আর্ট 🎨 : মাছের ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

ABB ২৯ জানুয়ারি ২০২৩..

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব মাছের ম্যান্ডেলা আর্ট । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আজ আমি খুব সুন্দর একটি মাছের ম্যান্ডেলা আর্ট করেছি। ম্যান্ডেলা আর্ট করতে আমার খুবই ভালো লাগে। ভালোলাগার কারণে আমি প্রতি সপ্তায় কমপক্ষে একটি ম্যান্ডেলা আর্ট করে থাকি। আজকের ম্যান্ডেলা আর্ট করতে আমার অনেক সময় লেগেছিল। আপনারা সবাই জানেন ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময়ের প্রয়োজন। সময় দিয়ে এ কাজ না করলে দেখতে সুন্দর দেখায় না। যত বেশি সময় দিবেন তত বেশি সুন্দর দেখাবে। এছাড়াও ধৈর্যের প্রয়োজন প্রয়োজন রয়েছে। আমি আশা করি আপনাদের সবার অনেক ভালো লাগবে।

CamScanner 01-06-2023 20.25_1 (3).jpg

উপকরণ

আঁকার খাতা
কলম
মার্কার
স্কেল

IMG_20220312_002424.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি একটি আর্ট খাতা নিলাম। এরপর পেন্সিল দিয়ে একটি মাছ একে নিলাম।

IMG-20230106-WA0006.jpg

IMG-20230106-WA0006.jpg

ধাপ 2️⃣

এরপর মাছের চারপাশ এঁকে নিলাম পেন্সিল দিয়ে খুবই সুন্দরভাবে।

IMG-20230106-WA0007.jpg

IMG-20230106-WA0007.jpg

ধাপ 3️⃣

তারপরে একটি কালো মার্কার কলম নিয়ে পেন্সিল দিয়ে আঁকা মাছটি কালো কলম দিয়ে এঁকে নিলাম।

IMG-20230106-WA0009.jpg

IMG-20230106-WA0009.jpg

ধাপ 4️⃣

এরপর মাছের ভিতরের অংশে বড় বড় দেখে খুবই সুন্দর ভাবে ডিজাইন করে নিলাম।

IMG-20230106-WA0013.jpg

IMG-20230106-WA0013.jpg

ধাপ 5️⃣

এরপর মাছের বাহিরের অংশের দাগ গুলোর ভেতরের অংশে খুবই সুন্দর ভাবে বিভিন্ন রকম ডিজাইন করতে শুরু করলাম।

IMG-20230106-WA0014.jpg

IMG-20230106-WA0014.jpg

ধাপ 6️⃣

এভাবে অনেকগুলো দাঁতের ভেতরের অংশে বিভিন্ন রকম ডিজাইন করে নিলাম।

IMG-20230106-WA0008.jpg

IMG-20230106-WA0008.jpg

ধাপ 7️⃣

তারপরে বাকি দাঁতগুলোর ভেতরের অংশে আরো কয়েক রকমের ডিজাইন এঁকে নিলাম খুবই সুন্দর ভাবে। এভাবেই আমি আমার আজকের এই ম্যান্ডেলা আর্ট শেষ করি। আশা করি আপনাদের কাছে আমার আর্ট ভালো লাগবে।

IMG-20230106-WA0017.jpg

IMG-20230106-WA0017.jpg

ফাইনাল আউটপুট

CamScanner 01-06-2023 20.25_1 (3).jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনার মাছের ম্যান্ডেলা আর্টটি দারুন হয়েছে। আপনি সব সময়ই সুন্দর সুন্দর আর্ট আমাদের মাঝে শেয়ার করেন খুব সুন্দর হয়।আপনার উপস্থাপনা দারুন হয়েছে। ধাপে ধাপে খুব সুন্দরভাবে তুলে ধরেছেন এজন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সব সময় আমার কাজগুলো আপনার দারুন লাগে শুনে অনেক খুশি হলাম। আপনার মন্তব্য পেয়ে অনেক উৎসাহিত হয়েছি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুব সুন্দর একটি মাছের ম্যান্ডেলা আর্ট করেছেন। এটা দেখতে অনেক সুন্দর লাগছে। চিত্রাংকন টি দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। এটা দেখেই বোঝা যাচ্ছে এটা আঁকতে আপনার অনেক সময় লেগেছে। এত সুন্দর একটি পোস্ট আমাদের উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্ট দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে অনেক খুশি হলাম। আমি চেষ্টা করি কাজ করার সময় সুন্দর কাজগুলো শেয়ার করার জন্য। অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার প্রস্তুত করা একটি মাছের মান্ডালা চিত্র দেখে আসলে আমি এখন কি বলে আপনার তারিফ করব ভাষা হারিয়ে ফেললাম।।

