আর্ট : একটি প্রদীপের ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ6 months ago (edited)

ABB ১৩ জানুয়ারি 2k24 শনিবার ✅

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

CamScanner 12-13-2023 21.53.jpg

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব একটি প্রদীপের ম্যান্ডেলা আর্ট । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা সকলের আজকে একটি প্রদীপের ম্যান্ডেলা আর্ট ভালো লাগবে।

বিভিন্ন রকমের ম্যান্ডেলা আর্ট করতে আমি খুবই পছন্দ করি। আমি আরো অনেক আগেও এরকম প্রদীপের ভিন্ন ম্যান্ডেলা আর্ট করেছি। এই ধরনের ম্যান্ডেলা আর্ট গুলো করতে যেমন অনেক সময় লেগে যায়, তেমনি ধৈর্য এবং দক্ষতারও প্রয়োজন হয়। বিভিন্ন রকমের নিখুঁত নিখুঁত ম্যান্ডেলা আর্টগুলো করতে যেমন সময় লেগে যায় তেমনি ধৈর্যের প্রয়োজন হয়। তবুও আমার এই ম্যান্ডেলা আর্ট গুলো করতে খুব ভালো লাগে। আর এই জন্যই আমি যখন ম্যান্ডেলা আর্ট করার জন্য বসি, তখন অনেক সময় নিয়ে করে থাকি। কিন্তু আবার অনেক সময় ম্যান্ডেলা আর্ট গুলো করার সময় খুবই বিরক্ত লেগে যায়। তবে যখন আর্ট করা শেষ করি এবং আর্ট দেখতে খুব সুন্দর হয় তখন খুবই ভালো লাগে। তখন মনে হয় সব কষ্ট একটুও বৃথা যায়নি। কষ্টটা আরো আনন্দে পরিণত হয়েছিল সবশেষে। আমি যখন অনেক সময় নিয়ে এই ম্যান্ডেলা আর্ট করছিলাম, তখন ভাবছিলাম যতই করতেছি ততই সময় যেতেছে। হঠাৎ করে বিরক্ত হয়ে গিয়েছিলাম এই আর্ট করতে করতে। কিন্তু যখন এই আর্ট করা শেষ করেছিলাম, তখন আমার কাছে খুবই ভালো লেগেছিল এটা দেখতে। উপস্থাপনার মাধ্যমে পুরোটা সুন্দর করেই তুলে ধরার চেষ্টা করেছি। চলুন তাহলে দেখে নেওয়া যাক এই আর্ট করার পদ্ধতি।

CamScanner 12-13-2023 21.53.jpg

উপকরণ

আঁকার খাতা
কলম
মার্কার
স্কেল

IMG_20220312_002424.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি পেন্সিল দিয়ে একটা প্রদীপ এঁকে নিলাম এবং কয়েকটা বৃত্ত এঁকে নিলাম তার উপরের অংশে।

IMG20231213194955.jpg

IMG20231213194955.jpg

ধাপ 2️⃣

তারপরে পেন্সিল দিয়ে আঁকা প্রদীপ এবং বৃত্ত গুলো কালো কলম দিয়ে এঁকে নিলাম।

IMG20231213200444.jpg

IMG20231213200444.jpg

ধাপ 3️⃣

তারপরে প্রদীপের ভেতরে কয়েকটা দাগ দিয়ে দিলাম। এবং নিচের অংশটা কালো করে নিলাম।

IMG20231213200717.jpg

IMG20231213200717.jpg

ধাপ 4️⃣

এরপর প্রদীপের নিচের অংশ থেকে নিখুঁত ফুলের ডিজাইন আঁকতে শুরু করলাম।

IMG20231213202111.jpg

IMG20231213202111.jpg

ধাপ 5️⃣

এভাবে সম্পূর্ণ প্রদীপের ভেতরে ডিজাইন আঁকার পরে, আগুনের মত করে যেটা এঁকেছিলাম, তার ভেতরে ডিজাইন এঁকে নিলাম।

IMG20231213202619.jpg

IMG20231213202619.jpg

ধাপ 6️⃣

এরপর গোল বৃত্ত গুলোর ভিতরে ছোট ছোট করে ফুলের ডিজাইন আঁকতে লাগলাম।

IMG20231213203543.jpg

IMG20231213203543.jpg

ধাপ 7️⃣

এভাবে সবগুলো বৃত্তের ভেতরে নিখুঁত ডিজাইন এঁকে নিলাম অনেক সুন্দর করে। এই আর্টটি করার পর দেখতে খুবই সুন্দর লাগছিল। এভাবেই আমি আমার সম্পূর্ণ আর্ট করা শেষ করলাম। আপনারা সবাই পছন্দ করবেন আশা করছি।

IMG20231213205321.jpg

IMG20231213210133.jpg

ফাইনাল আউটপুট

CamScanner 12-13-2023 21.53.jpg

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে।

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ক্যামেরাSamsung S23 Ultra
পোস্ট তৈরিnarocky71
লোকেশনবাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 6 months ago 

জলন্ত প্রদীপের খুবই সুন্দর ম্যান্ডেলা আর্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। খুবই ভালো লাগলো আপনার তৈরি করা এই আর্ট এর ডিজাইন গুলো দেখে। এই ধরনের চিত্র অঙ্কন করতে অনেক ধৈর্যের প্রয়োজন হয়।

