স্বরচিত কবিতা “মানুষ”

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 11September,2022
আজ ২৭ ভাদ্র,১৪২৯ বঙ্গাব্দ


feather-3819497_640.webp

image source



মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


অনেকদিন হয় আপনাদের মাঝে কোনো কবিতা শেয়ার করা হয় না।কবিতা লিখবো লিখবো করেও হয়ে উঠে না। যখন ভাবি লিখবো ঠিক তখন কি টপিক এর উপর লিখবো সেটা আর খুজে পাই না।তারপর আরেকদিন লিখবো বলে রেখে দেই।তো আজকে একদম পুরা পন করে বসেছিলাম।আজকে কবিতা লিখবো মানে লিখবোই সেটা জেরকমই হোক।যদিও ভালো পারি না তারপরেও কিছু শব্দ জুড়ে দিয়ে কিছু একটা লেখার চেষ্টা করেছি।আবার আজকেই যে প্রথম লিখছি এমনটা না।এর আগেও অনেক কবিতা লিখেছি আবার আগের লেখা কবিতা ও শেয়ার করেছি।তবে আজকেরটা একদম নতুন লেখা।


আজকের কবিতাটির শিরোনাম হচ্ছে “মানুষ”।আমার এই কবিতাটি মূলত বাংলার বিখ্যাত কবি বড়ু চণ্ডীদাস এর সেই বিখ্যাত সংলাপ “সবার উপর মানুষ সত্য,তাহার উপর নাই” এর উপর ভিত্তি করে লেখা।আমি আমার দর্শনধারা থেকে ব্যাপারটা উপলদ্ধি করার চেষ্টা করেছি এবং লিখেছি।আমি বুঝাতে চেয়েছি স্বার্থন্বেষী মানুষরা কিভাবে ধর্মকে ঢাল বানিয়ে নিজদের স্বার্থ উদ্ধার করেছে।আর তারা কিভাবে মানুষকে ধর্মান্ধ বানিয়ে তাদের ভিতরে হিংসা আর ক্রোধের বীজ বুনে দিচ্ছে।আর তাতে পুড়ছে বাকি সব সাধারণ মানুষ।এখনো এইসব ব্যাপার নৈমিত্তিক এবং প্রায়ই এই ধরনের অপ্রত্যাশিত ঘটনা রোজ শোনা যায়।মানুষ হয়ে আরেকজন মানুষকে হত্যা তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া এখন হয়েই যাচ্ছে।কিন্তু আমরা কি এমনটা চেয়েছিলাম!আমরা তো চেয়েছিলাম শান্তি,ভ্রাতৃত্ব যেখানে সবাই আমরা মিলেমিশে থাকবো।কিন্তু সেই একদল দুষ্টু লোক এই ধর্মকে ঢাল স্বরূপ ব্যাবহার করে আমাদেরকে একে ওপরের বিরুদ্ধে উস্কিয়ে দিচ্ছে।তাই আমাদের উচিত আগে মানুষ হওয়া।আর মানুষ হতে গেলে চাই মানবিকতা।আর যদি ধর্ম মানতে গিয়ে ধর্মান্ধ হয়ে যাই তবে ওই দোযখেই যেতে হবে।কারণ সকল ধর্মই সবার কাছে শান্তির বাণী পৌঁছে দেয় এবং কোনো ধর্মই অন্য ধর্মকে ছোট করে দেখে না।যাইহোক অনেককিছুই লিখলাম এবার নাহয় কবিতাটা একটু পড়েন আপনারা কষ্ট করে।


কবিতা


মানুষ



মানুষ আর হলাম কই!
রক্ত নিয়ে খেলতে গিয়ে
কত প্রাণ ধুলোয় মিশে গেলো
আর বাড়ছে অভিসার।

ধর্মকে পুঁজি করে মেতে উঠেছিস;
ধর্মযুদ্ধের নোংরা খেলায়
তাতে ঝরে গেল শত তাজা প্রাণ।
আর মানব জাতির মান নিচে নামিয়ে
ভেঙে চুরে করে দিলি খান খান।


ভেবেছিস বুলেট বোমা ছড়িয়ে রেখে
পার পেয়ে যাবি
তবে শোন,ধর্ম যদি মেনেই থাকিস
তবে ওই নরোকেই যাবি


কত খুনোখুনি দেখছি তোদের
দেখেছি কত লাশ
শিশুর মলিন মুখটা দেখে
এবার নাহয় তোরা একটু হাস।


অনেক তো ভাঙচুর করেছিস
গুড়িয়ে দিয়েছিস কত বাড়ি
তোদের ক্রোধের আগুনে পুড়ে
কতজন হলো ছাই
কিন্তু মনে রাখিস তোরা
“সবার উপরে মানুষ সত্য
তাহার উপরে নাই”।


শান্তি যদি পেতে চাস তোরা
সবাই মিলে একসাথে হয়ে
বন্ধ কর এই সংঘাত
আর দুষ্টু মনের মানুষগুলো
ডাস্টবিনে পড়ে থাক।


এই ছিল আজকের কবিতা।আশা করি সবার ভালো লাগবে।এবং আপনাদের ভালো লাগাই আমার একান্ত কাম্য।ভালো থাকবেন সবাই সবার জন্যে অনেক অনেক ভালোবাসা রইল।