দেখতে এতটাই সুন্দর দেখাচ্ছে যে আমার মত যে কেউ দেখলে মুগ্ধ হয়ে যাবে।। আসলে এ ধরনের চিত্র প্রস্তুত করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় আর আপনার চিত্রটি দেখলেই বোঝা যায় আপনি অনেক ধৈর্যশীল।।
খুবই সুন্দর করে উপস্থাপন করেছেন চিত্রবস্তুদের ধাপগুলো শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ঠিক ভাই সময় এবং ধৈর্য না থাকলে মেন্ডেলা আর্ট করা সম্ভব নয়। আপনার মন্তব্য করে ভীষণ ভালো লেগেছে। উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আর্ট গুলো আমার কাছে সবসময় খুবই ভালো লাগে। আপনি খুবই সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট শেয়ার করেন যেগুলোর কাছ থেকে একেবারে চোখ ফেরানো যায় না। ম্যান্ডেলা আর্ট করতে এমনিতেই অনেক ধৈর্য এবং দক্ষতার প্রয়োজন হয়। সে সাথে অনেক সময়ও ব্যবহার করতে হয়। আপনার অনেক ধৈর্য এবং দক্ষতা রয়েছে তা আপনার আর্ট দেখলেই বোঝা যায়। মাছের ম্যান্ডেলা আর্ট দেখে আমি তো চোখ ফেরাতে পারছি না। দেখেই বুঝতে পারছি অনেক সময় লেগেছে এটি অংকন করতে। আপনার দক্ষতার প্রশংসা করতেই হয়।

 2 years ago 

তোমার মন্তব্য পেয়ে অনেক খুশি হয়েছি। তোমার থেকে শেখা কাজগুলো বর্তমানে শেয়ার করতে পারি। তোমার সহযোগিতা না থাকলে হয়তো কাজগুলো করা সম্ভব হতো না।

ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় লাগে এটা আমি খুব ভালো করেই জানি। কারণ আমার ঘরে একজন মেন্ডেলা আর্ট করে। আর আপনার মাছ দেখে তো মনে হচ্ছে যে তুলে নিয়ে একুরিয়ামে রেখে দেই, এত সুন্দর হয়েছে।

 2 years ago 

সেভ করে প্রিন্ট করে একটি একুরিয়ামে রেখে দিতে পারেন। হাহা হা। ভীষণ ভালো লাগলো ভাই আপনার মন্তব্য করে। অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

ম্যান্ডেলা আর্টগুলো করতে বেশ সময়ের প্রয়োজন হয়। আপনি সবসময়ে বেশ সময় ও ধৈর্য সহকারে সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করে থাকেন। এবারও একটি মাছের ম্যান্ডেলা আর্ট করেছেন। আজকের ম্যান্ডেলা আর্টটি তো হৃদয় ছুঁয়ে যাওয়া। ধন্যবাদ এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি চেষ্টা করি সব সময় ভালো কাজগুলো আপনাদের মাঝে শেয়ার করার জন্য। শেয়ার করতে পারলে ভীষণ ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

চমৎকার এঁকেছেন ভাইয়া ৷ আসলে ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে বরাবরই আমার অনেক ভালো লাগে ৷ আপনি আজ দুর্দান্ত একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন ৷ মাছের ম্যান্ডেলা আর্টটি দেখতে খুবই সুন্দর হয়েছে ৷ আপনি বেশ ধৈর্যের সাথে নিখুঁত ভাবে আর্টটি সম্পূর্ণ করেছেন ৷ যার জন্য আর্টটি দেখতে এতো সুন্দর হয়েছে ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আমি প্রতি সপ্তাহে কমপক্ষে একটি আর্ট করে থাকি। আর্ট গুলো দুর্দান্তভাবে করতে পারলে ভীষণ ভালো লাগে। আপনার মন্তব্য পড়ে অনেক উৎসাহিত হয়েছি। মনের অন্তস্থল থেকে অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মেন্ডেলা আর্ট গুলো করতে আমারও অনেক ভালো লাগে। আর সব থেকে বড় কথা এই আর্ট গুলো খুব সুন্দর লাগে। আপনি খুব সুন্দর করে মাছের ম্যান্ডেলা আর্ট তৈরি করেছেন। তবে আপনার আর দেখে বোঝা আছে আপনার অনেক পরিশ্রম করতে হয়েছে। আসলে এ ধরনের আর্ট গুলো তৈরি করতে ধৈর্যও লাগে। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনার কাছে সুন্দর লেগেছে জেনে অনেক বেশি খুশি হয়েছি ভাই। আপনি ঠিক বলেছেন ধৈর্য না থাকলে কাজ করা সম্ভব নয়। সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া ভালো লাগে দেখেই আমরা সবাই প্রতি সপ্তাহে একটি করে আর্ট করার চেষ্টা করি। আর ম্যান্ডেলা আর্টগুলো আমার কাছেও করতে অনেক ভালো লাগে। আপনি মাছের ম্যান্ডেলা আর্টটি কিন্তু চমৎকার করেছেন। ছোট ছোট ডিজাইনগুলো এত নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছেন সত্যি অপূর্ব লাগলো আমার কাছে।

 2 years ago 

মাছের ম্যান্ডেলা আর্ট আপনার কাছে চমৎকার লেগেছে জেনে অনেক খুশি হলাম। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59694.50
ETH 2603.45
USDT 1.00
SBD 2.54