বড় হতে হলে সবাগ্রে সময়ের মূল্য দিতে হবে।

in আমার বাংলা ব্লগlast year

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


time-2500642_1280.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

বড় হতে হলে সবাগ্রে সময়ের মূল্য দিতে হবে।
– চার্লস ডিকেন্স

  • কিছু কিছু বানী রয়েছে যেগুলোর সত্যতা অপারেশন। বিশেষ করে জ্ঞান লোকেরা যেসব কথা বলে যায় সেগুলো চিরন্তন সত্য হয়ে থাকে। আর দৈনন্দিন জীবনে অনুপ্রেরণা যোগায় এই ধরনের বাণী গুলো। আমি যখনই সময় পাই বিভিন্ন জ্ঞানী মানুষের বিভিন্ন বাণী গুলো পড়ি। আমার কাছে খুবই ভালো লাগে এবং অনেক বেশি অনুপ্রাণিত হই। জ্ঞানীরা যে কথাগুলো বলে গিয়েছেন সেগুলো চিরন্তন সত্য হিসেবে প্রতিষ্ঠিত রয়েছে। আজ আমি যে বিষয় নিয়ে লিখতে বসেছি সেটি খুবই গুরুত্বপূর্ণ একটি লাইন। বড় হতে হলে সবাগ্রে সময়ের মূল্য দিতে হবে।

সময় আসলেই মূল্যবান। যে মানুষ জীবনে সময়ের গুরুত্ব দিতে শিখেছে, সে তত বেশি সফলতা পেয়েছে। সফলতা পাওয়ার জন্য সময়ের গুরুত্ব দিতে হবে। বিশেষ করে হল সময়ের কাজ সময়ে করতে হবে। যে মানুষটা সময়ের কাজ সময় করে সে তত বেশি এগিয়ে যায়। সময়ের গুরুত্ব না বুঝলে আসলে কোন কাজেই সফলতা পাওয়া যায় না। আজ আমি যে বিষয়ে লিখতে বসেছি এটি মনে হলো সময়। আপনি যেকোনো জায়গায় কাজ করেন না কেন, সব ধরনের কাজে দৈনন্দিন জীবনে , সব ক্ষেত্রে সময়ের গুরুত্ব দিতে হবে।

ছোট করে একটি গল্প বলি। দুইজন বন্ধু ভিন্ন ভিন্নভাবে দুইটি ব্যবসা শুরু করে। একজন বন্ধু সময়ের মূল্য দিতে জানে। অন্যজন সময়কে এত বেশি মূল্যায়ন করে না। রফিক সময়ের মূল্য দিতে পারে। কিন্তু শফিক তা পারে না। রফিক তার ব্যবসা প্রতিষ্ঠানে সময়ের আগে যায়। এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে সব সময় কাজ করে থাকে। বিশেষ করে সময়ের কাজ সময়ে শেষ করার চেষ্টা করে। সময় এবং পরিশ্রম আসলে মানুষকে অনেক বড় করতে সহযোগিতা করে। রফিক যখন সময়ের গুরুত্ব দিয়ে সব ধরনের কাজ করে তখন শফিক তাকে নিয়ে বিভিন্ন কথা বলে। অফিস টাইম এর থেকে অনেক বেশি সময় পরে অফিসে আছে শফিক।

শফিক মনে করে খাওয়া দাওয়া ঘুম বন্ধু-বান্ধবের সাথে আড্ডা দেওয়ার পর যে সময়টা থাকে সে সময় ব্যবসার মধ্যে দিয়ে থাকে। সে মনে করে আমি কাজটি এখন করবো না কিছুক্ষণ পর করব। আসলে যে কোন কাজের ক্ষেত্রে এই মানসিকতা একদমই সমস্যা। আমাকে বলতে হবে কালকের কাজ আজকে করবো, আর আজকের কাজ এখনই এই মুহূর্তে এই সময়ে করব। এই মনোভাব যদি থাকে তাহলে সময়ের গুরুত্ব বোঝা যায়। ধীরে ধীরে শফিকের ব্যবসায় লস আসতে শুরু করে কিন্তু রফিক খুব দ্রুত সামনের দিকে এগিয়ে যাচ্ছিল। একটা সময় শফিক রফিককে বলতেছে যে তুই সময়ের গুরুত্ব দিয়ে অনেক দূর এগিয়ে এসেছ। কিন্তু আমি সময়ের গুরুত্ব না দিয়ে আমার জীবনের সবকিছু নষ্ট করে ফেলেছি। এখন তোর ব্যবসার প্রতিষ্ঠায় আমাকে একটি চাকরি দে।

