আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ৬৩ || শরতের দৃষ্টিনন্দন সেরা ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ19 days ago

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

1000173142.jpg

"আসসালামু আলাইকুম" আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি নিয়ে। এই সপ্তাহে আমাদের সবার জন্য অনেক সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে যা হচ্ছে ফটোগ্রাফি। আমি এমনিতেই ফটোগ্রাফি করতে অনেক বেশি পছন্দ করি। তাই জন্য এই প্রতিযোগিতা দেখেই আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আর সেই ফটোগ্রাফির টপিকটাই ছিল শরৎকালের দৃশ্য নিয়ে। শরৎকাল তো আমার খুব ফেভারিট, তাই জন্য আরো খুশি লাগছিল। শরৎকালীন ফটোগ্রাফি করবো, এই সম্পর্কে ধারণা না থাকলে কি হয়?? তাই জন্যই তো শরৎকালের ফুল, দৃশ্য এগুলো সম্পর্কে জানার জন্য গুগলের সাহায্য নিয়েছিলাম। গুগল থেকে এনালাইসিস করে অনেক কিছু জানতে পেরেছি। শরৎকালীন ফুল হিসেবে আমরা কাশফুল এবং শাপলা ফুলকেই জানি। তবে টগর ফুল এবং লাল জবা ফুলের বিষয়টা একেবারেই জানা ছিল না। গুগল থেকে জানতে পেরেছি আমি। আর ওরকম ভাবেই আমি চেষ্টা করেছি বিভিন্ন দিন সোনিয়ার সাথে বের হয়ে, বিভিন্ন জায়গায় গিয়ে ফটোগ্রাফি গুলো করার জন্য। দুজনে সাথে গিয়ে অনেক ভালো লেগেছিল। বেশ কয়েকদিন বের হয়েছিলাম আমরা ফটোগ্রাফি গুলো করার জন্য। একদিন একরকম দৃশ্যের ফটোগ্রাফি করেছি। অনেক সময় তো বৃষ্টির কারণে আবহাওয়াটাও অন্যরকম ছিল। সুন্দর করে চেষ্টা করেছি সবগুলো ফটোগ্রাফি করার জন্য। আশা করছি আমার শরৎকালীন এই ফটোগ্রাফি গুলো আপনাদের সবার নজর কেড়ে নেবে।

শরৎকালীন ফুল শাপলা।

20241008_092123.jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • আমরা সবাই এটা অবশ্যই জানি, শরৎ কালীন আরেকটা ফুল হচ্ছে শাপলা। শরৎকালে যে ফুলটা আমরা অনেক বেশি দেখে থাকি। আর শাপলা ফুল পছন্দ করে না এরকম মানুষ তো মনে হয় অনেক কম আছে। শাপলা ফুল কিন্তু আমাদের জাতীয় ফুল। এই শাপলা ফুলের ফটোগ্রাফি করতে আমার তো অনেক কষ্ট হয়েছিল। কারণ এই শাপলা ফুল ছিল একেবারে পানির মাঝখানে। যেখানে যাওয়া সম্ভব ছিল না। তাই দূর থেকেই সুন্দর করে ফটোগ্রাফি করেছি। অনেক কালারের শাপলা ফুল কিন্তু দেখা যায় এই সময়। তবে আমার কাছে সাদা শাপলা ফুল বেশি ভালো লাগে। কিন্তু আমি সাদা শাপলা ফুল অনেক বেশি খুঁজলেও, সাদা শাপলা ফুল পাইনি। তাই জন্য অনেক দূরে একটা জায়গাতে গিয়ে গোলাপি কালারের শাপলা ফুলের ফটোগ্রাফি করেছি।

