স্বরচিত কবিতা: মেনে নিলে সুখ Original Poetry by @narocky71

in আমার বাংলা ব্লগlast month

ABB 4.5. 2K24 শনিবার

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।


2023-02-19-22-29-14-726.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে কবিতা পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে কবিতা লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

বর্তমান পৃথিবীতে সত্য সবসময় সত্য হয়ে থাকে। তেমনি জীবনের সুখ পাওয়ার জন্য মেনে নেওয়া এবং মানিয়ে নেওয়া এই দুইটি শব্দ খুবই গুরুত্বপূর্ণ। অর্থাৎ যে কোন কিছু মেনে নিলে এবং মানে না নিলেই ঝামেলার সৃষ্টি হয়। একটি পরিবারের মধ্যে যে বড় পরিবারের প্রধান থাকে তাকে সবসময়ই মেনে নিতে হয়। অর্থাৎ সবকিছু মানিয়ে নিতে হয়। যতদিন মেনে নেওয়া এবং মানিয়ে নেওয়া যায় ততদিনই পরিবারের মধ্যে সুখ আসে। এবং বন্ধুবান্ধব আত্মীয়-স্বজন অফিস আদালত সব কাজের ক্ষেত্রেও একই অবস্থা। মেনে নিলে সুখ, আর মেনে না নিলে দুঃখ পেতে হয়। যা চিন্তা করে আমি আজকের এই কবিতার লাইনগুলো লেখার চেষ্টা করেছি। মেনে নেওয়া আর মানিয়ে নেওয়া অর্থাৎ চাওয়া পাওয়া প্রায় একই কথা। চাওয়া এবং পাওয়া এই দুটি শব্দের মাঝেও অনেক কিছু জড়িত রয়েছে। অর্থাৎ সুখ দুখ দুইটাই রয়েছে। এজন্য সুখে থাকার জন্য মেনে নেওয়া এবং মেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

স্বরচিত কবিতা: মেনে নিলে সুখ


মেনে নিলে সুখ ,
না নিলে দুখ।
দুই শব্দের মাঝে আছে ,
সুখ আর দুখ।

মেনে নিলে ভালোবাসা ,
আছে শুধু সুখ ।
মেনে না নিলে আছে শুধু,
দুখ আর দুখ।

আমার উপর চাওয়া ,
বন্ধুবান্ধব সবার ।
চাওয়া পুরন না হলে ,
হই সবচেয়ে খারাপ।

চাওয়া পাওয়া না পাওয়া ,
সবই দেয় কষ্ট।
স্রষ্টা চাইলে দিতে পারে
সফলতার গল্প।

সুখ হবে তখন আমার ,
জানি খারাপ লাগবে না ।
যখন থাকবে না এ জীবনে ,
চাওয়া আর পাওয়া ।

এ পৃথিবীর বুকে সবাই ,
চাওয়া নিয়ে বেঁচে থাকে ।
না পেলে এ জীবন ,
ব্যর্থ হিসাবে গণ্য করে।

ব্যর্থ জীবন দুখের জীবন ,
যায়না বোঝা সুখ না এলে।
সুখের জন্য মেরে ফেলো ,
চাওয়া পাওয়া নামের ইচ্ছে গুলো।

মেনে নেওয়া যায় না সবার ,
পূরণ হয় না আশা।
মেনে নিলেই এ জীবনে ,
দুখ আসবে না এ হৃদয়ে ।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

রতত.jpg


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ
💖ধন্যবাদ💖

Sort:  
 last month 

দারুন একটি কবিতা লিখেছেন। আসলেই ভাইয়া মেনে নিলেই সুখ আর মানতে না পারলেই তো। আমাদের সবকিছুতেই মানিয়ে নিয়েই চলতে হবে পরিবার থেকে শুরু করে বাইরের সব জায়গায়। কবিতার মাধ্যমে বাস্তবের একটি চিত্র তুলে ধরেছেন আমাদের মাঝে।

 last month 

এ বিষয়টা আমাকে সব সময় অনেক বেশি নাড়া দেয়। সবার দ্বারা মেনে নেওয়া বা মানিয়ে নেওয়া সম্ভব হয় না।

 last month 

প্রতিটা পরিবারের অভিভাবক যাকে পরিবারের সুখের জন্য অনেক কিছু মেনে নিতে হয়। নিজের আনন্দটুকু কোন সময় ত্যাগ করতে হয়। এরকম অনেক ঘটনায় দেখেছি সেই অনুভূতি থেকে হয়তো আজকে কবিতাটি লিখেছেন। প্রতিটা মানুষের জীবনে অনেক অনুভূতি হৃদয়ে জন্ম নেয়। সেটা যদি কবিতার মাধ্যমে প্রকাশ করা যায় । বাস্তব জীবনের প্রেক্ষাপট খুব সুন্দর ভাবে উপলব্ধি করতে পারা যায়।

