অরিগ্যামি : রঙিন কাগজ দিয়ে কাপ তৈরিsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

ABB ১০ জুলাই ২০২৩ সোমবার ❤️

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব রঙিন কাগজ দিয়ে কাপ তৈরি । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা করি সকলের আজকে রঙিন কাগজ দিয়ে কাপ তৈরি ভালো লাগবে।

আজকে আমি রঙিন কাগজ ব্যবহার করে খুব চমৎকার একটা কাপ তৈরি করেছি। রঙিন কাগজের তৈরি জিনিসগুলো আমার খুব পছন্দের। রঙিন কাগজ দিয়ে যেকোনো কিছু বানাতে অনেক সময়, ধৈর্যের এবং দক্ষতার প্রয়োজন হয়। তবে দক্ষতা দিয়ে যে কোন কাজ করলে তার ফল অনেক ভালো হয়। আমি মনে করি এরকম কাজগুলোর মাধ্যমে নিজেদের দক্ষতা এবং সৃজনশীলতার প্রকাশ ঘটে। এই কাজগুলোর মাধ্যমে নিজেদের দক্ষতার প্রকাশ করতে পারি আমরা। আমি সম্পূর্ণটা ভালোভাবে তৈরি করে আপনাদের মাঝে খুব সুন্দর করে উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার চেষ্টা করলাম। যদিও জানিনা সম্পূর্ণটা কি রকম হয়েছে। তবে আপনাদের উৎসাহ মূলক মন্তব্যগুলো ফেলে ভালো লাগে। আশা করছি এবারও আমাকে উৎসাহিত করে পাশে থাকবেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক আমার কাপ তৈরি করার পদ্ধতি।

IMG_20230707_221141.jpg

উপকরণ

রঙিন কাগজ
গাম
কাঁচি ✂️
স্কেল
কলম
পেন্সিল

20221124_202849.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি একটা হলুদ রঙের রঙিন কাগজ নিয়ে নিলাম। তারপরে হলুদ কাগজ টি সমানভাবে কেটে নিলাম।

IMG20230705183543.jpg

ধাপ 2️⃣

এরপর রঙিন কাগজটির কিছুটা অংশ একপাশ থেকে ভাঁজ করে নিলাম।

IMG20230705183618.jpg

ধাপ 3️⃣

তারপরে অন্য দিক থেকে আরেকটা ভাঁজ করে নিলাম বেশ ভালোভাবে। কারণ একটু এলোমেলো হলে কাজটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

IMG20230705183632.jpg

ধাপ 4️⃣

এভাবেই কাগজটা ভাঁজ করে চিকন চিকন করে কয়েকটা ভাঁজ করে নিলাম। এরপর কাগজটা খুলে নিয়ে কিছুটা অংশ কাঁচি দিয়ে কেটে নিলাম।

IMG20230705184534.jpg

ধাপ 5️⃣

এরপর চিকন চিকন করে ভাঁজ করা এক পাশ এর কাগজ কাঁচি দিয়ে কাটতে লাগলাম।

IMG20230705185421.jpg

ধাপ 6️⃣

তারপরে কাগজটার মাঝখানের অংশে কালো কলম দিয়ে চোখমুখ খুব সুন্দর করে নিখুঁতভাবে এঁকে নিলাম।

IMG20230705185916.jpg

ধাপ 7️⃣

তারপরে কাগজটা গোল করে নিয়ে চিকন চিকন করে কাটা কাগজগুলো গামের সাহায্যে নিচের অংশে জোড়া লাগাতে লাগলাম।

IMG20230705190634.jpg

ধাপ 8

এভাবে খুব সুন্দর করে কাগজটা জোড়া লাগিয়ে নিলাম গামের সাহায্যে।

IMG20230705190852.jpg

ধাপ 9

এরপর চিকন দেখে একটা রঙিন কাগজ নিয়ে কাপ ধরার জায়গাটা লাগিয়ে নিলাম। এভাবেই আমি রঙিন কাগজ দিয়ে সম্পূর্ণ কাপ তৈরি শেষ করি। আশা করছি আপনারা পছন্দ করবেন।

IMG20230705191312.jpg

ফাইনাল আউটপুট

IMG20230705191449.jpg

IMG20230705191424.jpg

IMG20230705191414.jpg

IMG20230705191403.jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীডাই/অরিগ্যামি
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 last year 

প্রথমে একটা কথা বলতে হয় সেটা হচ্ছে যে আপনাদের প্রশংসা না করলে হয় না ভাইয়া। কারণ আপনারা প্রতিনিয়ত এত সুন্দর সুন্দর সৃজনশীলতা প্রকাশ করেন যা দেখে মুগ্ধ হয়ে যায়। আজকে আপনি বেশ সুন্দর করে রঙিন কাগজ দিয়ে কাপ তৈরি করলেন অসাধারণ সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ খুব সুন্দর একটি রঙিন কাগজ দিয়ে কাপ তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year (edited)

