ABB Contest-45 || কলাকচুর শাক এবং থানকুনি শাকের মিশ্রণে সুজির পোলাও রেসিপি।

in আমার বাংলা ব্লগ10 months ago

1696350552427.jpg

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কলাকচুর শাক এবং থানকুনি শাকের মিশ্রণে সুজির পোলাও রেসিপি করেছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আর প্রতিযোগিতায় জয়েন করতে আরও বেশি ভালো লাগে। এবারের প্রতিযোগিতা টা দেখেও আমার ভীষণ ভালো লেগেছিল। কারণ রেসিপি প্রতিযোগিতার মাধ্যমে সুন্দর সুন্দর রেসিপি গুলো খেতে পারি। তবে কিছুদিন ধরে প্রচন্ড ব্যস্ততায় দিন কাটছে। তাই জন্য ভেবেছিলাম হয়তোবা প্রতিযোগিতায় জয়েন করতে পারবোনা। কিন্তু আসলে প্রতিযোগিতায় জয়েন না করলে ভালো লাগে না। তাই জন্য অনেক কষ্ট করে এই রেসিপিটা তৈরি করলাম ‌। আসলে শাকসবজি খেতে আমার ভীষণ ভালোই লাগে। তাছাড়া শাক কিন্তু আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আজকে আমি দুই ধরনের শাক দিয়ে রেসিপিটা তৈরি করেছি। এই দুই ধরনের শাক আমাদের জন্য অনেক উপকারী। রেসিপিটা তৈরি করার পর কিন্তু খুবই দুর্দান্ত লেগেছিল খেতে। আমি নিজেও খেতে খুবই পছন্দ করেছিলাম। তবে এই রেসিপিটা তৈরি করতে সোনিয়া আমাকে অনেক সাহায্য করেছে। আশা করি রেসিপিটা আপনাদের ভালো লাগবে।

1696350552359.jpg

উপকরণ

উপকরণপরিমাণ
কলাকচুর শাকপরিমাণ মতো
থানকুনি শাকপরিমাণ মতো
সুজি২ কাপ
আলু২ টা
লেবুর রস১ টেবিল চামচ
বাদামপরিমাণ মতো
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ কাপ
কাঁচা মরিচ৫/৬ টা
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো
টেস্টি মসলাপরিমাণমতো

CollageMaker_20231032251287.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি শাক গুলোকে কুচিকুচি করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিলাম ।

IMG_20231003_130050.jpg

এরপর আমি চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপরের মধ্যে সুজি গুলো দিয়ে দিলাম।

CollageMaker_202310322556570.jpg

ধাপ 2️⃣

এরপরে সুজিগুলো নেড়েছেড়ে কিছুক্ষণ চুলায় রেখে টেলে নিলাম ‌।

CollageMaker_20231032272160.jpg

ধাপ 3️⃣

এরপরে একটি বাটিতে সুজি নিয়ে, পানি দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখবো।

CollageMaker_202310322716674.jpg

ধাপ 4️⃣

কিছুক্ষণ ভেজানোর পরে ছাঁকনি দিয়েছে ছেঁকে পানি সরিয়ে নিব।

CollageMaker_20231032275864.jpg

ধাপ 5️⃣

এরপর আমি চুলায় একটা কড়াই বসিয়ে দিলাম। এরমধ্যে তেল দিয়ে বাদাম গুলো দিয়ে দিলাম। বাদাম গুলোকে ভেজে নিব। ভাজা হয়ে গেলে তেল থেকে বাদামগুলো উঠিয়ে নিব।

CollageMaker_202310322818699.jpg

ধাপ 6️⃣

এরপর ওই তেলের মধ্যে আলু গুলো ও দিয়ে দিলাম। কিছুক্ষণ রেখে আলু গুলো ভালোভাবে ভেজে নিব।

CollageMaker_202310322845790.jpg

ধাপ 7️⃣

আলু ভাজা হয়ে গেলে এর মধ্যে পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচ কুচি দিয়ে দিলাম। এরপর এর মধ্যে লবণ এবং টেস্টি মসলা দিয়ে দিলাম।

CollageMaker_202310322910125.jpg

ধাপ 8️⃣

এরপরে মধ্যে কুচি করে রাখা শাকগুলো দিয়ে দিলাম।

CollageMaker_202310322939126.jpg

ধাপ 9️⃣

এরপরে এরমধ্যে ভিজিয়ে রাখা সুজি দিয়ে দিলাম।

CollageMaker_202310322958633.jpg

ধাপ 🔟

এরপরে একটু নেড়েচেড়ে ছেড়ে ভালোভাবে মিশিয়ে নিলাম।

CollageMaker_202310322101693.jpg

ধাপ 1️⃣1️⃣

এরপর এরমধ্যে বাদাম গুলো ছড়িয়ে দিলাম। এরপরে লেবুর রস দিয়ে দিলাম। এভাবে একটু নেটে ছেড়ে আরো কিছুক্ষণ ভেজে নিব।

IMG20231003133642.jpg

IMG20231003134002.jpg

ফাইনাল আউটপুট

1696350552393.jpg

1696350423152.jpg

1696350552359.jpg

1696350552427.jpg

1696350552445.jpg

1696350552489.jpg

1696350552325.jpg

1696350552468.jpg

1696350552375.jpg

1696350552411.jpg

আমি আশা করি আজকের রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে। রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে এজন্য বর্তমানে রেসিপি পোস্ট করার চেষ্টা করি।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

"নিজেকে নিয়ে কিছু কথা"

