"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৭ || ক্লাসিক চিংড়ি থার্মিডর রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

IMG-20221207-WA0007.jpg

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো রেসিপি। কিন্তু আজকের রেসিপিটা একদমই অন্যরকম।আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সকলের আজকের ক্লাসিক চিংড়ি থার্মিডর রেসিপি রেসিপি ভালো লাগবে।

এটা হচ্ছে চিংড়ি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার রেসিপি। যদিও আমার অংশগ্রহণটা অনেক দেরিতে হয়ে গেল। আসলে প্রথমদিকে আমি চিংড়ি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার খুব একটা আগ্রহ ছিল না। ছিলনা এজন্য প্রথমত কোন ইউনিক রেসিপি খুঁজে পাচ্ছিলাম না। আসলে ইউনিক রেসিপি ছাড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ভালই লাগে না। পরবর্তীতে যখন প্রতিযোগিতার সময় আরও এক সপ্তাহ বাড়ানো হলো তখন চিন্তা করলাম তাহলে একটা রেসিপি খুঁজে বের করি। এরপর প্রায় তিন থেকে চারদিন লাগলো একটা নতুন রেসিপি খুঁজে বের করতে। আমি আর সোনিয়া দুজন মিলে এই রেসিপিটা খুঁজে বের করলাম।

রেসিপিটা দেখেই আমার ভীষণ ভালো লেগেছিল। এরপর রেসিপিটা তৈরি করার জন্য জিনিসপত্র আনতেও, আরও অনেক দেরি হয়ে গেল। যদিও রেসিপিটা আমার একার পক্ষে করা সম্ভব না। সোনিয়া সব কিছু করেছে। আমি শুধু সাথেই ছিলাম। রেসিপিটা তৈরি করতে প্রায় পুরো দিনটা সময় কেটে গেল। আসলে প্রথমদিকে ভাবিনি রেসিপিটা তৈরি করতে এত বেশি সময় লাগবে। রেসিপিটা শেষ করতে একেবারেই বিকেল হয়ে গেল। তারপর ডেকোরেশন করে ফটোগ্রাফি করতে তো মনে হয় আরো এক থেকে দুই ঘণ্টা সময় লেগে গেল। আসলে যে কোন কিছুর ফটোগ্রাফিটাই আমার কাছে সব থেকে বেশি প্রাধান্য পায়। এরপর শেষমেষ ফটোগ্রাফি করা শেষ করি। পোস্ট রেডি করতে করতে অনেক দেরি হয়ে গেল। আশা করি রেসিপিটা আপনাদের অনেক বেশি ভালো লাগবে।

IMG-20221207-WA0007.jpg

উপকরণ

উপকরণপরিমাণ
গলদা চিংড়ি500 গ্রাম
পেঁয়াজ কুচি১ কাপ
দুধ৫০০ গ্রাম
ময়দা৪ টেবিল চামচ
চিজপরিমানমতো
আলু২ টা
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো
হলুদপরিমাণমতো
মরিচপরিমাণমতো
ধনিয়া পাতাপরিমাণমতো

1670418699374.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি চিংড়ি মাছগুলো ভালোভাবে পরিষ্কার করে নিলাম। এরপর এরমধ্যে হলুদের গুড়া এবং লবণ দিয়ে মাখিয়ে নিলাম।

1670418751566.jpg

ধাপ 2️⃣

এরপরে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। ফ্রাইপ্যানের এরমধ্যে তেল দিয়ে দিলাম। এরপর এরমধ্যে চিংড়ি মাছগুলো দিয়ে দিলাম।

1670418779981.jpg

ধাপ 3️⃣

এরপর উল্টে পাল্টে কিছুক্ষণ রেখে ভালোভাবে ভেজে নিব। আমি চিংড়ি মাছগুলোকে একটু লাল করে ভেজে নিব।

1670418803497.jpg

ধাপ 4️⃣

এরপর ভালোভাবে ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20221207_120908.jpg

ধাপ 5️⃣

এরপরে আমি মাঝখানে বরাবর করে আস্তে চিংড়ি মাছগুলোকে অর্ধেক করে নিলাম। এটা খুবই সাবধানে কাটতে হবে যেন আঁকাবাঁকা না হয়। এরপর চিংড়ি মাছের ভেতরের অংশগুলো খুব সাবধানে বের করে নিলাম।

IMG_20221207_121902.jpg

1670418843443.jpg

ধাপ 6️⃣

এরপরে চিংড়ি মাছের ভেতরের অংশগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিলাম।

1670418866241.jpg

ধাপ 7️⃣

আবারো একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে কিছুটা তেল দিয়ে দিলাম। এরপরে এরমধ্যে ময়দা দিয়ে অনবরত নাড়তে থাকবো।

1670418918506.jpg

ধাপ 8️⃣

এরপর এরমধ্যে অল্প অল্প পরিমাণে দুধ মিশিয়ে নাড়তে থাকবো। এরপরে ভালোভাবে নেড়েছেড়ে দুধের একটা মিশ্রণ তৈরি করে নিলাম।

1670418967956.jpg

ধাপ 9️⃣

আবারো একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে কিছুটা তেল দিয়ে দিলাম। এরপর এরমধ্যে পেঁয়াজকুচি দিয়ে দিলাম। তারপর সামান্য পরিমাণে লবণ দিয়ে ভালোভাবেই নেড়েছেড়ে নিলাম।

1670419024314.jpg

ধাপ 1️⃣0️⃣

এরপর এর মধ্যে দুধ ময়দার মিশ্রণটা দিয়ে দিলাম। এরপরে নেটে ছেড়ে ভালোভাবে মিশিয়ে নিলাম।

