লেভেল ওয়ান থেকে আমার অর্জন - ১০% বেনিফিসিয়ারি @shy-fox এর জন্য

আসসালামু আলাইকুম
বন্ধুরা আশা করি সবাই অনেক ভাল আছেন ,আর আমিও আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়ায় অনেক ভাল আছি আলহামদুলিল্লাহ। আজকে আমি আমার বাংলা ব্লগ এ লেভেল ওয়ান অর্জন করার জন্য পোস্ট করতে যাচ্ছি। আমি @abb-school থেকে ক্লাস করে মোটামুটি ভালো কিছু শিখতে পেরেছি। তাই আজ আমি লেভেল ওয়ানের' পরীক্ষা দিতে যাচ্ছি।

IMG_20220128_224502.jpg

IMG_20220128_224451.jpg

কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

অপ্রাসঙ্গিক বিষয়কেই মূলত স্পামিং হিসেবে গণ্য করা হয়। স্টিমিট প্লাটফর্মে কমেন্ট এবং পোস্ট এর মাধ্যমে স্পামিং হতে পারে। যেমন একই পোস্ট বারবার করা অথবা পোস্টে অপ্রাসঙ্গিক কমেন্ট করা। পোস্টিং অযথা কাউকে মেনশন দিলেও সেটা স্প্যামিংয়ের পর্যায়ে পড়ে।

ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

কঁপিরাইট বলতে আমরা বুঝি অন্য কারো লেখা বা আর্ট কে নিজের বলে চালিয়ে দেয়া। আর ফটো কঁপিরাইট এর ক্ষেত্রে অন্য কারো ছবি আমি ডাউনলোড করে যদি নিজের বলে চালিয়ে দেই বা ব্যবহার করি, তাহলে সেটাকেই মূলত ফটো কঁপিরাইট বলে। অনেক ফ্রি ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আমরা ফ্রী ইমেজ ডাউনলোড করতে পারি। তবে ডাউনলোড করে ব্যবহার করার আগে আমার পোস্টে, সেই ছবির সোর্স উল্লেখ করতে হবে।

তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

  1. https://pixabay.com
  2. https://www.pexels.com
  3. https://unsplash.com

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

আমি যে বিষয়ে পোস্ট লিখছি পোস্ট করার পূর্বে আমাকে সেই বিষয়ে কিছু ট্যাগ লিখতে হবে। ট্যাগ লিখলে কিছু সুবিধা পাওয়া যায় যেমন: আমি যদি আমার পোস্টে এই #abb-level01 ব্যবহার করি, তাহলে প্রফেসর আমার এই পোস্টটি খুবই সহজে খুঁজে পাবে। ট্যাগ ব্যবহার করার ক্ষেত্রে আমি যে বিষয়ে পোস্ট লিখছি অবশ্যই সেই বিষয়ে লিখতে হবে। যেমন আমি যদি ভ্রমণের পোস্ট করি তাহলে blog, tarvel এই বিষয়ে ট্যাগ দিতে পারি। ট্যাগ ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ছোট হাতের অক্ষর দিতে হবে।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কিছু বিষয় রয়েছে যে বিষয়গুলো নিয়ে আমরা পোস্ট করতে পারবোনা। তার মধ্যে রয়েছে রাজনৈতিক বিষয়ক, শিশুশ্রম, পশুপাখি নির্যাতন, রাজনৈতিক কোনো ব্যক্তির প্রশংসা, গরুর মাংস রেসিপি কিংবা কোন ধর্ম বিষয়ক পোস্ট।

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

প্লাগারিজম হলো অন্যের লেখা কে নিজের বলে চালিয়ে দেয়া। যেমন আমি অন্য কোথাও একটি পোষ্ট পড়লাম, সেই পোষ্টটি আমি কপি করে নিজের নামে চালিয়ে দিলাম। তবে অন্য কোন পোস্ট দেখে ধারণা নিয়ে পোস্ট করতে পারব। এক্ষেত্রে অবশ্যই আমার ৭৫ থেকে ৮০ শতাংশ মৌলিক লেখা হতে হবে এবং আমি যেখান থেকে পোস্ট নিয়েছি তারপর সোর্স আমাকে দিতে হবে।

re-write আর্টিকেল কাকে বলে?

re-write আর্টিকেল হল মূলত অন্য কোন পোস্ট থেকে ধারণা নিয়ে নিজের মত করে লেখা। যেমন হতে পারে কোন বিষয় আমার ধারণা নেয়, সেক্ষেত্রে কয়েকটি পোস্ট পড়ে আমি ধারণা নিয়ে নতুন একটি আর্টিকেল নিজের মতো করে লিখলাম। এক্ষেত্রে আমার অবশ্যই ৭৫ থেকে ৮০ শতাংশ লেখা নিজের হতে হবে।

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

রি রাইট আর্টিকেল লেখার ক্ষেত্রে আমাদেরকে কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। আমরা যে স্থান থেকে লেখাগুলো নিয়েছি তার সোর্স আমাদেরকে উল্লেখ করতে হবে এবং ৭৫ থেকে ৮০ শতাংশ লেখা আমাদের নিজের হতে হবে এবং কালেক্টেড তথ্যগুলো ইনভার্টেড কমার মধ্যে রাখতে হবে।

একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

কোন ব্যক্তি যদি ১০০ শব্দের নিচে কোন পোস্ট লিখে থাকে তখন সেই পোষ্টটি ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

একজন ব্যক্তি চাইলে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে ২৪ ঘন্টায় সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে।

Sort:  
 3 years ago 

বিষয় গুলো আপনি ভালোই বুঝতে পেরেছেন সেটা আপনার পোস্ট থেকে বোঝা যাচ্ছে। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে ভাইভা দেবেন। ধন্যবাদ আপনাকে।

জি ভাই ধন্যবাদ

 3 years ago 

আপনি লেভেল ওয়ানের' বিষয়গুলো সম্পর্কে ভালো ধারণা পেয়েছেন। আমার বাংলা ব্লগ কমিউনিটির কিছু নিয়মকানুন জানতে পেরেছেন। এগিয়ে যান আপনার জন্য ভবিষ্যতে ভালো কিছু অপেক্ষা করছে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56855.76
ETH 2540.09
USDT 1.00
SBD 2.24