তাহলে আমরা বুঝতে পেরেছি যে সময়ের মূল্য দিতে পেরেছে সে উপরে উঠতে পেরেছে। আর যে পারে নাই , সে নষ্ট করে ফেলেছে সবকিছু। আসলে যে কোন কাজের ক্ষেত্রে বা যে কাউকে সময় দেওয়ার ক্ষেত্রে বা বাড়িতে যেকোনো কাজকে মূল্যায়ন করে, তার মনে রয়েছে সময়। সময় গেলে সাধন হবে না তাতে কোন সন্দেহ নাই। সময়ের কাজ সময়ে শেষ করতে না পারলে পরবর্তীতে অনেক চাপ নিয়ে করতে হয়। আমরা যারা এই প্লাটফর্মে কাজ করি তাদেরও সময় গুরুত্ব দেওয়া খুবই প্রয়োজন। এবং সময়ের গুরুত্ব দিয়ে সময়ের কাজ সময় শেষ করতে পারলেই ভালো।

আমি সবসময় চেষ্টা করি সময়ের কাজ সময় করার জন্য। একদিন যদি সময়কার সময় করতে না পারে তাহলে পুরো সপ্তাহ যেন মাথার উপর চাপ থাকে। আর এই বিষয়টাই আমার খুবই কষ্ট লাগে। এজন্য চেষ্টা করি সময়ের কাজ সময়ে শেষ করার জন্য। যারা আমার আজকের এই পোস্টটা পড়েছেন তাদেরকেও বলব সময়ের কাজ সময় করুন। কালকের কাজ আজকে করুন আর আজকের কাজ এখনই করুন। ধন্যবাদ সবাইকে সময় দিয়ে কষ্ট করে আমার ব্লগ পড়ার জন্য। পরবর্তীতে আরো সুন্দর কোন বিষয় নিয়ে লিখব ইনশাল্লাহ। সবাই ভালো এবং সুস্থ থাকুন। শুভকামনা রইল। 💗❤️💗

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 last year 

জ্ঞানী ব্যক্তিদের উক্তিগুলো আসলে চিরন্তন সত্য। তাছাড়া আপনি যে গল্পটি বললেন এরকম বহু উদাহরণ সমাজে পাওয়া যাবে। যারা সময়ের মূল্য দিতে জানে দিন শেষে তারাই সফলতা অর্জন করে। এজন্যই তো শফিক ব্যবসায় লস খেয়ে রফিকের কাছে চাকরি চাইতে এসেছে। খুব ভালো লাগলো লেখাটি পড়ে। আমাদের সকলেরই উচিত সময়ের মূল্য দেওয়া।

 last year 

আমার পুরো গল্পটি পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 last year 

ছোটবেলা থেকে আমরা একটি জিনিস মনে করি সময়ের মূল্য দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আসলে জীবনের প্রত্যেকটি পদক্ষেপে আমরা যদি সময় অনুযায়ী এগিয়ে চলি তাবেই সফলতা আসবে। ভাইয়া আপনার লেখাগুলো পড়ে অনেক ভালো লাগলো। খুবই শিক্ষনীয় একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

আমার লেখাগুলো পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হয়েছি। চেষ্টা করে এরকম শিক্ষনীয় পোস্টগুলো শেয়ার করার সব সময়। আপনারা পাশে থাকলে সম্ভব হবে ধন্যবাদ।

 last year 

এই জন্যই তো বলে সময় না নোয়ালে বাশঁ পাকলে করে টুসটাস। আর রফিক শফিক এর গল্প পড়ে সময়ের মূল্য সম্পর্কে বেশ সুন্দর কিছু ধারনা পেলাম। আবার আপনি অনেক জ্ঞানী ব্যক্তিদের উক্তি দিয়ে অনেক সুন্দর করে সময়ের মূল্য দেওয়ার গুরুত্ব আমাদের কে বুঝানোর চেষ্টাও করেছেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মূল্যবান পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার সম্পূর্ণ পোস্টটি পড়ে মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 last year 

