"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৬ || ছোট মাছের ঝাল কোপ্তাকারি রেসিপি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ9 months ago

IMG20231016144918.jpg

IMG20231016145249.jpg

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো রেসিপি। তবে আজকের রেসিপিটার জন্য সিয়াম ভাই কে জানাই অনেক অনেক ধন্যবাদ, আমাদের মাঝে এত সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করার জন্য। আসলে আমার বাংলা ব্লগের রেসিপি প্রতিযোগিতা মানেই ইউনিক রান্না। যেমন প্রতিযোগিতায় জয়েন করতে পারি তেমনি, অনেক সুন্দর রেসিপি গুলো তৈরি করে খেতে পারি।

তবে এবারের ছোট মাছের কথা শুনে আরো বেশি ভালো লাগলো। ছোট মাছের ঝাল রেসিপি খেতে আমার কাছে কিন্তু দারুন লাগে। তবে কি তৈরি করব এটা একদমই ভেবে পাচ্ছিলাম না। তাই জন্য ভাবলাম যদি ছোট মাছ দিয়ে ঝাল কোপ্তাকারি তৈরি করি তাহলে কেমন হবে। আসলে এই রেসিপিটা আমার এর আগে কখনো খাওয়া হয়নি। তাই ভাবলাম রেসিপিটা তৈরি করলে খাওয়া হয়ে যাবে। তাছাড়া আমি মনে করি আমার বাংলা ব্লগ মানে নিয়ে ইউনিক রেসিপি। তবে এই রেসিপিটা খেতে কি রকম হবে এটা আমার জানা ছিল না। রেসিপিটা তৈরি করার পর দেখতে কিন্তু বেশ লাগছিল।

পরবর্তীতে রেসিপিটা তৈরি করার পর আমার তো ফটোগ্রাফি করার আগেই খেতে ইচ্ছে করছিল। রেসিপি তৈরি করতে অনেক বেশি সময় লেগেছিল। তাই জন্য অনেক বেশি খিদে পেয়ে গিয়েছিল। তাই ফটোগ্রাফি করার পর সাথে সাথেই খেতে বসে পড়ি। আসলে এত বেশি মজাদার হয়েছিল কি বলবো। ছোট মাছ দিয়ে এই রেসিপিটা তৈরি করে সত্যিই দারুন লেগেছিল। আমরা তো পরিবারের সবাই মিলে খেয়েছিলাম। আমাদের কাছে কিন্তু বেশ লেগেছে। জানিনা আপনাদের কাছে দেখতে কেমন লাগবে। আমি আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সকলের আজকের রেসিপি ভালো লাগবে।

IMG20231016144925.jpg

উপকরণ

উপকরণপরিমাণ
কয়েক রকম মেশানো ছোট মাছ500 গ্রাম
শুকনো মরিচ বাটা৪ টেবিল চামচ
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ কাপ
কাঁচা মরিচ৫/৬ টা
ধনিয়া পাতা কুচিপরিমাণ মতো
টমেটো কুচিপরিমাণ মতো
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো
হলুদপরিমাণমতো
মরিচপরিমাণমতো

CollageMaker_2023101713242899.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি কয়েক রকমের ছোট মাছ নিয়ে নিলাম। এরপর এগুলোকে ধুয়ে পরিষ্কার করে নিলাম।

IMG20231016111152.jpg

ধাপ 2️⃣

এরপর আমি একটা ব্লেন্ডারের জাগে মাছগুলোকে নিয়ে নিলাম। এরপরে মাছগুলোকে ব্লেন্ড করে নিয়েছি।

IMG_20231017_121052.jpg

ধাপ 3️⃣

এরপরে ব্লেন্ড করা মাছের মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, রসুন বাটা, লবণ , হলুদ মরিচের গুড়া দিয়ে দিলাম।

IMG_20231017_121120.jpg

ধাপ 4️⃣

এরপরে ধনিয়া পাতা কুচি দিয়ে ভালোভাবে মেখে নিলাম।

IMG_20231017_121134.jpg

ধাপ 5️⃣

এরপরে চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম। এরপরের মধ্যে তেল দিয়ে দিলাম। এরপরে এরমধ্যে হাত দিয়ে গোল করে মাছের মিশ্রণ টা দিয়ে দিলাম। এভাবে কয়েকটা দিয়ে দিয়েছি।

