জেনারেল রাইটিং :- "যাদের মন ভালো হয়, তাদের কপাল খারাপ হয়।"

in আমার বাংলা ব্লগ4 months ago

ABB 24 মার্চ ২০২৪ বৃহস্পতিবার ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


1000094856.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

"যাদের মন ভালো হয়, তাদের কপাল খারাপ হয়।"

এই বিষয়টা বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, একটা মানুষের মন ভালো হলে দেখা যায় সেই মানুষটার কপাল খারাপ হয়। আর এটা আমি বেশিরভাগ ক্ষেত্রেই উপলব্ধি করতে পেরেছি, এবং কি অনেক মানুষের মাধ্যমেই দেখেছি। যে মানুষটার মন ভালো, সেই মানুষ তার ভাগ্য খারাপ। অনেক মানুষের রয়েছে যারা ভালো কিছু করে এবং কি তাদের মন অনেক বেশি ভালো। কিন্তু শেষ পর্যন্ত দেখা যায় যে, তাদের নিজেদের ভাগ্যই অর্থাৎ নিজেদের কপাল খারাপ হয়ে থাকে। আবার এরকমটাও দেখা যায়, যে মানুষের মন খারাপ, সেই মানুষটার ভাগ্য খুবই ভালো হয়ে থাকে। আর এটা বাস্তবেও প্রচুর দেখা যায়।

কিছু কিছু মানুষ রয়েছে সব সময় ভালো কাজের পথে চলে। আর সেই মানুষটা চায় যেন ভালো কিছু করতে পারে জীবনে। কিন্তু ভাগ্য খারাপ হলে কেউই কিছু করতে পারে না। কপাল যদি খারাপ হয় তাহলে একসময় দেখা যাবে, মানুষের মন ভালো হলে কি হয়েছে সেই মানুষটার ভাগ্য সব দিক দিয়ে খারাপ আর কিছুই সে করতে পারছে না। সেই মানুষটা যে কাজই করতে যাক না কেন, দেখা যাবে যে সেই কাজটা সেই করতে পারেনি। আর এরকমটা আমি আমার আশেপাশেই অনেকজনদের সাথে ঘটতে দেখেছি। প্রথমে যদিও এটা বিশ্বাস করতাম না, তবে কিছু কিছু মানুষের ক্ষেত্রে এইটা দেখে এখন বুঝতে পারি পুরোটা।

ধরুন, আমাদের এলাকার এমন একজন ব্যক্তি রয়েছে যার মন অনেক বেশি ভালো। আর সেই মানুষটা সব সময় ভালো কিছুই চিন্তা করে। কিন্তু তার সাথে সব সময় খারাপ কিছুই হতে থাকে। আর তার ভালো চিন্তা-ভাবনা হলেও, তার ভালো মন হলেও তার কপাল খারাপ হওয়ার কারণে সে তেমন কিছুই করতে পারছে না। যেটাই করতে যাচ্ছে সেটাতেই কোন না কোন রকমের ব্যাঘাত ঘটতেছে। আসলে মানুষের কপাল খারাপ হলে তার সাথে সব সময় খারাপ কিছুই হতে থাকে, সেই মানুষটা যতই ভালো হোক না কেন। কার কপালে ভালো লেখা আছে কার কপালে খারাপ, এটা আমরা কেউ জানিনা। তবে ভালো মানুষদের সাথেই কেন বেশিরভাগই খারাপ হয় এটা বুঝি না।

যাদের মন ভালো হয় বেশিরভাগ সময় দেখা যায় যে, তারা অন্যদেরকে নিয়ে অনেক বেশি চিন্তা করে। আর অন্যদেরকে নিয়ে চিন্তা করতে করতে সেই মানুষটা নিজেকে নিয়েই চিন্তা করতে ভুলে যায়। এবং কি সব সময় শুধু অন্যদের জন্যই সময় অপচয় করে, নিজের জন্য না। যার ফলে তার কপালে খারাপ কিছু থাকে। এবং কি সে নিজেই জীবনে চলতে পারে না, এগিয়ে যেতে পারে না। আর অনেক ক্ষেত্রে এটা দেখা যায় যে, সে যাদেরকে সাহায্য করেছে অর্থাৎ যাদেরকে নিয়ে ভেবেছিল। সেই মানুষগুলোই তার খারাপ সময়ে পাশে এসে দাঁড়ায় না। আর এটাই হচ্ছে তার কপাল খারাপের একটা বৈশিষ্ট্য।