ভাইয়া খুবই গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করেছেন। আমরা ছোট বেলায় একটা ভাবসম্প্রসারণ পড়েছি সময় কারো জন্য অপেক্ষা করে না। আমাদের জীবন থেকে যে সময় চলে যায় তা আর কখনো ফিরে আসবে। তারজন্য সময়ের কাজ সময়ে করা ভালো। জ্ঞানী ব্যক্তিরা এমন অনেক বাণী রেখে গিয়েছেন যা চিরন্তন সত্য। এমন অনেক দৃষ্টান্ত আমাদের জীবনেও রয়েছে। অনেক সময় আমরা অলসতার কারণে সময়ের কাজ সময়ে করতে পারি না। তারজন্য আমরা অনেক সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। এজন্য আমাদের সবার উচিত সময় কে মূল্য দেওয়া।

 last year 

ভালো লেগেছে আপনার মন্তব্য পড়ে। এত সুন্দর একটা মন্তব্য করার জন্য ধন্যবাদ জানাই আপনাকে।

 last year 

ভাইয়া খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় নিয়ে আপনি আজকে আমাদের মাঝে আপনার পোস্টটি শেয়ার করেছেন। আসলে আমাদের জীবনের সময়ের গুরুত্ব অনেক অনেক বেশি কিন্তু আমরা তা কোনভাবেই অনুধাবন করতে চাই না, দিনশেষে আমরা যারা সময়কে মূল্য দিব তারাই প্রতিষ্ঠিত হবো আর যারা সময়কে পিছনে ফেলে এগিয়ে যাওয়ার চিন্তা করবে তারাই পিছনে পড়বে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় আমাদের মাঝে শেয়ার করার জন্য

 last year 

আপনি সাজিয়ে গুছিয়ে আমার সম্পূর্ণ পোস্টটি পড়ে খুবই সুন্দর করে মন্তব্য করেছেন। এত সুন্দর একটা মন্তব্যের জন্য ধন্যবাদ জানাই।

 last year 

ভাইয়া আপনার আজকের পোস্টটি একদম বাস্তবিক।আমরা যারা সময়ের মূল্য দিয়ে নিজেকে এগিয়ে নিব তারাই একসময় সফল ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবো। সময়ের কাজ সময় করার অনেক সুফল রয়েছে।অন্যদিকে সময়ের কাজ অসময়ে করলে বর্তমান এবং ভবিষ্যতে নিজেদেরই ভুগতে হবে।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

আপনাকেও ধন্যবাদ আপু এত সুন্দর একটা মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য।

 last year 

খুব মূল্যবান ছিল কথাগুলো ভাইয়া। সময়ের কাজ সময়ে করিনি বলে আজকে এখনো আফসোস করি। যারা সময়কে মূল্য দিয়েছে সময়ও তাদেরকে সঠিক মূল্য দিয়েছে। এটাই চিরন্তন বাস্তব। আমাদের সকলের উচিত সময়ের সাথে তাল মিলিয়ে নিজেকে এগিয়ে নিয়ে যাওয়া। তাহলেই সাফল্য অনিবার্য।

 last year 

ভাইয়া খুবই চমৎকার একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। ভাইয়া, যারা এই পৃথিবীতে সময়ের মূল্য দিতে পেরেছে এবং সময়কে যথার্থভাবে ব্যবহার করতে পেরেছে তারাই পৃথিবীর বুকে মহামানবে পরিণত হয়েছে। তাই আমাদের সকলেরই উচিত সময়ের মূল্য দেওয়া এবং সময়ের কাজ সময়মতো সম্পন্ন করা। খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে দারুন একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62149.46
ETH 2438.84
USDT 1.00
SBD 2.68