আর্ট 🎨 : খুব চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ করলাম। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব খুব চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট । আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার কাজগুলো শেয়ার করতে অনেক ভালো লাগে। আমি আশা সকলের আজকে খুব চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট ভালো লাগবে।

আমি আশা করি আপনাদের সবার আজকের ব্লগ অনেক ভালো লাগবে। আজ আমি একটি মেন্ডেলা আর্ট করেছি। সপ্তাহ অনেকদিন আমি আর্ট পোস্ট করার চেষ্টা করি। বর্তমানে ম্যান্ডেলা আর্ট করতে আমার সবচেয়ে বেশি ভালো লাগে। কিন্তু মেন্ডেলা আর্ট করার জন্য সময় এবং ধৈর্য থাকা খুবই প্রয়োজন। মেন্ডেলা আর্ট করার সময় বিরক্ত লাগলেও, আর্ট শেষে দেখতে ভীষণ ভালো লাগে। মাঝে মাঝে অনেক মাথা ব্যথা করে নিচের দিকে তাকিয়ে থাকতে থাকতে। এজন্য সব সময় করতে না পারলেও সপ্তায় একটি পোস্ট করে থাকি।

IMG20221111215513.jpg

উপকরণ

আঁকার খাতা
কলম
মার্কার
স্কেল

IMG_20220312_002424.jpg

ধাপ 1️⃣

প্রথমে আমি একটি আর্ট খাতা নিলাম। তারপরে একটি বৃত্ত দিয়ে তার অর্ধেক অংশে চিকন চিকন করে দাগ টেনে নিলাম

IMG20221111204225.jpg

IMG20221111204225.jpg

ধাপ 2️⃣

এরপর সেই দাগ গুলোর উপরে খুবই সুন্দর সুন্দর ছোট ছোট ফুল অঙ্কন করতে শুরু করলাম।

IMG20221111205729.jpg

IMG20221111210154.jpg

ধাপ 3️⃣

তারপর সেই ফুলগুলোর উপরে একটু বড় করে খুবই সুন্দর ভাবে এক ডিজাইনের ফুল অংকন করে নিলাম।

IMG20221111211245.jpg

IMG20221111211523.jpg

ধাপ 4️⃣

এরপর সেই লাস্ট দাগ এর উপরে ছোট ছোট করে এক ডিজাইনের ফুল অংকন করে নিলাম।

IMG20221111212012.jpg

IMG20221111212012.jpg

ধাপ 5️⃣

তারপর ফুলগুলোর উপরে যে খালি জায়গাটি রয়েছে সেখানে ছোট ছোট করে চিকন চিকন অনেকগুলো দাগ টেনে নিলাম।

IMG20221111212608.jpg

IMG20221111212608.jpg

ধাপ 6️⃣

এরপর একটি মার্কার নিয়ে সেই বক্সগুলো একটি দাগ দিয়ে এভাবে কালো রং করতে শুরু করে দিলাম।

IMG20221111213751.jpg

IMG20221111213751.jpg

ধাপ 7️⃣

তারপর প্রত্যেকটি ঘর এভাবে রং করে নিলাম একটির পর একটি। এভাবেই আমি আমার আজকের এই ম্যান্ডেলা আর্ট অঙ্কন করলাম। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার এই ম্যান্ডেলা আর্ট।

IMG20221111214846.jpg

IMG20221111215429.jpg

ফাইনাল আউটপুট

IMG20221111215513.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ক্যামেরারিয়েলমি ৭আই
পোস্ট তৈরি#narocky71
লোকেশনফেনী, বাংলাদেশ

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন মান্ডেলা অংকন করতে অনেক বেশি সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। কমিউনিটিতে এখন সকলেই অনেক সুন্দর সুন্দর মান্ডেলা অঙ্কন করে যাচ্ছে। সকলের অংকন আমার কাছে খুবই ভালো লাগে। আপনারাও কোনটা অনেক বেশি আকর্ষণীয় ছিল দেখেই বোঝা যাচ্ছে অনেকটা সময় নিয়ে এটা অংকন করেছেন, শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

প্রতিনিয়ত আপনার মন্তব্য গুলো আমার কাছে বেশ উৎসাহিত মন্তব্য মনে হয়। আপনার মন্তব্য পড়লে অনেক উৎসাহিত হই। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ম্যান্ডেলা আর্টটি অসম্ভব সুন্দর হয়েছে ভাইয়া। ছোট ছোট কারুকাজ গুলো চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত।আমার কাছে অনেক ভালো লেগেছে আপনার ম্যান্ডেলা আর্টটি।ম্যান্ডেলা আর্ট গুলো ছোট ছোট কারুকাজ বেশি থাকলে দেখতে বেশি সুন্দর দেখায়। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

ছোট ছোট কারু কাজগুলো করতে অনেক সময় দিতে হয়। অনেক ধৈর্য ধরে এই কাজগুলো করতে হবে। আমার মেন্ডেলার প্রশংসা করার জন্য অনেক ধন্যবাদ

