এ এক অভিশপ্ত জীবন ||

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 15 August,2022
আজ ৩১ শ্রাবণ,১৪২৯ বঙ্গাব্দ


lonely-814631_640.webp

image source


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


কি যে এক অসহনীয় যন্ত্রণায় ভুগছি কেবল মাত্র আমিই জানি।রাত গড়ালেই আর চোখের পাতা আর বন্ধ হয় না। জোর করে বন্ধ করলেও ঘুম আসে না।মাঝে মাঝে মনে হয় হয়তো কারো অভিশাপে আমার এমন হয়েছে। এ যেনো এক অভিশপ্ত জীবন।বর্তমানে এমন হয়েছে যে দিনটা আমার কাছে রাতের মত আর রাতটা দিন।কিন্তু প্রকৃতির নিয়ম যে ঠিক উল্টো।মাঝে মাঝে আমার এমনও অবস্থা হয় রাতে ঘুম না আসার ফলে কান্না চলে আসে।মনে হয় মাথার ভিতর কিছু পোকা বাস করছে আর তারাই আমাকে ঘুমাতে দিচ্ছে না।এই রাতে না ঘুমানোটা যে কতবড় পেইন কেবল ভুক্তভুগিরাই বুঝে।মাঝে মাঝে তো ঘুমানোর জন্য ঘুমের ওষুধ পর্যন্ত খেতে হয়।


man-5522892_640.jpg

image source


আমি একটা জিনিস খেয়াল করেছি শহুরে জীবন আর মেস লাইফ খুবই উদ্ভুত।এখানে সময় কিভাবে যায় টেরই পাওয়া যায় না।আসলে কি জানে এই শহরের মানুষগুলো এতই ব্যাস্ত যে।তাদের ব্যাস্ততার কারণে শহরের টাইম লাইন টাও অনেক ফার্স্ট হয়ে গেছে। যার ফলে সময় কোনদিক দিয়ে যায় বোঝাই যায় না।আর মেস লাইফের কথা যদি বলি তবে বেশি অর্ধেক সময় ঘুমিয়ে আর মোবাইল স্ক্রল করতেই চলে যায়।সন্ধা হওয়ার পর মোবাইলটা হাতে নিলে কখন যে দশটা বেজে যায় টেরই পাওয়া যায় না।এরপর একটু পড়াশুনা তারপর আবার মোবাইল হাতে বিছানায় শুতে যাওয়া।মোবাইল স্ক্রল করতে করতে ঠিক যখন মোবাইলটা রেখে দিয়ে মনস্থির করি যে এখন ঘুমাবো।ঠিক সেই সময় যেনো চোখের সামনে বাস্তবতা ভেসে উঠে।মুহূর্তেই মাথার মধ্যে হাজারো চিন্তার ভিড় জমে যায়।অন্ধকার রুমে চোখটা বন্ধ করে শুধু ভাবি এখন সময়টা না হয় যাচ্ছে কোনরকম।কিন্তু সামনে যে কঠিন সময় আসতেছে সেইসময় কি পারবো নিজেকে ধরে রাখতে।এইসব ভাবনা চিন্তারা যখন মগজের ভিতরে ঘুরপাক খায় তখন কোনো কিছুর সমাধান না পেয়ে।নিজের অজান্তেই নিজেকে সাময়িকের জন্য শান্তনা দিতে হারিয়ে যাই নিজের কল্পনার রাজ্যে। যে রাজ্যে সবকিছু চলে আমার নিয়মে।সেখানে কোনো কিছুর কমতি নাই সেখানে কোনো দুঃখী মানুষ নেই সেখানে সবাই সুখী।আর ঠিক এভাবেই বিছানায় এপাশ ওপাশ করতেই কখন যে সকাল হয়ে যায় টেরই পাই না।কিন্তু সব দুঃখ ভুলে কল্পনায় ডুবে থাকতেও আবার ভালই লাগে।যদিও কল্পনা কেবলই অলীক যাকে কোনোদিন পাওয়া যাবে না।কিন্তু কিছুক্ষনের জন্য হলেও তো দুঃখ গুলোকে একটু দূরে ঠেলে রাখা যায়,আর এটাই যথেষ্ট।


