"কবিতা আবৃতি"আমার বাংলা ব্লগে আমার দ্বিতীয় কবিতা "ঠিকানা বৃদ্ধাশ্রম" || 10% beneficiary for @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)
27-10-2021


সম্মানিত আমার বাংলা ব্লগ বাসি সকলের তরে রইল আমার একরাশ ভালোবাসা। আজকে আমি আপনাদের মাঝে দ্বিতীয়বারের মত আমার লেখা আরেকটি কবিতা নিয়ে হাজির এবং কবিতাটি আবৃতি করে আপনাদের শোনানোর চেষ্টা করেছি। আশা করি আপনাদের ভালো লাগবে।

20211027_210832.jpg

device pixelLab অ্যাপস দিয়ে তৈরি করা


"আমি আমার এর আগের পোস্টে বলেছিলাম সমাজটা যেনো আজকে পচে গেছে।" আর এই পচন ধরা সমাজের ফসল হচ্ছে আজকের বৃদ্ধাশ্রম। আজকে আমরা আমাদের মানবিকতা হারিয়ে পশুতে রূপান্তরিত হয়েছি। আর এজন্যই তো আজকে বাবা মাকে বৃদ্ধাশ্রমে পাঠাতে কুন্ঠিত লজ্জা বোধ নেই আমাদের। সেটা একমাত্র বৃদ্ধাশ্রমের গেলেই বোঝা যায় মা-বাবার আর্তনাদ। আর এই বৃদ্ধাশ্রম নিয়েই আজকের আমার কবিতা। আশা করি সবাই শুনবেন পড়বেন ভালো লাগবে সবার।

device KineMaster অ্যাপস দিয়ে তৈরি করা

ঠিকানা বৃদ্ধাশ্রম

এসেছিনু যবে আলোকিত ভবে মায়ের কোল জুড়ি
মমতা ছড়ায়ে রহিলো জড়ায়ে বাছাধনে বুকে ধরি
গভীর বিশ্বাস ফেলিয়া নিঃশ্বাস প্রভুকে ডাকে সকাতরে
ব্যাকুল চিত্তে মাগিয়া ভৃত্তে বাবা সুখী হও জনম ভরে।

গর্ভে সন্তান শুধু ভয় পান শুয়ে সদা বিছানায়
ডাকেন খোদারে করুন স্বরে গর্ভ বাঁচাও হে দয়াময়!

সন্তান মম আদর্শ মোর যতই কষ্টই হোক
চাওয়া একটাই সন্তান যেন পাই ক্ষুৎ পিয়াসে নেই ঝোঁক।

যবে হামাগুড়ি শেষে হাটি পা করে ধরিয়া আঁচল টানি
ডাক দিয়ে মা পালিয়ে লুকায় কোথায় গেলি সোনামণি!

শিক্ষা শেষে চাকুরী বিদেশে পাঠিয়েছো দোয়া দিয়ে
অঢেল টাকা ঘুরেছে চাকা রূপবতীরে দিয়েছো বিয়ে।

বউ বলে বুড়ি ভাগ তাড়াতাড়ি একত্রে কি বাস হয়?
শুনে আদরের ছেলে বউ যাহা বলে-মা বুঝেছ নিশ্চয়ই?
অলক্ষে আঁচলে সিক্ত হলো জলে দেখানো হাসি হেসে
সবকিছু পারি ছেড়ে যেতে বাড়ি শুধু তোমায় ভালবেসে।

আচরণে কোথায় জ্ঞান দেয় মাকে শিক্ষিত হয়েছে বলে
কত সাধনার কষ্টের ভেলা ভাসাইলি দু: খিনীর অশ্রু জলে।

ছোট খাটো ভুল ধরিয়া অতুল ছোট করিয়া মাকে জব্দ
খাই নাই ভেবে মুখে ভাষা নেই মা করতে পারে না শব্দ।

ওরে ছোট কালে যার সম্বল ছিল তার শুধুই ডাকতো মা-মা
কাল পাল্টেছে কতইনা জুটেছে সোহাগী বান্ধবী প্রিয়তমা
ডিগ্রি নিয়েছে চাকরি পেয়েছে কথা বলে খুব কম
বিরক্তিকর বুড়ি বড্ড প্যাচাল পারে-তাই ঠিকানাটা বৃদ্ধাশ্রম।


আজকের মত এখানেই বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন নিরাপদে থাকবেন। আর অবশ্যই জানাতে ভুলবেননা কবিতাটি কেমন হলো।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

বিদ্ধা আশ্রম এর কথাটা শুনলে কেমন জানি খুব কষ্ট লাগে। আল্লাহ জেন কোন বাবা মার ঠিকানা এই বিদ্ধা আশ্রমে না দেয়🥺🥺🥺👌👌👌

 3 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর কমেন্ট এর জন্য।❤️

 3 years ago 

ওয়াও ওয়াও ওয়াও।
চারিদিকে শুধু ওয়াও আর ওয়াও। আপনার ভয়েস তো অনেক সুন্দর আর আর সুন্দরভাবে আপনি আজকে কবিতা আবৃত্তি করেছেন।

বৃদ্ধাশ্রম কথাটি শুনলেই যেন গা শিউরে ওঠে। আমার ইচ্ছা আছে ভবিষ্যতে এই পৃথিবীর জান্নাত গুলোকে আমার কাছে এনে রাখবো। । আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর আবৃত্তি দিয়ে আমার মনটাকে জয় করে নেওয়ার জন্য ।

 3 years ago 

ধন্যবাদ এত সুন্দর কমেন্ট এর জন্য।😍🥰🤟

 3 years ago 

বৃদ্ধাশ্রম একথাটি আমি অনেক বেশি ঘৃণা করি। আমাকে যদি পাওয়ার দেয়া হতো কোন ওয়ার্ড বাতিল করার মতো তাহলে আমি হয়তো বৃদ্ধাশ্রম কথাটি সারা জীবনের জন্য পৃথিবী থেকে তুলে দিতাম। ভালো একটি টপিক নিয়ে লিখেছেন কথাগুলো ভাল ছিল অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।সুন্দর কমেন্ট এর জন্ন।

গর্ভে সন্তান শুধু ভয় পান শুয়ে সদা বিছানায়
ডাকেন খোদারে করুন স্বরে গর্ভ বাঁচাও হে দয়াময়!
আমআর ভেতরটা নারিয়ে দিয়েছে এই লাইনটি। খুব সুন্দর ছিলো আপনার কবিতার শব্দগুলো। খুব ভালো লেগেছে আমার। আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনার ভালো লেগেছে শুনে আমিও অনেক খুশি হলাম।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64382.51
ETH 3501.74
USDT 1.00
SBD 2.53