আমার মোবাইলে তোলা কিছু মাছের ফটোগ্রাফি ১০% লাজুক খ্যাঁক এর জন্য

❤️আসসালামু আলাইকুম ❤️

বন্ধুরা সবাই কেমন আছেন আশা করি আল্লাহর রহমাতে আপনারা সবাই খুবই ভালো আছেন আমি ও আপনাদের দোয়ায় অনেক অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ।

আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন সবার সুস্থতা কামনা করে
আজকে আমি। আপনাদের মাঝে শেয়ার করবো আমার মোবাইলে তোলা কিছু মাছের ফটোগ্রাফি।

অনেক দিন ধরে মাছের বাজারে যাওয়া হয় না তাই চিন্তা করলাম মাছের বাজার থেকে একটু ঘুরে আসি আমার বাসা থেকে বেশি মাত্র ৫ মিনিট সময় লাগে যেতে তাই আমি বরাবরের মতো আজও মাছের বাজারে আসলাম মাছ দেখতে তাই চিন্তা করলাম কিছু মাছের ফটোগ্রাফি তুলে বন্ধুদের কাছে শেয়ার করি।

IMG_20220121_104702.jpg

IMG_20220121_104659.jpg

এইযে মাছটি দেখতে পাচ্ছেন এটি সবারেই একটা পরিচিত মাছ। কারন এ মাছটা আমরা সবাই কম বেশি খেয়েছি। এ মাছটির নাম হচ্ছে তেলাপিয়া মাছ এ মাছটা অনেকিরি পছন্দের একটা মাছ। এ তেলাপিয়া মাছ আগে আমরা নিজেরা পুকুরে চাষ করতাম তখন এ মাছটা আমাদের একটু বেশি খাওয়া হতো।

IMG_20220121_104550~2.jpg

IMG_20220121_104552~2.jpg

উপারের যে মাছটি দেখতে পাচ্ছেন এ মাছটা হয়তো আমরা অনেকেই নাও চিনতে পারি। এ মাছটা খেতে খুবই সুস্বাদু লাগে। এ মাছটির নাম হচ্ছে বোয়ালমাছ বেশি একটা হাটে বাজারে দেখা যায় না। এ মাছটা খুবই কম উঠে বাজারে। তবে কিন্তু এ মাছটা খেতে খুবই মজা লাগে।

IMG_20220121_104353~2.jpg

এখানে আপনারা দেখতে পারছেন দুই রকমের মাছ আছে
একটির নাম হচ্ছে কই মাছ অপরটির নাম হচ্ছে শিংমাছ
এ দুয়োটা মাছি আমাদের মাঝে খুবই পরিচিত মাছ। আমরা সবাই কম বেশি এ মাছটা খেয়েছি। তবে শিং মাছটা আমরা একটু বেশি পছন্দ করি। কারণ শিং মাছ খাওয়া সরিলের জন্য খুবই উপকারি। তবে শুধু শিং মাছি যে উপকারী তা কিন্তু না প্রতিটা মাছি আমাদের জন্য অনেক উপকারী।
Location https://w3w.co/beakers.obey.finally

IMG_20220121_104740.jpg

এইযে মাছটি দেখতে পাচ্ছেন এ মাছটা আমরা অনেকেই খাইনা ঘৃণা করি।তবে মাছটা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আমরা কিছু কিছু মানুষ আছি যে এই মাছটা তো খাইনা অন্য জনারে খেতে নিষেধ করি। কেন নিষেধ করি যে এই মাছটা নাকি ময়লা আবর্জনা খায়। আচ্ছা বলেন তো কোন মাছটা ময়লা আবর্জনা খায় না সব মাছি খায়। শুধু নাম পরে পাঙ্গাস মাছের

এখানে যে মাছ গুলো দেখতে পাচ্ছেন এখানে কয়এক জাতের মাছ আছে। তবে এখানের মাছ গুলার নাম জানা নাই আর জানলেও খেয়াল নেই। জানলে অবশ্যই আমাকে জানাবেন।

এই ছিল আজকে আমার মোবাইলে তোলা মাছের ফটোগ্রাফি আসলে মাছ হলো আমাদের সবারি একটা প্রিয় খাবার। মাছ খেতে আমরা সবাই পছন্দ করি। মাছ আমাদের সবার জন্য আল্লাহর একটা বিশেষ নিয়ামত। আমরা হতে পারে কোন কোন মাছকে আমরা খাইনা। তবে আমরা যেন কোন মাছকেই ঘৃণা না করি। কারণ মাছ হলো আমাদের সবার জন্য একটা বিশেষ নিয়ামত।

আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন। আমার লেখার মধ্যে যদি কোন ভুল হয় ক্ষমা করবেন আল্লাহ হাফেজ।

Sort:  

মাছ পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আপনি এখানে যে মাছগুলোর ছবি শেয়ার করেছেন তার মধ্যে তেলাপিয়া মাছ আমার অনেক প্রিয় একটা মাছ। আপনাকে অনেক ধন্যবাদ মাছের সাথে এভাবে আমাদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য। আপনার জন্য শুভকামনা রইল

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

আপনি ভাইয়া দারুন ফটোগ্রাফি করেছেন। আসলেই প্রতিটি ফটোগ্রাফি দেখার মত ছিল। মাছগুলি আমার খুবই ভালো লাগলো এবং কিছু কিছু মাছ অচেনা লাগলো ওইগুলাও জানা হয়ে গেল। বেশ ভালো ছিল বিবরণ


IMG_20220106_113311.png

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 
  • মাছের ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ভাবে মাছের ফটোগ্রাফি গুলো করেছেন। বিশেষ করে বোয়াল মাছের ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

আপনি প্রতিটি মাছের ফটোগ্রাফি অসাধারনভাবে করেছেন। আপনার ফটোগ্রফি দেখে খুবই ভালো লাগলো আমার। আশা করি সামনের দিনগুলোতে আরো ভালো কিছু করবেন ইনশাআল্লাহ। আপনার আগামীর জন্য শুভকামনা রইল।

ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

এরকম মজার মজার মাছের ছবি দেখতে আসলে ভালোই লাগে। আপনি অনেক মজার মাছের ছবিগুলো এখানে শেয়ার করেছেন। প্রথম মাছটি যদিও আমি দেখে চিনতে পারেনি তেলাপিয়া মাছে খায়না চিনিও না ।তাছাড়া অন্যান্য সবগুলো মাছই পরিচিত ।খুব ভালো লাগলো মাছের ছবি গুলো দেখে।

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 
  • মাছে ভাতে বাঙ্গালী। বাঙালির প্রতিদিনের খাদ‍্য তালিকায় মাছ অত‍্যাবশ‍্যকীয় একটি খাবার। মাছের ফটোগ্রাফি গুলো বেশ ভালো ছিল। এখানকার প্রত‍্যেকটা মাছ আমার পছন্দ। লিখেছেনও ভালো।

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

আমরা মাছে ভাতে বাঙালি। মাছ আমাদের খুব পছন্দের একটি জায়গা। আপনার মাছের ফটোগ্রাফি গুলো ভালোই ছিল। সুন্দর উপস্থাপন করেছেন ফটোগ্রাফি সম্পর্কে। সামনে ভালো কিছুর ফটোগ্রাফি আপনার কাছ থেকে আশা করছি।

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

খুব ভালো লাগলো পোস্ট টি ভাইয়া। তবে ক্লাসের মাধ্যমে মার্ক ডাউন এর কাজ শিখে নিন।

জি আপু সিখে নিবো ধন্যবাদ আপু

 2 years ago 

এ মাছটির নাম হচ্ছে তেলাপিয়া মাছ এ মাছটা অনেকিরি পছন্দের একটা মাছ।

আপনার মত আমারও তেলাপিয়া মাছ খেতে খুবই ভালো লাগে বিশেষ করে তেলাপিয়া মাছ ভাজি খেতে আমি সবচেয়ে বেশি ভালোবাসি। আপনার তোলা মাছের ফটোগ্রাফি গুলো দেখেই বোঝা যাচ্ছে মাছগুলো টাটকা। এমন মাছ আমাদের গ্রাম অঞ্চলে অনেক পাওয়া যায় ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি ফটোগ্রাফিক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

ধন্যবাদ ভাই সুন্দর করে মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

আপনার মাছের ফটোগ্রাফি গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগছে। আপনার মাছের
ফটোগ্রাফি গুলো আমার মন জয় করে নিয়েছে। আপনার মাছের ফটোগ্রাফি গুলো ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার জন্য।

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56519.24
ETH 2991.31
USDT 1.00
SBD 2.16