রেসিপি: পুলি পিঠা রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

ABB ১৪ - মার্চ ২০২৩

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো পুলি পিঠা রেসিপি। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সকলের আজকে পুলি পিঠা রেসিপি ভালো লাগবে।

আজ আমি খুবই চমৎকার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। পুলি পিঠা রেসিপি আমার খুবই প্রিয়। মাঝে মাঝে সোনিয়া বাড়িতে পুলি পিঠা বানিয়ে থাকে। আসলে আজকের এই রেসিপিটা দীর্ঘদিন আগে তৈরি করা হয়েছিল। কিন্তু ব্যস্ততার কারণে পোস্টটি করা হয়নি। চোখের সামনেও পড়েনি কখনো পোস্টে। হঠাৎ করে আজ যখন গ্যালারি দেখতে ছিলাম তখন পোস্টটি দেখি। তখন এই পোস্টটি করার সিদ্ধান্ত নিলাম। আসলে শীতের মৌসুমে পুলি পিঠা খেতে খুবই মজা। বিশেষ করে পুলি পিঠা পছন্দ করেনা এমন মানুষ খুবই কম রয়েছে। আমি আশা করি আপনাদের সবার আজকের এই রেসিপিটা অনেক বেশি ভালো লাগবে। আজকের এই রেসিপিটাও আমি সোনিয়ার সহযোগিতা করেছি। তার সহযোগিতায় সব সময় আমি রেসিপিগুলো করে থাকি।

IMG-20230311-WA0056.jpg

উপকরণ

উপকরণপরিমাণ
নারিকেল১ টা
চালের গুঁড়া৫০০ গ্রাম
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো
চিনি১ কাপ
এলাচিপরিমাণমতো
দারুচিনিপরিমাণমতো
তেজপাতাপরিমাণমতো

IMG-20230311-WA0069.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি চুলায় পানি দিয়ে দিলাম। পানি ফুটে উঠলে চাউলের গুড়া দিয়ে দিলাম।

IMG-20230311-WA0049.jpg

IMG-20230311-WA0047.jpg

ধাপ 2️⃣

এরপর ভালোভাবে নেড়েছেড়ে দিলাম। এরপরে চুলা থেকে নামিয়ে নিলাম। এরপরে আবারও চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম ।

IMG-20230311-WA0045.jpg

IMG-20230311-WA0033.jpg

ধাপ 3️⃣

এরপরে এর মধ্যে নারিকেল গুলো দিয়ে দিলাম। নারিকেলের উপরে তেজপাতা, দারুচিনি এবং এলাচ পরিমাণ মতো লবণ, চিনি সবকিছু দিয়ে দিলাম।

IMG-20230311-WA0048.jpg

IMG-20230311-WA0035.jpg

ধাপ 4️⃣

এরপরে এভাবে কিছুক্ষণ এ নেড়েছেড়ে ভেজে নিব। এরপরে ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG-20230311-WA0046.jpg

IMG_20230311_223926.jpg

ধাপ 5️⃣

এরপরে চুলা থেকে নামানো আটা দিয়ে একটা ডো তৈরি করে নিলাম। এরপরে কিছুটা ডো নিয়ে নিলাম রুটি বেলার জন্য।

IMG-20230311-WA0040.jpg

IMG-20230311-WA0030.jpg

ধাপ 6️⃣

এরপর খুব সুন্দর ভাবে একটা রুটি বেলে নিলাম।

IMG-20230311-WA0024.jpg

IMG-20230311-WA0032.jpg

ধাপ 7️⃣

এরপর রুটিটাকে মাঝখান বরাবর করে কেটে নিলাম।
এরপরে এরমধ্যে নারিকেলের পুর দিয়ে দিলাম।

IMG-20230311-WA0023.jpg

IMG_20230311_223949.jpg

ধাপ 8️⃣

এরপর আরেকটা ভাঁজ করে নিলাম। এরপর খুব সুন্দর ভাবে ফুলের মত করে ভাজ করে নিলাম। এভাবে সবগুলো পিঠা তৈরি করে নিলাম।

IMG-20230311-WA0034.jpg

IMG-20230311-WA0043.jpg

ধাপ 9

এরপরে আবারো চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে পরিমাণ মত তেল দিয়ে দিলাম। এরপরের মধ্যে একটা পিঠা দিয়ে দিলাম।

IMG-20230311-WA0050.jpg

IMG-20230311-WA0026.jpg

ধাপ 10

এরপর কয়েকটা পিঠা দিয়ে উল্টেপাল্টে ভেজে নিব। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নেব। এভাবে প্রত্যেকটি পিঠা তৈরি করে নিলাম।

IMG-20230311-WA0044.jpg

IMG-20230311-WA0052.jpg

ফাইনাল আউটপুট

IMG-20230311-WA0056.jpg

আমি আশা করি আজকের রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে। রেসিপি তৈরি করতে আমার খুবই ভালো লাগে এজন্য বর্তমানে রেসিপি পোস্ট করার চেষ্টা করি।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনবাংলাদেশ

"নিজেকে নিয়ে কিছু কথা"

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)