শরৎকালীন ফুল টগর।

20241008_093631.jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • শরৎকালের একটা অন্যতম ফুল হচ্ছে টগর। তবে এই ফুলটা যে শরৎ এর ফুল এটা আমার একেবারেই জানা ছিল না। টগর ফুল আমি এমনিতেই অনেক বেশি পছন্দ করি। এখন কিন্তু মাঝে মাঝেই হালকা হালকা বৃষ্টি হচ্ছে। তাই জন্য ফটোগ্রাফি করার জন্য বের হতেও অনেক কষ্ট হয়েছে। কারণ পরিবেশের অবস্থা একেবারে ভালো ছিল না বৃষ্টির কারণে। তবুও বেশ কয়েকদিন বের হয়েছি ফটোগ্রাফি গুলো করার জন্য। টগর ফুল শরৎকালীন ফুল, এটা আমি গুগল থেকেই জানতে পেরেছি। এইজন্য আমি আমাদের এলাকার স্কুলের সামনে থেকে এই ফুলের ফটোগ্রাফিটা করেছি। স্কুলের সামনে বেশ কয়েকটা টগর ফুল গাছে রয়েছে। ওখানে অনেক সুন্দর ভাবে ফুটেছিল টগর ফুলগুলো।

শরৎকালীন পাতাবিহীন গাছ।

20241007_104618 (1).jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • শরৎকালে অনেক গাছ দেখা যায় পাতা ঝরে পড়ে গিয়েছে। আর পাতা বিহীন গাছগুলো দেখতে আমার কাছে তো খুবই ভালো লাগে। শরৎ এর নীল আকাশ এবং ভেসে বেড়ানো সাদা মেঘের মাঝে পাতাবিহীন গাছ দেখতে অসম্ভব ভালো লাগে। আমি ২-৩ দিনের মতো বের হয়েছি শরৎকালীন দৃশ্যের ফটোগ্রাফি করার জন্য। আমি যেদিন এই পাতাবিহীন গাছের ফটোগ্রাফিটা করেছিলাম, ঐদিন আকাশটা ছিল অনেক বেশী সুন্দর। নীল আকাশ এমনিতেই পছন্দ করি। আর পাতাবিহীন গাছ যদি এরকম ভাবে দেখা যায় তাহলে আরো সুন্দর লাগে। শরৎকালীন এই দৃশ্যটাও কিন্তু অনেক বেশি পছন্দের সবার।

শরৎকালীন ফুল কাশফুল

20241007_112017 (1).jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • শরৎ এর সবচেয়ে জনপ্রিয় এবং অন্যতম একটা ফুল হচ্ছে কাশফুল। যেটা কিনা সবাই খুব ভালোবাসে। আমি তো অনেক বেশি ভালোবাসি সাদা কাশফুল। বেগুনি কালারের ও কাশফুল রয়েছে তবে ওই ফুলটা আমি পাইনি। গতবার একটা জায়গাতে বেগুনি কালারের কাশফুল দেখেছিলাম। তবে ওই জায়গাতে এই বার যাওয়ার পর আর ওখানে ফুল টা দেখেনি। শরৎকালে যখন চারপাশে এরকম কাশফুল গুলো ফুটে থাকে, তখন অনেকেই কাশফুল বাগানে ঘুরতে যায়। নীল আকাশের মাঝে সাদা কাশফুল গুলো দেখতে সত্যি খুব ভালো লাগছিল। আমি তো দুপুরের দিকে এই কাশফুলের ফটোগ্রাফি করেছিলাম। আসলে কাশফুল খুঁজতে খুঁজতেই আমার একদিন চলে গিয়েছিল। কারণ আমাদের বাড়ির আশেপাশে খুব বেশি কাশফুল দেখা যায় না। পুরো একদিন সময় নিয়ে আমি কাশফুল খুঁজেছি, তারপর ফটোগ্রাফি করা হয়েছে।

