কবিতা আবৃত্তি:ব্যর্থ মানুষ 😅

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 26 November,2022
আজ ১১ অগ্রহায়ণ,,১৪২৯ বঙ্গাব্দ


1659440938705.jpg

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


মনে আছে “আমার বাংলা ব্লগের” বর্ষপূর্তি উপলক্ষে একটি কবিতা আবৃত্তি করেছিলাম আর সেই কবিতাটা আমাদের @blacks দাদা ভীষণ পছন্দ করেছিলেন।তো সেইদিন @roy.sajib দাদার সাথে discord এ আড্ডা দিতে দিতে উনি একটা আবৃত্তি এর আবদার করেন।তো সেই প্রসঙ্গে আমি ওনাকে বললাম কেমন কবিতা পছন্দ করেন আপনি!উনি সাথে সাথেই বললো সেই দিনের কবিতাটার কথা,আর এইটা শুনে আমিও বেশ আনন্দিত হয়েছিলাম।আসলে ওই কবিতাটা যে এখনো কারো মনে আছে এটা আমার সবচেয়ে বড় একটা অর্জন বলা যায়।আসলে ভালো লাগা থেকেই মনে রাখা।কারো যদি কোনোকিছু ভালো না লাগে তবে সে সেটা মনে রাখে না।তাই বলাই যায় রয় সজীব দাদারও কবিতাটা ভালো লেগেছে তাই উনি মনে রেখেছে, আর এজন্য আমি ওনার প্রতি কৃতজ্ঞ🙏।আর হ্যা এই কবিতাটা কখনো পোস্ট ও করা হয় নি,তাই ভাবলাম আজকে পোস্ট টা করেই ফেলি।


কবিতা আবৃত্তি:


gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


লিরিক্স:


ব্যর্থ মানুষ


প্রবর রিপন


আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ,
তোমার থেকে দূরে যাওয়া হলো না এখনো
কাউকে খুন করা হলো না এমনকি নিজেকেও;
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
এতই ব্যর্থ যে ব্যর্থতাই শুধু সফলতা আমার।
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ,
আঙ্গুলের স্পর্শে সমুদ্রকে করি মরুভূমি,
সিংহ পুষতে গিয়ে নিজেই হলাম মরা ইঁদুর,
শুশ্রুষায় গিয়ে নার্সদের বানালাম রোগী,
অনেক চেষ্টা করেও হতে পারিনি উঁচু বিল্ডিং;
আমি এতই ব্যর্থ যে
হতে পারিনি কোনো ব্যাংকের গেটে বাঁধা কুকুর।
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
রাস্তার ঝাড়ুদার ঝাড় দিয়ে ফেলে দিলো নর্দমায়,
তীর্থরা আমার কঙ্কাল দেখে ডুব দিলো মরণগঙ্গায়;
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
তাই পাতার পোশাকের চেয়ে শেকল তোমার প্রিয়,
আমি প্রচণ্ড ব্যর্থ পাখি
ডানা খুলে রেখে উড়তে চেয়েছি তোমার সাথে;
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
কেননা নিজেকে বোকা বানানোর জন্য
মানুষের হাতে থাকে আস্ত একটা জীবন।
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
গিটার বেচে দাঁড়ালাম লবণের দোকানের লাইনে
গান শুকিয়ে গিয়েছিলো আমার কণ্ঠে,
যেমন গ্রীস্মে লবণ শুকিয়ে যায় মাটির আড়ালে ।
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
রাণীর তেলমাখানো শরীরে হতে পারিনি বানর
অঙ্কও মেলেনি, পড়ে আছি দুরূহ অঙ্কের ভুল কবরে;
তোমার কাছে যাবার সময় পারিনি পেছনে ছুরি লুকোতে
বরং আমাকে দেখতে ধারালো ছুরির মতই লাগছিলো!
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
সমুদ্রসারস দেখে বলতে পারিনি “আহ্! কি সুস্বাদু মাংস!”
হিমালয়ের গ্লেসিয়ারের দিকে তাকাতে পারিনি অগ্নিদৃষ্টিতে,
আমাকে এবার নিশ্চয় ভেসে যেতে হবে এই অপরাধে;
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
শেয়ারবাজারে নেই আমার আত্মার কোনো শেয়ার,
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
এখনো হতে পারিনি কোনো রাজার ঘাতক
ভ্যানগগের খুনী পিস্তলের সাথেও হলো না তো বন্ধুত্ব।
আমি ব্যর্থ, ব্যর্থ, প্রচণ্ড ব্যর্থ মানুষ
এতই ব্যর্থ যে ব্যর্থতাই একমাত্র সফলতা আমার;
ব্যর্থতা থেকে আমাকে মুক্তি দিতে যে ছুরি দিয়ে
তুমি চেষ্টা করো মেরে ফেলতে আমাকে;
তুমি চলে যাওয়ার পর সেই ছুরি দিয়ে
শল্যবিদের মতো বাঁচিয়ে তুলি নিজেকে
আর এই আকাঙ্ক্ষাই চূড়ান্ত ব্যর্থ করে আমাকে।
আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ
একদিন সেই ছুরি দিয়ে নিজেকে কেটে টুকরো টুকরো করে
তুলে দেবো তোমার রাতের খাবার টেবিলে,
তুমি টের পাবে ব্যর্থ মানুষের মাংসের কি দারুণ স্বাদ!
আর আমি টের পাবো এক প্রচণ্ড ব্যর্থ মানুষ
কারো পাকস্থলীর জারক রসে কিভাবে নিঃশেষ হয়ে যায়!

