আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমার লেখা কবিতা ″২১'শে ফেব্রুয়ারি″ || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 21 February,2022
আজ ০৮ই ফাল্গুন,১৪২৮ বঙ্গাব্দ

20220221_232501.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


আমরা সবাই জানি আজকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।আর এই ভাষা আন্দোলনের পটভূমি সম্পর্কে আমরা কমবেশি সবাই অবগত আছি।আর আজকে সেই সকল শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান রেখে তাদের উৎসর্গ করে লেখা আমার এই কবিতাটি।প্রত্যেক সপ্তাহেই একটি করে কবিতা দেওয়ার চেষ্টা করি আপনাদের মাঝে এবং সেই সুবাদে আজকের এই কবিতাটি।ইচ্ছে ছিলো কবিতাটি হ্যাং আউট আবৃত্তি করে শুনাবো কিন্তু তখনও কবিতাটি সম্পূর্ণ করতে পারি নাই।এই জন্য দুঃখিত আমি।আশা করি আজকের এই কবিতাটি আপনাদের ভালো লাগবে।


21022022_172918.Helena Atik true DSLR.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


কবিতা:


২১' শে ফেব্রুয়ারি

সাদিক আল মুন্না


1952 সাল একুশে ফেব্রুয়ারি

রাজপথে চলছে মিছিল,সাথে বন্দুকের গুলি
লাখ মানুষের কাতর স্বরে চলছে করুন আহাজারি।

সালাম রফিকরা লুটিয়ে পড়েছে
তাজা রক্ত ঝরছে লুটিয়ে পড়া দেহ থেকে
আর রাজপথ ভিজেছে তাতে
মাতৃভাষাকে টিকিয়ে রাখার আশে।

সেগুলো তো রক্ত ছিলো না
ছিল ইতিহাস লেখা কলমের কালি
সেই কালিতে লিখেছে ইতিহাস
অকুত ভয় বীর বাঙালি।

আজ বাংলা আমার মাতৃভাষা
বাংলা সংস্কৃতি
বাঙালি হিসেবে পরিচয় দিতে
খুব গর্ববোধ করি।

ভাষার জন্য যারা
সপে গেলো নিজ প্রাণ
আমরা কি আদৌ পারছি রাখতে
সেই বাংলা ভাষার মান।

আজ আমরা আধুনিক হয়েছি
ভুলতে বসেছি নিজের সংস্কৃতি
বাংলা ভাষাকে উপেক্ষা করে
পটর পটর করে বলছি ইংরেজি।

নিজে ভাষাকে উপেক্ষা করে
যারা গিয়েছিল খ্যাতি অর্জন করতে
সেই জগত বিখ্যাত লোকেরাও ব্যর্থ হয়ে ফিরছে
সেই চিরচেনা মাতৃকোড়ে।

তারা ফিরেছে এসেছে লিখেছে বাংলাতে
নিজেকে উজাড় করে দিয়েছে বাংলার সমৃদ্ধিতে
তাদের এই কৃতি আজ লেখা আছে
ইতিহাসের পাতায় পাতায় স্বর্ণাক্ষরে।

আর আজকে আমি বাংলাকে
বুকে লালন করে এগিয়ে যাচ্ছি সামনের দিকে
নতুন দিনের পথে নতুন স্বপ্ন নিয়ে
নিজেকে বিশ্ব দরবারে উপস্থাপন করতে।

আর হ্যা,আজ গর্ব করে বলতে চাই
বাংলা আমার মাতৃভাষা
আমি বাংলাতেই বলি কথা
এই ভাষায় আমি কথা বলে
মিটাই মনের সকল আশা।

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


এই ছিলো আমার আজকের কবিতা।আশা করি কবিতাটি আপনাদের ভালো লেগেছে।এবং আপনাদের উৎসাহ পেলে সামনে আরো নতুন নতুন কবিতা নিয়ে আপনাদের সামনে উপস্থিত হব।সবাই ভালো থাকবেন এবং নিরাপদে থাকবেন আজকের মত এখানেই।



ধন্যবাদ সবাইকে🌿



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

প্রথমত আমি একজন বাঙালি।এবং দ্বিতীয় আমি একজন আমার বাংলা ব্লগ এর নিবেদিত সৈনিক।আপাতত এতটুকুই অর্জন করতে পেরেছি। তারপরেও যদি বলতে হয় আমি একজন ছাত্র এবং শিক্ষানবিশ হিসেবে সবার কাছ থেকেই শিখছি।সেই সাথে আমি স্বাধীন চেতা ভাবুক শ্রেণীর একজন ব্যাক্তি।নিজের চিন্তা ভাবনা গুলোকে ব্লগে প্রকাশ করার এক অনন্য প্লাটফর্ম পেয়ে আজ আমি গর্বিত।সবসময় নিজেকে আবিষ্কার করি ভিন্ন এক রূপে আর নিজের আবিষ্কার গুলো প্রকাশ করি আপনাদের সামনে।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

ভাইয়া প্রথমেই আপনাকে মাতৃভাষা দিবসের অনেক অনেক শুভেচ্ছা জানাই 🌹।মাতৃভাষা দিবস উপলক্ষে আপনার লিখা কবিতা অসম্ভব সুন্দর হয়েছে ভাইয়া।

আজ আমরা আধুনিক হয়েছি
ভুলতে বসেছি নিজের সংস্কৃতি
বাংলা ভাষাকে উপেক্ষা করে
পটর পটর করে বলছি ইংরেজি।

