সচেতন মূলক পোস্ট: পুরাতন মোটরসাইকেল 🏍️

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। যে কোন ক্ষেত্রে সচেতন থাকা খুবই গুরুত্বপূর্ণ। আমার গল্পটি পড়লে অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বিষয় জানতে পারবেন।

IMG_20221111_150852.jpg

আজ কিছুদিন যাবত খালাতো ভাইয়ের জন্য একটি মোটরসাইকেল খুঁজতে ছিলাম। পুরাতন একটি মোটরসাইকেল কিনব । অনেকদিন যাবত খুঁজেও মোটরসাইকেল পাচ্ছিলাম না। যে মোটরসাইকেলগুলো পাই, সেগুলোর কাগজপত্র ঠিক থাকে না। এজন্য মোটরসাইকেল ক্রয় করতে পারছিলাম না।

গত পরশু একজন বড় ভাইয়ের কাছে গিয়েছিলাম। তাদের বাড়ি নোয়াখালীতে। তাকে বললাম একটি মোটরসাইকেল সংগ্রহ করে দেওয়ার জন্য। তিনি আমাকে এমন কিছু কথা বলেছে , আমি শুনে অবাক হয়ে গেলাম। আমার কাছে ঘটনাটি খুবই শিক্ষণীয় লেগেছে, এবং সচেতনতা ছিল। এজন্য ভাবলাম আপনাদের মাঝে গল্পটা শেয়ার করি। এবং আপনারা যেন সচেতন হতে পারেন। আমিও সচেতন হলাম।

তার একজন বন্ধু গত বছর একটি মোটরসাইকেল ক্রয় করেছিলেন। মোটরসাইকেল পুরাতন ছিল। তিনি মোটরসাইকেল ক্রয় করার সময় কিছু কাগজপত্র বানিয়ে নিয়েছিলেন। কয়েকদিন সে মোটরসাইকেলটি ব্যবহার করেছে, হঠাৎ একদিন পুলিশ মোটরসাইকেলটি ধরেছিল। কাগজপত্র চাইলেন কিন্তু সে কাগজপত্র দিতে পারল না। শুধু ক্রয় করার সময় যে কাগজ করেছেন তা দেখালেন। তখন ছেলেটিকে এবং গাড়ি থানায় নিয়ে গেলেন। ছেলেটি কে জিজ্ঞেস করেছেন , মোটরসাইকেল কোথায় থেকে ক্রয় করেছেন। তিনি মোটরসাইকেল ক্রয় করার সময় যে কাগজপত্র গুলো নিয়েছিলেন সেগুলো পুলিশদের দেখালেন। কাগজপত্র সূত্র ধরে, যার থেকে গাড়ি ক্রয় করেছেন তাকে পুলিশ থানায় নিয়ে এসেছে। তাকে জিজ্ঞেস করল, তিনি কোথায় থেকে গাড়িতে ক্রয় করেছিলেন। তিনি অন্য আরেকজন থেকে ক্রয় করেছেন তার ঠিকানা দিলেন।

এরপর তাকেও থানায় নিয়ে আসলেন। তাকে যখন জিজ্ঞেস করেছে তিনি কোথা থেকে নিয়েছেন। তিনি তা বলতে পারল না। তিনি বলল তার একজন পরিচিত লোক থেকে গাড়িটি ক্রয় করেছেন। কিন্তু লোকটি কে ? তা সে বলতে পারল না। তাদের থানা থেকে তিনজনকে অন্য জেলা থানায় নিয়ে গেলেন। যে ভাইটি কাগজপত্র করেছিলেন তাকে থানায় রেখেছে। কিন্তু বাকি দুইজনকে রিমান্ডে দিয়েছে সাত দিন। মূলত গাড়িটি চোরা গাড়ি ছিল। এজন্য দুজনকে রিমান্ড দিয়েছিলেন। কিন্তু সত্যিকার অর্থে তারা তিনজনেই ভালো মানুষ ছিলেন। কিন্তু পরিস্থিতির কারণে দুইজন ছয় মাস জেল খেটেছিলেন। বাকি একজনকে টাকার বিনিময়ে ছেড়ে দিয়েছে পুলিশ।