1670419053055.jpg

ধাপ 1️⃣1️⃣

এরপরে এরমধ্যে চিংড়ি মাছের ভেতরের টুকরো গুলো দিয়ে দিলাম। এরপর নেড়েছেড়ে ভালোভাবে মিশিয়ে নিলাম।

1670419084916.jpg

ধাপ 1️⃣2️⃣

এরপরে আমি চিংড়ি মাছের নিচের অংশগুলোর ভেতরে তৈরি করা পুরটা একটু একটু করে দিয়ে ভরিয়ে নিলাম।

1670419151629.jpg

ধাপ 1️⃣3️⃣

এরপরে মজারেলা চিজ গ্রেটার দিয়ে গ্রেট করে নিলাম। এই চিজ বাড়িতে তৈরি করা।

1670419189958.jpg

ধাপ 1️⃣4️⃣

এরপর চিংড়ি মাছের উপরে একটু একটু করে চিজ ছড়িয়ে দিলাম।

IMG_20221207_131106.jpg

ধাপ 1️⃣5️⃣

এরপরে এর উপরে কুঁচি করা ধনিয়া পাতা ছিটিয়ে দিলাম।

IMG_20221207_131209.jpg

ধাপ 1️⃣6️⃣

এরপর চুলায় একটি বড় কড়াই বসিয়ে দিলাম। এরপরে এরমধ্যে একটা স্ট্যান্ড বসিয়ে দিলাম। এরপর ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ গরম করে নিলাম। এরপরে ঢাকনা খুলে স্ট্যান্ডের উপরে চিংড়ি মাছের থালাটা বসিয়ে দিলাম। এরপর আবারো ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। এভাবে কিছুক্ষণ হালকা আঁচে রেখে দিব।

1670419250995.jpg

ধাপ 1️⃣7️⃣

কিছুক্ষণ পর চুলা থেকে নামিয়ে নিব। দেখতে এরকমটা হবে।

IMG_20221207_133706.jpg

ধাপ 1️⃣8️⃣

এরপরে আমি চিকন চিকন করে দুইটা আলু কেটে নিলাম। এরপর এরমধ্যে হলুদের গুড়া এবং লবণ দিয়ে মাখিয়ে নিলাম।

1670419275889.jpg

ধাপ 1️⃣9️⃣

আবারো একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে কিছুটা তেল দিয়ে দিলাম। এরপর এর মধ্যে কেটে রাখা আলুর টুকরোগুলো দিয়ে দিলাম।

1670419297988.jpg

ধাপ 2️⃣0️⃣

এরপরে আলু গুলোকে তেলের উপরে নেড়েচেড়ে ভালোভাবে ভেজে নিলাম। দেখতে অনেকটা ফ্রেঞ্চফ্রাই এর মতো।

1670419359287.jpg

ফাইনাল আউটপুট

IMG-20221207-WA0007.jpg

IMG20221207143104-1.jpg

আমি আশা করি আজকের রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

"নিজেকে নিয়ে কিছু কথা"

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

Banner.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে কখনো এভাবে থার্মিডর আসলে খাওয়া হয়নি। নতুন একটি রেসিপি শিখলাম। আপনি অনেক সময় ও ধৈর্য নিয়ে রেসিপিটি করেছেন, বেশ ভাল লাগলো । রেসিপিটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

সত্যিই এটি তৈরি করতে অনেক সময় লেগেছিল। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি থার্মিডর এভাবে কখনো তৈরি করে খাওয়া হয়নি। নতুন একটি রেসিপি শিখলাম ভাইয়া। সত্যি আপনার তৈরি করা রেসিপি দারুন ছিল। আমার কাছে তো দারুন লেগেছে। আসলে চিংড়ি মাছের মজার মজার রেসিপি দেখতে যেমন ভাল লাগে তেমনি শিখতে পারলেও অনেক ভালো লাগে।

 2 years ago 

এ ধরনের ইউনিক রেসিপি গুলো আমার ভীষণ ভালো লাগে। এজন্য মাঝে মাঝে প্রতিযোগিতার মধ্যে নতুন করে থাকি। অনেক অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে এইভাবে থার্মিডর তৈরি করা যায় আগে জানা ছিল না। আপনার পোষ্টের মাধ্যমে ইউনিক একটি রেসিপি শিখে নিলাম। আসলে চিংড়ি মাছ দিয়ে যেকোনো জিনিস রান্না করলে খেতে মজা লাগে। আপনাকে ধন্যবাদ এইরকম একটি ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন চিংড়ি মাছ দিয়ে যেকোনো রেসিপি রান্না করলে খেতে বেশ মজা লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও ভাইয়া সত্যি বলতে অসাধারণ আসলে আমি শুধু দেখছি ৷ তিন চার দিন ধরে আয়োজন দুজনে মিলে তো অনেক পরিশ্রম করেছেন ৷ তা বোঝাই যাচ্ছে প্রতিটি ধাপ অনেক ক্লিয়ার ভাবে তুলে ধরেছেন ৷ চিংড়ি মচমচে ভাজি আহা দেখে তো জিভে জল টলমল করছে ৷ সাথে ডেগারেশন সব মিলে দারুন রেসেপি ৷
অনেক ধন্যবাদ ভাই চমৎকার রেসেপি তুলে ধরার জন্য ৷

 2 years ago 

সত্যি অনেক পরিশ্রম করা লেগেছে এটিতে। এভাবে মন্তব্য করে পাশে থাকবেন সব সময়। মন্তব্য করার জন্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

সুন্দর একটি মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। আপনি ঠিকই পড়েছেন তিন চারদিন ধরে শুধু চিন্তা করেছি। আগামীতে তৈরি করে আপনার জন্য কিছু পাঠিয়ে দিতে হবে তাহলে আর জিভে জল আসবে না।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56442.36
ETH 2405.22
USDT 1.00
SBD 2.32