শরৎকালীন নদী

20241007_122954 (1).jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • এটা হচ্ছে শরৎকালীন নদীর ফটোগ্রাফি। শরৎ এর নদীও অনেক বেশি সুন্দর সব কিছুর মতো। মেঘগুলোকে দেখতে এত সুন্দর লাগছিল যে কি আর বলবো। নীল আকাশে সাদা মেঘ যখন ভেসে বেড়ায়, তখন এমনিতেই সুন্দর লাগে। আর এরকম দৃশ্য যদি নদীর পাড় থেকে দেখা হয়, তাহলে তো আরো ভালো লাগে। এই নদীর অনেকটা অংশ ভেঙে গিয়েছে দেখতে পাচ্ছেন, আর এটা হয়েছে বন্যার পরপরই। আমি মূলত নদী ভেঙে যাওয়ার দৃশ্যটা দেখার জন্য গিয়েছিলাম। আমার কাছে পুরো দৃশ্যটা এত সুন্দর লেগেছিল যে ফটোগ্রাফি না করে থাকতেই পারিনি। তাইতো শরৎকালীন নদীর দৃশ্যটাও আমি ক্যামেরাবন্দি করে ফেলেছিলাম।

শরৎকালীন প্রাকৃতিক দৃশ্য

20241007_110204 (1).jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • শরৎকালীন প্রাকৃতিক দৃশ্য তো মনে হয় সবাই খুব পছন্দ করে। কারণ শরৎকালীন সময়ে প্রাকৃতিক দৃশ্য হয়ে থাকে অনেক বেশি সুন্দর এবং মনোমুগ্ধকর। যা দেখলে মনটাই একেবারে ভালো হয়ে যায়। শরৎকালীন বিভিন্ন রকম দৃশ্যের ফটোগ্রাফি যখন আমি করতে বের হয়েছিলাম, তখন প্রাকৃতিক দৃশ্য দেখে একেবারে মুগ্ধ হয়ে গিয়েছিলাম। তাই শরৎকালীন প্রাকৃতিক দৃশ্যটাকেও ক্যামেরাবন্দি করে নিলাম। এই ফটোগ্রাফি টা বেশি সুন্দর লাগছে বড় তাল গাছটার কারণে। কারণ নীল আকাশের মাঝে তালগাছটাকে দেখতে খুব ভালো লাগছিল। শরৎকালীন সময়ের আকাশ এমনিতেই অনেক বেশি সুন্দর। আর এখানেও খুব সুন্দর লাগছিল দেখতে।

শরৎকালীন নীল আকাশ

20241007_104651 (1).jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • এখানে শুধু দেখা যাচ্ছে শরৎকালীন সুন্দর নীল আকাশ এবং ভেলার মতো ভেসে যাওয়া সাদা মেঘ। এত সুন্দর আকাশ দেখে আমি তো নিজেকে কন্ট্রোল করতে পারছিলাম না। এর আগেই বলেছি আমি শরৎকালীন ফটোগ্রাফি করার জন্য দুই থেকে তিন দিন এর মত বের হয়েছি। এর মধ্যে আবার বাহিরের প্রকৃতি অনেক সময় সুন্দর ছিল না। কারণ বৃষ্টি হলে কোনো কিছুই দেখতে ভালো লাগে না শরৎকালীন। বিশেষ করে আকাশ দেখতে বেশি ভালো লাগে না। কারণ তখন আকাশ কালো মেঘে ঢেকে যায়। এই ফটোগ্রাফিটা আমি যেইদিন করেছিলাম, ঐদিন আকাশ অনেক বেশি সুন্দর ছিল। এটা তো দেখেই বুঝতে পারছেন। ঐদিন অনেক রোদ উঠেছিল, যার কারণে আকাশটা দেখতেও ভালো লাগছিল।