আবার এরকমটা রয়েছে যে একটা মানুষ খারাপ এবং কি তার মন অনেক বেশি খারাপ। আর দেখা যায় সেই মানুষটার কপাল অনেক বেশি ভালো হয়ে থাকে। সে খারাপ চিন্তা ভাবনা নিয়েও যদি কোন কিছু করতে যায়, তাহলে দেখা যায় যে তার ভাগ্য অর্থাৎ তার কপাল ভালো হওয়ার কারণে সে ভালো কিছু করতে পেরেছে। এবং কি সে সহজেই সফল হয়ে গিয়েছে। ভাগ্য এমন একটা জিনিস যেটাকে আমরা চাইলে ও বদলাতে পারবো না। কিন্তু যদি সব সময় এটার পেছনেই লেগে থাকা হয়, তাহলে একসময় দেখা যাবে, যার কপাল খারাপ সেও ভালো কিছু করতে পারতেছে। এবং কি দেখতে দেখতে তার কপাল ভালো হয়ে যাবে। আজ এই পর্যন্তই লিখলাম পরবর্তীতে অন্য কিছু নিয়ে লেখার চেষ্টা করব।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

1000037908.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 4 months ago 

সত্যি কথা বলছেন ভাই। যাদের মন ভালো হয় তাদের কপাল খারাপ হয়। তবে যাদের মনে হিংসা ভরা তারাই পৃথিবীতে সব কিছু পায়। আর ভালো মনের মানুষ গুলোকেই সারা জীবন সহ্য করে যেতে হয় হাজারও দুঃখ আর কষ্ট। আপনার আজকের পোস্ট পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

জীবন যেহেতু আছে দুঃখ কষ্ট আসবেই তাই ধৈর্য ধরা প্রয়োজন। তবে এখন ভালো মানুষ খুব কম দেখা যায়। আমার পোস্ট পড়ে ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 4 months ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া যাদের মন ভালো হয়, তাদের কপাল খারাপ হয়।আসলে ভাইয়া ভালো মনের মানুষ সব সময় অন্যকে নিয়েই চিন্তা করে থাকে। এটা সত্যি কেউ ইচ্ছে করলেও ভাগ্য বদলাতে পারে না। তবে ধৈর্য্য আর পরিশ্রম করলে হয়তো পরিবর্তন হতে পারে। ধন্যবাদ ভাইয়া সুন্দর লিখেছেন।

 4 months ago 

হ্যাঁ ধৈর্য আর পরিশ্রম থাকলে পরিবর্তন করা সম্ভব।

 4 months ago 

কথাটা ঠিকই বলেছেন যাদের মন ভালো তারা নিজেদের বাদ দিয়ে অন্যদের কথা চিন্তা করে বেশি। আর অন্যদের কথা ভাবতে ভাবতে নিজের কথা ভুলে যায়। তাই যাদের মন ভালো তাদের নিজেদের চিন্তা করার মন-মানসিকতা খুব কমই থাকে। অন্যদের কথা ভাবতে ভাবতে নিজের কথা ভুলে গিয়ে তাদের কপালটা খারাপ হয়ে যায়।

 4 months ago 

আসলেই তাদের নিজেদেরকে নিয়েই চিন্তা করার মন-মানসিকতা কম থাকে।

 4 months ago 

ঠিক বলেছেন ভাইয়া যাদের মন ভালো হয় তাদের কপাল খারাপ হয় ।যারা ভালো মনের মানুষ হয় তাদেরকে সারা জীবন কষ্ট সহ্য করে যেতে হয় ।আর যাদের মন ভালো হয় না তারা সারা জীবন জোর খাটিয়ে বেড়াই ।ধৈর্য ধরলে হয়তো একদিন সফলতা আসবেই ।ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মূল্যবান কথা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এটা সত্যি কথা ধৈর্য ধরলে একদিন সফলতা অবশ্যই আসবে।

 4 months ago 

ঠিক কথা ভাই।যাদের মন ভালো হয়, তাদের কপাল খারাপ হয়। যারা ভাল মনের মানুষ, তারা সব কিছু সহজে মেনে নেয়। দুনিয়াতে ভাইয়া ভালো মানুষরাই বেশি কষ্ট পায়। যত সহজ সরল মানুষ তাদের সাথেই সবসময়ই অন্যায় করা যায়। ভালো মনের মানুষ সবকিছু হাসিমুখে মেনে নেয়।সৃষ্টিকর্তা হয়তো পরীক্ষা করেন, তাদের পরীক্ষা করার জন্য। ভাগ্য আমরা কেউ বদলাতে পারি না, যেটা আমাদের কপালে আছে সেটাই হবে। সুন্দর আলোচনা করেছেন।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এটা ঠিক ভালো মনের মানুষগুলো সবকিছুই হাসিমুখে মেনে নিয়ে থাকে।

