লইট্টা মাছ ভুনার মজাদার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা❣️❣️

সবাই কেমন আছেন?
আশাকরি আপনারা সবাই সৃষ্টিকর্তার রহমতে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও তার রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি। রেসিপিটি হলো লইট্টা মাছ ভুনার মজাদার রেসিপি😋। এটি খাওয়ার মজাই আলাদা। আমার এটি খুবই প্রিয় একটি রেসিপি। এই সামুদ্রিক মাছের অনেক উপকারিতা রয়েছে। সেগুলো হল:

  • লইট্টা মাছ মানব দেহের হিমোগ্লোবিন বৃদ্ধি করতে সহায়তা করে।
  • লিক্ত মাছ মানব দেহের পেশীর সাথে অস্থিমজ্জা দৃঢ় করে।
  • শরীরের তাপমাত্রা বৃদ্ধি ও ব্রেনের ধারণক্ষমতা বৃদ্ধি করে।
  • পরিপাকে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • ত্বক ও ঠোঁটের সুস্থতা সহ দৃষ্টিশক্তি বৃদ্ধিতেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। (ইত্যাদি)
আমি নিচে রেসিপিটি তৈরির পদ্ধতি ধাপে ধাপে বর্ণনা দিয়েছি। আশা করি এটি আপনাদের ও ভালো লাগবে।
রেসিপিটির ফাইনাল লুক

GridArt_20221010_075927955.jpg

GridArt_20221010_075947204.jpg

প্রয়োজনীয় উপকরণঃ
  • লইট্টা মাছ
  • রসুন বাটা
  • লবন
  • পেঁয়াজ কুঁচি
  • কাঁচা মরিচ
  • হলুদের গুঁড়া
  • মরিচেরগুঁড়ো
  • জিরে গুঁড়া
  • সরিষার তেল

GridArt_20221010_075617298.jpg

প্রথম ধাপ:
  • প্রথমে মাছগুলোরে মধ্যে হলুদের গুড়ো ও লবন দিয়ে মেখে নিলাম৷ এভাবে ২০ মিনিট রেখে দিলাম।

GridArt_20221010_075645285.jpg

দ্বিতীয় ধাপঃ
  • এখন চুলায় একটি পাতিল বসিয়ে নিলাম ও পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিলাম।

GridArt_20221010_075657139.jpg

তৃতীয় ধাপ:
  • এখন পেঁয়াজ কুঁচি ও রসুন বাটা দিয়ে দিলাম ও কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিলাম ।

GridArt_20221010_075719493.jpg

চতুর্থ ধাপ:
  • এখন পাতিল এর মধ্যে লবন, হলুদের ও মরিচের গুঁড়ো এবং জিরের গুঁড়ো দিয়ে দিলাম পরিমাণ মতো।

GridArt_20221010_075736095.jpg

পঞ্চম ধাপ:
  • এখন পাতিল এর মধ্যে এক কাপ পানি দিয়ে দিলাম এবং মসলার উপকরণ মিশিয়ে নিলাম।

GridArt_20221010_075755482.jpg

সর্বশেষ ধাপ:
  • এখন পাতিলের মধ্যে কাঁচামরিচ ছিটিয়ে দিলাম এবং কেটে রাখা মাছের টুকরোগুলো দিয়ে দিলাম। ঝোল ঘন হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করলাম। যখন সুন্দর একটি কালার চলে আসবে তখন চুলা থেকে নামিয়ে নিলাম।

GridArt_20221010_075835273.jpg

মজাদার রেসিপিটি এখন সম্পূর্ণ তৈরি।

GridArt_20221010_075855861.jpg

GridArt_20221010_075910256.jpg

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের এই রেসিপির পোস্টটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভুলক্রটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা
@naimuu
ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🥰🥰
Sort:  
 2 years ago 

আপু লইট্যা মাছ সম্পর্কে আপনার কাছ থেকে অনেক কিছু জানতে পেরেছি। লইট্টা মাছ কিন্তু আমার বেশ পছন্দের একটি মাছ। তবে আমার কাছে লইট্টা মাছ থেকে মাছের কাঁটাটা বেশ ভালো লাগে 🤪। আমি মাঝে মাঝে এইভাবে লইটটা মাছ ভুনা করি। ধন্যবাদ আপনাকে সুন্দর ও মজার রেসিপিটির জন্য।

 2 years ago 

হাহাহা তো আপনার মত আমিও লইট্টা মাছের কাটা একটু বেশি পছন্দ করি। সত্যি বলতে লইট্টা মাছ আমার কাছে একটু বেশি ভালো লাগে।

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

লইট্টা মাছ অনেকদিন হলো খাওয়া হয়না আপনি খুব সুন্দর করে লইট্টা মাছের মজাদার ভুনা রেসিপি করেছেন। তার সাথে সুন্দর বর্ণনা দিয়েছেন লইট্টা মাছের কি কি উপকারি সেই তথ্যমূলক কথাগুলো জানতে পারলাম যেটা আগে কখনো জানা হয়নি অনেক ভালো লাগলো।

 2 years ago 

লইট্টা মাছ খেতে চাইলে দ্রুত চলে আসুন দাওয়াত রইলো। যাক আমার পোস্টের মাধ্যমে কিছু জানতে পেরেছেন শুনে ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

