আমার পরিচিতি || প্রতিবন্ধকতার কাছে থেমে নেই অদম্য নাজমুল সাকিব

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আমি মোঃ নাজমুজ সাকিব। ২০০২সালের ২৩শে জানুয়ারি আমার জন্ম। দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার ৬নং মোমিনপুর ইউনিয়নের গোবিন্দপুর সরদার পাড়ায় আমি স্থায়ী নিবাস।প্রতিতি মানুষ স্বাভাবিক ভাবে জন্মগ্রহণ করলেও আমার জন্মটাই যেন এক আজন্ম রহস্যময়। কারণ, জন্মগত ভাবেই আমি একজন শারীরিক প্রতিবন্ধী।

জন্ম থেকেই আমার দুই হাতের কব্জি পর্যন্ত নেই। নেই ডান পায়ের হাঁটুর নিচের অংশটি।জানিনা এটা সৃষ্টিকর্তার কি অপরুপ লীলা? তবে এ বিষয়টা নিয়ে মালিকের কাছে নেই আমার কোনো ভিন্নমতী মনমালিন্যতা।সবসময় ভাবি যে,এতেই আমার জন্য ওনার পক্ষ থেকে হয়তো কোনো উত্তম ফয়সালা নিহিত আছে।

যাইহোক, সেদিকে আর গেলাম না।এতকিছুর পরও শারীরিক নানা প্রতিকূলতার কাছে থেমে নেই আমার পথচলা। আমি যেন জীবনযুদ্ধে এক অদম্য সৈনিক।

জন্ম থেকে প্রায় ৬ বৎসর যাবৎ আমি হাঁটতে পারি নি।মালিকের অশেষ কৃপায় হঠাৎ করেই একদিনের মধ্যেই আমার হাঁটাচলা করার সৌভাগ্য হয়।সেই থেকে শুরু হলো আমার পথযাত্রা। এখন আমি আমার ডান পায়ের হাঁটু নিচের অংশটির চলার সুবিধার্থে একটি কৃত্রিম পা ব্যাবহার করে চলাচল করি।

আমার পিতা গ্রামের একজন প্রান্তিক কৃষক। যা আয় হয় তাতে দিনকষ্টে সংসার চলে।আমার এই ব্যাবহৃত কৃত্রিম পা টি অনেক ব্যায়বহুল।দরিদ্র পরিবারের পক্ষে তা ক্রয় করা অনেকটাই দুঃসাধ্য। তবুও জীবনের তাগিদে তা যে কিনতেই হয়।আমি দুই হাতের মাঝখানে কলম চেপে ধরে লেখালেখি করি।আমার পরিবারের সদস্য সংখ্যা পাঁচজন। আমার মা বাবাসহ আমরা মোট তিন ভাই। পরিবারে আমিই সবার ছোট। বড় দুই ভাই কলেজে পড়াশোনা করছে। তাদের দেখেই আমারও পড়াশোনার প্রতি অনুপ্রেরণা জেগেছিল। আমি প্রথম গ্রামের একটি ব্রাক স্কুলে ভর্তি হই।সেখানে শিক্ষকের যথেষ্ট যত্ন পাওয়ায় আমার জীবনের প্রথম ফলাফলটি অনেক ভালো হয়।আমিও তখন থেকেই পড়াশোনার প্রতি বেশ আগ্রহী হয়ে উঠলাম। আমি পিএসসি, জেএসসি এবং এসএসসি পরীক্ষায় বরাবরের মতোই ভালো ফলাফল অর্জন করি।এখন আমি মন্মথপুর আইডিয়াল কলেজের দ্বাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। এবং এবারে এইচএসসি পরীক্ষার্থী।

পড়াশোনায় ভালো মেধা পরিচয়ের কারণে পরিবারসহ সকলেই আমাকে বেশ ভালোবাসে।আমি শারীরিক নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও একজন মেধাবী ছাত্র হতে পেরে জীবনে ভালোকিছু অর্জন করতে সক্ষম হবো বলে আমি আশাবাদী। সকলেই আমার জন্য দোয়া রাখবেন যাতে করে আমি সফলভাবে আগামীতে জীবন-যাপন করতে পারি।

সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করছি। সকলেই ভালো থাকবেন এবং করোনা ভাইরাস সম্পর্কে নিজে সচেতন থাকবেন ও অন্যকে সচেতন রাখবেন।

Sort:  
 3 years ago 

আপনাকে আমার বাংলা ব্লগে স্বাগতম।আসলে আল্লাহ যাকে যেভাবে সৃষ্টি করলেন আমাদের সেটা কি মেনে নিতে হবে আমাদের নিরাশ হওয়া যাবে না এবং আমাদের উচিত আল্লাহর নৈকট্য লাভ করা। একটা জিনিস নিয়ে ভাবতে হবে আমাদের যে আমার দুইটা হাত নাই কিন্তু এমন এমন মানুষ আছে যার দুইটা পা নায় চোখ নাই তার দিকে তাকালে হয়ত আমরা ভালো থাকতে পারবো। আপনার প্রতি দোয়া রইল আপনি যেন ভালোভাবে কাজ করে সফল হতে পারেন। কমিউনিটি সকল নিয়ম কানুন মেনে চলবেন ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার সুচিন্তিত মতামত আমাকে বেশ অনুপ্রাণিত করেছে।আসলেই আমাকে যেভাবে আপনি উৎসাহ দেখালেন এভাবে যদি সমাজের সকল মানুষ আমাদের মতো অসহায় মানুষদের সাথে সমবেদনা জ্ঞাপন করে স্বপ্ন দেখাতো তাহলে আমরাও হয়তো জাতীয় উন্নয়নে একটা বিশাল অবদান রাখতে সক্ষম হবো। দোয়া রাখবেন। ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। সৃষ্টিকর্তা আপনার সহায় হোক। আপনার থেকে ভালো কিছু লেখা দেখতে পাবো আশা করি ।

 3 years ago 

আপনাকে আমার তরফ থেকে হৃদয় নিঙড়ানো শ্রদ্ধা এবং ভালোবাসা জ্ঞাপন করছি ভাইয়া। আমার মতো একজন অসহায় মানুষের দিকে আপনার সুদৃষ্টি কামনা করছি। লেখালেখির জন্য আমার আলাদা করে কোনো প্রশিক্ষণ নেই। যা লেখি সম্পূর্ণ আমার নিজস্ব চিন্তা-চেতনা থেকেই।আর এটা আমার নেশা। আমার জন্য দোয়া রাখবেন যেন আগামীতে আমি আরও ভালোকিছু উপহার দিতে পরি।আর পারবো বলে আমি আত্মবিশ্বাসী।দোয়া রাখবেন। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

এই প্লাটফর্মে আপনাকে স্বাগতম । আপনার জন্য সফলতা কামনা করছি । কোনো প্রতিবন্ধকতা আপনাকে আটকে রাখতে পারবেন না । আপনার সর্বোচ্চ চেষ্টা করুন ,আপনি সফলতা পাবেন আশা করি।

 3 years ago 

আপনার প্রতি রইলো আমার বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা। আপনার সহমর্মিতা নাড়া দিয়েছে আমার ব্যাক্তিত্বকে।আপনার সৃজনশীল মতামত আমাকে এক বিশাল আলোর দিশারী পথের নিশানা দেখিয়েছে। আমি আরো ভালোভাবে চেষ্টা করবো আপনাদেরকে ভালো কিছু লেখনী উপহার দেওয়ার জন্য। ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

কোনো শারীরিক প্রতিবন্ধকতা সফলতার বাঁধা হতে পারে না। এর জন্য প্রয়োজন অদম্য ইচ্ছাশক্তি। আপনার সেই ইচ্ছাশক্তি আছে। আপনার জন্য শুভকামনা। আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম।।

 3 years ago 

আপনাকে আমার সালাম রইলো ভাই। আপনি অনেকটাই আগ্রহ জুগিয়েছেন আমার জীবনের পথচলায়। ছোটবেলা থেকেই আমার চিন্তা-ভাবনা ছিলো কোনো প্রতিবন্ধকতা যেন আমার পথরোধ করতে না পারে। এযাবৎ পারেনি। আর ভবিষ্যতেও পারবে না ইনশাআল্লাহ্।আমার জন্য দোয়া রাখবেন। ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

💖💖💖🙂🙂🙂

 3 years ago 

ভাই আপনাকে অনেক সম্মান জানায় এতো কষ্টের পরেও আপনি নিজেকে শক্ত করে ধরে রেখেছেন।একটা কথা মনে রাখবেন,সৃষ্টি কর্তা সবাইকেই দেখেন আপনাকেউ দেখছেন।ভাই আপনার জন্য অনেক ভালোবাসা আর শুভ কামনা রইলো।কখুনো দিনাজপুর গেলে ইনশাল্লাহ আপনার সাথে দেখা করতাম।যোগাযোগ করবেন?