insomnia-7259107_640.webp

image source


এই মেস লাইফে নিদ্রাহীনতায় ভোগা একটা কমন ব্যাপার হয়ে গেছে বর্তমানে।আমি বেশিরভাগ স্টুডেন্ট এর বিষয়টা খেয়াল করেছি।সবারই একই সমস্যা রাতে ঘুম হয় না।বিছানায় শুয়ে থাকলে নানান চিন্তাভাবনা ঘুরে মাথার মধ্যে।আর এর কারণ হিসেবে আমি মনে করি,আমাদের কায়িক শ্রম এর অভাব।দিনের মধ্যে আমাদের শরীর কোনো কাজই করে না বললেই চলে।সারাদিন শুধু শুয়ে আর বসেই থাকি।আর যার ফলে শরীর ক্লান্ত হয় না তেমন।আর রাতে ঘুমাতে গেলে সহজে ঘুম আসে না।আবার রাতে যখন দেরিতে ঘুম আসে কিন্তু সেই ঘুমটা যখন আমরা দিনের মধ্যে কভার করে নেই। যার ফলে পরের দিন রাতেও ওই একই ঘটনা ঘটে।আবার আমি যখন বাড়িতে যাই তখন কিন্তু এমনটা মোটেও হয় না।একদম ঠিক সময় এর মধ্যেই ঘুমটা চলে আসে।আর এই জন্যই মাঝে মাঝে এই মেস লাইফটাকে এক "অভিশপ্ত" জীবন মনে হয়।



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

কথা গুলো সত্যি এবং বাস্তব, বর্তমান জেনারেশন এর জন্য এটা একটা বড় সমস্যা ,তবে জীবন খুব ছোট ,এ সময় টাকে কাজে লাগাতে হলে নিরলস পরিশ্রম এর কোন বিকল্প নেই, হযরত আলী রা. একটা উক্তি আছে জীবন হোক কর্মময় , নিরন্তর ছূটে চলা ,বিশ্রাম এর জন্য তো কবর রয়েছে,
তাই আমাদের সবার উচিত ছোট এ জীবন টাকে কাজে লাগানো,
আপনার জন্য অনেক অনেক দোয়া ও শুভকামনা রইলো

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই।আর খুব সুন্দর একটা উক্তি তুলে ধরেছেন।

আর ধন্যবাদ ভাই।আপনার মন্তব্য দেখে ভালো লাগলো।

 2 years ago 

এইরকম বিনিদ্রায় থাকা কিন্তু ভালো না ভাই। আমারও মাঝে মাঝে এমন হয় আমি জানি কতটা কষ্ট হয় রাতে ঘুম না আসলে। মেস লাইফ কখনো কাটানো হয়নি। তাই সেই সম্পর্কে বলতে পারব না। যাইহোক আশাকরি আপনার খারাপ সময় খুব দ্রুতই কেটে যাবে।।

 2 years ago 

হুম ভাই খুব পেরা ময় অবস্থা।
তবে এই সমস্যটা নিয়ন্ত্রণ করতে হবে।নাহলে সামনে বিপদ আর বিপদ।

 2 years ago 

ভাই আমি একটি পরামর্শ দেই।আপনি সব নিয়ে একবারে ভাবা বাদ দিন।আপনি যদি ছাত্র হন তাইলে পরীক্ষা নিয়ে চিন্তা করুন,যদি চাকুরী প্রার্থী হন তাইলে আপাতত চাকুরী নিয়ে ভাবুন। এতে আপনার ফোকাস ঠিক থাকবে,আর অত চিন্তাও হবে না।চেষ্টা করে দেখুন।

 2 years ago 

ভাই মানুষ তো আমি।
এগুলা অটোমেটিক চলে আসে।আসলে ঘুম ধরে না বিধায় এই চিন্তা ভাবনা গুলো মাথায় ভর করে।

 2 years ago 

ভাই আজকে ভিন্ন ধরনের একটা পোস্ট পরলাম। আপনার চিন্তাধারাগুলো আসলেই উন্নত কেননা আপনি এত গভীরভাবে চিন্তা করেন এটা আসলে অনেক প্রশংসনীয়। সবশেষে বলতে চাই নিজের যত্ন রাখুন সুস্থ থাকুন। ধন্যবাদ ভাই আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66181.33
ETH 2700.56
USDT 1.00
SBD 2.88