লেভেল -৩হতে আমার অর্জন@nanditasaha

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার,কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও ভাল আছি ভগবানের কৃপায়। প্রথমেই আমি আমার বাংলা ব্লগে একজন নতুন সদস্য হিসেবে সুযোগ করে দেওয়ার জন্য সবাইকে জানাইঅসংখ্য ধন্যবাদ। বর্তমানে আমি ২৫ তম ব্যাচের লেভেল ৩এর একজন শিক্ষার্থী। লেভেল ৩এর শ্রদ্ধেয় প্রফেসর @alsarzilislam ভাইয়া ক্লাসে মার্ক ডাউন,কনটেন্ট এবং কিউরেশন নিয়ে আমাদের ২৫ তম ব্যাচের সাথে বিস্তারিত আলোচনা করেছেন। আমি লেভেল ৩ এর মৌখিক পরীক্ষায় পাস করে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছি। লেভেল ৩এর থেকে শেখা বিষয়গুলো নিয়ে আমি লিখিত পরীক্ষা দিতে যাচ্ছি।

IMG_20221219_225745.jpg

১।প্রশ্নঃ মার্কডাউন কি?
উত্তরঃমার্কডাউন হলো আমাদের লেখাগুলোকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য এবং লেখা গুলোর প্রতি আকর্ষণ বৃদ্ধি করার জন্য নিদিষ্ট কিছু টেক্স ফরমেট।আরো সহজ ভাবে বলতে গেলে গুছিয়ে কোন কিছু উপস্থাপন করার জন্য যে সকল কোডিং ব্যবহার করা হয়ে থাকে তাকে মার্কডাউন বলে।

২।প্রশ্নঃমার্কডাউন কোর্ডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ?

উত্তরঃনিজের লেখা গুলো কে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য মার্কডাউন খুবই গুরুত্বপূর্ণ। মার্কডাউনের মাধ্যমে নিজের লেখা গুলো কে অনেক আকর্ষণীয় করা যায়।যার জন্য পোস্টের গুরুত্ব অনেকটা বেড়ে যায়।তাছাড়া লেখার মাঝে কোন লেখা বোল্ড করা,ইটালিক হরফে লেখা করতে চাইলে, লেখার হেডিং বড় করতে চাইলে,কালার করতে,লেখার মাঝে ফটো যুক্ত করতে, লেখা বা ছবি প্রয়োজনমতো ডানে বামে করতে মার্কডাউন ব্যবহার করতে হয়।

৩।প্রশ্নঃ পোস্টের মধ্যে মার্কডাউনের প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায়?

উত্তরঃমার্কডাউন কোর্ডের আগে চারটি স্পেস দিলেই মার্কডাউন কোর্ডটি দৃশ্যমান হয়ে যাবে।যেমন-

<center>Amar bangla blog</center>

৪।প্রশ্নঃনিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে।মার্ক ডাউন কোড গুলো উল্লেখ করুন।

UserPostsSteem Power
User110500
User220900

উত্তরঃ উপরের টেবিল তৈরি করতে যে সকল মার্কডাউন কোডগুলো ব্যবহার করা হয়েছে সেগুলো নিচে উল্লেখ করা হল।
|User|Posts|Steem Power|
|---|---|---|
|User1|10|500|
|User2|20|9000

৫।প্রশ্নঃসোর্স উল্লেখ করার নিয়ম কি?

উত্তরঃসোস উর্ল্লেখ করতে চাইলে প্রথমে থার্ড ব্র্যাকেটের মধ্যে [সোর্স] লিখতে হবে এবং ফার্স্ট ব্র্যাকেটের মাঝে (লিংক) দিতে হবে।ফলাফল নিচে দেওয়া হলো।
source

৬।প্রশ্নঃবৃহৎ হতে ক্ষুদ্র -ক্রমিকভাবে ১ থেকে ৬পর্যন্ত হেডার কোডগুলি লিখুন।
উত্তরঃ # Header1
## Header2
### Header3
#### Header4
##### Header5
###### Header6

৭।প্রশ্নঃটেক্সট জাস্টিফাই মার্কডাউন কোর্ডটি লিখুন।
উত্তরঃটেক্সট জাস্টিফাই মার্কডাউন কোডটি নিচে দেওয়া হলো-

<div class="text-justify">Amar bangla blog

৮।প্রশ্নঃকনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশি গুরুত্ব দেওয়া উচিত?

উত্তরঃটপিকস নির্বাচনের জন্য অভিজ্ঞতা,জ্ঞান ও সৃজনশীলতার উপর গুরুত্ব দেওয়া উচিত।

৯।প্রশ্নঃকোন টপকিসের উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকসের উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরি কেন?

