আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা || নারকেলি মাছের লাভ শেপ চপ।

in আমার বাংলা ব্লগ11 months ago

1685509084513.jpg

1685509047286.jpg

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো রেসিপি। আর এই রেসিপিটা শেয়ার করতে পেরে আমি সবার প্রথমে ধন্যবাদ জানাবো আমাদের সুমন ভাইয়াকে এত সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করার জন্য। প্রতিযোগিতা দিলে কমিউনিটিতে আলাদা একটা উত্তেজনার সৃষ্টি হয়। এমনকি আমাদের মধ্যে আলাদা একটা সুন্দর কাজ করার আগ্রহ জাগে। আর প্রতিযোগিতার জন্য সব সময় ইউনিক চিন্তা ভাবনা গুলো করে থাকি। কিন্তু ইতিমধ্যে প্রায় অনেক বিষয় নিয়ে ব্যস্ত থাকতে হয়। সকল ব্যস্ততার মধ্য দিয়ে আমি কিন্তু কোন প্রতিযোগিতা দিলে তাতে জয়েন করার চেষ্টা করি। আর যেহেতু এবারে মাছের চপের রেসিপি দেওয়া হয়েছে। এই বিষয়টা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। কারণ আমরা কিন্তু বাঙালিরা মাছ খেতে সব থেকে বেশি পছন্দ করি। আর তাই জন্য মাছ দিয়ে চপ তৈরি করলেও কিন্তু অনেক বেশি মজাদার লাগবে। সেদিন মাছ কেনার জন্য বাজারে গিয়েছিলাম। বাজারে অবশ্য বিভিন্ন ধরনের মাছ ছিল। কিন্তু তার মধ্যে একটা মাছ নারকেলি মাছ যেটা আমার ভীষণ ভালো লেগেছে। আসলে নারকেলি মাছটা একটা সামুদ্রিক মাছ। যেটা কিনা খেতে খুবই সুস্বাদু। তাই জন্য আমি ভাবলাম এটা দিয়েই চপ তৈরি করা যাক। তাছাড়া খেতেও ভালো লাগবে। যদিও এই পুরো রেসিপিটা তৈরি করতে সোনিয়া আমাকে অনেক বেশি সাহায্য করেছে। কারণ আমার পক্ষে এই ধরনের রেসিপি তৈরি করা একা সম্ভব না। কিন্তু চপ তৈরি করার পরে খেতে এত বেশি ভালো লেগেছে কি বলব। পরিবারের সবাই মিলে খেতে অনেক বেশি মজা লেগেছে। আশা করি রেসিপিটা আপনাদেরও ভালো লাগবে।

1685509089917.jpg

1685509118981.jpg

উপকরণ

উপকরণপরিমাণ
নারকেলি মাছ500 গ্রাম
ডিম১ টা
আলু সিদ্ধকয়েকটা
ব্রেডক্রাম্ব১ বাটি
মসলাগুড়া২ চামচ
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ কাপ
কাঁচা মরিচ৫/৬ টা
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো
হলুদপরিমাণমতো
মরিচপরিমাণমতো

1685514270474.jpg

ধাপ 1️⃣

প্রথমেই আমি মাছগুলোকে খুব সুন্দর ভাবে পরিষ্কার করে নিলাম। এরপরে মাছগুলোকে কেটে নিলাম। তারপর একটা পাতিল এর মধ্যে নিয়ে নিলাম। মাছের মধ্যে কিছুটা পরিমাণে পানি দিয়ে দিলাম। তারপর সামান্য পরিমাণে লবণ এবং হলুদের গুড়া দিয়ে দিলাম।

1685514306237.jpg

ধাপ 2️⃣

এরপর চুলায় রেখে ভালোভাবে মাছটা সিদ্ধ করে নিব।

1685514320373.jpg

ধাপ 3️⃣

এরপর সিদ্ধ মাছ থেকে কাঁটা বেছে আলাদা করে নিলাম।

1685514345621.jpg

ধাপ 4️⃣

এরপরে আমি শীতল উপলক্ষে হাত দিয়ে মেখে ভালোভাবে মেশ করে নিলাম।

1685514370831.jpg

ধাপ 5️⃣

এরপরে চুলায় একটি কড়াই বসিয়ে দিলাম। এর মধ্যে তেল এবং পেঁয়াজ কুচি কাঁচামরিচ কুচি দিয়ে দিলাম।

