বিপদে ধৈর্য ধারণ করা ১০% প্রিয় লাজুকের জন্য

আসসালামু আলাইকুম


আমি ঢাকা বাংলাদেশ থেকে @mustafiz99
সবাই কেমন আছেন আশা করি ঈদের আনন্দে সবাই অনেক ভালো আছেন। আমি ও আল্লাহর অশেষ রহমাতে আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।আমার পোস্টের ১০% সাই ফক্স ও ৫% এবিবি স্কুল।


সবাইকে জানাই আমার পক্ষ থেকে অগ্রিম ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক ঈদ মোবারক।


আলহামদুলিল্লাহ আজকে আমি আপনাদের মাঝে যে বিষয় নিয়ে কথা বলবো।সেটা হলো বিপদে ধৈর্য ধারণ করা। আসলে আমরা যদি বিপদে ধৈর্য ধারণ করতে পারি।তাহলে বিপদে আপদে আমরা অবশ্যই সফলতা পাবো।বিপদ আমাদের আসবেই এটা কেউ আটকিয়ে রাখতে পারবে না। তো আমাদের বিপদ আপদ আসলে দৈর্য ধারণ করাই উওম।কারন বিপদ আপদ কোন মানুষের পক্ষ থেকে আসে না। এটা এক মাএ আল্লাহ তায়ালার পক্ষ থেকে আসে। তাই আমরা যদি বিপদে ধৈর্য ধারণ না করি তাইলে বিপদ আপদ আরে আমাদের পাকরাও করবে।


IMG_20220501_222825~2.jpg

বিপদ আপদ বলতে গেলে এটি আমাদের ভালোর জন্য সৃষ্টি কর্তার পক্ষ থেকে আসে। কারন বিপদ আপদ না আসলে আমরা মাঝে মাঝে সৃষ্টি কর্তার গুন গান করতে ভুলে যাই। আর এ জন্যই আল্লাহ তায়ালা আমাদের বিপদ মুখি করে।আর বিশেষ করে বিপদ আপদ হলো আমাদের জন্য একটা পরিক্ষা। আর এ পরিক্ষায় পাস করতে হলে আমাদের অবশ্যই ধৈর্য ধারণ করতে হবে। আমরা অনেকেই আছি যখন আমরা বিপদের মধ্যে পরি।তখন আমরা ধৈর্য না তারাহুরো করি যে কেমনে বিপদ থেকে বাচা যায়। কিন্তু তারাহুরো করলে বিপদ থেকে মুক্তি পাওয়া যায় না। একমাত্র আল্লাহর উপর বিশ্বাস করে ধৈর্য ধারণ করলেই বিপদ থেকে মুক্তি পাওয়া সম্ভব।


IMG_20220501_222922~2.jpg

আমাদের সব ক্ষেএেই ধৈর্য ধারণ করতে হবে।তাহলে অবশ্যই আল্লাহ তায়ালা আমাদের কে সফলতা দিবে। ধৈর্য খুব কম মানুষেরা পালন করে আর এ জন্যই আমরা আরো বিপদে আপদে লাইগা থাকে। বিশেষ করে ধৈর্য থাকাটা আমাদের খুবই গুরুত্বপূর্ণ। কারন ধৈর্য এমন একটা জিনিস এটা খুবই কষ্ট কর।আর কষ্ট করে যদি আমার ধৈর্য ধরতে পারি।তবে এর প্রতিধান খুবই শান্তি ময় হবে।কারন ধৈর্য হলো এমন একটা জিনিস যার চারপাশে কাটা কিন্তু ভিতরে খুবই মিস্টি।এর মানে হলে আপনি ধৈর্য ধরে কষ্ট করে যখন ধৈর্য ধরবেন। তখন এর ফলটাও কষ্টের কারনে খুবই মিস্টি হবে।তাই আমাদের ধৈর্য ধরলে জীবনে কষ্ট হলেও এরপরে ও ভালো কিছু আসা করা যায়।


IMG_20220501_222825~3.jpg

আমাদের পারিবারিক অর্থনৈতিক সামাজিক প্রতিটি ক্ষেএে আমাদের ধৈর্যর পরিচয় দিতে হবে।মানুষ আশরাফুল মাখলুকাত বা সৃষ্টির সেরা জীব।মানুষ কখনো বিছিন্নভাবে একা বসবাস করতে পারে না।সমাজবদ্ধ ভাবে থাকতে গেলে ক্ষমা মায়া দয়া ভালোবাসা থাকতে হবে।সর্বস্থানের জন্য সহনশীলতা ও সবরও দৈর্য গুনটি অপরিহার্য। একজন প্রকৃত মানুষের মাঝে যে গুনাগুলি থাকা দরকার তার মধ্যে সবর ধৈর্য তার মধ্যে অন্যতম। ধৈর্যশীলতা একটি কল্যাণকার গুণ। আর এ গুণ অর্জন করতে হলে আমাদের প্রয়োজন ইচ্ছাশক্তির।


IMG_20220501_222738~2.jpg

ধৈর্য বা সবর শব্দের প্রকৃত অর্থ হলো। কোন কিছু পাওয়ার উদ্দেশ্য হাসিল করার জন্য অটল ভাবে সমস্ত কিছু সহ্য করা।দৈর্য হীনতা হলো সয়তানের কাজ।দৈর্য ধরা সয়তান ও পছন্দ করে না আর সয়তানের কাজ হলো তারাহুরো করা।তাই আমাদের উচিত প্রতিটি মুহূর্ত ধৈর্য ধারণ করা। আর করে ধৈর্য ধারণ করা এটান আপনার আমার সৃষ্টিকর্তা অনেক পছন্দ করে। তাই প্রতিটি মানুষকেই ধৈর্যর পরিচয় দিতে হবে।


যাইহোক আজকে এপর্যন্ত আর লিখতে চাই না। সবাই দোয়া করবেন যেন আপনাদের মাঝে সুন্দর সুন্দর শিক্ষা মূলক পোস্ট নিয়ে হাজির হতে পারি। আমার লেখার মধ্যে যদি কোন ভুল হয় তবে সবাই ক্ষমা করবেন।


আমার আমার এস্টিমেটের সকল ভারতীয় ও বাংলাদেশের বন্ধুদের সুস্থতা কামনা রেখে শেষ করছি আজকের ব্লগ আলহামদুলিল্লাহ।


আমার পোস্টটি❣️ মনযোগ সহকারে 🍅পড়ার জন্য সকল💓 জানাই আন্তরিক ঈদের 🌷শুভেচ্ছা ও 🍒অভিনন্দন।

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

আমরা যখন বিপদে পড়ি তখন আমাদের মস্তিষ্ক কাজ করে না আমরা তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিতে যাই এবং তা সব সময় আমাদের হিতে বিপরীত হয়। এই জন্য আমাদের অবশ্যই বিপদে ধৈর্যধারণ করতে হবে যাতে সিদ্ধান্তটি সঠিক ভাবে নিতে পারি। আপনি খুব সুন্দরী কি বিষয়ে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর একটি বিষয়ে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন ভাই। বিপদাপদে আমাদের সকলের উচিত ধৈর্যধারণ করা।এটি মহান আল্লাহর পক্ষ থেকে আমাদের জন্য এক প্রকার পরীক্ষা। মহান আল্লাহকে যেন আমরা ভুলে না যাই, সে জন্য আমাদের মাঝে মাঝে বিপদ আপদ দিয়ে থাকেন l।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 69081.21
ETH 3809.03
USDT 1.00
SBD 3.50