আর্ট : একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ6 months ago

ABB 3 জানুয়ারি 2k24 শনিবার ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

CamScanner 12-13-2023 21.50 (1).jpg

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা সকলের আজকে একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট ভালো লাগবে।

ম্যান্ডেলা আর্ট আমার অনেক বেশি পছন্দের। ম্যান্ডেলা আর্ট করতে আমার কাছে খুবই ভালো লাগে। ম্যান্ডেলা আর্ট গুলো অনেক বেশি নিখুঁতভাবে অংকন করা লাগে। এবং কি ম্যান্ডেলা আর্টগুলো করার জন্য অনেক বেশি সময়ের প্রয়োজন হয়। সময়ের প্রয়োজন হলেও ম্যান্ডেলা আর্টগুলো করার পর দেখতে অনেক বেশি সুন্দর লাগে। আর তাই আমি চেষ্টা করি সময় দিয়ে হলেও কাজগুলো সুন্দরভাবে করার। যত বেশি সময় দেওয়া যায় ততই সুন্দর হয় সেই কাজটা। আমি যখন সময় পাই তখন ম্যান্ডেলা আর্ট করার জন্য বসে পড়ি এখন। আর এই জন্য গতকালকে বসেছিলাম একটা ম্যান্ডেলা আর্ট করার জন্য। কিন্তু কিসের ম্যান্ডেলা আর্ট করবে এটাই ভাবছিলাম। হঠাৎ করে দেখি একটা প্রজাপতি উড়ে যাচ্ছে আমার পাশ দিয়ে। প্রজাপতি টা দেখেই এই ম্যান্ডেলা আর্ট করার আইডিয়া পেয়েছি। ম্যান্ডেলাটা যখন করছিলাম, তখন অনেক সময় লেগেছিল। তবে করার পর দেখতে খুব ভালো লেগেছিল। উপস্থাপনার মাধ্যমে সুন্দর করে সম্পূর্ণটা তুলে ধরার চেষ্টা করেছি। যেন কেউ চাইলে এটা অঙ্কন করতে পারে। চলুন তাহলে দেখে নেওয়া যাক এই ম্যান্ডেলা আর্ট অঙ্কন করার পদ্ধতি।

CamScanner 12-13-2023 21.50 (1).jpg

উপকরণ

আঁকার খাতা
কলম
মার্কার
স্কেল

IMG_20220312_002424.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি পেন্সিল দিয়ে একটা প্রজাপতি এঁকে নিলাম। এরপর পেন্সিলের অন্যপাশে কয়েকটা অর্ধবৃত্ত এঁকে নিলাম।

IMG-20231213-WA0011.jpg

IMG-20231213-WA0011.jpg

ধাপ 2️⃣

তারপরে কালো কলম দিয়ে প্রজাপতির শরীরের অংশ এবং মাথার অংশটা কালো রং করে নিলাম।

IMG-20231213-WA0012.jpg

IMG-20231213-WA0012.jpg

ধাপ 3️⃣

এরপর প্রজাপতির ডানার ভিতরে নিখুঁত-নিখুঁত ডিজাইন আঁকতে শুরু করলাম।

IMG20231211193626.jpg

IMG20231211193626.jpg

ধাপ 4️⃣

এভাবে একটা ডানার ভেতরে ডিজাইন আঁকার পর অন্য আরেকটা ডানার ভেতরে ডিজাইন আঁকতে শুরু করলাম।

IMG-20231213-WA0014.jpg

IMG-20231213-WA0014.jpg

ধাপ 5️⃣

এভাবে প্রজাপতির ডানার ভেতরে বিভিন্ন রকমের ডিজাইন এঁকে নিলাম।

IMG-20231213-WA0009.jpg

IMG-20231213-WA0009.jpg

ধাপ 6️⃣

তারপরে প্রজাপতির অন্য পাশে থাকা অর্ধবৃত্তের ভেতরে অন্য রকমের ডিজাইন আঁকতে শুরু করলাম।

IMG-20231213-WA0016.jpg

IMG-20231213-WA0016.jpg

ধাপ 7️⃣

এভাবে অর্ধ বৃত্তগুলোর ভেতরে বিভিন্ন রকমের ডিজাইন এঁকে নিলাম। আঁকার পরে দেখতে অনেক বেশি সুন্দর লাগছিল এটা। এভাবেই আমি আমার সম্পূর্ণ আর্ট শেষ করলাম। আশা করছি আপনাদের কাছে দেখতে ভালো লাগবে।

IMG-20231213-WA0027.jpg

IMG-20231213-WA0027.jpg

ফাইনাল আউটপুট

CamScanner 12-13-2023 21.50 (1).jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 6 months ago 