মূল বিষয় হলো, কাগজপত্র না থাকলে গাড়ি ক্রয় করা ঠিক নয়। আজ আমি খালাতো ভাইয়ের জন্য একটি গাড়ি ক্রয় করলাম। গাড়ির ছবি উপরে ব্যবহার করেছি।

ঘটনাটি শিক্ষার জন্য আমি শেয়ার করেছি। বিনা অপরাধে ও অপরাধী যেন কেউ না হয়। একটু সচেতন থাকলে অনেক বিপদ থেকে বাঁচা যায়। তেমনি মোবাইল ফোন পুরাতন ক্রয় করলে কাগজপত্র নেওয়া জরুরি। আইডি কার্ড নেওয়া জরুরী। যার কাছ থেকে কিনেছেন তা যদি আপনার সংগ্রহে থাকে, তাহলে কোন ঝামেলা হলে তাকে ধরিয়ে দিতে পারবেন। আমার বাংলা ব্লগ পরিবারের সবাই অবশ্যই সচেতন থাকবেন এই বিষয়ে। বাকিদেরকেও সচেতন করার চেষ্টা করবেন।

নিজেকে নিয়ে কিছু কথা

IMG_20210309_131346_125.jpg

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

কিছু কিছু অসৎ মানুষের জন্য সাধারণ মানুষ গুলো ভোগান্তির মধ্যে পড়ে। পুরাতন মোটরসাইকেল কেনার সময় অবশ্যই অনেক কিছু খেয়াল করতে হয়। গাড়ির কাগজপত্র ভুয়া ভাবে তৈরি করা হয়েছে কিনা তা অবশ্যই যাচাই করে নেওয়া জরুরি। এজন্য অনলাইনে গাড়ির কাগজ যাচাইয়ের ব্যবস্থা আছে। যাইহোক ভাইয়া আপনার এই পোষ্টের মাধ্যমে সবাই সচেতন হবে।

 2 years ago 

আপনি খুব ভালো কথা বলেছেন। একটু সচেতন থাকলে অনেক ভোগান্তি থেকে বাঁচা যায়। সবকিছুই এখন অনলাইনে রয়েছে। অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার এক ফ্রেন্ড এরকম মোবাইল ক্রয় করে ফেসে গিয়েছিল।পরে অনেক ঝামেলার পর তাকে বের করা যায়।আমার মতে সেকেন্ড হ্যান্ড কেনার থেকে কিছুদিন অপেক্ষা ও সঞ্চয় করে নতুন জিনিস কেনাই ভাল।ধন্যবাদ ভাইয়া সচেতনতামূলক পোস্টটির জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাই একটু সময় দিয়ে নতুন ক্রয় করাটাই ভালো। উপলব্ধি শেয়ার করার জন্য ধন্যবাদ। ভালোবাসা রইলো ভাই।

 2 years ago 

পুরাতন গাড়ি, মোটরসাইকেল বা মোবাইল কেনার ক্ষেত্রে অবশ্যই অনেক ভালোভাবে যাচাই-বাছাই করে নেয়া উচিত। না হলে ওই লোকদের মতো বিপদে পড়ার সম্ভাবনা অনেক বেশি। ওই লোক দুটো হয়তো কাগজপত্র যাচাই-বাছাই না করেই মোটরসাইকেলটি কিনেছিল। কিন্তু উপযুক্ত প্রমাণ দেখাতে না পারার কারণে ছয় মাস জেল খাটতে হল। বাকি জনতো টাকার দাপটে বেঁচে গেল। আসলেই সচেতন মূলক একটি পোস্ট করেছেন ভাইয়া।

 2 years ago 

ঠিক বলেছেন আপনি যাচাই বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ। অনেক সাধারন মানুষ অনেক সময় এই কারণে বিপদে পড়ে যায়। অনেকেই এ থেকে অবশ্যই সচেতন হতে পারবে।