শুটকি মাছ আমার পছন্দের একটি খাবার। এইতো কিছুদিন আগে রাঙ্গামাটি গিয়েছিলাম সেখানে গিয়ে প্রায় প্রতিদিনই শুটকি খাওয়া হয়েছে। আর লইট্টা শুটকিতে অন্যরকম একটা টেস্ট রয়েছে যা খুবই ভালো লাগে খেতে। লইট্টা শুটকিতে যে এতগুলো উপাদান রয়েছে সেটা আগে জানা ছিল না।। আপনার মাধ্যমে জেনে নিলাম। রান্নার প্রক্রিয়াটা বেশ সুন্দরভাবে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখতে খুবই লোভনীয় লাগছে।

 2 years ago 

কক্সবাজারে ও এই মাছ খুবই জনপ্রিয়। তবে সবাই দেখছি শুটকি মাছ টাই বেশি খেয়েছে। যাই হোক পোস্ট এর মাধ্যমে লইট্টা মাছের উপকারিতা জানতে পেরেছেন এটা আমার ভালো লাগছে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার লইট্টা মাছ ভুনা রেসিপিটি বেশ চমৎকার হয়েছে । আপনি প্রথমে হলুদ লবণ মাখিয়ে ২০ মিনিট রেখে দিয়েছেন এটি আমার কাছে বেশ ভালো লেগেছে । সরিষার তেল দিয়ে রান্না করেছেন খেতে নিশ্চয়ই বেশ মজার হয়েছে । রান্নার প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

যে আপু এভাবে ২০ মিনিট মাখিয়ে রাখলে লইট্টা মাছ ভুনা করলে একটু বেশি মজার হয় ‌‌
আর হ্যাঁ সরিষার তেল দিয়ে রান্না করে এটি খেতে একটু বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যটির জন্য।

 2 years ago 

যেকোন মাছ আমার খেতে খুব ভাল লাগে। সামুদ্রিক মাছ খাওয়ার মজাই আলাদা। আপনি আমাদের সাথে লইট্রা মাছ ভুনার রেসিপি শেয়ার করেছেন। আপনার পোস্টের মাধ্যমে লইট্রা মাছের অনেক গুনাগুন সম্পর্কে জানতে পেরেছি। আপনি রান্নাতে সরিষার তেল ব্যবহার করেছেন। সড়িষার তেল অন্য তেলের থেকে অনেক সাস্থসম্মত। আপনার পরিবেশন খুব ভাল হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

যথার্থ বলেছেন ভাইয়া সামুদ্রিক মাছ খাওয়ার মজাই আলাদা। পাশাপাশি সামুদ্রিক মাছ আমাদের দেহের জন্য খুবই উপকারী। আর আমি সকল রান্না সরিষার তেল দিয়ে করার চেষ্টা করি। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু সামুদ্রিক মাছের এত উপকারিতা আপনি তালিকাভুক্ত করে প্রকাশ করেছেন দেখে অনেক ভালো লাগলো। লইট্টা মাছ খেতে আমার অনেক ভালো লাগে। বিশেষ করে এই মাছ নরম নরম হওয়াতে সবাই পছন্দ করে খেতে। তবে এই মাসে একটু চিকন চিকন কাটা বেশি। আপনার মাছ ভুনা দেখে আমারও খেতে ইচ্ছে করছে নিশ্চয়ই অনেক মজা হয়েছে।

 2 years ago 

আসলেই আপু লইট্টা মাছের অনেক উপকারিতা তাই আমি আপনাদেরকে জানানোর জন্যই আমার পোস্টে তুলে ধরেছি। আমি মনে করি প্রত্যেকটি মানুষেরই মাঝে মাঝে সামুদ্রিক মাছ খাওয়া উচিত। কারণ সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর পরিমাণে আয়োডিন। আপনাকে অনেক ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে লইট্টা মাছ ভুনার মজাদার রেসিপি বানিয়েছেন। খুব লোভনীয় পোস্ট। আপনি সত্যি বলেছেন লইট্টা মাছ খাওয়ার মজাই আলাদা। রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। আপনি অনেক সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সকলের বুঝার সুবিধার্থে আমি সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি আপু। আপনার এই মন্তব্যটি পড়ে বেশ ভালো লাগলো। ‌ সুন্দর মন্তব্যটির জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মজার একটা রেসিপি শেয়ার করছেন আপু।তবে আমি লইট্টা মাছ কম খায়।আপনি সরিষা তেল দিয়ে রান্না করছেন দেখে মনে হচ্ছে মজা হয়েছে। কারণ সরিষা তেল দিয়ে রান্না করলে তরকারি আলাদা একটা স্বাদ হয়।

 2 years ago 

লুইট্টা মাছ অনেকেই পছন্দ করে না। আসলে সবার টেস্টে যে এক তাও কিন্তু না। তবে আমার বেশ ভাল লাগে লইট্টা মাছ। আর ঠিক বলেছেন সরিষার তেল দিয়ে রান্না করা খাবারের স্বাদ একটু বেশি লেগেছে মনে হচ্ছে।

 2 years ago 

আপনি লইট্টা মাছ ভুনার খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন, সাথে এই মাচের অনেক গুনা গুনা তুলে ধরেছেন। লইট্টা মাছ আমি শুটকি খেয়েছি এভাবে তাজা মাছ কখনো খাইনি জানিনা কেমন লাগে খেতে তবে আপনার ভুনা রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই মজা হয়েছে। কালারটা অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

এভাবে লইট্টা মাছ রান্না করে দেখবেন আপু খেতে আসলেই দারুন। ভিতরের নরম কাটা চিবিয়ে খেতে আরো ভালো লাগে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যটির জন্য শুভকামনা রইল আপনার জন্য। ‌

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63977.42
ETH 2760.27
USDT 1.00
SBD 2.65