মানুষ কে কষ্ট না দিয়ে কথা বলা ১০% লাজুক খ্যাঁক এর জন্য।

আসসালামু আলাইকুম আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা কেমন আছেন। আশা করি আল্লাহর রহমাতে সবাই খুবই ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ

আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের সুস্থতা কামনা রেখে শুরু করছি আজকের বগ্ল। আজকে আমি হাজির হয়েছি মটিভেশনাল পোস্ট নিয়ে


যেহেতু আমি বেশি একটা মোটিভেশনাল পোস্ট লিখি না বা লেখা হয়।তার পড়েও আজকে ভাবলাম কি পোস্ট করা যায়। তাই চিন্তা করলাম একটা মোটিভেশনাল পোস্ট করি।তো আমার বেশি একটা ভালো অভিজ্ঞতা নাই তারপরও আমি আপনাদের মাঝে একটি মোটিভেশনাল পোস্ট নিয়ে হাজির হয়েছি। তো সবার সাপট ও সুন্দর সুন্দর কমেন্ট পেলে আরো আগ্রহী হবো মোটিভেশনাল পোস্ট করতে। যাইহোক আর বকবক না করে চলুন শুরু করা যাক


photo-1463385676620-a37609440d4b.jpeg

source: copyright & royalty free unsplash.com


আসলে বিশেষ করে আমি আজকে যে বিষয় নিয়ে আপনাদের সামনে কথা বলবো। সেটা হলো মানুষকে কোন কিছুর মাধ্যমে কষ্ট না দেওয়া। আসলে আমরা মানুষ তখনি কুকুর শুকরের চেয়েও খারাপ হয়ে যাই। যখন আমাদের কথা বার্তা আচার ব্যবহার পশুর চাইতেও খারাপ হয়ে যাই। তখনি আমাদের মানুষ খারাপ বলে। কারন আমাদের কথা বার্তা ব্যবহার খারাপ হলে আমাদের কাছে কেউ তখন আর আসতেও চায় না


আমরা তাকেই বেশি ভালো বাসি পছন্দ করি যার কথা অনেক সুন্দর ও ব্যবহার অনেক ভালো। আমাদের পরিচয় কিন্তু টাকা পয়সায় না আমাদের পরিচয় হচ্ছে ব্যবহারে। আমরা অনেকেই আছি যে আমাদের টাকা পয়সা বা ক্ষমতা বেশি হলে। তাইলে আমারা মানুষকে আর মানুষ মনে করি না। মানুষকে অন্যায় ভাবে মানুষের সাথে খারাপ ব্যবহার করি বা বিভিন্ন পথ অবলম্বন করি। আমরা কথার মাধ্যমে মানুষকে কষ্ট দেই কিন্তু এটা মোটেও ঠিক না। কারন আমি যাদি কাউকে কথার মাধ্যমে কষ্ট দেই।
তাইলে সে পরবর্তীতে আমার সাথে কথা বলতে চাইবে না


তো আমাদের সবারি উচিত প্রতিবেশির সাথে সুন্দর কথা ও ভালো ব্যবহার করা। যাতে করে সবাই যেন বলে যে না এ মানুষ টা অনেক ভালো। আমাদের সবারই এই প্রতিজ্ঞা করা উচিত যে আমাকে কেউ যেন খারাপ মানুষ না বলে। তো আমাদের মানুষের সাথে কথা বার্তা সুন্দর হলে মানুষ আমাকে এমনেই ভালো বলবে। আমাদের সবারি একটা কথা মনে রাখা উচিত যে আমরা কিন্তু সবাই বিপদ মুখি।আমরা যে কোন মুহূর্তে বিপদে পড়তে পারি। এ জন্য প্রতিবেশির সাথে ভালো একটা সম্পর্ক থাকলে তারা এমনিতেই বিপদে এগিয়ে আসবে।তাই প্রতিবেশি মানুষের সাথে ভালো ব্যবহার করা উচিত


photo-1591602672136-b205b9e92d12.jpeg

source: copyright & royalty free unsplash.com


একটা কথা মনে রাখবেন সবাই কাউকে কথার দারা আগাত দিলে কিন্তু মনের মধ্যে গেঁথে রয়।এটা কিন্তু সহজেই কেউ ভুলে যায় ন। তো আমরা সবাই সবার সাথে ভালো ব্যবহার করি সবার সাথে ভালো সম্পর্ক রাখি এটাই আমাদের সফলতা নিয়ে আসবে। এখন আপনি বলতে পারেন মানুষের সাথে ভালো সম্পর্কের সাথে সফলতা কি ভাবে আমি বলবো এটাই সত্যি। কারন আমরা যদি মানুষের সাথে খারাপ সম্পর্ক থাকে তো মানুষ আমাকে ভালো বলবে না এটাই স্বাভাবিক। মানুষের দোয়া পাওয়া এটা একটা ভাগ্যের ব্যাপার। তাই আমাদের যদি মানুষের সাথে ভালো সম্পর্ক থাকে তাহলে মানুষ আমার জন্য অবশ্যই দোয়া করবে*।


