কলাপাতায় ছোট মাছের পাতুরি

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা❣️❣️
  • সবাই কেমন আছেন?
    আশাকরি আপনারা সবাই সৃষ্টিকর্তার রহমতে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও তার রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি। রেসিপিটি হলো কলাপাতায় ছোট মাছের পাতুরির মজাদার রেসিপি😋। এটি খাওয়ার মজাই আলাদা।

গ্রামে ছোট মাছ একটু বেশি পাওয়া যায়। খালে বিলে পুকুর নালায় সব জায়গায় ছোট মাছ থাকে ‌‌। হঠাৎ করেই ভাবলাম ছোট মাছের পাতুরি তৈরি করে দেখি। এই পাতুরি সরিষার তেল দিয়ে তৈরি করায় আমার কাছে রেসিপিটা একটু বেশি ভালো লেগেছে। কারণ খাওয়ার সময় সরষে তেলের ফ্লেভার ছিল। অনেকটা ঝাজ ঝাজ হওয়ায় খেতে ভালো লেগেছিল। বিশেষ করে আম্মু পছন্দ করেছিল। আর মজার ব্যাপার হল রান্নার প্রশংসা শুনলে কার না ভালো লাগে। যাইহোক কথা না বাড়িয়ে রেসিপিতে যাওয়া যায়।

আমি নিচে রেসিপিটি তৈরির পদ্ধতি ধাপে ধাপে বর্ণনা দিয়েছি। আশা করি এটি আপনাদের ও ভালো লাগবে।
রেসিপিটির ফাইনাল লুক

GridArt_20221219_152218997.jpg

GridArt_20221219_152249475.jpg

প্রয়োজনীয় উপকরণঃ
  • ছোট মাছ
  • লবন ও সরিষার তেল
  • রসুন ভাটা
  • পেঁয়াজ কুঁচি
  • কাঁচা মরিচ
  • হলুদের গুঁড়া
  • মরিচেরগুঁড়ো
  • জিরে গুঁড়া

GridArt_20221219_152030986.jpg

প্রথম ধাপ:
  • প্রথমে আমি একটি কলাপাতা কেটে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম। তারপর ছোট মাছগুলোকে কলা পাতার একপাশে দিয়ে দিলাম।

GridArt_20221219_151701599.jpg

দ্বিতীয় ধাপঃ
  • তারপর পেঁয়াজকুচি কাঁচা মরিচ কুচি ও রসুন বাটা দিয়ে দিলাম।

GridArt_20221219_151712466.jpg

তৃতীয় ধাপ:
  • তারপর মাছের সাথে হলুদের গুঁড়ো ও মরিচের গুঁড়ো পরিমাণ মতো দিয়ে দিলাম।

GridArt_20221219_151730514.jpg

চতুর্থ ধাপ:
  • তারপর পরিমাণ মতো লবণ ও সরিষার তেল দিয়ে দিলাম।

GridArt_20221219_151855368.jpg

পঞ্চম ধাপ:
  • এখন হাত দিয়ে সবগুলো উপকরণ ভালোভাবে মাখিয়ে নিলাম।

GridArt_20221219_151909542.jpg

ষষ্ঠ ধাপঃ
  • তারপর কলাপাতার এক্সাইডের অংশ মাছের উপর দিয়ে ঢাকনার মতো দিয়ে দিলাম।

GridArt_20221219_151923943.jpg

সপ্তম ধাপঃ
  • এখন একটি ফ্রাইফেন নিয়ে নিলাম ও কলাপাতাটি ফ্রাইফেনের উপর দিয়ে দিলাম।

GridArt_20221219_151943817.jpg

অষ্টম ধাপঃ
  • তারপর ফ্যানটি ঢাকনা দিয়ে দিলাম এবং চুলাটি হালকা আঁচে দিয়ে রাখলাম।

GridArt_20221219_152503752.jpg

সর্বশেষ ধাপ:
  • ১৫ থেকে ২০ মিনিট কিভাবে রান্না করার পর কলা পাতাটি চুলা থেকে নামিয়ে নিলাম। তারপর পরিবেশনের জন্য প্রস্তুত করলাম।

GridArt_20221219_152022568.jpg

মজাদার রেসিপিটি এখন সম্পূর্ণ তৈরি।

GridArt_20221219_152205915.jpg

GridArt_20221219_152128385.jpg

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের এই রেসিপির পোস্টটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। ভুলক্রটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা
@naimuu
ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি দেখার জন্য ও পড়ার জন্য🥰🥰
Sort:  
 2 years ago 

ছোট মাছ খেতে অনেক ভালো লাগে। কলা পাতায় ছোট মাছ এভাবে পাতুরি করা যায় তা আমার জানা ছিল না। ছোটবেলায় এরকম পাতুরি খেয়েছি কিন্তু কিভাবে করা হতো তা জানতাম না আজকে আপু আপনার থেকে শিখে নিলাম এরপরে আমিও একদিন বাসায় ছোট মাছের পাতুরি করে খাবো।অনেক সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ছোট মাছ খেতে বেশ সুস্বাদু এবং এটি আমাদের দেহের জন্য খুবই উপকারী। ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে আর খাবারটা যদি হয় কলাপাতায় তাহলে তো কোন কথাই নেই। আমরাও বেশ কয়েকদিন আগে পদ্মা নদীর ধারে গিয়ে একটি পিকনিক করেছি এবং কলাপাতায় খেয়েছি যদিও পোস্টটি এখনো করা হয়নি ভাবছি আজকালের মধ্যেই করব।।
সুন্দর উপস্থাপনা ছিল ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