ভাইয়া আপনার কবিতার এই লাইন গুলো আমার কাছে অসম্ভব ভালো লেগেছে ভাইয়া। মন ছুঁয়ে গেছে প্রতিটি লাইন।ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু।সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।আর এভাবেই পাশে থাকবেন যেনো আরো সুন্দর সুন্দর সুন্দর কবিতা আপনাদের মাঝে উপহার দিতে পারি।

ভাইয়া আপনি তো দেখি ধীরে ধীরে একজন কবি হয়ে উঠেছেন। আপনার কবিতায় প্রতিটি কথা যেন সেই 952 সালের কথায় প্রকাশ পেয়েছে।

সেগুলো তো রক্ত ছিলো না
ছিল ইতিহাস লেখা কলমের কালি
সেই কালিতে লিখেছে ইতিহাস
অকুত ভয় বীর বাঙালি।

ভাষার জন্য যারা জীবন সি জীবন দিতে পিছু হটেনি। ঘটেনি তাদেরকে জানাই হাজারো স্যালুট। আমরা যেন সেই বাংলা ভাষার মর্যাদা রাখতে পারি এই কামনাই করি। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

কবিতা লেখার অভ্যাস আগে থেকেই একটা আছে তবে আমার বাংলা ব্লগে এসে সেই প্রতিভা টা আরো ভালোভাবে প্রকাশিত হচ্ছে😁।যাইহোক সুন্দর মন্তব্যের জন্য শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আপনি খুবই চমৎকার একটি কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন।

আর হ্যা,আজ গর্ব করে বলতে চাই
বাংলা আমার মাতৃভাষা
আমি বাংলাতেই বলি কথা
এই ভাষায় আমি কথা বলে
মিটাই মনের সকল আশা।

বাংলা আমার মাতৃভাষা
বাংলা আমার আশা
এই বাংলায় পাঠিয়ে দিলাম
অনেক ভালোবাসা।।
♥♥

 2 years ago 

ভালোবাসা নিয়েন আপু।অনেক অনেক শ্রদ্ধা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আজ বাংলা আমার মাতৃভাষা
বাংলা সংস্কৃতি
বাঙালি হিসেবে পরিচয় দিতে
খুব গর্ববোধ করি।

আপনার কবিতার এই অংশটুকু সত্যিই চোখে পরার মত ছিল। আপনি খুবই চমৎকার একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

জি চেষ্টা করেছি তবে এই মন্তব্য দেখে মনে হলো সত্যিই ভালো লিখেছি।এত সুন্দর ভাবে উৎসাহ দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যিই তাই

আর হ্যা,আজ গর্ব করে বলতে চাই
বাংলা আমার মাতৃভাষা
আমি বাংলাতেই বলি কথা
এই ভাষায় আমি কথা বলে
মিটাই মনের সকল আশা।

আপনার লেখা কবিতায় সুন্দর করে প্রকাশ করেছেন ভাষা শহীদদের কথা। খুবি ভাল লাগলো কবিতা টি পড়ে। ধন্যবাদ ভাই আপনাকে এই দিনে এমন একটি কবিতা উপহার দেয়ার জন্য। ভাল থাকবেন।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাই এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আপনার লেখা কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আজ বাংলা আমার মাতৃভাষা
বাংলা সংস্কৃতি
বাঙালি হিসেবে পরিচয় দিতে
খুব গর্ববোধ করি।

একদম সঠিক কথা বলেছেন। আমি বাঙালি, আমি বাংলা ভাষায় কথা বলি এর জন্য আমি গর্বিত। পৃথিবীর বুকে বাঙালি হিসেবে পরিচয় দিতে চাই।

 2 years ago 

আজ আমরা আধুনিক হয়েছি
ভুলতে বসেছি নিজের সংস্কৃতি
বাংলা ভাষাকে উপেক্ষা করে
পটর পটর করে বলছি ইংরেজি।

খুব ভালো লিখেছেন ভাই এই কয়টা লাইন। আসলে এইটার এখনকার বাস্তবতা।আসলে বলে না যে স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন।আসলে এইটাই হয়েছে আমাদের।খুব ভালো লিখেছেন ভাই।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একদম কিন্তু আমাদের মত যুবসমাজের তো এটা ভুলে গেলে চলবে না।যাইহোক চমতকার একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

২১ শে ফেব্রুয়ারী উপলক্ষে আপনার কবিতাটি খুবই চমৎকার হয়েছে। আপনার কবিতায় প্রকাশ পেয়েছে ভাষা শহীদরা ভাষার জন্য কিভাবে আত্মত্যাগ করেছে। আপনার কবিতা পড়ে বুঝতে পারলাম যারা নিজের ভাষাকে ভালো না বেসে দূরে চলে গেছে একসময় তারা আবার নিজের ভাষাতেই ফিরে আসতে হয়েছে। আসলেই আমাদের মাতৃভাষা আমাদের জন্য অহংকার। আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকার একটি কবিতা আমাদের মাঝে উপহার দেয়ার জন্য।

 2 years ago 

জি আপু চেষ্টা করেছি মাত্র।আর আপনাদের এত সুন্দর সুন্দর মন্তব্য পেয়ে সত্যিই অনেক ভালো লাগছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58665.81
ETH 3153.57
USDT 1.00
SBD 2.44