আমাদের লক্ষ থাকতে হবে উপকার করা। কিন্তু তা না পারলেও, ক্ষতি করা থেকে বিরত থাকতে হবে।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

বিসমিল্লাহি ওয়াস সালাতু ওয়াস সালামু আলাইকা ইয়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

indian-1717192_1280.jpg

আসসালামু আলাইকুম
সবাই কেমন আছেন? আশা করি আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো সুস্থ আছি। আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য কামনা করে নতুন ব্লগ শুরু করলাম। আমি প্রতি সপ্তাহে একটি করে রাইটিং পোস্ট লেখার চেষ্টা করি। আজ আমি খুবই সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট লিখতেছি। আমি আশা করি আপনাদের সবার ভালো লাগবে।

আসলে আমাদের দৈনন্দিন জীবনে কত কিছুই না ঘটে। কিন্তু তারপরেও আমি মনে করি নিজের সততা কিংবা অন্যের উপকার এই সব কিছু বজায় রাখতে হবে। আমি মনে করি অন্য কাউকে কোন উপকার কিংবা সাহায্য করলে কেউ কখনোই ছোট হয় না। আরো একটা কথা কেউ বিশ্বাস করে, অন্যের উপকার করলে কেউ কিন্তু কখনোই গরিব হয় না। আমরা তখনই অন্য একজনের উপকার করতে পারব যখন, নিজের মূল লক্ষ্য, উদ্দেশ্য স্থির করব যে অন্যের উপকার করতেই হবে। আসলে আমরা যে লক্ষ্য, উদ্দেশ্য স্থির করি, সেটা কিন্তু মনেপ্রাণে পালন করার চেষ্টা করি। আর আমাদের লক্ষ্য থাকলে কিন্তু আমরা অন্যের উপকার করতে পারব। উপকার করার জন্য কিন্তু আহামরি কোন কিছু ব্যয় করতে হয় না। কিংবা নিজের খুব একটা লস ও হয় না।

দেখা যায় যে হয়তোবা আমাদের কিছুটা সময় ব্যয় করতে হয়। কিন্তু তারপরেও আরও একটা কথা থেকে যায়। যেটা হচ্ছে আমরা যদি অন্যের উপকার করতে নাও পারি, আমি বলব কোন পরিস্থিতিতে অন্যের ক্ষতি করার চিন্তা যেন আমাদের মাথায় না আসে। আসলে আমরা যদি কারো প্রকার নাও করতে পারি দেখা যাবে তার হয়তোবা কোন সমস্যা হবে না, কোন না কোন ভাবে সে নিজের কাজটা সম্পন্ন করতে পারবে। কিন্তু কারো ক্ষতি করার কথা চিন্তা করলে কিংবা ক্ষতি করলে এর থেকে খারাপ কাজ আর কিছুই হতে পারে না।

যখন অন্য কেউ আমাদের ক্ষতি করে তখন কিন্তু আমরা উপলব্ধি করতে পারি, আমাদের কত বেশি খারাপ লাগে ‌। আর এই জন্যই অন্যের ক্ষতি করার কথা কখনো মাথায় ও আনা যাবে না। অনেকে আছে, দেখা যায় নিজের ক্ষতি করেছে অন্য একজন, পরবর্তীতে আবারও তার ক্ষতি করার জন্য উঠে পড়ে লাগে। আমি বলব এটা কখনোই করবেন না, যেহেতু আমার ক্ষতি করেছে আমি তো বুঝতে পেরেছি এটা কতটা খারাপ। তাহলে ওই খারাপ কাজটা যদি আমিও করতে যাই , আমিও তো তার সমানই হয়ে যাবো।

তাহলে ওই খারাপ মানুষের সাথে আমার কোন পার্থক্যই থাকবে না। যে অন্যের ক্ষতি করে, তাকে তার কাজের মূল্য একদিন না হয় একদিন পেতেই হবে। এর উপরে ছেড়ে দেওয়াই তাই ভালো। আর নিজে থেকে কারো ক্ষতি করার কথা চিন্তা করাটা উচিত নয়। আমি বলব যারা আমাদের ক্ষতি করে, সম্ভব হলে তাদেরকেও উপকার করতে হবে। তাহলে ওই মানুষগুলোর মানসিকতা বদলে দেওয়া সম্ভব হবে। এইজন্য নিজের লক্ষ্য উদ্দেশ্য সব সময় অন্যের উপকার করা থাকতে হবে। এই কথাটা আমি একদম সম্পূর্ণভাবে বিশ্বাস করি।

