চুলের যত্নে কিছু প্রাকৃতিক উপাদান দিয়ে হারবাল তেল তৈরি।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা ☺️☺️

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন
সকলের জন্য সুস্থতা কামনা করছি। আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। আজকে আমি আবার উপস্থিত হয়েছি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে। পোস্ট টি একটু ভিন্নধর্মী

  • আমার চুলগুলো একটু বেশিই শিক্ষিত তাইতো সারাদিন এভাবে পড়ে😒। আমি যত আপুকেই তার চুলের শারিরীক অবস্থার কথা জিগ্যেস করি সেই বলে তার চুলের অবস্থাও করুম। এরপর চারিদিকে খোঁজ করা শুরু করলাম এর একটা বিহিত করা জন্য। অবশেষে একটা সমাধানের পথে পা দিলাম।

  • আমি বিভিন্ন লতা পাতা ও নারিকেল তেলের সংমিশ্রণে হারবাল তেল তৈরি করলাম। এই উপকরণগুলোর পুষ্টিগুন সম্পর্কে কমবেশি সকলেই অবগত আছেন। এই উপকরণগুলোরনকারনে চুলকে গোড়াথেকে মজবুত করে,চুলকে কালো ও ঘন করে ও লম্বা হতে সাহায্য করে। ( মনে হচ্ছে বিজ্ঞাপন দিতেছি😆😆)

তো চলুন পদ্ধতি টি দেখাযাক,,,,,

GridArt_20220501_234509330.jpg

IMG_20210928_191444.jpg

♦️♦️প্রয়োজনীয় উপকরণ ♦️♦️

  • নারিকেল তেল-৪০০ মি.লি
  • অ্যালোভেরা - ২পিজ
  • কালো জিরা - ৩ চামচ
  • মেথি -৪ চামচ
  • কেশরাজ পাতা-৪টি
  • পেয়ারা পাত- ২টি
  • মেহেদি পাতা - ১ মুষ্টি
  • পেঁয়াজ কুঁচি -১ টি
  • নিমনপাতা- ১ মুষ্টি
  • জবা পাতা - ৫টি
  • থানকুনি পাতা-১ মুষ্টি

IMG_20210928_153340.jpg

IMG_20210928_154858.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি চুলায় একটি পাতিল বসিয়ে নিলাম পাতিল এর মধ্যে অ্যালোভেরার টুকরোগুলো দিয়ে দিলাম ও সাথে পেঁয়াজ কুচি দিয়ে দিলাম। (মিডিয়াম আচেঁ)

GridArt_20220501_152910415.jpg

দ্বিতীয় ধাপঃ

  • তারপর পাতিলের মধ্যে মেথি কালোজিরা ও মেহেদী
    পাতা দিয়ে দিলাম।

GridArt_20220501_153001810.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর পাতিল এর মধ্যে থানকুনি পাতা, জবা পাতা, নিম পাতা, পেয়ারা পাতা, কেশরাজ পাতা ও নারিকেলের তেল দিয়ে দিলাম।

GridArt_20220501_153026858.jpg

চতুর্থ ধাপঃ

  • এখন একটি চামচ দিয়ে নেড়েচেড়ে সবগুলো উপকরণ মিক্সি করে নিলাম।

GridArt_20220501_153044806.jpg

পঞ্চম ধাপ

  • এভাবে ৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করলাম।

GridArt_20220501_153115568.jpg

ষষ্ঠ ধাপ

  • ৩০ মিনিট পর সবগুলে পাতার রং বিবর্ণ হয়ে আসবে।

GridArt_20220501_153143159.jpg

.
GridArt_20220501_153209416.jpg

সপ্তম ধাপ

  • এখন একটি বড় ছাঁকনির সাহায্য ছেঁকে উপকরন গুলো আলাদা করে নিলাম।

GridArt_20220501_153326142.jpg

সর্বশেষ ধাপ

  • তারপর একটি কাঁচের বতলে আরেকটি ছোট ছাঁকনি দিয়ে ছঁকে নিলাম।

GridArt_20220501_153505626.jpg

IMG_20210928_191530.jpg

  • এভাবে কাঁচের বোতলে অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব। খাঁটি নারিকেলের তেল হলে তাহলে আরো ভালো হয়। এখন নারিকেল চওড়া দামেও কোথাও পাওয়া যায়না। তাই আমি হাতে নারিকেল তেল বানাতে পারিনি। কেউ বানাতে চাইলে দোকান থেকে না কিনে নিজেরাই বানালে সব থেকে হবে। অর্থাৎ ভালো ফল পেতে পারেন। চুলের যত্নে এক চুলও ছাড় নয়। আজ এ পর্যন্ত।
আশা করি আপনাদের সকলের কাছে আমার এই আর্টটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন

