"বিজ্ঞানের একশ মজার খেলা" - বুক রিভিও। ১০% বেনিফিসিয়ারি Shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা,

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও অনেক ভালো আছি।


IMG_20220302_212925_HDR.jpg

আমার বাংলা ব্লগ এ আজকে আমার বুক রিভিও সম্পর্কে প্রথম পোস্ট। জানি না কেমন হবে। ভুলত্রুটি হলে সবাই একটু ধরিয়ে দেওয়ার চেষ্টা করবেন।



এবার লেখক ও বই সম্পর্কে কিছু কথা জানা যাক

মুহম্মদ জাফর ইকবাল একাধারে বাংলাদেশের একজন বিখ্যাত লেখক,কলামিস্ট এবং অধ্যাপক।তিনি বেশিরভাগ সময় ছোট দের নিয়ে বই লিখে থাকেন। এমনি অন্যান্য লেখকের বইয়ের থেকে শিশুরা তার লেখা বই পড়তে বেশি পচ্ছন্দ করে। মুহম্মদ জাফর ইকবাল স্যার আমারও একজন প্রিয় লেখক।আমি আমার জীবনে প্রথম বই কেনা শুরু করি এই বইটি দিয়ে। বিজ্ঞানের একশ মজার খেলা এই বইটিও তিনি শিশুদের জন্য লিখেছেন। তিনি বাংলাদেশের শিশুদেরকে বিজ্ঞান চর্চার এক নতুন ভিন্ন মাত্রায় নিয়ে গিয়েছেন।

1646242824758339616373926564287.jpg

বিজ্ঞানের একশ মজার খেলা বইটি লেখক বিজ্ঞানকে কীভাবে খেলার মাধ্যমে উপভোগ করা যায় সেই সম্পর্কে লিখেছেন। বইটিতে তিনি ১০০টি মজার মজার বিজ্ঞানের খেলা দেখিয়েছেন তাই এ অনুসারে বইটির নামকরণ করা হয়।

ব্যাক্তিগত মতামত

আমার নিজের ব্যাক্তিগত মতামত হিসেবে বইটি আমাদের দেশের ৫ম শ্রেণীর শিক্ষর্থীদের পড়ানো উচিত। সাধারণত অর্থে বিজ্ঞান বলতে আমরা এবং আমাদের ছেলে মেয়ে রা বুঝে যে একঘেয়েমি পড়াশোনা। কিন্তু জাফর ইকবাল স্যারের এই বইটি ফলে যেকেনো মানুষের এধারনা পাল্টে যাবে। সে ব্যক্তি বিজ্ঞান প্রেমী হয়ে উঠবে। কেননা বইটিতে রয়েছে প্রত্যেকটিতে রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা। বইটি পাঠের ফলে আমি বিজ্ঞান প্রেমী হয়ে উঠি। এক্সপেরিমেন্ট ভিত্তিক বইটি পড়লে আপনার মধ্যে নতুন নতুন ভাবনার বিষয় সৃষ্টি করবে। পুরো বই জুড়ে এক্সপেরিমেন্ট থাকলেও কিছু বিষয় আমাকে চমকিয়ে এবং ভাবিয়ে তুলে। তর মধ্যে একটি হলো আপনার শরীরের দৈর্ঘ্য আপনার একহাতের ডগা হতে অন্য হাতের আঙ্গুলের শেষ ভাগ পর্যন্ত। বিশ্বাস না হলে আপনিও মেপে দেখতে পারেন। আমারও প্রথমে বিশ্বাস হয় নি। পরে নিজে মেপে যাচাই করে দেখলাম। এরকম আরো বিভিন্ন ধরনের মজার মজার খেলা রয়েছে এই বইটিতে যা বুদ্ধির বিকাশ ঘটাতে সাহায্য করা। সময় থাকলে আপনিত পরে আাসতে পারেন বইটি।

16462428967123171688178464284089.jpg

বইসম্পর্কে এক নজর



বইয়ের নাম বিজ্ঞানের একশ মজার খেলা
লেখকের নাম মুহম্মদ জাফর ইকবাল
জন্ম ২৩ ডিসেম্বর,১৯৫২
জন্মস্থান সিলেট
পেশা লেখক,কলামিস্ট, অধ্যাপক
বইয়ের প্রথম প্রকাশ ফেব্রুয়ারি,১৯৯৪
পুনঃমুদ্রণঃ ২০১৭
প্রকাশক জ্ঞানকোষ প্রকাশনী/td>
পেজ সংখ্যা ৭০
মূল্য ১০০ টাকা
বইয়ের ধরণ বিজ্ঞান বিষয়ক
Sort:  
 2 years ago 

বাহ বেশ ভালো ছিল বইয়ের রিভিউ টা। জাফর ইকবাল আমার অনেক পছন্দের একজন লেখক। ভালো পোস্ট ছিল। তবে পোস্টের মধ্যে কিছু বানান ভুল ছিল সেগুলো সংশোধন করে নেওয়ার চেষ্টা করবেন। ধন্যবাদ।।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে অনুপ্রেরণা মুলক মন্তব্য করার জন্য। ইনশাআল্লাহ সামনে ভুল ত্রুটিগুলো সংশোধন করার চেষ্টা করবো।

 2 years ago 

আপনার বই রিভিউ টি যথেষ্ট পরিমাণ ভাল ছিল এবং খুব সুন্দর একটি বই রিভিউ করেছেন, জাফর ইকবাল স্যারের চমৎকার একটি বই আপনি আমাদের সামনে তুলে ধরেছেন, আপনি ঠিক বলেছেন ছোট আগে থেকেই বিজ্ঞান সম্পর্কে সচেতন করলে তাদের মধ্যে এই বিষয় নিয়ে পড়ার একটি প্রবণতা সৃষ্টি হতে পারে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 61119.19
ETH 2615.15
USDT 1.00
SBD 2.65