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ধৈর্য সহকারে না করলে মেন্ডেলা আর্ট গুলো করা সম্ভব না।যখন ধৈর্য সহকারে করার পর আর্ট চোখে পড়ে তখন দেখতে বেশ ভালো লাগে ও নিজেকে অনেক বেশি আনন্দিত মনে হয়।খুব সুন্দর একটি মেন্ডেল আর্ট শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হ্যাঁ আপু একদমই ঠিক ধৈর্য সহকারে না করলে কাজগুলো করা কোনভাবেই সম্ভব নয়। শুধু মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ আপু একদমই ঠিক ধৈর্য সহকারে না করলে কাজগুলো করা কোনভাবেই সম্ভব নয়। শুধু মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি তো দেখি সোনিয়া আপুর থেকে সব শিখে নিচ্ছেন 😉।আসলে ম্যান্ডেলা আর্ট করতে আমার কাছেও ভালো লাগে।আমি নিজেও সপ্তাহে অন্তত একটি আর্ট পোস্ট করার চেষ্টা করি।আপনার আঁকা ম্যান্ডেলাটা বেশ দারুন হয়েছে। এই রকম সার্কেল আর্ট গুলো বেশ ভালো লাগে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আমাকে সোনিয়া অনেক বেশি হেল্প করে। তার থেকে না শিখলে হয়তো কিছুই শিখতে পারতাম না। কারণ এর আগে আমি জীবনেও এগুলো করি নাই

 2 years ago (edited)

কি বলবো ভাইয়া আজকের ম্যান্ডেলা চিত্র অংকন দেখে ‌ চোখ সরাতে পারছি না। প্রতিদিন ধাপ আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ক্ষুদ্র ক্ষুদ্র কাজগুলো আপনি সুন্দর ভাবে আমাদের বুঝিয়ে দিয়েছেন। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 2 years ago 

ওয়াও আপনার প্রথম লাইন ফোরে তো আমি মুগ্ধ। খুব সুন্দর একটি মন্তব্য করে পাশে রয়েছেন।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া। ম্যান্ডেলা আর্ট করার জন্য সময় এবং ধৈর্য থাকা খুবই প্রয়োজন।আর আপনি এ কথাটাও একদম ঠিক বলেছেন আর্ট করার সময় বিরক্ত লাগলেও, আর্ট শেষে দেখতে ভীষণ ভালো লাগে। কিন্তু এত মেহনত আপনার কাজে লেগেছে।আপনার ম্যান্ডেলা আর্টটি খুব দারুন হয়েছে। আশাকরি পরবর্তিতেও আপনার কাছ থেকে আরও সুন্দর সুন্দর আর্ট দেখতে পাবো। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক ভাই সময় এবং দুজন না থাকলে ম্যান্ডেলা আর্ট করা কোনদিনও সম্ভব নয়। এর জন্য প্রতি সপ্তাহে কমপক্ষে একটি আর্থ পোস্ট করার চেষ্টা করি। আপনার ভালো লেগেছে এজন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের ধৈর্য্য আছে ভাই,আমার তো দেখেই অবস্থা খারাপ। এতো নিখুঁতভাবে কেমনে করলেন!আসলেই আপনার ধৈর্য্য প্রশংসার দাবিদার।
অনেক সুন্দর ছিল আর্টটি।উপস্থাপনাও ভাল ছিল।শুভ কামনা রইলো।

 2 years ago 

ভাইয়া আপনার ম্যান্ডেলা আর্ট টি আসলেই চমৎকার হয়েছে ।একেবারে ভিন্ন রকমের ম্যান্ডেলা দেখলাম আজকে।এই আর্ট টি করতে আপনার নিশ্চয়ই অনেক সময় লেগেছে। ভিতরের কাজগুলো আপনি খুব সুন্দর ভাবে দেখিয়েছেন।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু এই আর্ট করতে আমার অনেক সময় ব্যয় হয়েছে। প্রতিনিয়ত চেষ্টা করে একটি মেন্ডেলা আর্ট করার জন্য। এজন্য প্রতি সপ্তাহে একটি পোস্ট করে থাকি।

 2 years ago 

ভাইয়া বৃত্তের ভিতরে ম্যান্ডেলা আর্টটি দেখে অনেক ভাল লাগছে। ম্যান্ডেলা আর্ট করা অনেক কঠিন একটি কাজ। অনেক ধৈর্য নিয়ে কাজটি করতে হয়। আমি আবার কলম বা পেন্সিল দিয়ে আর্ট করতে পারি না। আপনাদের আর্ট দেখে কিছুটা করার আগ্রহ পাচ্ছি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমি নিজেও কখনোই কলম পেন্সিল দিয়ে এ কাজগুলো করতে পারতাম না। কিন্তু চেষ্টা করতে করতে এখন কিছুটা পারি। আপনিও চেষ্টা করেন অবশ্যই পারবেন।

 2 years ago 

মেন্ডেলা আর্টগুলো খুব ধৈর্য্য নিয়ে আঁকতে হয়।আপনি খুব সুন্দরভাবে আঁকা সম্পন্ন করলেন, দেখে খুব ভাল লাগলো। ভেতরের কারুকাজ গুলো খুব সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

ধৈর্য না থাকলে এই কাজ করা কোনভাবে সম্ভব নয়। বিষয়টা আমরা সবাই অবগত রয়েছি। আমি আশা করি আপনাদের ভালো লেগেছে এজন্য আমি আনন্দিত

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67753.34
ETH 3502.65
USDT 1.00
SBD 2.82