সকলের জন্য আমার আন্তরিক শুভেচ্ছা

ধন্যবাদ সবাইকে আমার পোস্ট টি দেখার জন্য ❣️

-
Sort:  
 2 years ago 

আপনি আপনার হারবাল তেল তৈরির জন্য যে সকল উপাদান ব্যবহার করেছেন তার সবগুলোই চুলের জন্য খুবই উপকারী। তা দেখে নিঃসন্দেহে বোঝা যাচ্ছে যে আপনার তেল চুলের জন্য কতটা উপকারী হবে। আপু আমাদেরও মাঝে মধ্যে সাপ্লাই দিয়েন। খুব উপকার হবে।

 2 years ago 

পোস্ট খুজতে ছিলাম নোয়াখালীর বোনের,অবশেষে পেলাম।আপু আমার জন্য একটু তৈল পাঠিয়ে দিও চুল মনে হয় পরে যাচ্ছে, এই তৈল তৈরী করতে অনেক কষ্ট আমি জানি।অনেক উপাদান দিয়ে তৈরী করতে হয়, তবে এর কার্যকারিতা খুবই ভালো।অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ আপু আপনি খুব সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। চুলের সমস্যা এখন প্রায় পৃথিবীর 80 শতাংশ নারী ভুগছে। চুল পড়া বন্ধের জন্য কি না ব্যবহার করছে। আপনার কাছ থেকে তেল বানানোর পদ্ধতি টা শিখে নিয়েছে আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এটা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল। আমি বাসায় চেষ্টা করে দেখবে এটি বানানোর জন্য।

 2 years ago 

আপু আমারও অনেক চুল পড়ে।চুলের গোড়া থেকে মজবুত করার জন্য আপনার এই বানানো তেল ব্যবহার করতে হবে।পার্সেল করে পাঠিয়ে দিয়েন।অনেকগুলো কার্যকরী উপকরণ মিশিয়ে চুল মজবুত করার তেল বানিয়েছেন।ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি চুলের যত্ন সম্পর্কে খুব সুন্দর একটি পোষ্ট উপস্থাপন করেছেন। দেখে খুবই ভালো লাগলো। আসলে অনেকেরই চুল পড়া নিয়ে অনেক সমস্যা আপনার পোস্টটি দেখে কিছুটা হলেও সমস্যা সমাধান করতে পারবে । এত অসাধারন পোষ্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

চুলের যত্ন নেওয়ার জন্য প্রাকৃতিক উপায়ে হারবাল তেল তৈরি আমার কাছে খুব ভালো লেগেছে। জানিনা এ দিল কতটা কার্যকর তবে আশা করছি এটি চুলের জন্য খুব উপকার হবে। প্রাকৃতিক উপায়ে হারবাল তেল বানানোর পদ্ধতি আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার এই পদ্ধতি অনুসরণ করে যে কেউ তেল তৈরি করতে পারবে। এত সুন্দর একটি কার্যকরী ও শিক্ষনীয় পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে অনেক উপকৃত হলাম। আমার চুল পাতলা হয়ে যাচ্ছে। আমি আপনার তৈরি করা হারবালটি তৈরি করে ব্যবহার করবো। অনেক ধন্যবাদ অসাধারণ একটি টিউটোরিয়াল আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ আপনি তো দেখছি ভালো ডাক্তার 😀 চুলের যত্ন নিতে আপনি খুবই চমৎকার ভাবে তেল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন ।আমি আপনার কাছ থেকে একটা পরামর্শ নিতে চাচ্ছি সেটা হচ্ছে যে শ্যাম্পু করার পরে মাঝে মাঝে চুল ওঠে, এই চুল যেন না উঠে তার জন্য কোন তেল কিংবা অন্য কিছু আছে নাকি....?? শ্যাম্পু করার পর যখন হাতের দিকে তাকাই তখন নিজের কাছে খুবই কষ্ট লাগে মনে হয় আত্মা ফেটে যাচ্ছে। 😭

 2 years ago 

এটা আমার জন্য খুব কাজে দিবে। চুল পরা নিয়ে খুব সমস্যায় আছি আমি। শিখে নিলাম। কাজে দিবে খুব। অনেক অনেক শুভকামনা আপনার জন্য। খুব উপকারি পোস্ট ছিলো এটি।

 2 years ago 

সত্যি বলতে আমার নিজেরও প্রচুর পরিমাণে চুল উঠছে ইদানিং। আপনার এই পদ্ধতি একবার ট্রাই করে দেখা দরকার। আসলে কতটা কাজ হবে সেটা ব্যবহারের পরে বলা যাবে। ভিন্ন ধরনের কিছু উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74