আর্ট : প্রজাপতির ম্যান্ডেলা আর্টsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

ABB ১৭-০৬-২৩ শনিবার

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব প্রজাপতির ম্যান্ডেলা আর্ট । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা সকলের আজকে প্রজাপতির ম্যান্ডেলা আর্ট ভালো লাগবে।

আজকে আমি খুবই সুন্দর একটা প্রজাপতির ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছি। আমার কাছে ম্যান্ডেলা আর্ট অঙ্কন করতে অনেক বেশি ভালো লাগে। ম্যান্ডেলা আর্টের মাধ্যমে নিজেদের দক্ষতা এবং সৃজনশীলতার প্রকাশ ঘটে। আর ম্যান্ডেলা আর্টগুলো অঙ্কন করতে অনেক সময়ের প্রয়োজন হয়। সময় দিয়ে যেকোনো কাজ করলে তা শেষে দেখতে খুব ভালো লাগে। কয়েকদিন আগে আমি বাহিরে একটা প্রজাপতি দেখি। তখন আমি প্রজাপতির ম্যান্ডেলা করার চিন্তা করি। যে ভাবনা সেই কাজ। বসে পড়লাম প্রজাপতির ম্যান্ডেলা করার জন্য। সময় এবং ধৈর্য দিয়ে এটি অংকন করে শেষে দেখতে ভালোই লাগছিল। আশা করছি পছন্দ করবেন এটি দেখতে

CamScanner 04-25-2023 22.28_1.jpg

উপকরণ

আঁকার খাতা
কলম
মার্কার
স্কেল

IMG_20220312_002424.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি একটি আর্ট খাতা নিলাম। এরপর পেন্সিল দিয়ে একটা ময়ূরের স্কেচ এঁকে নিলাম।

IMG20230425190432.jpg

ধাপ 2️⃣

এরপর কালো কলম দিয়ে ময়ূরের শরীরের ভেতরে কালো করে নিলাম। এরপর পাখনা গুলোর চারিপাশে পেন্সিল দিয়ে দাগ দেওয়া দাগগুলো কলম দিয়ে দিয়ে দিলাম।

IMG20230425192823.jpg

ধাপ 3️⃣

এরপর উপরের পাখনা টির ভিতরে ছোট ছোট নিখুঁত ডিজাইন আঁকতে শুরু করলাম। এভাবেই অর্ধেক এঁকে নিলাম।

IMG20230425194318.jpg

ধাপ 4️⃣

তারপরে পুরো পাখনা টির ভেতরে খুবই সুন্দর ভাবে একই রকম ডিজাইন এঁকে নিলাম।

IMG20230425194852.jpg

ধাপ 5️⃣

তারপরে আরেকটি পাখনার ভেতরে ছোট ছোট ডিজাইন এঁকে নিলাম।

IMG20230425195223.jpg

ধাপ 6️⃣

এভাবেই পুরো পাখনাটির ভেতরে একই রকম ডিজাইন এঁকে নিলাম। তারপরে আরেকটি পাখনার ভিতরে আরেকরকম ডিজাইন আঁকতে লাগলাম।

IMG20230425195707.jpg

ধাপ 7️⃣

এভাবে পুরো পাখনাটির ভেতরে ডিজাইন এঁকে নিলাম খুবই নিখুঁতভাবে। এভাবেই আমি আমার আজকের কাজটি শেষ করি। আশা করছি আপনাদের কাছে দেখতে অনেক বেশি ভালো লাগবে।

IMG20230425200242.jpg

ফাইনাল আউটপুট

CamScanner 04-25-2023 22.28_1.jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি বাহির থেকে প্রজাপতি দেখে সিদ্ধান্ত নিয়েছিলেন যে প্রজাপতির মান্ডেলা অঙ্কন করবেন। আপনার এরকম চিন্তাভাবনাকে আমি বরাবরই সাধুবাদ জানাই। যদিও ম্যান্ডেলা অঙ্কন করতে অনেক বেশি সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় তবে আপনি সময় এবং ধৈর্য নিয়ে এই অংকন করেছেন বোঝাই যাচ্ছে। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

যেমন চিন্তা তেমন কাজ। আপনি বাহিরে একটি প্রজাপতি দেখেই মেন্ডেলা আর্টের কথা চিন্তা করলেন এবং সেটা বাস্তবে প্রতিফলন ঘটালেন। সত্যি ভাইয়া আপনার প্রতিভার প্রশংসা করতে হয় ।আপনার সবগুলো কাছে আমার কাছে খুব ভালো লাগে। আজকের প্রজাপতির ম্যান্ডেলা আর্ট আমার কাছে খুব ভালো লেগেছে। খুব নিখুঁতভাবে সম্পূর্ণ কাজ শেষ করেছেন।

 last year 

হ্যাঁ আপু মাঝে মাঝে বাহিরের চিন্তাগুলো আমাদের কাজে পরিণত করি। কারণ অনেক সময় আর্ট করতে বসলে কি আঁকবো তা খুজে পাইনা। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