IMG_20231017_121154.jpg

ধাপ 6️⃣

এরপর উল্টে পাল্টে ভালোভাবে ভেজে নিব। এরপরে ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নেব।

IMG_20231017_121224.jpg

ধাপ 7️⃣

এরপর চুলায় আবারো একটি কড়াই বসিয়ে দিলাম। এরপরে এর মধ্যে পরিণত তেল, কাঁচামরিচ এবং পেঁয়াজ কুচি দিয়ে দিলাম। তার সাথে বাটা মরিচ এবং পরিমাণ মতো লবণ দিয়ে দিলাম।

IMG_20231017_121248.jpg

ধাপ 8️⃣

এরপর এরমধ্যে রসুন বাটা হলুদ গুঁড়ো মরিচ গুঁড় ো এইসব উপকরণগুলো দিয়ে দিলাম। এরপর টমেটো কুচি দিয়ে নেটে ছেড়ে দিলাম। এভাবে কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।

IMG_20231017_121316.jpg

ধাপ 9️⃣

এরপরে এরমধ্যে কিছুটা পরিমাণে পানি দিয়ে দিলাম। পানিগুলোকে একটু কষিয়ে নিলাম।

IMG_20231017_121333.jpg

ধাপ 1️⃣0️⃣

এরপরে এরমধ্যে তৈরি করা মাছের বড়া গুলো দিয়ে দিলাম। এভাবে কিছুক্ষণ রান্না করব।

IMG_20231017_121400.jpg

ধাপ 1️⃣1️⃣

এর পরে রান্না করা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20231017_121412.jpg

ফাইনাল আউটপুট

IMG20231016145249.jpg

IMG20231016144918.jpg

IMG20231016145244.jpg

IMG20231016144823.jpg

IMG20231016144925.jpg

IMG20231016145229.jpg

IMG20231016145122.jpg

IMG20231016145337.jpg

IMG20231016144815.jpg

IMG20231016145325.jpg

IMG20231016145031.jpg

IMG20231016144833.jpg

আমি আশা করি আজকের রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে। রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে এজন্য বর্তমানে রেসিপি পোস্ট করার চেষ্টা করি।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

"নিজেকে নিয়ে কিছু কথা"

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

Banner.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 9 months ago 

ছোট মাছের ঝাল কোপ্তাকারি রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে।এতো মজাদার রেসিপি ধাপে ধাপে উপস্থাপন দেখে খুবি ভালো লেগেছে আমার। আশা করছি ভালো কিছু হবেন।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আসলে এরকম মজাদার রেসিপি দেখলে যে কারোর খেতে ইচ্ছে করবে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 9 months ago 

ভাইয়া মনটা কিন্তু অনেক খারাপ হয়ে গেল। আর হবেই না বা কেন বলেন এমন আকর্ষনীয় একটি ডিস তৈরি করলেন আর আমার জন্য অনলাইন করলেন না। সেটা কি হয়? দেখেই তো জিভে জল টলটল করছে। তাহলে খেতে যে কত স্বাদের হয়েছিল সেটা কি আর বলার। যাই হোক ফাটাফাটি রেসিপি হয়েছে ভাইয়া। আশা করি আপনার পরিশ্রম অবশ্যই স্বার্থক হবে।শুভ কামনা রইল আপনার জন্য।

 9 months ago 

ওরে আপনাকে তো অনলাইন করতে ভুলেই গিয়েছি আপু। পরবর্তীতে তৈরি করলে অবশ্যই পাঠিয়ে দিব চিন্তা করবেন না। এটা খেতে অনেক বেশি সুস্বাদু হয়েছিল।

 9 months ago 

আপনার জন্য ভালো কিছু আশা করছে সামনে ভাইয়া৷ আপনি আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা 46 এর ছোট মাছের ঝাল কোপ্তা কারি রেসিপি নিয়ে হাজির হয়েছেন। আপনার পরিবেশন আর ডেকোরেশন উপস্থাপনা এক কথায় দারুন ছিল। আমিতো মুগ্ধ হয়ে তাকিয়ে রইলাম। সিয়াম ভাইকে ধন্যবাদ এত সুন্দর একটি কনটেস্ট আয়োজন করার জন্য. আপনি বরাবরই অনেক সুন্দর সুন্দর ডেকোরেশন নিয়ে আমাদের মাঝে হাজির হন প্রতিটি কনটেস্টে। প্রতিটি ধাপ খুব দক্ষতার সহিত উপস্থাপনা করেছেন সর্বোপরি ভালো ছিল এবং আপনি যাই হোক ভালো কিছু আশা করছেন হয়তোবা।