আর এই দোয়ার মাধ্যমে আমাদের সফলতা নিয়ে আসবে। আর বিশেষ করে আপনার আমার সৃষ্টি কর্তাও এটাই পছন্দ করে যে আমরা সবাই সবার সাথে ভালো সম্পর্ক রাখি। তাইলেই আমাদের জীবনে সফলতা আসবে। তাই আসুন আমরা মানুষের সাথে ভালো ব্যবহার করি এবং ভালো সম্পর্ক রাখি। কোন মানুষকে যেন ছোট করে না দেখি হতে পারে সে আমার ছোট ও অসম্মান যোগ্য ও টাকা পয়সার দিকে ও কম।তার পড়েও আমরা কাউকেই ছোট করে দেখবো না। একটা কথা মনে রাখবেন হিংসা কিন্ত পতনের মূল। কোন ভাবেই যেন কাউকেই হিংসা করে ছোট করে না দেখি।যাইহোক কথা বলতে গেলে অনেক কথা আর বেশি কিছু বলবো না।
তবে আপনাদের সমক্ষে একটাই কথা


আমরা যেন সবাই সবার সাথে ভালো সম্পর্ক ও ব্যবহার ভালো রাখি।তবে একটা কথা না বললেই নয়।আমি কিন্তু সবার উদ্দেশ্যই বলছি শুধু প্রতিবেশির মানুষের সাথেই নয়।আমাদের নিজের পরিবার বাবা মা ভাই বোন স্ত্রী ছেলে মেয়ে আত্মীয় স্বজন মোট কথা সবার সাথে।সুন্দর কথা সুন্দর ব্যবহার ভালো সম্পর্ক রাখতে হবে। তাহলে দেখবেন সাংসারিক পারিবারিক ও সামাজিক ক্ষেত্রে শান্তি চলে আসবে।তাই আসুন আমরা সবাই সবার সাথে ভালো ব্যবহার ও সম্পর্ক রাখি


আজকে এ পর্যন্তই আর লিখবো না সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আমার লেখার মধ্যে যদি কোন ভুল হয় তবে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন

❤️আমার পোস্টটি পড়ার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ❤️

Sort:  
 3 years ago 

মানুষ ভুলের উর্ধে নয় অনেকে ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন ভাবে মানুষকে অপমানিত ও লাঞ্ছিত করে। যেটা তার জন্য খুবই কষ্টের ব্যাপার সেজন্য কথা বলার ক্ষেত্রে অনেক ভেবেচিন্তে কথা বলাই উচিত ।আমিও আপনার সাথে সহমত পোষণ করছি। মানুষকে ভালোবেসে আন্তরিকতার সাথে কথা বলাই উত্তম। এত সুন্দর একটি পোস্ট করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আমিও ভাই আপনার সাথে সহমত পোষণ করছি। আমরা মানুষ আমরা কোন পশু বা জানোয়ার নই তাই আমাদের ব্যবহার মানুষের মতই হওয়া উচিত। কথায় আছে ব্যবহারই বংশের পরিচয়। খুবই অসাধারণ ও বাস্তবমুখী একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি কেন মোটিভেশনাল কথাবার্তা লিখেন না আপনার কথায় তো অনেক সুন্দর মাধুর্যতা রয়েছে ভাই। আসলে আমরা হেলায় খেলায় অনেক সময় মানুষকে অনেক ভাবে কথার ছলে কষ্ট দিয়ে ফেলি তাই যে কোনো কথা বলার আগে অন্তত কিছু হলেও চিন্তা করা উচিত যাতে আমার কথায় কেউ কষ্ট না পায়। সব মিলিয়ে আপনি অসাধারণ লিখেছেন আপনার জন্য অনেক অনেক দোয়া রইল এমন পোস্ট মাঝে মাঝে করবেন অনেকেই হয়তো বা উপকৃত হবে।

 3 years ago 

কিন্তু টাকা পয়সায় না আমাদের পরিচয় হচ্ছে ব্যবহারে।
বাংলায় একটা কথা আছে ব্যবহারে বংশের পরিচয়।
হাদিসে পড়েছি রাসূল সাঃ বলেছেন কেয়ামতের দিন ওই ব্যক্তির আমল সবচেয়ে বেশি ভারী হবে যে ব্যক্তি মানুষের সাথে সদাচরণ করে।
সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন খুবই ভালো লাগলো পড়ে শুভেচ্ছা রইল আপনার জন্য ভবিষ্যতে এ ধরনের আলোচনা আরো চাই

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56430.09
ETH 2323.65
USDT 1.00
SBD 2.35