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

Banner.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 10 months ago 

খুবই ইউনিক একটি রেসিপি আজকে আমাদের মাঝে শেয়ার করছেন ভাইয়া দেখে খুবই ভালো লাগলো। আমার জীবনে আমি এমন রেসিপি কখনো দেখিনি খাওয়াতো দূরের কথা। আপনার পত্রের প্রতিটি ধাপ সুন্দর ভাবে তুলে ধরেছেন এবং আপনার পরিবেশনটি অনেক সুন্দর হয়েছে। দোয়া করে আপনি প্রতিযোগিতায় সফল হন।

 10 months ago 

এবার তো দেখেছেন তাহলে তৈরি করেও খেয়ে নিবেন।

 10 months ago 

একদম।

 10 months ago 

কলা কচুর শাক এবং থানকুনি পাতা দিয়ে অসাধারণ সুজির পোলাও তৈরি করলেন। দেখেই মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে খেতে। কিন্তু এরকম রেসিপি আমার মনে হয় না আমি আগে কখনো দেখেছি। সত্যি বলতে প্রতিযোগিতায় যারা যারা অংশগ্রহণ করেন তারা এই নতুন নতুন আইডিয়া বের করে। ওই জিনিসটা আমার কাছে ভীষণ ভালো লাগে দেখতে। আর আপনাকেও ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য।

 10 months ago 

আসলে আমিও চেষ্টা করেছি নতুন একটা আইডিয়া নিয়ে এই রেসিপিটা তৈরি করার। সত্যি এটা অনেক বেশি সুস্বাদু হয়েছিল। আপনি এত সুন্দর একটা মন্তব্য করেছেন দেখে অনেক ভালো লাগলো।

 10 months ago (edited)

ভাইয়া খুব ইউনিক ও আনকমন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিগুলো আগে কখনো দেখেছি বলে মনে হয় না। এই সকল প্রতিযোগিতার মাধ্যমে আমরা অনেক ইউনিক রেসিপি দেখতে পাই। এই জন্য ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগপরিবার কে। ধন্যবাদ ভাইয়া আপনাকে। এত চমৎকার ভাবে একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনাকেও ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপনার রেসিপিটি দেখে ভীষণ ভালো লাগলো ভাইয়া। দেখেই তো আমার লোভ লেগে গেল। কলার কচুর শাক থানকুনি পাতা আর সুজি দিয়ে দারুন রেসিপি তৈরি করলেন। আপনার আইডিয়া দেখে আমি একেবারে অবাক। দেখতেও একেবারে পোলাও মতোই মনে হচ্ছে। সুন্দর রেসিপি তৈরি করে প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য।

 10 months ago 

আসলে ভিন্ন একটা আইডিয়া নিয়ে কাজটা করলাম।

 10 months ago 

শাক দিয়ে সুজির পোলাউ ভাবতেই অবাক লাগছে। একেবারে ভিন্ন ধরনের একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। কলাকচুর শাক এবং থানকুনি শাকের মিশ্রণে সুজির পোলাও রেসিপি দারুন হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে ভাইয়া।

 10 months ago 

আমার রেসিপিটা আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 10 months ago 

কলা কচুপাতা এবং থানকুনি পাতা দুটোই আমাদের শরীরের জন্য খুবই উপকারী। উপকারী দুটো শাক দিয়ে আপনি মজাদার একটি রেসিপি তৈরি করেছেন। এভাবে শাক এবং সুজি দিয়ে পোলাও রান্না করা যায় তা আমার জানা ছিল না। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। মজাদার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 10 months ago 

ঠিক বলেছেন এই দুইটি শাক আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী।

 10 months ago 

সত্যি ভাইয়া প্রতিযোগিতার সুবাদে আমরা বিভিন্ন ধরনের রেসিপি শিখতে পারছি। প্রতিবার প্রতিযোগিতা মানে বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি, সুস্বাদু রেসিপি,রেসিপির বাহার দেখতে পাই আমরা। আপনি শাক এবং সুজি দিয়ে খুব সুন্দর একটি পোলাও রেসিপি করেছেন।মনে হচ্ছে খুব টেস্টি 😋। আশা করি আপনি সেরা প্রতিযোগিদের একজন হবেন।

 10 months ago 

আসলে প্রতিযোগিতা হলেই অনেক কিছু দেখা যায় নতুন নতুন। হ্যাঁ এটা অনেক বেশি টেস্টি ছিল।

 10 months ago 

কলাকচুর শাক এবং থানকুনি শাকের মিশ্রনের সুজির পালাও আগে কখনো খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটা দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেনক। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 10 months ago 

আসলে আমার রেসিপিটা অনেক বেশি লোভনীয় ছিল। আর খেতেও খুব ভালো লেগেছিল।

 10 months ago 

সুজির পোলাও, খেতে আমার সত্যিই খুব ভালো লাগে। আর আপনি আজকে কলাকচুর শাক আর থানকুনি শাকের সমন্বয়ে নতুনত্ব একটি পদ্ধতিতে সুজির পোলাও তৈরি করেছেন ভাই। যা দেখতে খুবই লোভনীয় হয়েছে। আজ সময় করে উঠতে পেরে অসাধারণ একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 10 months ago 

সুজির পোলাও খেতে আপনার কাছেও ভালো লাগে জেনে ভালো লাগলো।

 10 months ago 

কলাকচুশাক ও থানকুনি পাতা দিয়ে চমৎকার একটি রেসিপি করেছেন। আসলে ভাইয়া শাক দিয়ে যে এভাবে পোলাও রান্না করা যায় তা আমার জানা ছিল না। আপনার পোলাও দেখে লোভ লেগে গেল। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 10 months ago 

সত্যি এটা অনেক সুস্বাদু হয়েছিল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59934.86
ETH 2666.82
USDT 1.00
SBD 2.45