1685514385972.jpg

ধাপ 6️⃣

এরপরে সবগুলো মসলা দিয়ে খুব ভালোভাবে কষিয়ে নিব।

1685514400325.jpg

ধাপ 7️⃣

মসলাগুলো কষানো হয়ে গেলে এর মধ্যে সিদ্ধ করে বেছে না মাছ দিয়ে দিলাম।এভাবে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিব

1685514419669.jpg

ধাপ 8️⃣

এরপরের মধ্যে ম্যাশ করা আলু দিয়ে দিলাম।এভাবে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিব। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিলাম।

1685514448079.jpg

ধাপ 9️⃣

এরপরে মাছের পুরটাকে একটা প্লেটে নিয়ে হাত দিয়ে সমান করে নিলাম।এরপরে একটা লাভ কুকি কাটার দিয়ে কেটে নিলাম।

1685514467446.jpg

ধাপ 1️⃣0️⃣

এভাবে আমি সবগুলো চপ কেটে নিলাম।

1685514500300.jpg

ধাপ 1️⃣1️⃣

এরপর আমি একটি বাটিতে ডিম ভেঙ্গে ফেটিয়ে নিলাম। এরপর এর মধ্যে একটা চপ দিয়ে নেটে ছেড়ে মিশিয়ে নিলাম।

1685514513065.jpg

ধাপ 1️⃣2️⃣

ডিম থেকে উঠিয়ে চপটাকে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিবো।

1685514527910.jpg

ধাপ 1️⃣3️⃣

এরপর চুলায় একটি কড়ায় বসিয়ে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। এরপরের মধ্যে যেগুলো ছেড়ে দিলাম।

1685514554640.jpg

ধাপ 1️⃣4️⃣

এরপর ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নেব।

1685514593677.jpg

ফাইনাল আউটপুট

1685509047286.jpg

1685509129901.jpg

1685509074969.jpg

1685509084513.jpg

1685509030097.jpg

1685509089917.jpg

1685509154537.jpg

1685509114268.jpg

1685509118981.jpg

1685509135475.jpg

1685509065788.jpg

আমি আশা করি আজকের রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে। রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে এজন্য বর্তমানে রেসিপি পোস্ট করার চেষ্টা করি।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

"নিজেকে নিয়ে কিছু কথা"

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

Banner.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 11 months ago 

নারকেল দিয়ে মাছের লাভ শেপ চপ রেসিপি দুর্দান্ত হয়েছে ভাইয়া। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরির প্রসেস গুলো তুলে ধরেছেন। আসলে প্রতিযোগিতার সময় অনেক মজার মজার রেসিপি আমরা দেখতে পাই। আর সেই রেসিপিগুলো খেতেও বেশ ভালো লাগে। নতুন নতুন রেসিপি শিখতে পেরে অনেক ভালো লাগে।

 11 months ago 

এটা কিন্তু সত্যি প্রতিযোগিতার সময় আমরা অনেক মজাদার রেসিপি দেখতে পাই। আর সেগুলো খেতেও অনেক বেশি ভালো লাগে। মন্তব্যের জন্য ধন্যবাদ

 11 months ago 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে ধন্যবাদ। ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন রেসিপিটি আমার কাছে ভালো লেগেছে। নারকেলি মাছ দিয়ে খুব চমৎকার চপ তৈরি করেছেন। নারকেলি মাছের লাভ শেপ চপ দেখে খেতে ইচ্ছে করছে। দেখে খুবই লোভনীয় লাগছে। পরিবেশনটাও খুব সুন্দর হয়েছে।

 11 months ago 

আপু যদি এত বেশি খেতে ইচ্ছে করে তাহলে তৈরি করে খেয়ে নেন। এটি অনেক সুস্বাদু হয়েছিল। বেশ ভালো লাগবে খেতে আশা করছি

 11 months ago 

ভাইয়া আপনি খুবই ইউনিক চপ রেসিপি শেয়ার করেছেন। নারকেলি মাছের লাভ শেপ চপ দেখে জিভে জল চলে আসলো। আমি নারিকেলি মাছের নাম আগে শুনিনি। আপনার চপ রেসিপি দেখতে লোভনীয় হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক চপ রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 11 months ago (edited)

জিবে জল আসার মত একটি রেসিপি ছিল এটি। অনেক সুস্বাদু হয়েছিল। মন্তব্যের সাহায্যে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ

 11 months ago 

অনেক অনেক ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। নারকেলি মাছের লাভ চপ আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। সত্যি পরিবারের সবাই মিলে খেতে অনেক বেশি ভালো লেগেছিল। বিশেষ করে সস দিয়ে খেতে অনেক বেশি ভালো লেগেছে। আসলেই বেশ ইউনিক চপ রেসিপি ছিল এটি। ডেকোরেশনটা খুবই সুন্দর ভাবেই করেছ। শেষের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর লাগছে দেখতে। সম্মানজনক একটা স্থান অর্জন করবে আশা করছি। ভালো লাগলো সম্পূর্ণটা।

 11 months ago 

কোন স্থান অর্জন করতে পারি বা না পারি তাতে আমার কোন আফসোস নেই। প্রতিযোগিতা দিলে আমি সব সময় চেষ্টা করি অংশগ্রহণ করার। কোন স্থান অর্জন করা এটা কোন বড় কথা নয়। উৎসাহিত মূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া কারণ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এবং আপনার ইউনি নারকেলি মাছের লাভ শেপ চপ প্রতিটি ধাপ আপনি অসাধারণ ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 11 months ago 

সুন্দর একটা মন্তব্য করেছেন দেখে ভালো লাগলো

 11 months ago 

সুন্দর একটা মন্তব্য করেছেন দেখে ভালো লাগলো। আপনি ঠিক বলেছেন আসলেই এটি খুব অসাধারণ হয়েছিল।

 11 months ago 

নারকেলি মাছের লাভ শেপ চপ রেসিপি তৈরি দারুণ হয়েছে সত্যি মুগ্ধ হলাম। সবাই ইউনিক ইউনিক চপ রেসিপি তৈরি করে শেয়ার করছে যেটা আগে কখনো দেখা হয়নি। আপনারা পারেন ও বটে অনেক ভালো লাগলো পরিবেশন অনেক সুন্দর ছিল।

 11 months ago 

আসলে পরিবেশনটা খুব সুন্দর ভাবে করার চেষ্টা করেছি। ধন্যবাদ

 11 months ago 

আপনি তো অনেক সুন্দর চপ তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভালোই লাগলো। আমি তো নারকেলি মাছ আগে কখনো দেখেছি বলে মনে। কোথায় পেয়েছেন এই নারকেলি গাছ কে জানে। চপগুলো দেখেই বোঝা যাচ্ছে খুবই ইউনিক এবং সুস্বাদু হয়েছে খেতে। আমার কাছে আপনার রেসিপিটি অনেক ভালো লাগলো দেখে।

 11 months ago 

সুন্দর একটা মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ।

 11 months ago 

প্রথমে আপনাকে অনেক অনেক শুভেচ্ছা জানাই আমার বাংলা ব্লগের এই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। প্রতিযোগিতা অংশগ্রহণ করে মাছের খুবই অনেক একটি চপ তৈরি করেছেন। চপ দেখতে অনেক বেশি সুস্বাদু লাগছে । চপের ফটোগ্রাফি গুলো ডেকোরেশন ছিল দুর্দান্ত। ব্যস্ততার মধ্যেও সব কনটেস্টে জয়েন করার চেষ্টা করুন এটা শুনে অনেক ভালো লাগলো।শুভকামনা রইল আপনার জন্য।

 11 months ago 

আসলে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মধ্যে অন্যরকম একটা অনুভূতি রয়েছে। যার কারণে আমার কাছে অনেক বেশি ভালো লাগে অংশগ্রহণ করতে।

 11 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আপনার অংশগ্রহণের মাধ্যমে সম্পূর্ণ নতুন ভিন্নধর্মী এবং ইউনিক লোভনীয় একটি মাছের চপের রেসিপি দেখতে পেলাম।
জীবনে কখনো কল্পনায় ও এরকমভাবে ভাবিনি যে এত মজার রেসিপি মাছ দিয়ে প্রস্তুত করা যায়।।
দেখে খুব লোভ হচ্ছে সম্ভব হলে এত সময় তুলে খেয়ে ফেলতাম।।

 11 months ago 

আপনাদের মন্তব্য পেলে উৎসাহ বাড়ে। ধন্যবাদ

 11 months ago 

প্রথমেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অভিনন্দন। ভাইয়া আপনি তো প্রতিযোগিতার জন্য চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। নারকেলি মাছের লাভ শেপ চপ। দেখে ভীষণ ভালো লাগলো। আপনার পরিবেশন দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 11 months ago 

আমাকে রেসিপিটা আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.25
TRX 0.11
JST 0.032
BTC 62710.59
ETH 3048.49
USDT 1.00
SBD 3.77