"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩০ | গাজর সবজি দিয়ে ডেজার্ট রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো রেসিপি। যদিও এটা অবশ্যই আমাদের এবারের নতুন প্রতিযোগিতার রেসিপি। এবার যখন প্রতিযোগিতার পোস্ট দেখেছিলাম তখন আমার ভীষণ ভালো লেগেছে। কারণ রেসিপি প্রতিযোগিতা দেখলে ভালই লাগে। আমি সবসময় প্রতিযোগিতায় অংশগ্রহণ করার চেষ্টা করি। বিশেষ করে শীতকালীন সবজি দেখে ভালো লেগেছে। কারণ শীতকালীন বিভিন্ন ধরনের সবজি খেতে ভালই লাগে। এ পর্যন্ত দেখলাম প্রায় অনেকেই বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করেছে। সবগুলো রেসিপি কিন্তু আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

রেসিপি তৈরি করার জন্য ভাবলাম কি রেসিপি তৈরি করা যায়। ভাবলাম যদি সবজি দিয়ে দারুন একটা ডেজার্ট তৈরি করা যায় তাহলে ভালই লাগবে। কারন আমরা সচরাচর সবজি দিয়ে এই ধরনের ডেজার্ট রেসিপিগুলো তৈরি করি না। আর যে কোন ধরনের ডেজার্ট খেতে সবাই পছন্দ করে। এজন্য আমি ঠিক করলাম গাজর দিয়ে একটা ডেজার্ট তৈরি করব। কিন্তু প্রথমে অনেক চিন্তায় পড়ে গিয়েছিলাম। আসলে যেটা তৈরি করব এটা পারফেক্ট হবে কিনা। কিন্তু ভাবলাম আগে তৈরি করতে নেমে পড়ি পরে দেখা যাবে। আর আমার রেসিপিটা তৈরি করতে অবশ্যই আমার স্ত্রী সাহায্য করেছে। কারণ একটা রেসিপি সম্পূর্ণভাবে তৈরি করাটা আমার পক্ষে সম্ভব নয়। যখন রেসিপিটা তৈরি করলাম দেখলাম বেশ ভালোই হয়েছে। দেখতে যেমন ভালো লেগেছে। খেতেও অনেক ভালো লেগেছে। আসলে যে কোন রেসিপি তৈরি করাটা অনেক বেশি কষ্টকর। এ রেসিপিটা তৈরি করতে ও প্রায় বেশ সময় লেগেছে। তারপরেও চেষ্টা করেছি সুন্দরভাবে উপস্থাপন করার। বিশেষ করে রেসিপির ফটোগ্রাফি করার ক্ষেত্রে একটু বেশি মনোযোগ দিয়েছি। আশা করি আমার রেসিপিটা আপনাদের ভালই লাগবে।

IMG-20230207-WA0001.jpg

উপকরণ

উপকরণপরিমাণ
গাজর500 গ্রাম
নারিকেল১ কাপ
চিনি১/২ কাপ
কর্নফ্লাওয়ার২ টেবিল চামচ
ভ্যানিলা এসেন্সপরিমাণমতো
লবণপরিমাণমতো
ঘিপরিমাণমতো
বাদামকয়েকটা

1675856056091.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি নারিকেল ছোট ছোট টুকরো করে নিলাম। এরপর একটা ব্লেন্ডারের জাগে নিয়ে নিলাম। এরপর নারিকেল টা ব্লেন্ড করে নিলাম।

1675856096101.jpg

ধাপ 2️⃣

এরপরে ব্লেন্ড করা নারিকেল টাকে একটা কাপড়ের মধ্যে নিয়ে এরপর চেপে নারিকেলের দুধ আলাদা করে নিলাম। এরপর গুড়ো করা নারীকেলটাকে আলাদাভাবে রাখলাম।

1675856117039.jpg

ধাপ 3️⃣

এরপরে আমি কয়েকটা গাজর ছোট ছোট করে কুচি করে নিয়েছি। এরপর ব্লেন্ডারের জাগে কুচি করা গাজর দিয়ে দিলাম। এরপরে পরিমাণ মতো পানি দিয়ে দিলাম।

