আমার বাংলা ব্লগ প্রতিযোগিতায় আমার অংশ গ্রহণ ||১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য 🇧🇩

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলকে আমার পক্ষ৷ ​থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। আশা করি সকলেই বেশ ভালো আছেন। ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আমাদের মাঝে প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে একটি প্রতিযোগিতা তুলে ধরার জন্য।

প্রকৃতিঃ

প্রকৃতি মানেই মা,মাতৃভূমি, দেশ ইত্যাদি বিষয়কে বোঝায়।প্রকৃতির মাঝেই তো সকলের বিচরণ। প্রকৃতি সৃষ্টিকর্তার হাতে তৈরি এক বিশ্বভুমণ্ডল।আসলেই আমরা প্রকৃতির মাঝে বেঁচে থেকেও প্রকৃতির স্বরুপ অন্বেষণ করতে ব্যার্থ হই অনেকাংশেই। অথচ এই প্রকৃতিকে ঘিরেই পৃথিবীর সকল কর্মকাণ্ড বিরাজমান। আমি মনে করি,পৃথিবীর সবচেয়ে বড় শিক্ষাঙ্গন হচ্ছে আমাদের প্রকৃতি।হয়তোবা সেই শিক্ষার বাণী খচিত থাকে না সাহিত্যের সেই কালো অক্ষররুপে।আর থাকবেই বা কেন? কারণ, সাহিত্য তো এক কৃত্রিম জগৎ। আর প্রকৃতি হলো জীবন্ত একটি বিষয়। প্রকৃতিগত শিক্ষাকে উপলব্ধি করতে হয় নিজের দর্শনের সাহায্যে পঞ্চইন্দ্রিয় দ্বারা।



প্রকৃতির সাথে মানুষের ভাব



লোকেশনঃ

https://w3w.co/acre.refrains.silence

নদী যেন একটি দেশের প্রাণ।বিশেষ করে আমাদের বাংলাদেশ তো নদীমাতৃক দেশ। সে কথা তো সবাই জানে। আসলে নদীর সাথে এদেশের একটা অন্যরকম সম্পর্ক রয়েছে। আর সেটা হলো প্রকৃতিগত সম্পর্ক।ঘুরতে গিয়েছিলাম গ্রামের পাশ দিয়ে ছুটেচলা একটি নদীর ধারে। নদীটি ছিল যমুনা নদীর একটি ছোট শাখা নদী।নদীর পাড়ে উপস্থিত হতে না হতেই নদীর প্রাকৃতিক সৌন্দর্যময়ী পরিবেশ দেখে আমি বিস্ময়করভাবে তাকিয়ে থাকি।নদীর পানিতে হালকা স্রোতের টান।এবারে বৃষ্টি কম হওয়ায় নদীর পানি এতটা ধীরে প্রবাহিত হচ্ছে যেন নদীর বুকে এক বিশাল গম্ভীর ভাব।মানে নদীর প্রাণে বোধ হয় বেদনার সুর। নদীর দুপাশে রয়েছে সবুজের লীলাভূমি। আর ওপরের দিকে তাকাতেই চোখে পড়লো নীলাকাশ। নদীর বুকেও ভেসে উঠেছে আকাশের নীলীমা।



প্রকৃতির অন্যতম নিদর্শন নদী



লোকেশনঃ

https://w3w.co/dwellings.handwritten.

কাশফুলের সাদা রং যেন সাদা পায়রাকেও হার মানায়।শেষ বিকেলের দিকে একটু অবসরে হাঁটতে লাগলাম বাড়ির পাশ দিয়ে বয়ে চলা রেললাইনের ওপর দিয়ে। কিছুদূর পথ পেরুতেই চোখে পড়লো একগুচ্ছ কাশফুলের।কাশফুলের তুলোর মতো সাদা আবরণ যেন স্পর্শ করেছে আমার মনকেও।মূলত কাশফুলের জন্ম শীৎকালেই।ইংরেজিতে ঠিক সেপ্টেম্বরের শুরু থেকে অক্টোবরের মাঝামাঝি সময় পর্যন্ত।মূলত বালু জায়গায় বা মরুভূমিতে কাশফুল হয়ে থাকে।বিকেলে রেললাইনের পাশে কাশফুলের সৌন্দর্যের বহিঃপ্রকাশের চেয়ে আর বেশি কি সুন্দর হতে পারে। সত্যিই মনোরম পরিবেশে আমি কাশফুলের প্রেমে পড়ে গেলাম।