শরৎকালীন দৃশ্য

20241007_122640 (1).jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • শরৎকালের যে কোনো রকম দৃশ্য আমি অনেক পছন্দ করি। এই ফটোগ্রাফিটাও নদীর পাড়ের। আর এখানেও আকাশটা দেখতে অনেক বেশি সুন্দর লাগছিল। এটা নদীর আরেকপাশের একটা অংশ। এখানে যে বস্তা গুলো দেখা যাচ্ছে সেগুলো নদীর পাড়ে অনেক বেশি ছিল। কিন্তু নদীটা অনেক বেশি ভেঙে যাওয়াতে বস্তাগুলোর মধ্যে অনেকগুলোই নদীতে তলিয়ে গিয়েছে। আকাশটা এত সুন্দর ছিল যে দৃশ্যটা দেখে মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম আমি। নদীর পাড়ের সৌন্দর্য সবাই পছন্দ করে। আর যদি আকাশ এতো সুন্দর হয়, তাহলে তো আরো ভালো লাগে। সত্যি শরৎকালীন সময়ের সবকিছুই অনেক সুন্দর। বিশেষ করে নীল আকাশ এবং সাদা মেঘ।

শরৎ কালের লাল জবা ফুল

1000173141.jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • শরৎ কালের আরেকটা অন্যতম ফুল হচ্ছে লাল জবা। লাল জবা কিন্তু এমনিতে দেখা যায় না, শরৎকালে অনেক বেশি দেখা যায়। অন্য সময় গুলোতে বিভিন্ন কালারের জবা ফুল গুলোই দেখা গিয়ে থাকে। লাল কালারের জবা ফুল আমি সবসময় খুব পছন্দ করি। যদিও এখন লাল কালারের এই জবা ফুলগুলো আশেপাশে অনেক কম দেখা যায়। লাল কালারের জবা ফুলের ফটোগ্রাফি ও আমি অনেক খোঁজাখুঁজি করার পর করতে পেরেছি। আগে কিন্তু এই জবা ফুলগুলোর গাছ বেশিরভাগ বাড়িতেই ছিল। কিন্তু বর্তমানে এগুলো পাওয়া মুশকিল। অনেক দূরে একটা জায়গাতে গিয়ে এই লাল জবা ফুলের ফটোগ্রাফিটা করা হয়েছে। আশা করছি এই ফটোগ্রাফি টাও আপনাদের পছন্দ হবে।

শরৎকালীন কাশফুল সহ সূর্যাস্তের।

20241007_172203 (1).jpg
By #narocky71
Camera 📸 Samsung S23 Ultra
Location

  • সূর্যাস্তের ফটোগ্রাফি করতে আমি অনেক বেশি ভালোবাসি। শরৎকালীন অন্যতম ফুল কাশফুল এর ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছি। সূর্যাস্তের ফটোগ্রাফি শেয়ার করবো না এটা কিভাবে হয়। সূর্যাস্তের ফটোগ্রাফি করার জন্য আমি পুরো একটা দিন কাশফুল বাগানেই অপেক্ষা করেছিলাম। সত্যি অনেক সময় অপেক্ষা করা লেগেছে। কাশফুল এমনিতেই খুব সুন্দর লাগে। আর সূর্যাস্তের পাশাপাশি দেখতে তো আরো বেশি ভালো লাগে। পুরো একটা দিন সময় নিয়ে শুধুমাত্র কাশফুলের ফটোগ্রাফি করা হয়েছে। আকাশটা অনেক সুন্দর লাগছে। আর কাশফুলের উপরেও সূর্যের আলোটা এসে পড়েছে। আর এই জন্য আরো সুন্দর লাগছিল। সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করে সূর্যাস্তটা ক্যামেরা বন্দী করতে পারলাম এতে ভালো লাগছে।