1675856148458.jpg

ধাপ 4️⃣

এরপরে গাজরটাকে ভালোভাবে ব্লেন্ড করে নিলাম। আবার ব্লেন্ড করা গাজরটাকে একটা কাপড়ের উপরে নিয়ে নিলাম।

1675856166550.jpg

ধাপ 5️⃣

এরপর ভালোভাবে গাজরের রসটা আলাদা করে নিলাম।

1675856184085.jpg

ধাপ 6️⃣

এরপরে একটি প্রাইভেট এর মধ্যে গাজরের রস নিয়ে নিলাম। এরপরের মধ্যে ভ্যানিলা এসেন্স দিয়ে দিলাম।

1675856208349.jpg

ধাপ 7️⃣

এরপর এর মধ্যে কর্নফ্লাওয়ার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিলাম।

1675856228915.jpg

ধাপ 8️⃣

এরপর এর মধ্যে পরিমাণ মতো চিনি এবং লবণ দিয়ে দিলাম। এরপরে ভালোভাবে মিশিয়ে নিলাম।

1675856246047.jpg

ধাপ 9️⃣

এরপর সবটা মেশানো হয়ে গেলে চুলায় বসিয়ে দিলাম। এভাবে কিছুক্ষণ ভালোভাবে জাল করে নিব।

1675856263024.jpg

ধাপ 1️⃣ 0️⃣

কিছুটা ঘন হয়ে আসলে এর মধ্যে ২ টেবিল চামচ ঘি দিয়ে দিলাম।

1675856279887.jpg

ধাপ 1️⃣1️⃣

এরপর এর মধ্যে কয়েকটা বাদাম ছোট ছোট টুকরো করে দিয়ে দিলাম। এরপর ভালোভাবে নেড়েচেড়ে মিশিয়ে দিলাম।

1675856300094.jpg

ধাপ 1️⃣2️⃣

এরপর একটা প্লাস্টিকের বক্সে তেল ব্রাশ করে নিলাম।

1675856328226.jpg

ধাপ 1️⃣3️⃣

এরপর গাজরটা ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে নিলাম। এরপর তেল ব্রাশ করা বক্সে ঢেলে নিলাম। এরপরে এটাকে নরমাল ফ্রিজে রেখে দিলাম কিছুক্ষণের জন্য।

1675856343463.jpg

ধাপ 1️⃣4️⃣

ফ্রিজ থেকে বের করে তারপর ছুরি দিয়ে সুন্দরভাবে কেটে নিলাম। দেখতে পাচ্ছেন এটা খুব সুন্দর ভাবে জমে গেছে।

1675856366747.jpg

ধাপ 1️⃣5️⃣

এরপরে নারিকেলের গুঁড়োর মধ্যে ডেজার্ট গুলোকে গড়িয়ে নিলাম। এরপর এর উপরে বাদাম দিয়ে ডেকোরেশন করে নিলাম। এভাবে আমি পুরো রেসিপি তৈরি করে নিলাম।

1675856389858.jpg

ফাইনাল আউটপুট

IMG-20230207-WA0010.jpg

IMG-20230207-WA0008.jpg

IMG-20230207-WA0007.jpg

IMG-20230207-WA0004.jpg

IMG-20230207-WA0003.jpg

IMG-20230207-WA0002.jpg

IMG-20230207-WA0001.jpg

আমি আশা করি আজকের রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে। রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে এজন্য বর্তমানে রেসিপি পোস্ট করার চেষ্টা করি।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

"নিজেকে নিয়ে কিছু কথা"

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

Banner.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

প্রথমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা জানাই। গাজর সবজি দিয়ে ডেজার্ট রেসিপি তৈরি করেছেন। গাজর সবজি দিয়ে ডেজার্ট রেসিপি দেখে খুব ভালো লাগলো। সুন্দর রেসিপি আমাদের মাঝে পরিবেশন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আসলে আমি এত সুন্দর ভাবে পরিবেশনা করতে পারব তা কখনোই বিশ্বাস করিনি। আসলে নিজের কাছেও ভীষণ ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আসলেই সবজি দিয়ে ডেজার্ট তৈরি করাটা ভীষণ ভালো লেগেছে। বিশেষ করে খেতেও অনেক মজা হয়েছে। বিশেষ করে এর উপরে নারিকেলের গুড়া দেওয়াতে ভীষণ ভালো লেগেছে। প্রতিযোগিতায় সবার বেশ ইউনিক রেসিপি দেখতে পাচ্ছি। এই ধরনের রেসিপি গুলো কিন্তু ভীষণ ভালো লাগে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

