ডাই : কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে একুরিয়াম তৈরি।

in আমার বাংলা ব্লগlast month

Abb 15.6.24 ✅

IMG-20240505-WA0019 (1).jpg

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে একুরিয়াম তৈরি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা করি সকলের আজকে কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে একুরিয়াম তৈরি ভালো লাগবে।

এই সময়টাতে সবাইকেই দেখছি ক্লে ব্যবহার করে নানান রকমের জিনিস তৈরি করতে। আমার নিজের কাছেও ক্লে দিয়ে বিভিন্ন রকম জিনিস তৈরি করতে খুব ভালোই লাগে। আমি এর আগেও অনেকবার ক্লে দিয়ে ভিন্ন ভিন্ন জিনিস তৈরি করেছি। যেগুলো তৈরি করে খুব ভালো লেগেছিল এবং দেখতেও অনেক সুন্দর লেগেছিল। তাই আজকেও ঐরকম কিছু নিয়ে হাজির হলাম। কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে সুন্দর করে কিছু তৈরি করার চিন্তা নিয়েই গতকালকে বসেছিলাম। ভাবতে থাকলাম কি তৈরি করা যায়। হঠাৎ করে একুরিয়ামের বিষয়টা মাথায় আসলো। আর সাথে সাথে বসে পড়লাম এই একুরিয়াম টা তৈরি করতে। এটা তৈরি করতে আমার অনেক সময় লেগেছিল। কিন্তু তৈরি করার পর দেখতে নিজের কাছেই অনেক ভালো লেগেছে। সবকিছু আমি সুন্দর করেই তৈরি করার চেষ্টা করেছি। আবার এই একুরিয়াম তৈরি করার পদ্ধতি সুন্দর করে সবার মাঝে তুলে ধরার চেষ্টা করলাম। যেন কেউ চাইলে তৈরি করে নিতে পারে। চলুন তাহলে দেখে নেওয়া যাক এই একুরিয়াম তৈরি করার পদ্ধতি।

IMG-20240505-WA0007 (1).jpg

উপকরণ

কার্ডবোর্ড
ক্লে
গাম
কাঁচি ✂️
স্কেল
কলম
পেন্সিল

IMG20221117121351.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি এটা কার্ডবোর্ড এর উপরে পেন্সিল দিয়ে একটা একুরিয়াম এঁকে নিলাম। তারপর কাঁচি দিয়ে এটা কাটা শুরু করলাম।

IMG_20240604_224000.jpg

ধাপ 2️⃣

এভাবে আস্তে আস্তে অনেক সুন্দর করে এটা কেটে নিলাম।

IMG_20240604_224015.jpg

ধাপ 3️⃣

তারপর নীল কালারের একটা রঙিন কাগজ কেটে নিলাম পানি হিসেবে ব্যবহার করার জন্য। তারপরে একুরিয়ামের পেছনের অংশে গাম দিয়ে জোড়া লাগিয়ে নিলাম।

IMG_20240604_224028.jpg

ধাপ 4️⃣

তারপর ক্লে নিলাম সবুজ কালারের। আর নিজের অংশে লাগিয়ে ঘাসের মতো করে ডিজাইন করে নিলাম।

IMG_20240604_224042.jpg

ধাপ 5️⃣

তারপর আরো কিছু ক্লে আরো বড় বড় করে ঘাসের মতো তৈরি করলাম। এরপর কালো কালারের ক্লে নিয়ে গোল গোল করে নিয়ে বসিয়ে দিলাম যেন মনে হচ্ছিল পাথর।

IMG_20240604_224112.jpg

ধাপ 6️⃣

এরপর কয়েকটা কালারের ক্লে নিয়ে অনেক সুন্দর করে একটা মাছ তৈরি করে নিলাম।

IMG_20240604_224127.jpg

ধাপ 7️⃣

তারপর মাথাটা একুরিয়ামের ভিতরে অনেক সুন্দর করে বসিয়ে নিলাম।

IMG_20240604_224149.jpg

ধাপ 8️⃣

এভাবে আরও দুইটা মাছ তৈরি করে একুরিয়ামের ভিতরে বসিয়ে দিলাম।

IMG_20240604_224158.jpg

ধাপ 9️⃣

তারপর নীল কালারের ক্লে নিয়ে ফাঁকা জায়গাগুলোতে বসিয়ে নিলাম। এভাবেই আমি একুরিয়াম তৈরি করা শেষ করলাম। আশা করছি আপনাদের পছন্দ হবে।

IMG_20240604_224214.jpg

ফাইনাল আউটপুট

IMG-20240505-WA0019 (1).jpg

IMG-20240505-WA0007 (1).jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীডাই/অরিগ্যামি
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 last month 

কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে একুরিয়াম তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার হাতের কাজ দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনি এত সুন্দর একুরিয়াম তৈরি করেছেন আর এই জিনিসগুলো দিয়ে সেটা আমি তো ভাবতেই পেরেছিলাম না।

 last month 

আসলে নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে সব সময় সবকিছু তৈরি করার চেষ্টা করি। তেমনি এই একুরিয়াম টাও তৈরি করলাম।

 last month 

কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে দারুণভাবে একুরিয়াম প্রস্তুত করেছেন।
দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই খুবই ভালো লেগেছে।
বিশেষ করে থিমটা কিন্তু অনেক সুন্দর আইডিয়া করেছিলেন।
সেই সাথে কালার কম্বিনেশন এর জন্য বেশি সৌন্দর্য ফোকাস করছে।
সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো ও শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last month 

