ছোটোবেলায় মাছ ধরার অভিজ্ঞতা - 10% beneficiary to @shy-fox

❤️আসসালামু আলাইকুম❤️

বন্ধুরা আশা করি সবাই অনেক ভাল আছেন আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি আলহামদুলিল্লাহ। ইদানীং খুবই কাজের চাপ বাড়ছে। কিন্তু এত ব্যস্ততার মাঝেও আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আমার ছোটবেলার কিছু আনন্দের মুহূর্ত। সুন্দর এই মুহূর্ত গুলো আপনাদের সাথে শেয়ার করতে আমার কাছে খুবই ভালো লাগে। আসলে আমি মাছ ধরতে অনেক বেশি পছন্দ করি তো আমার এই ছোট বেলার মাছ ধরার অনুভূতি নিয়ে কিছু লিখবো আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

photo-1641652058255-737478631471.jpeg

Image source: copyright & royalty free unsplash.com

আমাদের বাড়ি যেহেতু বরিশাল সেহেতু আমাদের ওখানে খাল বিল বেশি। আর সেখানে ছোটো বেলায় অনেক মাছ মারতাম। আমি সত্যি খুব মাছ ধরতে ভালোবাসি কারন আমি গ্রামের বাড়িতে থাকতে প্রায় প্রতিদিন মাছ ধরতাম। আমাদের বাসায় একটি মাছ ধরার জাল ছিল সেই জাল দিয়ে আমি মাছ ধরতাম। শুধু জাল দিয়ে নয় আরো অনেক পদ্ধতি আছে। সেই সময় মাছ ধরার অনেক হাতিয়ার ছিল। আপনারা যারাই আমার মতো গ্রামের বাড়িতে ছিলেন তারা হয়তো কেউ না কেউ বিভিন্ন পদ্ধতি দিয়ে মাছ ধরেছেন। সেই মুহূর্ত গুলো সত্যি খুব সুন্দর ছিল।

আমাদের হয়তো সবার নছিবে এটা হয় না, কারণ আমরা বিভিন্ন কারনে শহরমুখী। যদি গ্রামে থাকতে আমরা সবাই পছন্দ করি তবুও এই সপ্ন আমাদের অপূর্ণ থাকে। আসলে গ্রামের সুন্দর দৃশ্য দেখতে খুবই ভালো লাগে। আর গ্রামের বাড়ি থাকতে শহরের চাইতে অনেক সহজ কেননা সেখানে পর্যাপ্ত পরিমাণে জায়গা থাকে। গ্রামের বাড়ি থাকলে সুন্দর আবহাওয়া শরীরের সুস্থতা বয়ে আনে। এটা আমাদের জন্য খুবই ভালো। আসলে আমার গ্রামে থাকা খুবই পছন্দের কিন্তু জীবিকার তাগিদে এই শহরে থাকতে হচ্ছে।

photo-1526625361769-ab16cb89b155.jpeg

Image source: copyright & royalty free unsplash.com

ও যা বলতে ছিলাম আসলে ভাই মাছ ধরার একটা আলাদা আনন্দ আছে সেটা বলে বুঝাতে পারবো না।
আমি যখন মাছ ধরতে যেতাম আমরা কিন্তু বেশির ভাগ রাতে মাছ ধরতাম তখন হাতে একটা দা আর লাইট নিয়ে যেতাম। মাছ দেখার সাথে সাথে কোপ মারতাম, কোপ মারার সাথে সাথে দুই ভাগ হয়ে যেতো। আরেক টা কথা মজার কথা মাছ মারতাম মাঝে মাঝে খুঁজে পেতাম না দুই ভাগ হয়ে এদিক ওদিক যেতো পানি ঘোলাটে হয়ে যেত। সেই জন্য দেখতে পেতাম না। কিন্তু ভালোভাবে খুজলে ঠিকই পেয়ে যেতাম।