 3 years ago 

অসীম ভালোবাসা বড় ভাই। আসলে আপনি আমাকে বুঝতে পেরেছেন বলেই আমার প্রতি ভালোবাসা দেখিয়েছেন। আপনার জন্য আর কিছু দিতে না পারলেও ভালোবাসাটুকু রয়ে যাবে সবসময়। আমার প্রতিও নজর রাখবেন। যেন ভালোকিছু উপহার দিতে পারি সেই চেষ্টা অব্যাহত থাকবে। ধন্যবাদ আপনাকে ভাই।

 3 years ago 

💖💖💖

 3 years ago 

"আমার বাংলা ব্লগ" এখানে আপনাকে স্বাগতম। কোনো শারীরিক প্রতিবন্ধকতা বাঁধা হতে পারে না। সৃষ্টিকর্তা আপনার সহায় হোন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

নমস্কার দিদি। আমিও বিশ্বাস রাখি যে প্রতিবন্ধকতা কখনো একটি জীবনকে স্তম্ভিত করতে পারে না।আর জীবন মানেই তো বহতা নদী।থেমে সে তো থাকে না। আমার প্রতি আপনার এমন সৌহার্দ্যপূর্ণ ভালোবাসা জীবন চলার এক পাথেয় হিসেবে আমি মনে করি।ক্ষুদ্র একজন মানুষ হিসেবে আপনাকে তেমন কিছু দিতে না পারলেও থাকলো কলিজা থেকে প্রবহমান ভালোবাসার ধারা। ধন্যবাদ আপনাকে দিদি। ❤️❤️❤️

 3 years ago 

আপনার জন্য অনেক দোয়া রইল ভাই । আপনার জন্য অনেক শুভ কামনা । সৃষ্টিকর্তা আপনার সহায় হোন ।

 3 years ago 

শ্রদ্ধা এবং ভালোবাসা প্রিয় বড় ভাই। আল্লাহ তায়া’লা আপনার মঙ্গল করুক এই কামনায় করি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শারীরিক সমস্যার কারণে কখনো পিছিয়ে থেকে না ভাইয়া। সামনে এগিয়ে যাও আমরা সবাই আপনার পাশে রয়েছি

 3 years ago 

ধন্যবাদ ভাই। এভাবেই পাশে থাকবেন সকলেই। সকলের ভালোবাসা আমার জন্য একান্তই কাম্য।

 3 years ago 

আমার বাংলা ব্লগ প্লাটফর্মে আপনাকে সুস্বাগতম আশা করছি আপনি কমিউনিটির সমস্ত নিয়মকানুন মেনে আমাদের সাথে এগিয়ে যাবেন এবং কমিউনিটি কে এগিয়ে নিয়ে যাবেন

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাই। যথাযথ চেষ্টা করবো কমিউনিটির নিয়ম-কানুন মেনে চলার।যেন আমাকে দিয়ে কমিউনিটির সফলতা আরো একধাপ এগিয়ে যায়।

 3 years ago 

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। আপনি এগিয়ে চলুন সফলতা পাবেন । আপনার জন্য সবসময় শুভ কামনা রইলো ও অনেক অনেক দোয়া করি।

 3 years ago 

দিদি আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আর হ্যাঁ,মানুষের কৃতকর্মের ফল মানুষকেই ভোগ করতে হবে। আর সততার ফল সবসময়ই সুমিষ্ট স্বাদে থাকে পরিপূর্ণ। যদিও এতে কষ্ট রয়েছে। সৃষ্টিকর্তা আপনার মঙ্গল করুক।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60728.87
ETH 2661.87
USDT 1.00
SBD 2.50