নারী দিবস উপলক্ষে স্বরচিত কবিতা “নারী শক্তি,নারী বল” || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 08 March,2022
আজ ২৩ই ফাল্গুন,১৪২৮ বঙ্গাব্দ

20220308_221745.jpg

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


আজকে 8 ই মার্চ বিশ্ব “নারী দিবস”। 1984 সালে জাতিসংঘ কর্তৃক এই তারিখে বিশ্ব নারী দিবস হিসেবে ঘোষণা করা হয়। আর ঠিক তখন থেকেই নারীরা তাদের অধিকার আদায়ের লক্ষ্যে লড়ে যাচ্ছে একনিষ্ঠ ভাবে। আপনাদের কি কাজী নজরুলের সেই লাইন দুটির কথা মনে আছে “বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর,অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর”। অর্থাৎ এই পৃথিবীতে যা কিছু সম্পাদিত হচ্ছে অর্ধেক যেমন আমরা করছি বাকি অর্ধেক নারীরা করছে। কিন্তু এত কিছু করার পরেও কেন জানি নারীরা এই সমাজে অবহেলিত। কখনো তারা ধর্ষিত হচ্ছে,কখনো অধিকার হারাচ্ছে,কখনো উপেক্ষিত থেকে যাচ্ছে আবার কখনো নির্যাতিত হচ্ছে।। নারীরা তো খারাপ কেউ নয় তারা তো এলিয়েন নয় বরং তারা আমাদের অহংকার তারা আমাদের পরিপূরক। তাদেরকে ব্যতিরেখে কখনই কোন কিছু সম্ভব নয়। এককথায় নারীকে যদি বাদ দেওয়া হয় তাহলে বলা চলে পুরুষের অস্তিত্বও বিলীন। কিন্তু তারপরেও এই সমাজে কেন এত বৈষম্য কেন এত ভেদাভেদ কেন আমরা তাদের ন্যায্য অধিকার তাদেরকে দিতে চাইনা সেটাই আমার বুঝে আসে না। আজকের এই সময়ে এসেও আমাদের ধর্ষণের মতো ঘটনা শুনতে হচ্ছে এর চেয়ে লজ্জার আর কি হতে পারে আমাদের পুরুষদের জন্য। আশাকরি নারীর যে জাগরণ উঠেছে এই জাগরণের অনলে পুড়ে ছাই হয়ে যাবে সেই নিকৃষ্ট চিন্তাধারার মানুষ গুলো।আর এইসব বিষয়গুলোকে ভিত্তি করে আজকের এই কবিতাটি। যদিও প্রতি সপ্তাহেই আপনাদের মাঝে কবিতা লিখি তো এই সপ্তাহটা একটু স্পেশাল কারণ আজকে “নারী দিবস”।


কবিতা আবৃত্তি:


gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


কবিতার লাইনগুলো:

“নারী শক্তি,নারী বল”


সাদিক আল মুন্না

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


হে নারী তুমিও স্রষ্টার এক সৃষ্টি

তোমাকে ছাড়া অপূর্ণ জগতের সব কৃষ্টি।
তোমাকে ধন্যবাদ জানাতে চাই না
তোমাকে ধন্যবাদ দিলে
আমাকে জন্ম দেওয়াটা তোমার পাপ বোধ মনে হবে

হে নারী! তুমিই প্রাণ এই পৃথবীর
তোমার অস্তিত্ব থেকেই সৃষ্ট নরপিসাজ এই এক আমি,
আর আজ তোমাকেই গিলে খেতে ব্যাস্ত
তোমারি সৃষ্টি এক ড্রাকুলাতে রূপান্তর হওয়া আমি।

হয়তো তোমার রক্ত চুষে খাওয়ার
পাপবোধ গ্রাস করবে আমাকে
সেদিন হয়তো নিজের ভুল বুঝতে পেরে
নিজেকে ঝুলিয়ে দিবো মহাকাশের সিলিং থেকে।

কিন্তু তুমি তো নারী,তুমি যে মমতাময়ী
হয়তো আমাকে ক্ষমা করে দিয়ে
ডেকে নিবে তোমার আঁচলের ছায়াতলে
সেদিন আমি কি পারব তোমার রক্তে ভিজে যাওয়া সেই আঁচলের ছায়ায় আশ্রয় নিতে?