ভাই আপনার তৈরি প্রজাপতির মেন্ডেলা অংকনটি আমার কাছে দারুন লেগেছে। আপনি ঠিকই বলেছেন নিজের আর্টের মধ্য দিয়ে নিজের সৃজনশীলতা প্রকাশ পায়। চিন্তাভাবনাটা যদি ভালো থাকে তাহলে যে কোন জিনিস সহজেই করা সম্ভব। অনেক চমৎকার ভাবে প্রজাপতির মেন্ডেলা আর্ট আপনি অঙ্কন করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আপনি ঠিক বলেছেন ভাইয়া। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

আসলেই ম্যান্ডেলার আটগুলো করতে নিজের ধৈর্যের পরীক্ষা হয়। কারণ এই ছোট ছোট আর্টগুলো করতে অনেক বেশি সময় লাগে। তাছাড়া ঠিকই বলেছেন ভাইয়া যত সময় নিয়ে ম্যান্ডেলার আর্ট করা যায় আর্ট তত বেশি সুন্দর হয়। বাইরে প্রজাপতি দেখে এসে বাসায় খুব সুন্দর করে প্রজাপতির ম্যান্ডেলার আর্ট করেছেন। চমৎকার লাগছে দেখতে।

 last year 

আপনি ঠিক বলেছেন ধৈর্য না থাকলে এই ধরনের ছোট ছোট কাজগুলো করা কোনদিন সম্ভব না। সুন্দর একটি মন্তব্য পেয়ে অনেক আনন্দিত হলাম।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন প্রজাপতির ম্যান্ডেলা আর্ট। আপনার তৈরি ম্যান্ডেলা আর্ট দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আমি যখন প্রথম কাজ শুরু করেছিলাম তখন এই ধরনের আর্ট করতাম কিন্তু এত বেশি সুন্দর হতো না। ধন্যবাদ ভাই এত সুন্দর ভাবে তৈরি করে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

প্রতিনিয়ত যদি চেষ্টা করা হয় তাহলে যে কোন কাজই সুন্দর হয়। প্রথম প্রথম আমার নিজেরও সুন্দর হতো না। মন্তব্য করার জন্য ধন্যবাদ

 last year 

অও,অসাধারণ হয়েছে আপনার অঙ্কিত প্রজাপতিটি।ম্যান্ডেলা আর্টগুলো আমার কাছে খুবই ভালো লাগে।এতে ছোট ছোট অনেক ডিজাইন ফুটে ওঠে।আপনার প্রজাপতির ধাপগুলো ভালো ছিল।তাছাড়া আপনি বাইরে প্রজাপতি দেখে সুন্দর আর্ট করেছেন,ধন্যবাদ ভাইয়া।

 last year 

আসলে প্রজাপতি আমার খুবই প্রিয় একটি প্রাণি। এই আইডিয়াটা কাজে লাগালাম

 last year 

ভিন্ন রকম একটি প্রজাপতি আর্ট করেছেন। ম্যান্ডেলা তৈরি করাতে দেখতে অসাধারন লাগতেছে। প্রজাপতি ডানা মেলে থাকার দৃশ্যটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার কাছে ডানা মেলে থাকাটা সুন্দর লেগেছে জেনে অনেক বেশি আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

ওয়াও তুমি কিন্তু খুবই সুন্দর একটা প্রজাপতির ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছো বলতে হয়। প্রজাপতির ডানা গুলোর ভেতরে বিভিন্ন রকমের ডিজাইন দেওয়ার কারণে অনেক বেশি ভালো লাগছে। আর প্রত্যেকটা ডিজাইন অনেক বেশি নিখুঁত হওয়ার কারণে অনেক বেশি আকর্ষণীয়ভাবে ফুটে উঠেছে। অনেক সময় ব্যবহার করে এটি অংকন করেছো দেখেই বুঝতে পারছি। তুমি সব সময় অনেক সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট করে থাকো, যেগুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আজকের এই আর্ট টি ও খুব ভালো ছিল। তোমার দক্ষতার প্রশংসা তো অবশ্যই করতে হয়।

 last year 

তোমার মত আর্টিস্ট এর কাছ থেকে মন্তব্য পেয়ে অনেক বেশি আনন্দিত হলাম। ভীষণ ভালো লেগেছে তোমার মন্তব্য পেয়ে। ধন্যবাদ ❤️❤️❤️

 last year 

আসলে এই ধরনের চিত্র অংকন অনেক ধৈর্য সহকারে করতে হয়। ক্ষুদ্র ক্ষুদ্র কাজগুলো নিখুঁতভাবে তুলে ধরতে হয়। তাহলেই প্রকৃত সৌন্দর্য ফুটে ওঠে খুব সুন্দর হয়েছে প্রজাপতির ম্যান্ডেলার চিত্র অংকন ।অনেক ভালো লাগে আমার কাছে এই ধরনের অংকন।

 last year 

আপনার কাছে সুন্দর লেগেছে জেনে অনেক বেশি খুশি হলাম ভাইয়া। আমিও চেষ্টা করে প্রতিনিয়ত সুন্দর সুন্দর কাজগুলো আপনাদের মাঝে শেয়ার করার জন্য। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62102.31
ETH 2432.92
USDT 1.00
SBD 2.67