চেষ্টা করলাম সুন্দর একটা একুরিয়াম তৈরি করার জন্য।

 last month 

ভাই আমারও একটি একুরিয়াম আছে, আর সেই একুরিয়ামে মাছগুলো যখন খেলা করে তখন দেখতে দারুণ লাগে। আপনার তৈরি কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে একুরিয়াম দেখে ভীষণ ভালো লাগলো। খুব চমৎকারভাবে তৈরীর প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন।অনেক অনেক ধন্যবাদ ভাই, আপনার সুন্দর উপস্থাপনার জন্য।

 last month 

আমার তৈরি করি করা একুরিয়াম আপনার কাছে চমৎকার লেগেছে শুনে ভালো লাগলো।

 last month 

বাহ্ ভাইয়া দারুন তো । আপনি তো দেখছি কাঠবোর্ড এবং ক্লে দিয়ে বেশ দারুন একটি একুরিয়াম তৈরি করেছেন। আপনার তৈরি করা একুরিয়ামটি কিন্তু দারুন ছিল। খুব সুন্দর করে ধাপে ধাপে একুরিয়াম তৈরির প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া এমন একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

একুরিয়ামটা আসলেই অনেক দারুন ছিল।

 last month 

তুমি আজকে কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে এত সুন্দর একটা ডাই প্রজেক্ট তৈরি করেছ দেখে তো আমি জাস্ট মুগ্ধ হয়েছি। সুন্দর একটা একুরিয়ামের ডাই তৈরি করে নিলে, যেটা অনেক সুন্দর ছিল। আর তোমার তৈরি এই ডাইটা দেখতেও খুব ভালো লাগতেছে। খুব ইউনিক এবং সুন্দর একটা আইডিয়া থেকে এটা তৈরি করেছ। তোমার এত সুন্দর আইডিয়ার প্রশংসা তো করা লাগতেছেই। মাছগুলোকে অনেক বেশি কিউট লাগতেছে। কালারফুল ক্লে দিয়ে মাছ তৈরি করেছো দেখে আরো ভালো লাগলো।

 last month 

একুরিয়াম তৈরি করার আইডিয়াটা ইউনিক ছিল শুনে খুব ভালো লাগলো।

 last month 

একদম ঠিক বলেছেন ভাইয়া এখন এই ব্লগে সবাই ক্লে দিয়ে খুব চমৎকার জিনিস তৈরি করে। তা দেখে নিজেরই বানাতে ইচ্ছা করে। যাই হোক আপনার আজকের ক্লে দিয়ে একুরিয়াম তৈরি খুব সুন্দর হয়েছে। বিশেষ করে ভিতরের মাছ, গাছ এবং পাথরগুলো বেশি ভালো লেগেছে আমার কাছে। বাইরের অংশ যদি কালার করতেন তাহলে মনে হয় আরো বেশি ভালো লাগতো। তারপরও সব মিলিয়ে খুব সুন্দর লাগছে দেখতে।

 last month 

ভিতরে মাছ, গাছ, পাথর দেওয়াতে আমার কাছেও ভালো লেগেছে।

 last month 

কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে একুরিয়াম তৈরি অসাধারণ হয়েছে। দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। আপনি খুবই দক্ষতার সাথে এই ডাই পোস্টটি তৈরি করেছেন। আসলে আপনার প্রত্যেকটা ডাই পোস্ট আমার খুবই ভালো লাগে, আজকে এটা অসাধারণ ছিল।

 last month 

আমার প্রত্যেকটা ডাই আপনার কাছে ভালো লাগে শুনে খুশি হলাম।

 last month 

বর্তমান সময়ে মাছের অ্যাকুরিয়াম গুলো ঘর সাজানোর একটি প্রতীক হিসেবে স্বীকৃতি পেয়েছে। আপনি দেখছি আজকে খুবই সুন্দর করে কার্ডবোর্ড এবং ক্লে দিয়ে একুরিয়াম তৈরি করেছেন। আপনি ক্লে ব্যবহার করে খুবই সুন্দর সুন্দর মাছ তৈরি করেছেন, এটা দেখে বেশ ভালো লাগলো।পুরো অ্যাকুরিয়াম টি বেশ দারুন হয়েছে ভাইয়া।

 last month 

চেষ্টা করলাম ক্লে ব্যবহার করে সুন্দর একটি একুরিয়াম তৈরি করার জন্য। সুন্দর মন্তব্য পেয়ে ভালো লাগলো।

 last month 

সত্যি ভাইয়া কিছু কিছু সময় জিনিসপত্র নিয়ে বসে থাকি আর ভাবি কি তৈরি করব কি তৈরি করব। আপনি ভাবতে ভাবতে সুন্দর একটি বুদ্ধি বের করেছেন। ক্লে এবং দিয়ে চমৎকার ভাবে একুরিয়াম তৈরি করেছেন। সত্যি অসাধারণ হয়েছে ভাইয়া আপনার পোস্ট ধন্যবাদ।

 last month 

আসলে কোন কিছু তৈরি করতে বসলেই চিন্তা করা লাগে কি তৈরি করবো। আর চিন্তা থেকেই এটা তৈরি করলাম।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 64526.07
ETH 3116.74
USDT 1.00
SBD 2.55