শিয়াল বুদ্ধিমান তারপরও মানুষ কেন কুকুর পুষে?steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম।

2022-09-21-13-05-48-984.jpg

আজ আমি খুবই সুন্দর একটি বিষয় আপনাদের মাঝে শেয়ার করব। আজ শ্রদ্ধেয় একজন বড় ভাইয়ের কাছ থেকে আমি বিষয়টা জানতে পারি। বড় ভাই আমাকে প্রথমে বলল শিয়াল বুদ্ধিমান তারপরও কেন কুকুর পালন করে মানুষ। বিষয়টা প্রথমে আমি ভালোভাবে বুঝতে পারিনি। কিন্তু পরো ভর্তিতে ভাবলাম আসলেই কথাটা একদমই ঠিক।

শিয়ালের বুদ্ধি অনেক বেশি, এজন্য সবাই শিয়ালকে পন্ডিত বলে থাকে। অনেক জায়গায় শিয়াল পন্ডিত অথবা শিয়াল মামা বলে থাকে। অন্যান্য সকল প্রাণীর থেকে শিয়ালের বুদ্ধি অনেক বেশি। যেকোনো পরিস্থিতিতে তাদের বুদ্ধি দিয়ে বেঁচে যায়। বাগানের মধ্যে সবচেয়ে বুদ্ধি বেশি থাকে তার।

মূল বিষয় হলো শিয়ালের বুদ্ধি থাকলেও , মানুষ সবচেয়ে বেশি পছন্দ করে কুকুরকে। গ্রাম অঞ্চলে সবচেয়ে বেশি পালন করা হয় কুকুর। প্রত্যেকটি বাড়িতে একাধিক কুকুর দেখা যায়। সবাই খুবই যত্ন সহকারে কুকুর পালন করে থাকে। তার একমাত্র কারণ হলো কুকুরের সততা, এক কথায় বিশ্বস্ততা। বিশ্বস্ততার কারণেই মানুষ কুকুর পালন করে থাকে।

এজন্য মানুষের জীবনেও বুদ্ধিমান বন্ধুর চেয়ে বিশ্বস্ত বন্ধু উত্তম। বিশ্বস্ত বন্ধুর বুদ্ধি কম থাকলেও ভালো। বুদ্ধিমান বন্ধু চাইলে বুদ্ধি দিয়ে যেকোনো ধরনের বিপদে পালাতে পারে। কিন্তু বিশ্বাস তো বন্ধু তা কখনোই করবে না।

এজন্য যেকোনো ধরনের মানুষ কুকুর পছন্দ করে। এবং বাড়িতে কুকুর পালন করে। কুকুরকে যদি সঠিকভাবে মালিক কে চিনে , তাহলে তার সাথে বেঈমানি করে না। বিশেষ করে যেভাবে তাকে গঠন করা হয় কুকুর সেভাবে থাকে।