বিঃ ফটোগ্রাফি করা একটি শিল্প। যা সবার দ্বারা সম্ভব হয় না। ভালো ফটোগ্রাফি করার জন্য অভিজ্ঞতার খুব প্রয়োজন। অভিজ্ঞতা আপনা আপনি আসে না। অভিজ্ঞতা অর্জন করে নিতে হয়। কয়েকটি বিষয় খেয়াল রাখলে ভালো ফটোগ্রাফি করা যায়। বিশেষ করে ফটোগ্রাফি করার জন্য ক্যামেরার গাইডলাইন ব্যবহার করা খুবই প্রয়োজন। গাইডলাইন সম্পর্কে কিছু জ্ঞান থাকতে হবে। এবং কোন অ্যাঙ্গেল থেকে ফটোগ্রাফি করলে ছবিগুলো সুন্দর দেখাচ্ছে তা দেখতে হবে। ভালো ছবি তোলার জন্য একটা ছবিকে কয়েক অ্যাঙ্গেল থেকে তুলতে হবে। যে অ্যাঙ্গেলটি আপনার কাছে সেরা মনে হয় সেটি সবার মাঝে শেয়ার করতে হবে। বিশেষ করে যখন ছবি তুলবেন অর্থাৎ ক্যামেরায় ক্লিক করবেন তখন নিঃশ্বাস বন্ধ রেখে ক্লিক করতে হবে। যখন নিঃশ্বাস বন্ধ থাকবে তখন ক্যামেরা নড়াচড়া করবে না। আর তখনই খুবই পরিষ্কার ছবি পাওয়া যাবে। আশা করি এই কয়েকটি বিষয় খেয়াল রাখলে খুব ভালো ফটোগ্রাফি করতে পারবেন। আমি আশা করি রেনডম ফটোগ্রাফি সবার অনেক ভালো লাগবে। সবার ভালোবাসা পেলে আগামী দিনগুলোতে আরো ভালো সৃজনশীল কিছু শেয়ার করতে পারব। সবাই আমার জন্য দোয়া করবেন যেন সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করতে পারি। সবার সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই শেষ করলাম।

পোস্ট বিবরণ

শ্রেণীফটোগ্রাফি
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

রতত.jpg

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

<I'm p/center>

1000163454.png


আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,.
💖ধন্যবাদ💖

Sort:  
 19 days ago 

এত চমৎকার ফটোগ্রাফি গুলো শেয়ার করলেন চোখ সরানো যাচ্ছে না। শাপলা ফুলের ফটোগ্রাফি গুলো কোথায় থেকে যে নিলেন ভাইয়া এত সুন্দর একটি দৃশ্য আমাদের বাংলাদেশের। সত্যি আপনার প্রতিটি শেয়ার করা ফটোগ্রাফি গুলো আমার কাছে মুগ্ধ করার মত ছিল। প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেন আপনার জন্য শুভকামনা রইল।

 15 days ago 

যেহেতু ফটোগ্রাফি প্রতিযোগিতা তাইতো বসে থাকতে পারিনি।

 19 days ago 

আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি কাশফুল নিয়ে উপস্থিত হয়েছেন কনটেস্টে। আপনার অংশগ্রহণ তো আমার কাছে বেশ ভালো লেগেছে। প্রত্যেকটা ফটো এত সুন্দর ভাবে ধারণ করেছেন যেন মন ছুয়ে যাওয়ার মত। এত চমৎকার সব ফুলের ফটোগ্রাফি নিয়ে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

 19 days ago 

এই প্রতিযোগিতায় আমার অংশগ্রহণ দেখে আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 19 days ago 

বেশ কিছু মনোমুগ্ধকর ফটোগ্রাফি দিয়ে ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।আর আপনি আসলেই একজন প্রফেশনাল ফটোগ্রাফার, তা আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখে বোঝা যাচ্ছে। বিশেষ করে কাশফুলের সুন্দর ফটোগ্রাফি গুলো বেশ ভালো লাগছে।

 19 days ago 

আসলে আমি চেষ্টা করি সুন্দর করে সব সময় ফটোগ্রাফি করার জন্য। তেমনি প্রতিযোগিতার জন্য সুন্দর কিছু ফটোগ্রাফি করার চেষ্টা করেছি।

 19 days ago 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। দ্বিতীয়ত আপনার উপস্থাপন করা শরৎকালের ছবিগুলো আমার কাছে সত্যি অনেক ভালো লেগেছে। বিশেষ করে প্রথম ছবিটা তো আমার সবচেয়ে বেশি পছন্দ হয়েছে ধন্যবাদ আপনাকে।