তবে নিত্যান্তই আমরা যদি কারো উপকার নাই করতে পারি, তবে কারো ক্ষতি করার কথা চিন্তা করা যাবে না। ক্ষতি করা যাবে না নয় চিন্তাও করা যাবে না। এটা কিন্তু মারাত্মক একটা অপরাধ। আমাদের সুন্দর জীবন যাপন করতে হলে এই দুইটা জিনিস মাথায় রাখতে হবে। না হলে অন্যের ক্ষতি করলে তার সাথে সাথে, আমাদের নিজের জীবনটাও কেমন ক্ষতির সম্মুখীন হবে সেটা আমরা হয়তোবা নিজেরা চিন্তা করতে পারবোনা ‌ আর আমি এটাও বিশ্বাস করি অন্যের উপকার করলে আমরা কখনোই গরিব হব না। কিংবা আমাদের কখনো লস হবে না। আশা করি বিষয়টা আপনারা বুঝতে পেরেছেন।

নিজেকে নিয়ে কিছু কথা

আমার নাম নুরুল আলম রকি। আমার steemit I'd narocky71। আমি বাংলাদেশী নাগরিক । বাংলাদেশে বসবাস করি। তার সাথে সাথে আমি বিশ্বনাগরিক। আমি বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করি। আমি বাংলা ভাষাকে ভালবাসি। আমি ফটোগ্রাফি করতে ও ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে জল রং দিয়ে পেইন্টিং করতে পছন্দ করি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। যখনই আমার সময় এবং হাতে টাকা থাকে তখন ভ্রমণ করতে বেরিয়ে পড়ি। বিশেষ করে আমি ম্যাক্রো ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি অনেক বছর আগ থেকে ফটোগ্রাফি করে থাকি। কিন্তু বিশেষ করে ম্যাক্রো ফটোগ্রাফি বেশি করা হয়। বর্তমানে তার সাথে আর্ট করতে অনেক ভালোবাসি। বর্তমানে আমি বেশি সময় কাটাই আর্ট শিখতে। বর্তমানে আমার স্বপ্ন, আমি একজন ভালো ফটোগ্রাফার, ও একজন ভালো আর্টিস্ট হব। ( ফি আমানিল্লাহ)


3W72119s5BjVs3Hye1oHX44R9EcpQD5C9xXzj68nJaq3CeF5StuMqDPqgYjRhUxqFbXTvH2r2mDgNbWweA4YGBo825oLh4oqEqeynn5EZL11LdCrppngkM (1).gif


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ,
💖ধন্যবাদ💖

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

ভাইয়া আপনার পোস্টটি পড়ে খুবই ভালো লাগলো। আমাদের সমাজে এমন অনেক লোক আছে যারা নিজে তো উপকার করবেই না আবার অন্যকেউ তারা বাধা দেয়। তবে অপরের উপকার করাই মানুষত্বের আসল পরিচয়। আপনার পোস্টটি শিক্ষনীয় বিষয় ছিল ধন্যবাদ ভাইয়া এমন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার পোস্টটি পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। পুরোটা পড়ে সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 11 months ago 

চমৎকার একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করলেন ভাইয়া। বিষয়টি আমার খুব ভালো লেগেছে। আমার আম্মু সব সময় এ কথাটি বলেন।কারো উপকার করবে। আর উপকার না করতে পারো কিন্তু ক্ষতি করবে না।আমি একটা কথা সব সময় বিশ্বাস করি ভাইয়া।কেউ উপকার করলে আল্লাহ তাকে যেকোনো ভাবে সহায়তা করেন।ধন্যবাদ আপনাকে সুন্দর এই বিষয়েটি নিয়ে পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

আসলে আপনার আম্মু যে কথাটা বলে এটা একেবারে সত্যি। আর এটা আমিও বিশ্বাস করি।

 11 months ago 

খুব সুন্দর একটা টপিক উপস্থাপন করেছেন ভাইয়া। আমাদের চারপাশে তাকালে দেখা যায়, উপকারী মনোভাব খুবই কম! বরং অপকার করার মনোভাবটাই সবচেয়ে বেশি। এজন্য আমাদের সমাজের এই অবস্থা! কিন্তু তারা জানেনা যে, তারা কতটা বিকৃত মানসিকতার পরিচয় দিয়ে যাচ্ছে।

 11 months ago 

উপকারী মনোভাব খুবই কম এটা সত্যি বলেছেন। আসলে অহংকার করা ঠিক না কিন্তু সবাই তো অহংকার করে।

 11 months ago 

বাহ্! চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করেছেন ভাই। একেবারে যথার্থ বলেছেন আপনি। আমি সবসময় চেষ্টা করি অন্যের উপকার করতে। আমি একটা কথা সবসময়ই ভাবি, সেটা হচ্ছে মানুষ মানুষের জন্য। আমরা যদি মানুষ হিসেবে অন্যের উপকারে না আসতে পারি, তাহলে কিসের মানুষ আমরা। যদিও আমাদের সমাজের বাস্তব চিত্রটা একেবারে ভিন্ন। কারণ একে অপরের ক্ষতি করা নিয়ে ব্যস্ত বেশিরভাগ মানুষ। যাইহোক সবার শুভবুদ্ধির উদয় হোক সেই কামনা করছি। পোস্টটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আমার সম্পূর্ণ পোস্ট পড়ে সাজিয়ে গুছিয়ে সুন্দর একটা মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45