আমার মাছ ধরার কিছু সুন্দর মুহূর্ত রয়েছে যেগুলো আমি আপনাদের সাথে শেয়ার করব। আসলে একদিন আমার বোন আমাদের বাড়িতে এসেছিল, তখন আমার মাও বেঁচে ছিল তো আমি একদিন রাতে একটি দা নিয়ে এরপর মাছ মারতে গিয়েছিলাম। তো গিয়ে কতক্ষণ ঘুরেফিরে এর পর দেখতে পেলাম যে বড় একটি শোল মাছ আমার দিকে আসছে। আমি একটু দাঁড়ালাম এরপরে আমি দেখলাম যে সেটা এখানে স্থির হয়েছে। এরপর আমি সেটা মারতে সক্ষম হলাম। আমি মাছটা হাতে উঠিয়ে তাড়াতাড়ি আমার বাড়িতে আসলাম এবং আমার মাকে ডাক দিয়ে মাছ নিচে রাখলাম আমি সত্যিই অবাক হয়েছিলাম সেদিন। কারন যে মাছটা খুবই বড় ছিল, আমি ভাবছিলাম হয়তো একটু ছোট হবে। কিন্তু না অনেক বড় একটি মাছ ছিল। যেটা আমার খুবই ভালো লেগেছে আর সবাই অনেক খুশি হয়েছিল এই মাছটা দেখে।

photo-1586193427383-0befdb47bc7b.jpeg

Image source: copyright & royalty free unsplash.com

এরপরে আরো একটি এরকম হঠাৎ মাছ ধরার ঘটনা রয়েছে। একদিন আমার বাবা অনেক রাতে বাহিরে নেমেছিল। আমাদের বাড়ির পাশেই একটি বিল ছিল সেখানে দেখতে পেল যে কিছু মাছ। এর পর এসে আমাদেরকে ডাক দিলেও আমরা তাড়াতাড়ি নেমে দেখলাম যে অনেকগুলো টেংরা মাছ দেখা যাচ্ছে। তো এরপর আমরা জাল এনে সেটাকে ধরলাম। তো অনেকগুলো মাছ আমরা সেই রাতে পেয়েছিলাম যেটা আমার কাছে খুবই ভালো লেগেছিল। কিন্তু এটা সব সময় পাওয়া যায় না যখন আমাদের নূতন পানি ওঠে তখনই কিন্তু এগুলো পাওয়া যেত। আসলে আমার একটি কথা সব সময় মনে পড়ে যে আমরা সাধারণত মাছ কিনে অনেক কম খেতাম এভাবে ধরেই বেশি খেতাম আমি আমার ভাই এবং আমার বাবা সবাই মাছ ধরতে খুব পছন্দ করতাম। আমাদেরকে মাছ তেমন একটা কিনে খেতে হতো না এটা আমার কাছে খুবই ভালো লাগতো।

এভাবে আমার জীবনে মাছ ধরার অনেক সুন্দর সুন্দর মুহূর্ত রয়েছে। যেই মুহূর্ত গুলো আজও আমাকে আনন্দ দেয়। আর মুহূর্তগুলো আপনাদের সাথে আমার কাছে খুবই ভালো লেগেছে। কিন্তু আজ আর লিখব না আপনাদের সকলের সুস্থতা কামনা করছি। সবাই অনেক অনেক ভালো থাকবেন।

Sort:  
 3 years ago 

ছোটবেলায় মাছ ধরতে সবাই কম বেশি ভালো লাগতো। তেমনি আপনিও হয়তো আপনার বাবার সাথে অনেক আনন্দে মাঝে ধরেছিলাম। তেমনি সুন্দর ছিল আপনার মাছ ধরার ফটোগ্রাফি গুলো। সত্যি বিশেষ করে দ্বিতীয় নাম্বার ছবিটা আমার কাছে অনেক ভালো লেগেছে। এক কথায় অসাধারণ হয়েছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল

জি আপু মাছ ধরার আনন্দ টাই অন্য রকম ভালো লাগা।
ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Loading...

সত্যি ভাইয়া আমি ও মাছ দরতে অনেক পছন্দ করি। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ভালো লাগলো। শভ কামনা রইলো ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58251.65
ETH 2369.70
USDT 1.00
SBD 2.37