 4 months ago 

আসলে এই বিষয়টা কিন্তু বেশিরভাগ সময় লক্ষ্য করা যায়। আসলে কপাল খারাপ তো তাদেরই হয় যাদের মনটা ভালো। আর সেই ভালো মানুষগুলো অন্যকে নিয়েই বেশি চিন্তা করে নিজেকে নিয়ে না করে। নিজের চিন্তাটাই যেন তারা দূর করে দেয় মাথা থেকে। তবে অন্যের পাশাপাশি নিজের চিন্তা করাটাও গুরুত্বপূর্ণ। ভালো মানুষগুলো সবকিছু ত্যাগ করতে রাজি থাকে অন্যের জন্য। তুমি আজকে বাস্তবিক কথাগুলো কে তুলে ধরেছ অনেক সুন্দর করে। তোমার লেখাগুলো পড়ে আমার কাছে তো অনেক ভালো লেগেছে।

 4 months ago 

হ্যাঁ অন্যের পাশাপাশি নিজের চিন্তা করাও গুরুত্বপূর্ণ। ভালো মানুষগুলো নিজের জন্য চিন্তা না করে অন্যের জন্য অনেক কিছুই ত্যাগ করে থাকে।

 4 months ago 

যাদের মন ভালো হয় বেশিরভাগ সময় দেখা যায় যে, তারা অন্যদেরকে নিয়ে অনেক বেশি চিন্তা করে। আর অন্যদেরকে নিয়ে চিন্তা করতে করতে সেই মানুষটা নিজেকে নিয়েই চিন্তা করতে ভুলে যায়।

সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট তুলে ধরেছেন। আসলে এটাই সত্যি কথা ভাই। যার মন ভালো সে আসলে অনেক কিছু করতে চাইলেও করতে পারে না। এবং তাদের মন খারাপ তাদের আবার ভালো সামর্থ্য রয়েছে। তবে যাদের মধ ভালো তারা সৎ মানুষ। এধরনের মানুষ গুলো আমার অনেক বেশি পছন্দের। আপনার উপরের লেখা গুলো পড়ে মুগ্ধ হয়ে গেলাম। চমৎকার লিখেছেন ভাই। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 4 months ago 

আসলে তারা প্রকৃতপক্ষে সৎ মানুষ। তাদেরকে আমি নিজেও পছন্দ করি।

 4 months ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি বিষয় আলোচনা করেছেন। যাদের মন ভালো তাদের কপালে সবসময়ই খারাপ জিনিস থাকে। আবার অন্যদিকে যাদের মন কুৎসিত থাকে তাদের কপাল খুব ভালো থাকে। এটা সম্পূর্ণ আল্লাহ তায়ালাই ভালো জানেন কেন এমন হয়? তবে আমি যতদূর জানি আল্লাহ সবসময় ভালো মানুষদের পরীক্ষা নিতে পছন্দ করেন আর খারাপদের অধিক সম্পত্তির অধিকারী করেন যাতে সে তার পাপের সীমা লঙ্ঘন করে। আপনার কথাগুলো পড়ে ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 4 months ago 

আসলে এটা সৃষ্টিকর্তাই সবথেকে ভালো জানে। তবে তখন কিন্তু অনেক খারাপ লাগে তাদেরকে দেখলে যখন তাদের কপালটাই খারাপ হয়।

 4 months ago 

আসলে ভাই আমাদের সমাজে অনেক মানুষ রয়েছে। যারা স্বার্থপর তারা অন্যদের কথা ভাবে না। যার কারণে তারা শুধু নিজেকে নিয়ে ভাবে। আর তারা নিজেরা সফল হয়। আর য যাদের মন ভালো তারা নিজেদের সাথে অন্যদের কথায় বেশি ভাবে মযার কারণে অন্যদের নিয়ে ব্যস্ত থাকে আর নিজের দিকে খেয়াল থাকে না। যার কারণে নিজের উন্নতি করতে পারে না।তাই যাদের মন ভালো তাদের কপাল খারাপ হয়।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ স্বার্থপর মানুষগুলো নিজের স্বার্থের জন্য অনেক কিছু করে এবং নিজের জন্যই সব সময় ভাবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67095.54
ETH 3462.62
USDT 1.00
SBD 2.71