মুক্ত পরিবেশে কাশফুলের বাস



লোকেশনঃ

https://w3w.co/exfoliant.wagers.obliged

গরু আর ছাগল বলতে গৃহপালিত পশুকে নিয়ে পথে-প্রান্তরে ঘুরে বেড়ানো মানুষকেই আমরা রাখাল হিসেবে গণ্য করি।গরু-ছাগলকে চরানোর মধ্যেই সীমাবদ্ধ থাকে তাঁর জীবন।এরমধ্যেই তাঁর যতো খাওয়া আর খেলা। আসলে রাখালদের জীবনের চাহিদা অনেকটা কম।তাঁরা অল্পতেই সন্তুষ্ট থাকে সবসময়। জীবনে তাঁদের কষ্ট হয়তো একটু বেশি থাকে। আর সমৃদ্ধশালী মানুষেরা তাঁদেরকে মূল্যায়ন করতে চায় না মানুষ হিসেবে। রাখালের জীবনে যে শুধু কষ্টই বিরাজমান সেটা নয়।তাঁদের জীবনে আনন্দেরও যেন কোনো কমতি নেই। কণ্ঠে থাকে মধুময়ী সুরে গান আর হাতে একটা লাঠি নিয়ে পথে-মাঠে একাধারে চলেছে গৃহপালিত পশু নিয়ে। আহা!কি যে তৃপ্তি, আর মনের খোরাক তা একমাত্র রাখাল ব্যাক্তিই ভালো জানেন।



প্রকৃতির মাঝে রাখালের বিচরণ



লোকেশনঃ

https://w3w.co/semesters.multiplies.mingled

আকাশের দিকে তাকালেই যেন ভরে ওঠে মন।মনের ভিতরে আর কোনো শূন্যতা থাকে না। সৃষ্টিকর্তা বোধ হয় আকাশকে এভাবেই সৃষ্টি করেছেন।একেক সময় আকাশ একেক রুপ ধারণ করে। বলতে আকাশটাও বহুরূপী সৌন্দর্য আর মাধূর্যে থাকে পরিপূর্ণ। সকালের আকাশটা দেখতে ভারী সুন্দর। নিচের দিকে যেমন অবারিত সবুজের মেলা,উপরের আকাশটাতেও তেমনি সাদা মেঘের ভেলা। এরই মাঝখানে আবার কোকিলের মতো নীলচে রঙের আবরণ।দুপুরের আকাশটা আবার আরেক রকমের। উপরে যেন তাকানোই যাচ্ছিলো না।কারণ, রোদের আকারে সূর্যের সোনালী ঝিলিক চোখের দৃষ্টি কেঁড়ে নেয়। শেষ বিকেলে সূর্য পড়ন্তকালে পশ্চিম আকাশটা যেন রক্তিম আভায় পরিপূর্ণ। নিজের শরীরের রক্তকেও যেন সেখানে হার মানতে হয়।



খোলা আকাশের সাথে মনের ভাব



লোকেশনঃ

https://w3w.co/soothsayer.servicer.

সুন্দর প্রকৃতির মাঝে আমার তোলা ছবি

ডিভাইসঃ vivo y20

সকলেই ভালো থাকবেন, সুস্থ থাকবেন

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

সত্যি বলতে ভাইয়া আমি অনেক মুগ্ধ হয়েছি। অনেক ভাল ছিল ফটোগ্রাফি গুলো এবং আপনার পরিবেশনাটি অনেক সুন্দর ছিল এবং আপনার চিন্তাধারা অনেক সুন্দর। আপনি প্রকৃতি নিয়ে যে এত কিছু লিখছেন অসম্ভব সুন্দর ছিল। বিশেষ করে আকাশের তা অনেক সুন্দরভাবে বর্ণনা করেছেন। আমাদের প্রকৃতির সৌন্দর্য নদী অসম্ভব ভাবে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন । ককথায় অসাধারণ ছিল আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আমার সম্পূর্ণ পোস্ট আপনি পড়েছেন।আমার লেখনী পর্যালোচনা করে একটি সুন্দর মন্তব্য আমার হৃদয়কে তৃপ্ত করেছে বটে। এভাবেই আমার প্রত্যেকটি পোস্ট পড়বেন বলে আমি আশাবাদী।

 3 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে,, মনোমুগ্ধকর পরিবেশ ছিল,,,আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া,ধন্যবাদ আমাদের মাঝে এটি তুলে ধরার জন্য

 3 years ago 

আপনাকে আমার পক্ষ থেকে সালাম এবং শুভেচ্ছা রইলো। আর অসংখ্য ধন্যবাদ জানাই আমার ফটোগ্রাফি গুলো নিয়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 3 years ago 

@nazmul-sakib খুব ভালো ছিল ছবিগুলো।
শুভ কামনা রইল 🥀

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

সবকিছু মিলিয়ে প্রাকৃতিক সৌন্দর্যের প্রতিযোগিতাটি অনেক সুন্দর ছিল। ধন্যবাদ অংশগ্রহণ করার জন্য

 3 years ago 

হ্যাঁ।সত্যিই আমার কাছেও প্রাকৃতিক সৌন্দর্যের প্রতিযোগিতাটি অনেক আনন্দের একটি বিষয় ছিলো।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65709.71
ETH 2614.52
USDT 1.00
SBD 2.69