বাবা হলেন একটি বাড়ির ছাদ, যে নিজে পুড়ে সন্তানদের ছায়া দেয় কিন্তু মুখ ফুটে কিছু বলে না।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ10 months ago

ABB 11 অক্টোবর ২০২৩

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


father-and-son-2258681_1280.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজকে আমি একটা পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি যেটা বাস্তবিক বেশ কিছু কথা নিয়ে বলবো। আসলে আমি প্রতিনিয়ত চেষ্টা করি আপনাদের মাঝে নতুন কিছু শেয়ার করার। আসলে আমি আমার আজকের এই পোস্টটা পৃথিবীর সব বাবাকে নিয়ে লেখার চেষ্টা করলাম। আমি চেষ্টা করেছি এই পোস্ট এর মধ্যে নিজের কিছু অনুভূতি তুলে ধরার। আশা করছি আপনারা আমার এই পোস্ট সম্পূর্ণ পড়বেন। বাবা আমাদের সবার জীবনের খুবই গুরুত্বপূর্ণ একজন মানুষ। যিনি আমাদেরকে বাড়ির ছাদের মত এবং বট গাছের মতো আগলে ধরে রাখে।

একজন বাবা আমাদের জীবনে অনেক গুরুত্ব রাখে। তিনি সব সময় নিজের সন্তানদের ইচ্ছা পূরণ করার চেষ্টা করে। সারাদিন পরিশ্রম করে সন্তানদের মুখে হাসি ফোটানোর জন্য সবকিছু করে। উনার যতই কষ্ট হোক না কেন, কখনোই নিজের পরিবারকে নিজের সন্তানদেরকে সেই কথা মুখ ফুটে বলে না। আসলে বাবারা সব সময় এরকমই হয়। নিজের যতই কষ্ট হোক না কেন সবার সামনে হাসি খুশি থাকার চেষ্টা করে, যেন কেউ কিছু বুঝতে না পারে। বাবা তার সন্তানদেরকে অনুপ্রেরণা দেয় সামনের দিকে এগিয়ে যেতে এবং সফলতা অর্জন করতে।

বাবা কখনো নিজের সন্তানদেরকে কষ্ট পেতে দেখতে পারেন না, যতই ওনার কষ্ট হোক যে কোনো কাজে। বাবা থাকলে মনে হবে পৃথিবীর সবকিছুই আমার কাছে রয়েছে, কিন্তু যাদের বাবা নেই তারা একেবারে অচল বলতে গেলে। তাদেরকে অনুপ্রেরণা দেওয়ার জন্য আসল মানুষটাই তাদের পাশে থাকে না। আমাদেরকে সফলতা দেখানোর জন্য তিনি অনেক বেশি কষ্ট করেন। আর আমাদের সফলতা দেখলে সবার আগে বাবা অনেক বেশি খুশি হয়। তখন ওনার মুখের হাসিটার চেয়ে দামী আর কিছুই মনে হয় না।

ধরুন একটা ফ্যামিলিতে চারজন সদস্য রয়েছে। বাবা-মা আর ছেলে-মেয়ে। সেই ফ্যামিলিতে বাবা দিনমজুরের কাজ করে। আর ছেলে মেয়েকে প্রতিষ্ঠিত করার জন্য নিজের মতো করে চেষ্টা করে যাচ্ছে, ভালো বিদ্যালয় পড়ালেখা করাতে এবং ভালোভাবে পড়ালেখা করিয়ে সফলতা দিতে। এবং কি তাদেরকে সব সময় অনুপ্রেরণা দেয়। আর তিনি সারাদিন পরিশ্রম করে যখন বাড়ি ফিরে আসে, তখন ওনার কষ্ট গুলোর কথা কখনো সবার সামনে প্রকাশ করেন না। আর নিজের এত কষ্টের টাকা দিয়ে যখন সবশেষে দেখে ছেলে মেয়ে দুটি একটা ভালো পর্যায়ে গিয়েছে পড়ালেখা করে, তখন নিজের কাছে অনেক বেশি ভালো লাগে যা কখনো বোঝানোর মতো নয়।

বাবারা সবসময় আমাদের মাথার উপরে ছায়ার মতো থাকে, যার কারণে আমাদের শরীরে রোদ পড়ে না। আর এর দ্বারা এটা বোঝায় যে, আমাদেরকে বাবা আগলে ধরে রাখে, যেন আমাদের কেউ কোন রকম ক্ষতি না করতে পারে। আমাদের মাথার উপরের ছাদ যেমন নিজে পুড়ে আমাদেরকে ছায়া দেয়, বটগাছ যেমন আমাদেরকে ছায়া দেয়, তেমনি আমাদের বাবারাও এভাবে আমাদেরকে আগলে ধরে রাখে। আমাদেরকে ছায়া দেয়, অনুপ্রাণিত করে। আর বাবা যদি আমাদের মাথার উপর না থাকে তাহলে অনুপ্রেরণা দেওয়ার মতো কেউ নেই।