তোমার সহযোগিতা না থাকলে আজকের এই পোস্ট কোনভাবেই কমপ্লিট করতে পারতাম না। তোমার মন্তব্যে পেয়ে অনেক আনন্দিত। অনেক ধন্যবাদ

 2 years ago 

আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩০ এ অংশগ্রহণের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। গাজরের ডেজার্ট সত্যি অনেক সুন্দর হয়েছে। এতো সুন্দর করে রেসিপি টি উপস্থাপন করেছেন দেখে মুগ্ধ হয়ে গেলাম।খাবারটা খেতেও দারুণ হয়েছে নিশ্চয়ই।আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ঠিক বলেছেন আপু আসলেই খাবারটা অনেক দারুন হয়েছিল। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

বাহ খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আমি এর নাম শুনেছি কিন্তু কখনো খাওয়া হয়নি। আপনার এই রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে। মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক ও মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি প্রতিনিয়ত চেষ্টা করি সুন্দর ভাবে উপস্থাপনা করার জন্য। আপনার সুন্দর মন্তব্য পেয়ে অনেক ভালো লেগেছে

 2 years ago 

নারিকেল আর গাজর দিয়ে এত সুন্দর রেসিপি করা যায় তা আমার জানা ছিল না। আপনি এই কনটেস্টে অংশগ্রহণ করেছেন আর ইউনিক একটা রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। নতুন এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ। আর আরো ধন্যবাদ জানাই এজন্য যে নতুন কোন খাবার আইটেম সংরক্ষণ করতে পারলাম আপনার মাধ্যমে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনাকে। প্রথমে জানাই মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। রেসিপি করার জন্য অনেক উৎসাহিত হলাম

 2 years ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আপনি গাজর আর নারিকেল দিয়ে খুব সুন্দর একটি ডেজার্ট করেছেন, খুব ভাল লাগলো। রেসিপিটির উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে এই রেসিপিটা তৈরি করার ক্ষেত্রে সোনিয়া র অসংখ্য অবদান রয়েছে। মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

প্রথমে প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। অসাধারন একটি রেসিপি তৈরী করে প্রতিযোগিতায় অংশগ্রহন করেছেন। গাজর সবজি দিয়ে আনকমন ডেজার্ট রেসিপি করেছেন। আপনার পরিবেশন টা হৃদয় ছুয়ে দিলো। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার পরিবেশনা আপনার হৃদয় শুয়ে গেছে জেনে অনেক খুশি হলাম। অনেক ধন্যবাদ ভাই আপনাকে উৎসাহ দেওয়ার জন্য

 2 years ago 

গাজর দিয়ে খুবই মজাদার একটি ডেজার্ট তৈরি করেছেন। দেখতে খুবই লোভনীয় লাগছে খেতেও নিশ্চয়ই খুবই সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। সত্যি বলতে আপনার রেসিপি ছবিগুলো আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক অভিনন্দন ও শুভকামনা রইল।

 2 years ago 

আমার রেসিপির ছবিগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ওমা এতো দেখছি সবজি দিয়ে মজাদার রেসিপির হাট বসিয়ে দিলো সবাই। এতো সুন্দর সুন্দর আর ইউনিক রেসিপি শেয়ার করছে সবাই। কি আর বলেবো। যাই হউক এত সুন্দর আর ইউনিক একটি রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য আপনার প্রতি রইল শুভ কামনা।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন এরকম ছবিগুলো প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলে ভীষণ ভালো লাগে। আপনার মন্তব্যটা আমার কাছেও দারুন লেগেছে। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54016.63
ETH 2289.57
USDT 1.00
SBD 2.29