লেবেল ওয়ান থেকে আমার অর্জন

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার সবাইকে।

আশা করি ভগবানের আশীর্বাদে সবাই ভাল আছেন। আমিও ভালো আছি। আমার বাংলা ব্লগে নতুন সদস্য হিসেবে আমাকে সুযোগ দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানাই। বর্তমানে আমি ২৫ তম ব্যাচের লেভেল ওয়ানে আছি। এখানে আমি আমাদের কমিউনিটি মডারেটর এবং এডমিনদের কাছ থেকে অনেক বিষয় সম্পর্কে ধারণা পেয়েছি। লেভেল ওয়ানের' ক্লাস থেকে শেখা বিষয়গুলো নিয়ে আমি লিখিত পরীক্ষা দিচ্ছি।

received_509497277746547.jpeg

১.প্রশ্নঃ-স্পামিং কি এবং কোন ধরনের এক্টিভিটিস স্পামিং হিসেবে গণ্য করা হয়?

উত্তরঃ-অযৌক্তিক এবং অপ্রাসঙ্গিক কার্যক্রমকে সাধারণত স্পামিং বলা হয় । একটি বিষয় নিয়েই বারবার পোস্ট করাকে স্পামিং মনে করা হয়। আবার একই ব্যক্তি কে বারবার মেনশন করাকেও স্পামিং বলে এবং পোস্ট করতে যে ট্যাগ ব্যবহার করা হয় তার সাথে যদি পোষ্টের মিল না থাকে তাকেও স্পামিং বলা হয়। আবার পোষ্টের কমেন্ট সেকশনে যদি উল্টাপাল্টা কমেন্ট করা হয় তাকেও স্পামিং বলা হয়।

২.প্রশ্নঃ-কপিরাইট সম্পর্কে আমি কি অর্জন করতে পেরেছি?

উত্তরঃ-কপিরাইট হচ্ছে এমন একটি বিষয় যা অন্যের নিজস্ব ব্যক্তি প্রতিভা থেকে তৈরি করা কোন ছবি অথবা কারো পোস্ট নিজের বলে চালিয়ে দেওয়া। অন্যভাবে বলতে গেলে কারো অনুমতি না নিয়ে তার দ্বারা সৃষ্ট কর্মকে নিজের বলে চালিয়ে দেওয়াকেউ কপিরাইট বলা যেতে পারে। আমার বাংলা ব্লগে অথবা স্টিমিট এ ধরনের কপিরাইট করা যাবে না।

৩.প্রশ্নঃ-তিনটি ওয়েবসাইটের নাম যেখানে কপিরাইট ফ্রি ছবি পাওয়া যায়?

উত্তরঃ-https://pixabay.com,
https://www.pexels.com,
https://unsolash.com.

৪.প্রশ্নঃ-পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

উত্তরঃ-ট্যাগ দেওয়ার উদ্দেশ্য হচ্ছে আপনি যে পোস্ট করছেন তা যেন সহজে খুঁজে পাওয়া যায়.। রেসিপি নিয়ে পোস্ট করলে রেসিপি সংক্রান্ত ট্যাগ দিতে হবে। আবার ফটোগ্রাফি নিয়ে পোস্ট করলে বা ট্রাভেল সংক্রান্ত কিছু নিয়ে পোস্ট করলে সেই বিষয়ে সংক্রান্ত ট্যাগ দিতে হবে। ট্যাগ অবশ্যই ছোট হাতের দিতে হবে।

৫.প্রশ্নঃ-আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তরঃ-ধর্মীয় ও রাজনৈতিক বিষয়,সড়ক দুর্ঘটনা,নারী নির্যাতনের ছবি,গরু, শুকর, কবুতরের মাংস রান্না করার রেসিপি ইত্যাদি দেওয়া নিষিদ্ধ।

৬.প্রশ্নঃ-প্লাগারিজম কি?

উত্তরঃ-অন্য কারো পোস্ট দেখে সেই পোস্টকে নিজের মতন করে চালিয়ে দেওয়া কে প্লাগারিজম বলে। এক্ষেত্রে কপিরাইট ও প্লাগারিজম কে একই রকম বলা যাবে না।

৭.প্রশ্নঃ-re-write আর্টিকেল কাকে বলে?

কোন একটা নির্দিষ্ট বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে বা লেখা হয়েছে, এমন কোন পোস্ট পড়ে সেই বিষয়টা সম্পর্কে উৎসাহিত হয়ে ঐ বিষয়টি সম্পর্কে নিজের মত করে লেখাকে re write আর্টিকেল বলে। এখানে অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে।

৮.প্রশ্নঃব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উত্তরঃ-re-write আর্টিকেল গুলোতে রেফারেন্স সোর্স গুলো অবশ্যই ব্যবহার করতে হবে। এখানে ৭৫%-৮০% নিজের হতে হবে। সব তথ্য ইনভার্টেড কমার মধ্য হতে হবে।

৯.প্রশ্নঃ-একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উওরঃ-১০০ওয়ার্ড এর কম লিখে পোস্ট করলে সেটা ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।একটি বা দুটি ছবি দিয়ে পোস্ট করাকে ও ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

১০.প্রশ্নঃ-প্রতি ২৪ ঘন্টায একজন সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে?(আমার বাংলা ব্লগ কমিউনিটি তে)?

উওরঃ-প্রতি ২৪ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে।

মোটামুটি এই ছিল আমার লেবেল ওয়ান থেকে অর্জন। সত্যি বলতে সব কিছু গুছিয়ে লিখতে গিয়ে কেমন যেন ওলোট পালোট হয়ে যাচ্ছিল। তবু নিজের মত করে চেষ্টা করেছি। ভুল ত্রুটি ক্ষমা করে দেবেন। আজ এখানেই শেষ করছি।

সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

আপু,লেভেল ওয়ান থেকে আপনি অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানতে পেরেছেন। আসলে আমার বাংলা ব্লগের প্রতিটি লেভেল ই অনেক গুরুত্বপূর্ণ। তাই প্রথম লেবেলের মতো প্রতিটি লেভেল ই খুব গুরুত্ব দিয়ে শিখতে হবে।

 2 years ago 

লেভেল ওয়ানের ক্লাস থেকে স্টিমিট প্ল্যাটফর্ম সম্পর্কে মৌলিক জ্ঞান অর্জন করতে পেরেছেন যেটা আপনার ভিত্তি। এই ধারণা অনুযায়ী সামনের ক্লাসগুলো ভালোভাবে করতে পারেন সেটাই প্রত্যাশা করি।

 2 years ago 

বিষয়গুলো আরো একটু বিস্তারিত লেখা উচিত ছিল। কপিরাইট বিষয়টা আপনার আরও একটু ভালোভাবে পড়তে হবে। যাইহোক মোটামুটি বিষয়গুলো বুঝতে পেরেছেন। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63