আমার মাথার ওপরে ছাদ নেই। আসলে আমার বাবা সাত থেকে আট বছর আগে মারা গিয়েছে। যার কারনে আমার মাথার উপরের ছাদ টাও চলে গিয়েছে, ছায়া দেয়ার মত কেউ নেই। আর যেকোন কাজে এখন তার কোন অনুপ্রেরণা পাই না। কিন্তু আমার মা সব সময় আমাকে প্রত্যেকটা কাজে সাপোর্ট করে গিয়েছে। আর আমাকে সব সময় তিনি অনুপ্রেরণা দিয়েছেন, যার কারণে আমি ওনাকে আমার মা-বাবা দুটোই মনে করি। তিনি যদি না থাকতেন তাহলে আমি এখন এই অবস্থায় ও থাকতে পারতাম না। কিন্তু বাবার অভাবটা অনুভব করি মাঝে মাঝে, তখন খুবই কষ্ট হয়।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 10 months ago 

মায়েরা হচ্ছেন ভালোবাসার খনি। আর বাবারা হচ্ছেন বট বৃক্ষ যা মাথার উপর ছাদ। তবে এই দুই সম্পদ যাদের কাছে আছে তারাই অনেক ভাগ্যবান। বাবারা সব সময় এমন নিজে পুড়ে তবুও সন্তানদেরকে রক্ষা করে থাকেন। যাদের বাবা নাই তারা বুঝেন আসলে বাবা কি জিনিস। যাদের মা নাই তারাই বুঝেন ভালবাসা কি জিনিস। অনেক সুন্দর অনুভূতি ছিল অনেক ভালো লাগলো।

 10 months ago 

ঠিক বলেছেন। চেষ্টা করেছি অনুভূতিগুলো সুন্দর করে তুলে ধরার এই পোস্টের মাধ্যমে। আর বাবাকে নিয়ে লেখার চেষ্টা করেছি‌। ধন্যবাদ।

 10 months ago 

আসলে ভাইয়া মা বাবা তো মা বাবাই, এদের ভালোবাসার তুলনা হয় না। সত্যি বলেছেন ভাইয়া যাদের বাবা নেই তারা বুঝে বাবা কি জিনিস। আর বাবারা এমনি হয় তাদের কষ্টের কথা কেউ জানতে পারেনা। হাজার কষ্টের পরে ও যখন ছেলেমেয়ের মুখে হাসি দেখেন তখন তাদের আনন্দের শেষ থাকে না। দোয়া করি পৃথিবীর সব বাবারা ভালো থাকুক। ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

পৃথিবীর সব বাবাদের জন্য দোয়া রইল সবাই যেন ভালো থাকে।

 10 months ago 

আপনি আপনার মা কে এখন মা-বাবা দুটোই মনে করেন ,এই লাইনটা পড়ে খুব ভালো লাগলো ভাই। আসলেই বাবা আমাদের অনুপ্রেরণা দেয় । ছায়ার মতো সবসময় আমাদের পাশে দাঁড়াই। সারাদিন কাজকর্ম করে অনেক কষ্ট হলেও, কখনো মুখ ফুটে সে কথা আমাদের বলে না। সব সময় সন্তানদের খুশি রাখার জন্যই বাবারা এই পরিশ্রম মুখ বুজে মেনে নিয়ে আসছে।

 10 months ago 

ঠিক বলেছেন ছায়ার মতো সব সময় আমাদের পাশে দাঁড়ায়।

 10 months ago 

একজন বাবা প্রতিটি পরিবারের ছায়া হিসেবে থাকে। যার বাবা নেই সে এটা খুব ভালোভাবে উপলব্ধি করতে পারে। একজন বাবা নিজে ভালো ভালো জামা কাপড় না পড়ে,ভালো ভালো খাবার না খেয়ে সন্তানদের মুখে তুলে দেয়। এটাই বাবাদের সবচেয়ে বড় শান্তি। কিন্তু দুঃখের বিষয় অনেক ছেলে মেয়েরা বৃদ্ধ বয়সে সেই বাবাকে অবহেলা করে, এমনকি বৃদ্ধাশ্রমে পর্যন্ত পাঠিয়ে দেয়। আসলেই এমন কথা শুনলে মনটা একেবারে খারাপ হয়ে যায়। যাইহোক সবার শুভবুদ্ধির উদয় হোক সেই কামনা করছি। পোস্টটি পড়ে খুব ভালো লাগলো ভাই। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

যারা বাবা মাকে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেয় তাদের কথা শুনলেই রাগ হয়। আমার সম্পূর্ণ পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করেছেন দেখে ভালো লাগলো।

 10 months ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া,বাবা একটি বাড়ির ছাদ।বাড়িতে যেমনি ছাদ ছাড়া কোনো নিরাপত্তা নেই।তেমনি বাবা ছাড়াও নিরাপত্তা নেই।আপনার বাবা অনেক বছর আগে চলে গেছেন,তাই আপনি বাবা না থাকার গুরুত্ব বুঝতে পারছেন।আসলেই বাবা পৃথিবীতে সবার জন্য একটা বট ছায়া ।নিজে হাজার কষ্ট করেও সন্তানদের নিরাপত্তা নিশ্চিত করেন।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপু ঠিক বলেছেন, নিজে হাজার কষ্ট করেও সন্তানদের নিরাপত্তা নিশ্চিত করে বাবা।

 10 months ago 

আপনার বাবা নেই জেনে খারাপ লাগছে ভাইয়া। আপনার বাবাকে আল্লাহ তায়ালা যেন জান্নাতে সুউচ্চ মাকাম দান করে, আমিন। আসলে যারা বাবা তার মাথার উপর ছাদটাও নেই। এই অনুভূতিটা কষ্টের অনেক।

 10 months ago 

আমিন, ঠিক বলেছেন এই অনুভূতিটা সত্যি অনেক কষ্টের।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39