 9 months ago 

আসলেই সিয়াম ভাইয়াকে অনেক ধন্যবাদ জানাই, এরকম একটা কনটেস্টের আয়োজন করার জন্য। সে সাথে দাদাকেও ধন্যবাদ। আপনার মন্তব্যটা পেয়ে ভালো লাগলো ভাই।

আহা!! সকাল সকাল কি রেসিপি দেখালেন ভাই, আপনার রেসিপি দেখে আমার তো ভীষণ খেতে ইচ্ছে করছে। এমন লোভনীয় রেসিপি দেখলে, শুধু আমার নয় বরং আমার বাংলা ব্লগের প্রতিটি সদস্যেরই লোভ লেগে যাবে। ছোট মাছের ঝাল কোপ্তাকারী রেসিপিটি সত্যি খুবই ইউনিক ও সুস্বাদু রেসিপি ছিল। নিঃসন্দেহে এই রেসিপি খেয়ে খুবই স্বাদ পেয়েছেন ভাই। এত মজার একটি রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন, তাই এই প্রতিযোগিতায় আপনার অংশগ্রহণ সফল হোক এই প্রত্যাশা করছি। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 9 months ago 

উপস্থাপনাটা সুন্দর করে শেয়ার করেছি, যেন যে কেউ তৈরি করতে পারে। চাইলে আপনিও এটি তৈরি করে খেতে পারেন, এটা অনেক সুস্বাদু একটা রেসিপি।

 9 months ago 

ভাইয়া প্রথমে আপনাকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আপনি প্রতিযোগিতার জন্য ছোট মাছের খুবই ইউনিক রেসিপি তৈরি করেছেন। এভাবে ছোট মাছ দিয়ে কোপ্তাকারি রেসিপি তৈরি করা যায় জানা ছিল না। আপনার কাছ থেকে আজ ছোট মাছের খুবই ইউনিক রেসিপি শিখতে পারলাম। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ মজাদার ও ইউনিক রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 9 months ago 

আসলে আমি ইউনিক রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার চেষ্টা করেছি যেন সবার কাছে এটা ভালো লাগে।

 9 months ago 

ছোট মাছের ঝাল কোপ্তাকারী রেসিপি কিভাবে তৈরি করতে হয় সেটা আমাদেরকে দেখিয়েছেন। তবে তেলে ভাজা ছোট মাছের বড়া রেসিপি থেকে পর্যায়ক্রমে কিভাবে এই কোপ্তাকারী রেসিপি তৈরি করতে হয় সেটা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 9 months ago 

প্রতিযোগিতার কারণে এরকম ইউনিক কিছু তুলে ধরতে পেরে আমার কাছেও ভালো লাগলো।

 9 months ago 

মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপনি এভাবে মাছের কোপ্তাকারী রেসিপি খেতে আমার কাছে বেশ ভালো লাগে। রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন । মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 9 months ago 

হ্যাঁ আপু অনেক সুস্বাদু হয়েছিল। আমার তো আবারও খেতে ইচ্ছে করছে।

 9 months ago 

এই সময় নদীর ছোট্ট মাছ পাওয়া যায় এই ছোট্ট মাছের দারুন রেসিপি তৈরি খেয়েছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে দারুন একটা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আপনি আজকে ছোট মাছের দারুন কোপ্তা কারি রেসিপি তৈরি করলেন অনেক সুন্দর হয়েছে ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ছোট মাছের কোপ্তা কারি রেসিপি তৈরি করার চেষ্টা করলাম প্রতিযোগিতা উপলক্ষে। প্রতিযোগিতা, তাই নতুন কিছু তো করতেই হয়।

 9 months ago 

ভাইয়া আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগছে । তবে ছোট মাছেরে ঝাল রেসিপিটি দারুন হয়েছে ভাইয়া এবং ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে মন ভরে গেল। দেখে মনে হচ্ছে খেতে খুবই স্বাদ হয়েছে আসলে আমার দেখেই খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল ধন্যবাদ।

 9 months ago 

আপনার মন ভরে গিয়েছে জেনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63526.15
ETH 3387.82
USDT 1.00
SBD 2.56