Banner.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

পুলি পিঠা তো আমার বেশ পছন্দের একটি পিঠা অন্যান্য পিঠার মধ্যে। তবে সব ধরনের পিঠা খেতে অনেক ভালো লাগে। কিন্তু পুলি পিঠা একটু বেশি পছন্দ। আমার তো শীতকাল না সব ঋতুতে ভালো লাগে খেতে। পুলি পিঠা দেখে তো খেতে ইচ্ছে করতেছে আমার মনে হয় তৈরি করে নিতে হবে। অনেক সুন্দর করে পিঠার রেসিপি শেয়ার করেছেন পিঠা গুলো দেখেই বেশ মজার মনে হচ্ছে।

 2 years ago 

রেসিপিটা আমার নিজেরও খুব পছন্দের। মাঝে মাঝে বাড়িতে তৈরি করলে ভীষণ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

পুলি পিঠা আমার খুব ফেভারিট এবার শীতেও বেশ কয়েকবার খেয়েছি।। আপনার প্রস্তুত করা পলিবিটা দেখে খুব লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছিল।।
বিশেষ করে পুলিঠার মধ্যে যদি নারিকেল দেওয়া হয় তাহলে পিঠার স্বাদ আরো বেশি বেড়ে যায়।।
রেসিপির প্রস্তুত প্রণালী অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

নারকেল পুলি আমার ভীষণ পছন্দের একটি রেসিপি। গরম গরম নারিকেল পুলি অসম্ভব ভালো লাগে। আমার আম্মু ও মাঝে মাঝে এই নারকেল পুলি রেসিপিটি করে থাকে। যাইহোক যদিও রেসিপিটি অনেক আগেই করা ছিল, এতদিন পরেও যে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে মাঝে মাঝে রেসিপি করলে সেটি অনেক পুরনো হয়ে যায়। রেসিপি যে আমার ফোনে ছবি আছে তাই ভুলে যাই। আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

পুলি পিঠা খুবই সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।আসলে পিঠা খেতে পছন্দ করেনা এমন কম মানুষই পাওয়া যাবে।আপনার পিঠা তৈরির ধাপগুলোর উপস্থাপনা বেশ ভালো ছিল।আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর রেসিপি পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন খুবই সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি এটা। আমার খুবই পছন্দের। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

পুলি পিঠা আমার খুব পছন্দের একটি পিঠা। পুলি পিঠা খেতে সত্যিই খুব সুস্বাদু লাগে। আপনি সোনিয়া আপুর সহযোগিতায় দুর্দান্ত একটি রেসিপি তৈরি করেছেন ভাই। পিঠাগুলো দেখতে খুবই সুন্দর লাগছে। দেখেই বুঝা যাচ্ছে খুব মজা করে খেয়েছেন আপনারা। রেসিপির পরিবেশনাও চমৎকার হয়েছে। ধাপে ধাপে এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার প্রত্যেকটি রেসিপি তৈরি করার পিছনে কয়েকজনের হাত রয়েছে, এরমধ্যে অন্যতম হলো সোনিয়া। আসলেই এ রেসিপিটা খুবই সুস্বাদু একটি রেসিপি। ধন্যবাদ

 2 years ago 

আমারও মাঝেমধ্যে এমন হয় যে অনেক পোস্ট রেডি করে রাখি। কিন্তু গ্যালারিতে নিচে চলে যায়, আর ভুলে যাই। পরে হঠাৎ করে পেয়ে গেলে খুব ভালো লাগে। আপনার আজকের পুলি পিঠার রেসিপিটি দেখে মনে হচ্ছে যে খেতে খুবই মজাদার হয়েছিল। এই পিঠা আসলে খুব মজা লাগে বিশেষ করে গরম গরম খেতে অসম্ভব ভালো লাগে। বানানোর পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজাদার হয়েছিল। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

পুলি পিঠা খুব মজা হয়ে থাকে সবসময়। আসলে আপনি ঠিক বলেছেন মাঝে মাঝে গ্যালারিতে অনেকগুলো পোস্ট থেকে যায়। যখন পোস্ট থাকেনা তখন দেখলে ভীষণ ভালো লাগে

 2 years ago 

পুলি পিঠা রেসিপি দেখে তো ভীষণ ভালো লাগলো। আমার পছন্দের একটি রেসিপি। শীত কালে না শুধু আমি তো সব সময়ই খেতে ভীষণ পছন্দ করি। আপনার রেসিপি অনেক ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আমি নিজেও সব সময় খেতে পছন্দ করি। আপনার মন্তব্য পেয়ে ভীষণ ভালো লাগলো

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আমরা সবাই পুলিপিঠা অনেক পছন্দ করি। আর শীতকালে নারকেলের পুড় দিয়ে পুলি পিঠা খেতে ভীষণ মজা লাগে। আপনি দেখি বেশ কিছু ডিজাইন তৈরি করেছেন পুলিপিঠার।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে এই ডিজাইনগুলো সোনিয়া তৈরি করেছে। মাঝে মাঝে রেসিপিগুলো সে তৈরি করে থাকে। অনেক ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63219.83
ETH 2574.36
USDT 1.00
SBD 2.78