ম্যান্ডেলা আর্ট করতে যদিও সময় লাগে তবে দেখতে আমার কাছে বেশ ভালই লাগে। খুব সুন্দর ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। প্রজাপতির ম্যান্ডেলার আর্টটি দেখে বোঝা অনেকটা সময় নিয়ে আটটি নিখুঁতভাবে সম্পন্ন করেছেন। আর্ট করার ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। এত সুন্দর একটি আর্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

আমার নিজের কাছেও অনেক বেশি ভালো লাগে, এগুলো অঙ্কন করতে যতই সময় লাগুক না কেন।

 6 months ago 

অনেক সুন্দর একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট করেছেন। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 6 months ago 

আপনি আমার অংকন করা এই ম্যান্ডেলা আর্ট দেখে মুগ্ধ হয়েছেন, এটা ভাবতেই ভালো লাগতেছে।

 6 months ago 

রঙিন প্রজাপতি আমার কাছে ভীষণ ভালো লাগে। প্রজাপতির ম্যান্ডেলা আর্ট দেখতে অসাধারন লাগতেছে। আপনার এধরনের ম্যান্ডেলা আর্ট গুলো দেখলে শুধু দেখতে ইচ্ছে করে। ভালো লাগলো ভাইয়া ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

প্রজাপতি আমার নিজেরও খুব ভালো লাগে। প্রজাপতির ম্যান্ডেলাটা অসাধারণ লাগতেছে শুনেই খুশি হলাম।

 6 months ago 

আমিও যখন সময় পাই তখন ম্যান্ডেলা আর্ট করার জন্য বসে পড়ি। কারণ এই ধরনের আর্টগুলো করতে সময় লাগলেও কিন্তু পরবর্তীতে বেশ ভালো লাগে। প্রজাপতির এই মান্ডালা আর দেখে মুগ্ধ হলাম।

 6 months ago 

আপনিও সময় পেলে ম্যান্ডেলা আর্ট করার জন্য বসে পড়েন এটা শুনে ভালো লাগলো।

 6 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে খুব সুন্দর একটা আর্ট শেয়ার করেছেন। আপনার আর্টটি দেখে মুগ্ধ হলাম। অসাধারণ হয়েছে আপনার এ প্রজাপতির আর্টটি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অসাধারণ হয়েছে আমার এই প্রজাপতির ম্যান্ডেলাটি এটা শুনে ভালো লাগলো।

 6 months ago 

ভাইয়া আপনার আর্ট গুলো আমার কাছে অনেক ভালো লাগে।আজ ও তার ব্যতিক্রম হয়নি।প্রতি টি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। আপনার প্রজাপতির ম্যান্ডেলা আর্ট দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

আমার করা আর্ট গুলো আপনার কাছে ভালো লাগে এটা ভাবতেই ভালো লাগতেছে।

 6 months ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার এই ম্যান্ডেলা আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। এই ধরনের আর্ট করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

আমার অংকন করা এই ম্যান্ডেলা আর্ট দেখতে আপনার কাছে অনেক ভালো লেগেছে শুনে খুশি হলাম।

 6 months ago 

এই ম্যান্ডেলা আর্টগুলো বেশ কঠিন, আপনারা কি সুন্দর অবলীলায় আর্ট করে ফেলেন। বেশ চমৎকার দেখাচ্ছে আজকের ছবিটি। প্রজাপতি আমার এমনিতেই পছন্দের, আর ম্যান্ডেলা আর্টের মাধ্যমে দারুনভাবে ফুটিয়ে তুলেছেন। অনেক ধন্যবাদ ভাই চমৎকার অংকন উপহার দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে এগুলো করা অনেক কঠিন। তবুও চেষ্টা করি সুন্দর করে পুরোটা সম্পূর্ণ করার।

 6 months ago 

বাহ্! প্রজাপতির ম্যান্ডেলা আর্টটি দারুণ হয়েছে ভাই। এই ধরনের আর্ট করতে প্রচুর সময় লাগে। আমি অনেক দিন আগে প্রজাপতির ম্যান্ডেলা আর্ট করেছিলাম। তবে এই ধরনের আর্ট করার পর মনের মধ্যে অন্য রকম প্রশান্তি কাজ করে। আপনার আর্ট করার দক্ষতা খুবই ভালো। আর্টটি দেখে সত্যিই খুব ভালো লাগলো ভাই। যাইহোক এতো চমৎকার একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

হ্যাঁ ভাই এই ধরনের আর্টগুলো করতে অনেক বেশি সময় লাগে। আর অঙ্কন করার পর দেখলে নিজের কাছেই ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44