 2 years ago 

ওয়ালাইকুম আসসালাম,
আসলে আমাদের পুরাতন কোন জিনিস ক্রয় করতে হলে অনেক সচেতনতা অবলম্বন করা উচিত। অনেকেই না বুঝেই পুরাতন জিনিস ক্রয় করে থাকে। কিন্তু বোঝেনা যে এটাতে অনেক ঝুঁকি থাকতে পারে। তাই আমাদের পুরাতন জিনিস কেনার সময় কাগজপত্র দেখে কেনা উচিত। ধন্যবাদ ভাই আপনাকে এই সচেতন মূলক পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ওয়ালাইকুম আসসালাম

ঠিক বলেছেন আপনি। সচেতন থাকাটা আমাদের সবারই খুব প্রয়োজন। একটু সচেতন না থাকলে অনেক সমস্যায় পড়তে হয়।

 2 years ago 

আসলে এই ধরনের জিনিসগুলোই এখন বর্তমান সময়ে সব থেকে বেশি লক্ষ্য করা যায়। এজন্য আমাদের সকলেরই উচিত পুরাতন মোটরসাইকেল কিংবা মোবাইল ফোন কেনার ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করা। আমি মনে করি একটু দাম বেশি হলেও নতুন জিনিস কেনা ভালো। তা না হলে যেকোনো সময় এই ধরনের খারাপ পরিস্থিতির মধ্যে পড়ে যেতে হতে পারে।

 2 years ago 

যেকোনো কাজের ক্ষেত্রে সচেতন থাকা খুবই গুরুত্বপূর্ণ। এজন্য পুরাতন মোটরসাইকেল কিংবা পুরাতন মোবাইল ক্রয় করার সময় সতর্কতা থাকা খুবই গুরুত্বপূর্ণ। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইন্ডিয়াতে OLX এর মত যদি বাংলাদেশে কোন অ্যাপ থেকে থাকে,তার মাধ্যমে কেনা যায়। এতে সমস্তটআই নথিভুক্ত করা থাকবে। কিন্তু এই ভাবে কারো মারফত কেনা টা খুবই চাপের ব্যাপার। যে কোন ভাবে ফেঁসে যেতে পারে। ধন্যবাদ দাদা সচেতনতামূলক পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

এই বিষয়টা আমাদের দেশে আছে কিনা তা জানা নেই আপু। কিন্তু আমাদের দেশে এটি খুবই দরকার। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

প্রায় কয়েক বছর আগে আমাদের এলাকার একটি লোক এভাবে ফেঁসে যায়, কারণ লোকটা ভারত থেকে বর্ডার ক্রস বাইক কিনে অন্য একজনের কাছ থেকে। বাইকের কোন বৈধ কাগজ ছিল না বিধায় আমাদের এলাকার লোকটা ভূয়া কাগজপত্র বানিয়ে বাইক চালানোর সময় পুলিশ ধরে থানায় নিয়ে যায়। তারপর অনেক টাকার বিনিময়ে তাকে জেল থেকে বের করা হয়। তাই আমাদের সবার উচিত পুরাতন বাইক অথবা মোবাইল কিনলে কাগজপত্র যাচাই-বাছাই করে ক্রয় করা। অনেক ধন্যবাদ আপনাকে সচেতনতামূলক পোস্টের মাধ্যমে আমাদেরকে সতর্ক করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই। মোবাইল এবং মোটরসাইকেল কেনার ক্ষেত্রে যাচাই-বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ।

 2 years ago (edited)

সত্যি এসব ঘটনাগুলো ফ্রাই ঘটে থাকে।মোটরসাইকেল কিনে লোকগুলো অনেক বিপদে পড়েছেন। কিছু কিছু অসৎ মানুষের কারণে এরকম হয়ে থাকে। পুরাতন মোটরসাইকেল কিনার আগে খুব ভালো করে কাগজপত্র ও খোঁজখবর নিতে হবে। চুরি করে নিয়ে আসে এবং একজন থেকে অন্যজনর কাছে বিক্রি করে। খুব সচেতন মূলক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমাদের বসুরহাটেই একজন এ ধরনের বিপদে পড়েছিল। ওই থেকে আমি সচেতনামূলক পোস্টটি করেছি।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68548.71
ETH 3847.93
USDT 1.00
SBD 3.73