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  
 2 years ago 

শিয়াল বুদ্ধিমান তারপরও মানুষ কুকুর পোষে। কারণ যাদের সততা আছে যারা ভালো তাদের বুদ্ধি কম থাকলেও তারা কখনো কাউকে ঠকায় না। এবং তাদের সাথে বেঈমানি করে না। আপনি ঠিকই বলেছেন। বুদ্ধিমান বন্ধুর চেয়ে বিশ্বস্ত বন্ধু অনেক উত্তম। বুদ্ধিমান বন্ধু চাইলে ই মানুষকে বিপদে ফেলতে পারে। বিশ্বাস তো বন্ধু তা কখনোই করবে না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের সামনে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনি বিষয়টা উপলব্ধি করেছেন আপু। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে শিয়াল বুদ্ধিমান তারপরও মানুষ কেন কুকুর পুষে গল্পটি লিখেছেন। সত্যিই অসাধারণ একটি মন্তব্য আমাদের মাঝে শেয়ার করেছেন। শিয়াল বুদ্ধিমান তাও ঠিক কথা একদম। আমাদের এই জায়গাতে বুদ্ধিমান বিদায় শিয়ালকে শিয়াল মামা বলে থাকে। কিন্তু বাস্তব কথায় কুকুর কম বেশি সবার বাড়িতে আছে। তারা মালিকের সাথে বেইমানি করে না এটাই সত্যি কথা। আর বুদ্ধিমান বন্ধু যে কোন সময় বিপদে ফেলে দিতে পারে। তার প্রমাণ শিয়াল আমরা ছোটবেলায় গল্প পড়ে জানতাম শিয়াল অতি পন্ডিত তাই বাঘকে সব সময় বিপদে ফেলে দিতো।সেই ক্ষেত্রে বিশ্বাস করা বন্ধু বোকা হলে অনেক ভালো। এই কারণে এই প্রশ্নটি আসলো। খুব সুন্দর করে আপনি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি সময় দিয়ে সুন্দর ভাবে আমার গল্পটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আসলেই বিশ্বস্ত বন্ধু খুব বেশি প্রয়োজন চালাক বন্ধু ছেয়ে

 2 years ago 

খুবই সুন্দর একটি প্রসঙ্গ নিয়ে পোস্ট লিখেছেন ভাইয়া। শিয়ালের মতো বুদ্ধিমান মানুষগুলো সব সময় নিজের স্বার্থেই কাজ করে থাকে। কিন্তু কুকুর বুদ্ধিতে কম হলেও সে মানুষের বিশ্বস্ত হয়ে থাকে। তাই আমাদের সকলের উচিত আমাদের বিশ্বস্ত মানুষগুলো বুদ্ধিতে একটু কম হলেও তাদেরকে যথাযথ মর্যাদা প্রদান করে। আর বেশি বুদ্ধিমান মানুষ বিশ্বস্ত হওয়ার চেষ্টা করলে তার বিষয়ে অধিক সচেতন হওয়া।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপনি। বুদ্ধি কম এই বন্ধুদের পাশে থাকা খুবই প্রয়োজন। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

আপনি ঠিকই বলেছেন কুকুরের সততা, এবং বিশ্বস্ততাই হলো বাড়িতে কুকুর পালন করার প্রধান উদ্দেশ্য। আপনি যে বড় ভাইয়ের কাছে শুনেছেন তিনি যথেষ্ট জ্ঞানী বলে মনে হয় আমার। তবে আপনার লেখাটা একটু ছোট হয়ে গেছে মনে হয়। আরেকটু বিস্তারিত জানতে পারলে বেশি ভালো লাগতো। আমি তো পোস্ট পড়তে পড়তেই মনে হল শেষ হয়ে গেছে লেখা। তবে বেশ শিক্ষামূলক ছিল।

 2 years ago 

আসলে ভাই তার কাছ থেকে সবকিছুই আমি শিখে থাকি। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই এটা একটা চমৎকার কথা ৷আপনার বড় ভাইয়ের কাছ শুনে ৷আপনি মন থেকে খুব চমৎকার একটি উপলদ্ধি করেছেন৷
এটা ঠিক যে শিয়ালের বুদ্ধি বেশি ৷ কিন্তু শিয়াল সুযোগে সৎ ব্যবহার করে থাকে ৷
কারন মানুষ যদি শিয়াল বাড়িতে রাখত তাহলে আর হাস মুরগী ছাগল কিছু থাকত না ৷
আর কুকুর যে বাড়িতে বড় হয় আর মানুষ চিনে ৲তাহলে সে কখনো বেইমানি করবে না ৷

গ্রামের কমবেশি সবার বাড়িতে কুকুর আছে ৷যে কুকুর গুলো রাতের বাড়ি পাহাড়া দেয় ৷

 2 years ago 

আপনি একদমই ঠিক বলেছেন ভাই গ্রামের সব বাড়িতেই কুকুর রয়েছে। পুরো বিষয়টা পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64038.60
ETH 3148.89
USDT 1.00
SBD 3.97