আপনার কাছ থেকে এরকম প্রশংসনীয় মন্তব্য পেয়ে ভালো লেগেছে। আসলে আপনাদের এরকম উৎসাহিত মূলক মন্তব্য গুলো আমাকে যেকোনো কাজের প্রতি উৎসাহিত করে। ‌

 last year 

আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ ব্যবহার করে কাগজের মগ তৈরি করেছেন। যেটা দেখতে খুবই চমৎকার লাগছে। রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করলে দেখতে ভালো দেখা যায়। দেখে বোঝা যাচ্ছে অনেক সময় নিয়ে ধৈর্য সহকারে এটা করতে হয়েছে। তাছাড়া কাপটি দেখতে খুবই কিউট লাগছে।

 last year 

আসলে আমার নিজের কাছেও এই কাপটি অনেক বেশি কিউট লেগেছে।

 last year 

রঙিন কাগজ দিয়ে খুবই চমৎকার একটি কাপ তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখি আমি সত্যি মুগ্ধ হয়ে গেলাম। আসলেই দক্ষতা দিয়ে কোন কিছু তৈরি করলে সেটা অনেক বেশি সুন্দর হয়। দেখেই বোঝা যাচ্ছে অনেকটা সময় এবং ধৈর্য নিয়ে আপনি এটা তৈরি করেছেন তবে শেষ পর্যায়ে এসে অসাধারণ দেখাচ্ছে। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আপনি আমার তৈরি কাপ দেখে মুগ্ধ হয়েছেন জেনে ভালো লেগেছে। আসলে এটা অনেক সময় এবং ধৈর্য দিয়ে করা লেগেছে। তবে শেষ পর্যায়ে যখন আমি নিজেই দেখেছিলাম আমার কাছে খুব ভালো লেগেছিল। ‌

 last year 

আপনি অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ ব্যবহার করে একটা কাপ তৈরি করেছেন। রঙিন কাগজের তৈরি বিভিন্ন রকম জিনিস দেখলে আমার কাছে খুব ভালো লাগে। ভাঁজে ভাঁজে এরকম জিনিস গুলো তৈরি করতে যদিও অনেক কষ্ট হয় তবে দেখতে খুব ভালোই লাগে। আমিও সময় পেলে চেষ্টা করি এরকম জিনিস গুলো তৈরি করার।

 last year 

রঙিন কাগজের তৈরি জিনিস দেখলে তোমার কাছে ভালো লাগে জেনে খুশি হলাম। ঠিক বলেছ ভাঁজের কাজগুলো অনেক কষ্টকর, তবে দেখতে ভালো লাগে।

 last year 

সত্যি ভাইয়া কাগজ দিয়ে এমন কিছু তৈরি করতে আসলেই দক্ষতার প্রয়োজন। আর তার চেয়ে আরও বেশি প্রয়োজন ধৈর্য্য।অসম্ভব সুন্দর করে অরিগ্যামি রঙিন কাগজ দিয়ে কাপ তৈরি করেছেন। উপস্থাপনা সব মিলিয়ে দারুণ ছিলও ভাইয়া।অনেক ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 last year 

এটা কিন্তু সত্যি দক্ষতার চেয়ে ধৈর্যের প্রয়োজন বেশি হয় এরকম কাজগুলো করতে। ধন্যবাদ এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন রঙিন কাগজ দিয়ে কাপ তৈরীর অরিগ্যামি। আসলে রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করতে বেশ ভালোই লাগে। আমিও আগের রঙিন কাগজের পোস্ট তৈরি করতাম কিন্তু সময় স্বল্পতার কারণে আর এখন তৈরি করা হয় না। ধন্যবাদ ভাই এত সুন্দর ভাবে পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

 last year 

আসলে মাঝে মাঝে যদি একটু সময় পান তাহলে করার চেষ্টা করবেন। সময় না পেলেও আদায় করে নিতে হয়।

 last year 

ভাইয়া সত্যি সত্যি রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করতে কিন্তু দক্ষতার প্রয়োজন হয়। আমি মনে করি আপনি একজন ক্রিয়েটিভ এবং দক্ষ মানুষ। যিনি প্রতিনিয়ত চেষ্টা করে যাচেছন যে তার দক্ষতা আর সৃজনশীলতা দিয়ে আমাদের কে কিছু উপহার দিতে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আসলে আমি জানি না নিজে কি রকম ক্রিয়েটিভ এবং দক্ষ মানুষ। তবে সব সময় নিজের দক্ষতা, সৃজনশীলতা এবং পরিশ্রম দিয়ে যে কোন কাজ করার চেষ্টা করি।

 last year 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে এবং দেখতে আমার কাছে খুব ভালো লাগে। রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি কাপ। তৈরি করেছেন। কাপটি দেখতে খুব কিউট লাগছে। দেখে বোঝা যাচ্ছে অনেক সময়ও ধৈর্যের সহকারে কাজটি সম্পন্ন করেছেন। এত সুন্দর একটি কাপ তৈরি করে আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আসলে অনেক সময় ও ধৈর্য সহকারে এটা সম্পূর্ণ করেছি। তবে আপনাদের এরকম ভালো ভালো মন্তব্য পেয়ে আরো বেশি উৎসাহিত হলাম।

 last year 

রঙিন কাগজ দিয়ে কাপ তৈরি করার দারুন একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন ভাইয়া। আপনার তৈরি করা এই রঙিন কাগজের কাপ গুলো অনেকটাই সত্যিকারের কাফের মত হয়েছে।

 last year 

আসলে আমার কাছেও একেবারে সত্যিকারের কাপের মত লেগেছিল এটা। এত সুন্দর একটা মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58471.44
ETH 2587.53
USDT 1.00
SBD 2.44