 6 months ago 

ঠিক বলেছেন ম্যান্ডেলাগুলো অংকন করতে ধৈর্যের প্রয়োজন হয়।

 6 months ago 

খুব সুন্দর একটি প্রদীপের ম্যান্ডেলা আর্ট করেছেন ভাইয়া। আপনার ম্যান্ডেলা আর্টগুলো আমার কাছে বরাবরই খুবই ভালো লাগে। দেখে বোঝা যাচ্ছে আপনি খুব নিখুঁতভাবে ম্যান্ডেলা আর্ট টি সম্পন্ন করেছেন। আর্টের প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

আমার ম্যান্ডেলা আর্ট আপনার কাছে বরাবরই ভালো লাগে জেনে খুশি হলাম।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আপনার কাছ থেকে প্রতিনিয়ত এত ভালো ভালো মান্ডেলা চিত্র উপভোগ করছি সত্যি প্রশংসনীয়।
আজকের চিত্রটি জাস্ট অসাধারণ হয়েছে।
বিশেষ করে ছোট ছোট সুন্দর নকশার মাধ্যমে একটি পূর্ণাঙ্গ রূপ দিয়েছেন।
উপস্থাপনা করেছেন খুব সুন্দর ভাবে ধাপগুলো ও শুভেচ্ছা রইল আপনার জন্য।

 6 months ago 

আমি প্রতিনিয়তই চেষ্টা করে যাচ্ছি সুন্দর ম্যান্ডেলাগুলো শেয়ার করার। নিখুঁতভাবে অংকন করার চেষ্টা করি সব সময়।

 6 months ago 

আসলেই ভাই আর্ট করা শেষ হওয়ার পরে বেশ ভালো লাগে দেখতে। ভাই আপনি অনেক সুন্দর করে প্রদীপের ম্যান্ডেলা আর্ট করেছেন দেখতে ভীষণ ভালো লাগছে। প্রতিটি ধাপ ও খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 6 months ago 

হ্যাঁ আর্ট করা শেষ হলে দেখতে বেশি ভালো লাগে।

 6 months ago 

ওয়াও অসাধারণ আপনি বেশ চমৎকার প্রদীপের প্রদীপের ম্যান্ডেলা আর্ট করেছেন। আজকে আপনার ম্যান্ডেলা আর্ট দেখে সত্যি আমার কাছে অনেক ভালো লাগলো। বিশেষ করে ম্যান্ডেলা আর্ট এর ভিতরে ছোট ছোট ডিজাইনগুলো করার কারণে দেখতে বেশ ভালো লাগতেছে। তবে এই ধরনের ম্যান্ডেলা আর্টগুলো করতে অনেক সময় লাগে। আপনার মত সময় পেলে আমি নিজেও ম্যান্ডেলা আর্ট করার জন্য বসে পড়ি। অনেক সুন্দর করে প্রদীপের ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা করেছেন।

 6 months ago 

সুন্দর করে এই প্রদীপের ম্যান্ডেলা আর্ট অঙ্কন করার চেষ্টা করেছি।

 6 months ago 

নিখুঁত নিখুঁত ম্যান্ডেলার ডিজাইন গুলো দেখলে অনেক বেশি ভালো লাগে। ম্যান্ডেলা আর্ট অঙ্কন করতে অনেক সময়, ধৈর্য এবং দক্ষতার প্রয়োজন হয়। আর সবকিছুকে কাজে লাগিয়ে আর্ট গুলো করলে শেষে দেখলে নিজের কাছে অসম্ভব ভালো লাগে। অনেক সুন্দর করে প্রদীপের ম্যান্ডেলাটা অঙ্কন করা হয়েছে। আর দেখেই বুঝতে পারতেছি এটা অঙ্কন করতে তোমার অনেক বেশি সময়ের প্রয়োজন হয়েছে। সত্যি প্রতিনিয়ত তোমার ম্যান্ডেলা আর্টগুলো যত দেখছি ততই ভালো লাগতেছে। তোমার এরকম দক্ষতা মূলক কাজের প্রশংসা করা লাগে।

 6 months ago 

হ্যাঁ সময় ধৈর্য এবং দক্ষতা সবকিছুই প্রয়োজন পড়ে। তবুও চেষ্টা করেছি সুন্দর করে ম্যান্ডেলা আর্ট করার জন্য। প্রশংসামূলক মন্তব্যটা পেয়ে সত্যি ভালো লাগলো।

 6 months ago 

ম্যান্ডেলা আর্ট গুলো আমার কাছে অনেক ভালো লাগে। আজকে আপনি অনেক সুন্দর করে প্রদীপের ম্যান্ডেলা আর্ট করেছেন। তবে আপনার প্রদীপের ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে। ম্যান্ডেলা আর্ট এর ভিতরে ছোট ছোট ফুলগুলো যত সুন্দর করে করা হয় ততই ম্যান্ডেলা আর্ট চমৎকার হয়। আপনি খুব সুন্দর করে প্রদীপের ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 6 months ago 

ম্যান্ডেলা আর্ট আপনার কাছেও ভালো লাগে জেনে খুশি হলাম।

 6 months ago 

আপনার শেয়ার করা প্রদীপের ম্যান্ডেলা আর্ট এত সুন্দর হয়েছে। দেখে তো মনে হচ্ছে খুব সময়ের প্রয়োজন ছিল। আসলে এই ধরনের ম্যান্ডেলা আর্ট গুলো করতে একটু সময় দিয়ে করতে হয়। তাছাড়া দেখতে খুবই সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ আপনি খুব সহজভাবে আমাদেরকে দেখিয়ে দিলেন।

 6 months ago 

হ্যাঁ আপু অনেক সময়ের প্রয়োজন হয়েছে এই প্রদীপের ম্যান্ডেলা অঙ্কন করতে। পাশে থাকার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43