আজ তোমাকে দেখে সবাই নাক ছিটকায়
কারণ তুমি নারী....
অথচ তারা জানেনা তোমার অনুপুস্থীতে
বিলীন হয়ে যেতে পারে নাক ছিটকানো সেই মহাপুরুষ।

যেদিন সম্পূর্ণভাবে প্রতিষ্ঠিত হবে তোমার অধিকার
যেদিন তুমি কোনো ভয় ছাড়া রাস্তায় একা বের হবে
পুরুষের সাথে সমান তালে এগিয়ে যাবে তুমি
সেদিন এই বিশ্ব বুঝবে তোমার গুরুত্ব কি।

আমি জানি তোমরা কি চাও!
তোমরা চাও এক মেঘ মুক্ত নীল আকাশ
যেখানে থাকবে না কোন বাধা থাকবে না কোনো নিয়মের বেড়াজাল,
যেখানে ডানা মেলে উড়বে তোমরা।

কিন্তু কেনো জানি মুখ ফুটে বলতে পারে না তোমরা,
ওহ বুঝেছি তোমরা তো নারী
তোমাদের আছে অদম্য ধৈর্য আর ইচ্ছাশক্তি।

ভয় নেই তোমাদের,নিজের ধৈর্যের বলয় ভেঙ্গে
নিজেকে আবিষ্কার কর নতুনত্বে
বুক ভরা আত্মবিশ্বাস নিয়ে
এগিয়ে চলো অদম্য গতিতে।

এগিয়ে চলার পথে পূরণ হক তোমাদের অনাগত সব স্বপ্ন
পূরণ হোক তোমাদের সব ইচ্ছে গুলও
নিজেদেরকে নিয়ে যাও অনন্য এক উচ্চতায়
আর নিজেকে প্রমাণ করো পাহাড় সমান উচু।

সারা বিশ্ব একদিন জানবে
তুমি ছাড়া আমাদের অস্তিত্ব বিলীন
সেদিন দেখবে বেড়ে যাবে তোমার গুরুত্ব
মাথায় নিয়ে নাচবে সবাই তোমায়
শুধু অপেক্ষা করো খুব শীঘ্রই এসে যাবে সেই সময়।

তাই আজ বজ্র কন্ঠে আওয়াজ তোল
নারী শক্তি নারী বল
এই বিশ্বাস বুকে ধারণ করে
চল রে নওজোয়ান এগিয়ে চল।
সবাইকে নারী দিবসের শুভেচ্ছা।

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


আশা করি কবিতাটি আপনাদের ভাল লেগেছে এবং আপনারা বেশ উপভোগ করেছেন। আপনাদের উৎসাহ পেলে এরকম আরো সুন্দর সুন্দর কবিতা ও কবিতা আবৃতি নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হব। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন দেখা হবে অন্য কোনদিন অন্য কোন কবিতা নিয়ে।



আল্লাহ্ হাফেজ🌿



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

প্রথমত আমি একজন বাঙালি।এবং দ্বিতীয় আমি একজন আমার বাংলা ব্লগ এর নিবেদিত সৈনিক।আপাতত এতটুকুই অর্জন করতে পেরেছি। তারপরেও যদি বলতে হয় আমি একজন ছাত্র এবং শিক্ষানবিশ হিসেবে সবার কাছ থেকেই শিখছি।সেই সাথে আমি স্বাধীন চেতা ভাবুক শ্রেণীর একজন ব্যাক্তি।নিজের চিন্তা ভাবনা গুলোকে ব্লগে প্রকাশ করার এক অনন্য প্লাটফর্ম পেয়ে আজ আমি গর্বিত।সবসময় নিজেকে আবিষ্কার করি ভিন্ন এক রূপে আর নিজের আবিষ্কার গুলো প্রকাশ করি আপনাদের সামনে।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আপনার স্বরচিত কবিতা আবৃত্তি শুনে শরীরের লোম শিউরে উঠেছিল সত্যিই অসাধারণ লেখা এবং অসাধারণ একটি আবৃতি আজকের এই দিনে এত চমৎকার একটি কবিতা আমাদেরকে উপহার দেয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা সেইসাথে আপনার মত করে সকল পুরুষের মানসিকতার পরিবর্তন হোক সকল মানুষের মানসিকতা পরিবর্তন হোক এটাই প্রত্যাশা♥♥
 2 years ago 