 19 days ago 

প্রথম ছবিটা আপনার বেশি পছন্দ হয়েছে শুনে খুশি হলাম।

 19 days ago 

শরতের নানা রকমের ফটোগ্রাফি দেখে মনটা ভরে গেল। শরৎকালের বেশ কিছু ফটোগ্রাফি করেছেন ভাইয়া। শরতের আকাশ কিংবা শরৎকালের ফোটা ফুল গুলো দেখতে অসাধারণ লাগে। খুবই নিখুঁতভাবে প্রতিটা ছবি উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 19 days ago 

চেষ্টা করেছি ফটোগ্রাফি গুলো সুন্দর ভাবে করে সুন্দর করে উপস্থাপন করার জন্য।

 19 days ago 

চমৎকারভাবে কনটেস্টে অংশগ্রহণ করেছেন আপনি। আপনার কনটেস্টে অংশগ্রহণ করা দেখে বেশ ভালো লেগেছে আমার। যেখানে দারুণভাবে কাশফুলের চিত্র আকাশের চিত্র শাপলা ফুলের চিত্র ধারণ করেছেন এবং আমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছেন। এক কথায় বলতে গেলে অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন আপনি।

 19 days ago 

শরতের অনেক কিছু তুলে ধরার চেষ্টা করেছি এই ব্লগে।

 19 days ago 

তোমার তোলা এই সকল ফটোগ্রাফি দেখে আমি তো একেবারে মুগ্ধ হলাম। অনেক দারুন কিছু ফটোগ্রাফি করেছো তুমি। আর এই সকল ফটোগ্রাফির মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছ দেখে অনেক ভালো লাগলো। তোমার ফটোগ্রাফি গুলো আসলেই দৃষ্টিনন্দন ছিল। এত সুন্দর এবং সেরা ফটোগ্রাফি গুলো নিয়ে হাজির হয়েছো, এটা দেখলে সবার ভালো লাগবে।

 19 days ago 

আমার ফটোগ্রাফি গুলো সত্যি দৃষ্টিনন্দন ছিল শুনে আরো খুশি হয়েছি। ধন্যবাদ আমার পাশে থাকার জন্য।

 19 days ago 

প্রত্যেকটা ছবি একেকটা ডায়মন্ড। আকাশ এত সুন্দর লাগে ফটোগ্রাফি না দেখলে বুঝতে পারতাম না। ফুলের ছবি গুলো সহ প্রত্যেকটা ছবি মন-প্রাণ জুড়িয়ে যায়। ধন্যবাদ।

 19 days ago 

সত্যি ভাই অনেক ভালো লাগছে আপনার মন্তব্যটা পেয়ে
আমার ফটোগ্রাফির সাথে ডায়মন্ডের তুলনা করেছেন দেখে ভালো লাগলো।

 19 days ago 

সত্যি ভাইয়া এত সুন্দর আকাশের দৃশ্য দেখলে ফটোগ্রাফি ধারণা করে থাকাই যায় না। শরৎকালের বিভিন্ন দিক আমাদের মাঝে সুন্দরভাবে তুলে ধরেছেন। শরৎকাল সত্যিই অসাধারণ। আপনি খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি ধারণ করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। তাছাড়াও বরাবরই আপনার ফটোগ্রাফি গুলো আমার ভীষণ ভালো লাগে। শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য।

 19 days ago 

শরৎকালের বিভিন্ন দৃশ্য সত্যি খুব সুন্দর। তাইতো অনেক কিছুর ফটোগ্রাফি করার চেষ্টা করেছি।

 19 days ago 

শরতের দৃষ্টিনন্দন সেরা ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। খুবই দুর্দান্ত ফটোগ্রাফি করেছেন আপনি। শরৎকালীন কাশফুল সহ সূর্যাস্তের ফোটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে।

 15 days ago 

শরতের দৃষ্টিনন্দন সেরা ফটোগ্রাফি থেকে আপনার কাছে ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 67851.90
ETH 2487.94
USDT 1.00
SBD 2.51