 last month 

সব পরিবারেই সুখ আসবে যদি মেনে নেওয়া এবং মানিয়ে নেওয়া যায়

 last month 

আসলে বেশিরভাগ ক্ষেত্রে কিন্তু এটাই হয়। মেনে নিলে সুখ আসে মানুষের জীবনে, আর যদি মেনে না নেয় তাহলে দুঃখ আসে। তুমি আজকে এই টপিক গুলোকে তুলে ধরে অনেক সুন্দর একটা কবিতা লিখেছো, যেটা আমি সম্পূর্ণ পড়ার চেষ্টা করেছি। তোমার কবিতার প্রত্যেকটা লাইনের মাধ্যমে কিন্তু এটা ফুটে উঠেছে। এরকম টপিকগুলো নিয়ে কবিতা লিখলে ভালোই লাগে পড়তে। আসলে আমরা পরিবারের প্রধান কে মেনে নিলেই সুখে থাকি। কিন্তু যখনই না মেনে নিই, তখনই দেখা যায় দুঃখ আসে। তোমার লেখাগুলো অনেক সুন্দর ছিল।

 last month 

পৃথিবীতে সুখ পাওয়ার জন্য এই দুটি শব্দ খুবই গুরুত্বপূর্ণ। জীবনের মধ্যে কাটিয়ে রাখলে এবং মেনে নিলে না হয় মানিয়ে নিলে সুখ পাওয়া যায়

 last month 

বাহ্ দারুন তো। বেশ সুন্দর করে কবিতার ভাষা গুলো সাজিয়েছেন ভাই। ঐ যে বলে না মেনে নেওয়ার নামই জীবন। কোথাও কিছু বলা যাবে না। বোবার কোন সমস্যা হয় না। তাই তো তার সুখ বেশী। দারুন লেখেছেন কবিতাটি। ধন্যবাদ এমন সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last month 

হে আপু আপনি ঠিক বলেছেন মেনে নেওয়ার নামই জীবন।

 last month 

অনেক সুন্দর কবিতা লিখে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। আপনার লেখা কবিতা আবৃত্তি করতে আমার অনেক অনেক ভালো লাগলো। আমি এমনিতেই কবিতা বেশি পছন্দ করে থাকি, তারপরে যদি কবিতা হয় আবৃত্তি করার মতো, তাহলে তো কোন কথাই নেই। অসাধারণ লিখেছেন আপনি।

 last month 

হ্যাঁ ভাইয়া তা ঠিক বলেছেন। অনেক ধন্যবাদ প্রশংসা করার জন্য

 last month 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ, কবিতার ভাষাগুলো ছিল অনেক গভীরতা সম্পন্ন।

 last month 

ঠিক বলেছেন ভাই কবিতার লাইনগুলো গভীরতা দিয়ে লিখার চেষ্টা করেছি। অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 last month 

দারুন তো ভাইয়া কবিতার কথা গুলো। মেনে নিলে সুখ আর না নিলে দুঃখ। আসলে আমার মনে হয় মেনে নিতে জানতে হয়। তা না হলে ‍শুধু শুধু কষ্ট । কি লাভ মিছে কষ্ট বাড়িয়ে। বরং কষ্ট করে সব কিছুতে একটু মানিয়ে নিলেই তো হয়ে যায়। ধন্যবাদ এমন সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last month 

আপনি ঠিক বলেছেন মানিয়ে নিলেই অনেক কিছু সমাধান হয়ে যায়।

 last month 

বাহ আজকে আপনি সুন্দর একটি কবিতা লিখেছেন। আসলে কবিতার মাধ্যমে বাস্তব কথা তুলে ধরেছেন। মেনে নিলে সুখ আর না মারলে ঝগড়া। তবে সব জায়গাতে এই জিনিসগুলো লক্ষ্য করা যায়। আসলে মানুষের কর্ম জীবন থেকে পরিবার সব জায়গাতেই মেনে নিলে সুখ আর না মারলে ঝগড়ায় থাকে। সত্যি ভাইয়া আপনি বাস্তব কথা কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। এ ধরনের কবিতা গুলো বারবার পড়তে মন চায়।

 last month 

হ্যাঁ এটি মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। পরিবারের মধ্যে হয়তো মানিয়ে নিতে হবে না হয় সবকিছু মেনে নিতে হবে।

 last month 

বাহ ভাইয়া আজকে আপনি অসাধারণ একটি কবিতা লিখেছেন। তবে আপনি এমনিতে বেশ সুন্দর কবিতা লিখেন।মেনে নিলে সুখ কবিতাটি অসাধারণ হয়েছে। আসলে বাস্তব অর্থে কোন কথা যদি মেনে নেই তাহলে সুখ। আর যদি কথা না মেনে কথা বলে তাহলে ঝগড়া। এটি সব কিছুতেও দেখা যায় চলার পথে। তবে বেশিরভাগ মানুষ চাই সুখে থাকতে। এই ধরনের কবিতা গুলো পড়তে ভালো লাগে বিশেষ করে বাস্তবিক কথা থাকে কবিতার মাধ্যমে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করার জন্য।

 last month 

আমি চেষ্টা করেছি ভাইয়ার সুন্দর কবিতার লাইনগুলো পাঠিয়ে তোলার জন্য। আসলে পরিবারসহ আত্মীয়-স্বজন সবাই একসাথে হয়তো মানিয়ে নিতে হবে না হয় মেনে নিতে হবে তাহলে পরিবার আত্মীয়-স্বজন সবাই ভালো থাকবে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66158.45
ETH 3552.28
USDT 1.00
SBD 2.61