আপু আপনার প্রতি ও রইলো অনেক অনেক শ্রদ্ধা ও ভালোবাসা।সত্যিই একজন কবির থেকে এত বড় কমপ্লিমেন্ট পাওয়া অনেক কিছু।যাইহোক মনে হচ্ছে আমার লেখা টা সার্থক হয়েছে।

 2 years ago 

নারী দিবস উপলক্ষে আপনার কবিতাটি অসাধারণ হয়েছে। কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো। সত্যিই নারী দিবস উপলক্ষে আপনার কবিতাটি অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

চেষ্টা করেছি ভাই।তবে আপনাদের প্রশংসা দেখে অনেক ভালো লাগলো।ভালোবাসা নিবেন ভাই।আর এভাবেই পাশে থাকবেন।

 2 years ago 

যেদিন সম্পূর্ণভাবে প্রতিষ্ঠিত হবে তোমার অধিকার
যেদিন তুমি কোনো ভয় ছাড়া রাস্তায় একা বের হবে
পুরুষের সাথে সমান তালে এগিয়ে যাবে তুমি
সেদিন এই বিশ্ব বুঝবে তোমার গুরুত্ব কি।

নারী দিবস উপলক্ষে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার প্রতিটি চরণ পড়ে আমি মুগ্ধ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাদের এরকম উৎসাহই আমাকে সামনের দিন আরো নতুন নতুন কবিতা লিখতে ভাববে সন্দেহ নাই তাতে।ভালো থাকবেন সবসময় শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাই সত্যিই অসাধারণ হয়েছে আপনার লেখা কবিতাটি।নারীর সকল অধিকারের পূর্ণতা পেয়েছে আপনার কবিতায়।নারী ছাড়া আমাদের সমাজ ব্যবস্থা পূর্ণতা পাবে না।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা লিখে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

চেষ্টা করেছি পূর্ণতা দিতে।কিন্তু পাঠক যখন এরকম মন্তব্য করেছে তবে নিশ্চয়ই কবিতাটি সুন্দর হয়েছে😍।যাইহোক পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

ভিডিওটি যখন দেখছিলাম তখন মনের ভিতরে যেন অন্য রকম একটা অনুভূতি কাজ করছিল। সত্যি ভাই নারী দিবস উপলক্ষে আপনি দারুন একটা কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন । কবিতাটি পড়ে প্রশংসা করার ভাষা হারিয়ে ফেলেছি মন ছুয়ে যাওয়ার মত ছিল। আপনার কাছে ভবিষ্যতে এমন কবিতার আরো প্রত্যাশা রইল ভাই । আপনার জন্য শুভকামনা করি।

 2 years ago 

জানি না কত টুকু পেরেছি তবে আপনার এই মন্তব্য দেখে সত্যিই আমার মনটাই ভরে গেলো।ভালো থাকবেন ভাই সবসময় আর আমার জন্য দোয়া করবেন।

 2 years ago 
নারী দিবস উপলক্ষে অনেকের লেখা পড়লাম ভালো ছিলো। তবে আপনার কবিতাটি পড়ে জাস্ট অসাধারণ একটা ফিল আসলো মনেই মাঝে। আপনি কবিতাদের মাধ্যমে অসাধারণ কিছু মেসেজ দিয়েছেন আপনার পোস্টের মাধ্যমে।
 2 years ago 

যাইহোক কবিতাটির গভীরতা আপনি উপলদ্ধি করতে পেরেছে এটাতেই আমার প্রাপ্তি।ভালো থাকবেন ভাই আর সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 53375.38
ETH 2393.56
USDT 1.00
SBD 2.15