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png
8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

অনেক দিন পর আপনার লেখা পেলুম ভাই। আপনার মতন আমারো হয় মাঝে মধ্যে লেখার টপিকই খুজে পাইনা। আমি কবিতা সরাসরি পড়লে মানে খুব কমই বুঝি। তবে আপনার এই কবিতার মূল্ভাব বুঝেছি কারণ আপনি সুন্দর করে গুছিয়ে সব লিখেই দিয়েছেন। সত্যি এই জগতে কিছু মানুষ ধর্মের নামে যা করতেছে তা অমানবিক। কিভাবে পারে মানুষ এমন করতে।

ধর্মকে পুঁজি করে মেতে উঠেছিস;
ধর্মযুদ্ধের নোংরা খেলায়
তাতে ঝরে গেল শত তাজা প্রাণ।
আর মানব জাতির মান নিচে নামিয়ে
ভেঙে চুরে করে দিলি খান খান।

এই লাইন গুলো যেনো আমাদের দেশে সাম্প্রতিক সময় এর প্রতিচ্ছবি।

 2 years ago 

আমার কথা তাহলে মনে রেখেছেন।এজন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।আসলে এলোমেলো লেখি তো সেই জন্য আমার ধারণাটা যেনো মানুষ বুঝতে পারে তাই মূলভাব তুলে দিয়েছি।যাইহোক ভালো থাকবেন ভাই।🙏

 2 years ago 

আপনি অনেকদিন ধরে কবিতা লিখেন না শুনে খারাপ লাগলো। আপনার কবিতা অনেক ভাল হয়েছে। একান্ত সত্যি কিছু বাস্তবতা নিয়ে আপনি কবিতাটি লিখেছেন। মানুষ নাম নিয়ে আমরা যেন দিন দিন অন্যকিছুতে রুপান্তরিত হচ্ছি। ধর্ম নিয়ে আমরা যে রাজনীতি শুরু করেছি তা আপনার কবিতায় সুন্দর ফুটিয়ে তুলেছেন। ধর্ম একটি পবিত্র বেপার, এ নিয়ে আবার বাড়াবাড়ি বা রাজনীতি কিসের। ধন্যবাদ ভাই।

 2 years ago 

আমি সবসময় বাস্তব ভিত্তিক লেখা পছন্দ করি এবং নিজেও লেখার চেষ্টা করি।আর আমার কবিতার মূল মোটিভ বোঝার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভেবেছিস বুলেট বোমা ছড়িয়ে রেখে
পার পেয়ে যাবি
তবে শোন,ধর্ম যদি মেনেই থাকিস
তবে ওই নরোকেই যাবি

কথাগুলো একেবারে বিবেকে এসে লাগল ভাই।। সত্যি মানুষ এখন ধর্মকে সামনে রেখে ভুল ব‍্যাখ‍্যা দিয়ে এসব কাজ করে। আপনার কবিতার মধ্যে প্রতিবাদী একটা ভাবছিল যেটা আমার বেশ ভালো লেগেছে।

মুখে হাসি বুকে বল
তেজে ভরা মন
মানুষ হইতে হবে মানুষ যখন।

 2 years ago 

ভালো লাগে যখন আমার লেখা কেউ ভিতর থেকে অনুভব করে লেখা গুলো তার বিবেকে জাগ্রত করে।আর আপনার লাইন গুলোও সুন্দর ছিল।ভালোবাসা নিও🖤

 2 years ago 

ধর্মকে পুঁজি করে মেতে উঠেছিস;
ধর্মযুদ্ধের নোংরা খেলায়
তাতে ঝরে গেল শত তাজা প্রাণ।
আর মানব জাতির মান নিচে নামিয়ে
ভেঙে চুরে করে দিলি খান খান।
আপনি খুব সুন্দর করে কবিতা মানুষ উপস্থাপনা করেছেন আমাদের মাঝে। সত্যি প্রতিটি লাইন খুবই অসাধারণ লাগলো আমার কাছে। আপনার কবিতাটিতে বাস্তবতার মিল এবং অনেক সুন্দর করে তা ফুটিয়ে তুলেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বাস্তবের সাথে সদৃশ রেখে।বর্তমানের প্রেক্ষাপট কে তুলে ধরার চেষ্টা করেছি কবিতায়।আর আপনার মূল্যবান মন্তব্য দেখে সত্যিই অনেক খুশি হয়েছি।

 2 years ago (edited)

ভাইয়া কবিতার জন্য সুন্দর একটি বিষয় চয়েজ করেছেন। পৃথিবীতে অনেক মানুষ আছে যারা ধর্মকে ব্যবসা হিসাবে ব্যবহার করে। আর ধর্মের মাধ্যমে ফায়দা লুটে। কবিতাটি অর্থপূর্ণ হয়েছে ধন্যবাদ।

 2 years ago 

যারা এই কাজ করে তারা হলো স্বার্থন্বেষী লোক। এদের কোনো জাত পাত নাই এমনকি মানবিকতাও নাই। এদের থেকে দূরে থাকতে হবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41