উত্তরঃযে বিষয়ে সঠিক জ্ঞান ও জানাশোনা আছে কনটেন্ট তৈরির জন্য উচিত হবে সেই সব জিনিসের উপর প্রাধান্য দেওয়া।কেননা যে বিষয় টি নিয়ে লেখা হবে সেই বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা না থাকলে সেই ব্লগটি সুন্দর ভাবে উপস্থাপন করা যায় না। তাই পাঠক দের কাছে নিজের ব্লগ আর্কষনীয় করতে চাইলে অবশ্যই সেই ব্যাপারে যথেষ্ট জ্ঞান থাকা জরুরি।

১০।প্রশ্নঃধরূণ প্রতি STEEM কয়েনের মূল্য $0.50।আপনি একটি পোস্টে $7এর ভোট দিলেন। তাহলে আপনি কতো $[USD]কিউরেশন রিওয়ার্ড পাবেন?

উত্তরঃআমি যদি কোন পোস্টে $7 এর ভোট দেই তাহলে আমি কিউরেশন রিওয়ার্ড পাবো $3.5।আর স্টিম কয়েনের মূল্য যদি$0.50 থাকে তাহলে 7স্টিম পাব।যেহেতু কিউরেটরদের sp দেওয়া হয় তাই 7 স্টিম পাবো sp হিসেবে।

১১।প্রশ্নঃসর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃসর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার জন্য কেউ পোস্ট করার সাথে সাথে ভোট দেওয়া যাবেনা।পোস্ট করার ৫মিনিট পর থেকে পরবর্তী ৬দিন ১২ঘন্টার মধ্যে ভোট দিতে হবে।ট্রেন্ডিং পোস্টে ভোট দেওয়ার চেষ্টা করতে হবে। বড় কোন ভোট পড়ার আগে ভোট দেওয়ার চেষ্টা করতে হবে। কোয়ালিটি পোস্ট দেখে আগে ভোট দেওয়ার চেষ্টা করতে হবে। আর তাহলেই সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়া সম্ভব।

১২।প্রশ্নঃনিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে?

উত্তরঃ@Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে।কারন যার স্টিম পাওয়ার কম সে ভোট দিলে২/৩ সেন্ট র ভোট পড়তে পাবে। এতে করে সে রিওয়ার্ড ও কম পাবে।আর @Heroism কে ডেলিগেশন করলে বড় বড় মাপের পোস্ট খুঁজে ভোট দিতে পারবে।এতে করে রিওয়ার্ড ও বেশি পাওয়া যাবে।তাই বেশি আর্ন করতে চাইলে@heroism কে ডেলিগেশন করতে হবে।

আমি লেভেল ৩ এর ক্লাস থেকে প্রফেসরদের মাধ্যমে যেগুলো শিখেছি সেগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।
ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।সবাই ভালো থাকবেন।সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

সত্যি বলতে অর্জিত কোনো কিছুই বর্জন হয় না। তাই অর্জন করতে থাকুন, কারণ নিজের অর্জন নিজের জন্যই থেকে যাবে। ধন্যবাদ লেভেল তিনের পরীক্ষা দেওয়ার জন্য।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ। আর আপনি ও ঠিক কথা বলেছেন অর্জিত কোন কিছু কখন বর্জন হয় না।লেভেল ৩অনেক কিছু শেখার আছে। আমি অবশ্যই চেষ্টা করব নিজের লেখাকে আর ভালো করার লেভেল ৩ থেকে প্রাপ্ত শিক্ষা থেকে। আমার জন্য দোয়া রাখবেন।

 2 years ago 

জি অবশ্যই দোয়া থাকবে এবং আশা করছি খুব শীঘ্রই আপনাদেরকে ভেরিফাইড মেম্বার হিসেবে দেখতে পাব।

 2 years ago 

৩।প্রশ্নঃ পোস্টের মধ্যে মার্কডাউনের প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায়?

৫।প্রশ্নঃসোর্স উল্লেখ করার নিয়ম কি?

৭।প্রশ্নঃটেক্সট জাস্টিফাই মার্কডাউন কোর্ডটি লিখুন।

এই তিনটি প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেননি। বিশেষ করে মার্কডাউনগুলো কিভাবে দৃশ্যমান করাতে হয় এই বিষয়ে আপনার সমস্যা রয়েছে। অনুগ্রহ করে বিষয়গুলো সমাধান করে আমাকে জানাবেন। এছাড়াও পোস্টের মধ্যে কিছু বানানো সমস্যা রয়েছে এবং দাড়ি কমার একটু সমস্যা রয়েছে আশা করছি পরবর্তী থেকে বিষয়গুলো একটু লক্ষ্য রাখবেন। আপনি ঠিক করে আমাকে জানান।

 2 years ago 

দুঃখীত ভাইয়া।আমি আমার পোস্টের ভুল গুলো বুঝতে পারছি। আসলে আমি একটু তাড়াহুড়ো করে পোস্ট করে ছিলাম।যার জন্য এত গুলো মিসটেক হয়ে গেছিল।কিন্তু এখন যা বুঝলাম যে তাড়াহুড়োর কাজ কখনো ভালো হয়না।আমি আমার পোস্ট টি ঠিক করার চেষ্টা করেছি।আর আমি পরবর্তীতে এই বিষয় গুলো অবশ্যই শুধরে পোস্ট করব।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61155.34
ETH 2383.47
USDT 1.00
SBD 2.56