স্বরচিত কবিতা - মৃত্যু একদিন আসিবে দুয়ারে।

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)
স্বরচিত কবিতা - মৃত্যু একদিন আসিবে দুয়ারে।
"সবার সুস্বাস্থ্য কামনা করছি"

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আসসালামু আলাইকুম। আমি @nazmul01 ময়মনসিংহ বাংলাদেশ থেকে। কেমন আছেন সবাই? আশা করি আপনারা সকলকেই আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি নতুন একটি কবিতা লিখেছি ও আপনাদের মাঝে শেয়ার করেছি। আসা করি আপনাদের সবার ভালো লাগবে। চলুন তাহলে শুরু করি।

home-5094604_1920.jpg

"ছবিটি pixabay থেকে নেওয়া"

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

পটভূমি

মানুষ মরণশীল, সমস্ত প্রাণী জগতের মৃত্যু অনিবার্য। এই বিশাল বিশ্বের মায়া ছেড়ে এক দিন সবাইকে শেষ নিশ্বাস ত্যাগ করতে হবে। ছেড়ে যেতে হবে আমাদের পরিবার পরিজনদের। থাকবেনা কেহ আমাদের আপন। প্রত্যেক মানুষের তার কর্মের ফল ভোগ করতে হবে। ফলাফল হবে ওইদিন, যেদিন মিলিবে স্বর্গ কিংবা নরক। সব কিছু পরে থাকবে একদিন এবং পরিবর্তন হয়ে যাবে সব। কিন্তু থাকবো না আমি। শুধু রয়ে যাবে আমাদের স্মৃতি।

আমরা থাকবো না কারো মনে, কেউ আমাদের মনে রাখবে না। তাদের জন্য জীবনের প্রতিটি মুহূর্ত পর্যন্ত দিয়ে গেলাম। রিজিক এর সন্ধানে আমরা বের হলাম সকাল থেকে রাত পর্যন্ত সবার ক্ষুধা নিবারণের জন্য। এক দিন তাদের মুখে আমার নাম থাকবে না। মৃত্যু একদিন আসিবে দুয়ারে, এত কিছুর পরও আমরা দুনিয়া নিয়ে ব্যস্ত।

মৃত্যু একদিন আসিবে দুয়ারে

লেখা - নাজমুল হাসান

আমরা ছিলাম না এই দুনিয়াতে
ছিলাম মায়ের কোলে,
অবুঝ খোকা ছিলাম আমরা জন্ম গ্রহণ করে
দুনিয়ার মায়া সব সময় রেখে ভুলে।

আস্তে আস্তে বড় হতে দেখি জগৎ জুড়ে
না বুজা বিষয়টি আমরা বুঝি অনেক কিছু,
পরিবার পরিজন সবাই আপন হয়
সুখে দুঃখে কেবল মাত্র তাদের মাঝে থাকি।

এ বিশ্বের মায়া ছেড়ে আমরা যাব চলে
পরিবার পরিজন কাঁদবে আমাদের শোকে,
কেহ যাবেনা সঙ্গে আমাদের সঙ্গী আমরা একা
সঙ্গী কেবল আমাদের ভালো মন্দ মিথ্যা।

মানুষ আমরা মরণশীল আমাদের মৃত্যু হবে
এই জগতে প্রাণীর মৃত্যু অনিবার্য,
প্রত্যেকের কর্মের ফল ভোগ করতে হবে
যেদিন মিলিবে স্বর্গ কিংবা নরক।

সব কিছু ঠিক থাকবে পরিবর্তন হবে নাকো
ওইদিন থাকবো না আমি থাকবে আমার সৃতি,
ভাল মন্দের বিচার হবে পাবেনা কেউ মাফ
মৃত্যুর আগেই জানতে হবে সঠিক গন্তব্য পথ।

মৃত্যু একদিন আসিবে দুয়ারে
আমাদের কাউকে পিছু ছাড়বে নাকো,
বাস্তবতার পরও আমরা সবাই
নিশাচরে দুনিয়ার মোহতে খুবই ব্যস্ত।

সমাপ্ত

1704718062419.png

এ ছিল আমার আজকের আয়োজন। আশা করি আমার স্বরচিত কবিতা আপনাদের অনেক ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন? আপনাদের সবার মতামত আশা করছি। আজকের মত এখানে বিদায় নিলাম। সবাই ভালো থাকবেন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ💞।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPjVagCKakAuSTsQyj2bkd5a1qGy627tazWyRR8KvSGF5XUzUYGAJxbEm1WagpCyhF1NRwe2sPenjwnzgbNC4Z3q484yGffuRv8LyY679yBoc3JZFFgqPQbfp7xmEstV9WQdBkzbMo3dXhSeCoXorwVumieZNDt7V5jTdieS3FSa.png

RNFetchBlobTmp_sy2hofzehkk6yhkiozzh (1).jpg

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

এটা তোমার প্রথম কবিতা ছিল।
বেশ গভীর একটি বিষয় নিয়ে গুছিয়ে লিখার চেষ্টা করেছো। কবিতার অর্থ এবং আনুষঙ্গিক বিষয় ঠিক ছিল। তবে সামনে আশাকরি ছন্দের দিকে আরো একটু নজর দেবে। ধন্যবাদ তোমাকে পোস্টটি করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনি সব সময় আমাকে ভালো মন্তব্য এবং উৎসাহ দিয়ে থাকেন। এটি আমার প্রথম কবিতা তাই ঘুছিয়ে উপস্থাপনা করার চেষ্টা করেছি। জি ভাই পরবর্তীতে ছন্দের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার চেষ্টা করবো।

 5 months ago 

চমৎকার একটি কবিতা লিখেছেন আপনি। সব সময় কিন্তু আমাদের মনের মধ্যে এই চিন্তা ধারা থাকা প্রয়োজন যে একজন মরতে হবে। যারা দুনিয়া আখেরাত নিয়ে ভাবে অবশ্যই তাদের মাধ্যমে খারাপ কাজ বিরত থাকে। আপনার কবিতার প্রত্যেকটা লাইন আমার কাছে ভালো লেগেছে আরো ভালো লেগেছে লেবেল ওয়ানের স্টুডেন্ট হয়ে এত সুন্দর কবিতা লিখেছেন দেখে।

 5 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে। প্রতিবারের মতো এবারও আমাকে সাপোর্ট করার জন্য । ভাইয়া দোয়া করবেন আমার জন্য।

 5 months ago 

মৃত্যু একদিন আসিবে দুয়ারে একদমই ঠিক ভাই। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আপনার প্রথম কবিতা পড়েই ভীষণ খুশি হলাম। কবিতার পটভূমি এবং কবিতার লাইন গুলো ভিতর থেকে নাড়া দিয়ে গেলো। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন। আশাকরি আরো সুন্দর সুন্দর কবিতা আপনার কাছে থেকে পাবো ইনশাআল্লাহ 🤲

 5 months ago 

ভাল মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57173.66
ETH 3067.89
USDT 1.00
SBD 2.39