ভাইয়া অতি শীঘ্রই সে পোস্টটি শেয়ার করবেন দেখার অপেক্ষায় রইলাম। নিশ্চয়ই আপনার ফ্রেন্ডরা পদ্মা নদীর ধারে মজা করেছিলেন অনেক। যাইহোক সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কলাপাতায় ছোট মাছের পাতুরি নাটক বা সিনেমায় এরকম রান্না দেখিছি। কিন্তু বাস্তবে কখনও দেখার সুযোগ হয়ে উঠেনি। যাক তবুও আপনার মাধ্যমে এত সুন্দর একটি রান্নার রেসিপি দেখতে পেলাম । অনেক সুন্দর উপস্থাপনা ছিল আপনার আপু।

 2 years ago 

হাহাহা শুধু নাটক সিনেমায় দেখেছেন। আমার দেওয়া রেসিপিটির মাধ্যমে বাসায়ও তৈরি করে ফেলতে পারবেন। বেশ ভালো লাগলো আপনার এই সুন্দর মন্তব্যটি পড়ে আপু ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago (edited)

আসলে মেয়েরা রান্নার প্রশংসা শুনতে অনেক বেশি ভালোবাসে এটা আমি অনেক আগে থেকেই জানি কারণ, আমার ছোট বোন যখন রান্না করে যদি সেই রান্নার প্রশংসা না করা হয় তাহলে অনেক বেশি মন খারাপ করে। যদি কোন খাবার সুস্বাদু না হয় তবুও আমি বলি অনেক বেশি সুস্বাদু হয়েছে হাহাহা। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল।

 2 years ago 

আমি আর আমার ভাইয়া এটা নিয়ে সবসময় লাগালাগি করি। যেদিন আমার রান্না মজা হবে সেদিন বলবে একটুও মজা হয়নি তারপর শুরু হয়ে যায় আম্মুর কাছে বিচার দাও আমার। 🤣🤣

 2 years ago 

ঠিক বলেছেন আপনি, গ্রামে ছোট মাছ বেশি পাওয়া যায়। কলা পাতায় সরিষার তেলের ছোট মাছের পাতুরি আমার কখনো খাওয়া হয়নি। সরষে তেলের ফ্লেভারটা আসলেই খুব ভালো লাগে। রেসিপিটি খুব ইউনিক লেগেছে আমার কাছে। তাছাড়া আপনার পরিবেশনটাও অসাধারণ হয়েছে। এভাবে একদিন ট্রাই করে দেখব।

 2 years ago 

তাহলে আমার পোষ্টের মাধ্যমেই রেসিপি সম্পর্কে জানতে পারলেন। আপনি তৈরি করে আমাকে দাওয়াত দিলে খারাপ হবে না কিন্তু,,,,🤭

 2 years ago 

আপনি ঠিক বলেছেন, গ্রামে ছোট মাছ একটু বেশি পাওয়া যায়। বিশেষ করে বিভিন্ন খালে বিলে অনেক ধরনের ছোট মাছ পাওয়া যায়। আর এইভাবে কলাপাতায় ছোট মাছের পাতুরি কখনো খাওয়া হয়নি। তবে কলা পাতায় কোন কিছু তৈরি করলে ভীষণ ভালো লাগে। কারণ কলাপাতার আলাদা একটা ফ্লেভার আসে। আপনার পাতুরি দেখে মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে। আমিও কখনো ট্রাই করে দেখব।

 2 years ago 

যে আপু ঠিক বলেছেন গ্রামে একটু বেশি পাওয়া যায় খালি বিলে ছোট মাছে ভরপুর থাকে। আর এভাবে কলা পাতায় রান্না করলে বেশ ভালো লাগে খেতে।

 2 years ago 

ছোট মাছ আমার কাছেও সব সময় ভালো লাগে খেতে।আমার বাসায়ও সব সময় আনা হয় ছোট মানুষ দেখলেই।বর্তমানে গ্রামে শহরের সব জায়গায় ছোট মাছ পাওয়া যায়।আপনি কলাপাতা দিয়ে ছোট মাছের পাতুরি তৈরি করেছেন দেখে তো লোভ সামলানো মুশকিল হয়ে গেছে।এভাবে কখনও কলা পাতা দিয়ে ছোট মাছের পাতুরি খাওয়া হয়নি এবং তৈরি করাও হয়নি।আপনি ঠিক বলছেন সরিষার তেল দিলে খেতে অনেক ভালো লাগবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তবে শহরের তুলনায় গ্রামে একটু বেশি পাওয়া যায়। কারণ শহরের তুলনা গ্রামে খাল বিল পুকুর নালা বেশি থাকে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

অনেকটা ঝাজ ঝাজ হওয়ায় খেতে ভালো লেগেছিল।

ঠিক বলেছেন, ছোট মাছের পাতুরি একটু ঝাঁজ ঝাঁজ হলে খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। আপনার রেসিপিটি দেখেই জিভে জল চলে এসেছে। সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

গঠনমূলক ও উৎসাহমূলক মন্তব্যটির জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

কলা পাতায় ছোট মাছের পাতুরি তৈরি করেছেন সাথে সরিষার তেল শীতকালে এমন ভোজন হলে সবারই ভালো লাগবে। তাছাড়া আপনি যে সুন্দরভাবে যত্ন সহকারে পরিবেশন করেছেন দেখেই খুবই আকর্ষণীয় লাগছে। এরকম পাতুরি আমিও খুব পছন্দ করি ।আপু আমার জন্য একটু রেখে দিয়েন।

 2 years ago 

কলা পাতায় ছোট মাছের পাতুরি তৈরি করেছেন সাথে সরিষার তেল শীতকালে এমন ভোজন হলে সবারই ভালো লাগবে।

ভালো বলেছেন বটেই। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58664.80
ETH 2569.75
USDT 1.00
SBD 2.42