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


কবিতা নিয়ে খুব বেশি কিছু বলতে চাই না বা বলার কোনো অবকাশ ও নেই কারণ কবিতার মাঝেই কবিতার মূলভাব অন্তর্নিহিত আছে।শুধু এক কথায় বলতে চাই আমরা যেটাকে সফলতা মনে করি,সেটা আদোতেও সফলতা নয়। যে সফলতার চূড়ায় পৌঁছানোর জন্য অবিরাম ছুটে চলেছি ওটা একটা গোলধাঁধা কেবল। যে সফলতার জন্য আমরা নিজেকেই ভুলে যাই,নিজের সত্তাকে ভুলে যাই সেটাকে ব্যার্থতা ছাড়া আর কিই বা বলা যায়।যাইহোক কবিতা নিয়ে আর বেশিকিছু না বলি আপনারা নাহয় আবৃত্তিটা শুনেন আশা করি ভালো লাগবে।আর আজকের মত সবার সুস্বাস্থ্য কামনা করে এখানেই বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন দেখা হবে আবার।




8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনার “ব্যর্থ মানুষ” কবিতা পড়ে একটি প্রবাদ বাক্য মন পড়ে গেল। “ব্যর্থতাই সফলতার চাবিকাঠি”। কবিতাটি পড়ে ভালই লাগলো। খুব সুন্দর সুন্দর শব্দ চয়ন করেছেন কবিতায়। কবিতাটা পড়লে ভিতরে কি যেন একটা নাড়া দেয়। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি হয়তো খেয়াল করেন নি ভাই,এটা আমার লেখা কবিতা নয়।আমি শুধু কবিতাটা আবৃত্তি করেছি।🙏

 2 years ago 

অনেকদিন পর আপনার গলায় একটি কবিতা আবৃত্তি শুনতে পেলাম। বেশ ভাল লেগেছে আমার কাছে।আশা করি মাঝে মাঝে এই রকম কবিতা আমাদের সাথে আবৃত্তি করে তুলে ধরবেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।এখন থেকে চেষ্টা থাকবে নিয়মিত আবৃত্তি পোস্ট করার দোয়া করবেন।

 2 years ago 

অবশ্যই ভাই তাহলে তো আমরাও নিয়মিত আবৃত্তি শুনতে পারব ধন্যবাদ।

 2 years ago 

এত ভালো লেগেছে যে কি বলব ভেবেই পাচ্ছি না।খুব খুব সুন্দর হয়েছে ভাইয়া।আপনার কথা,আবৃত্তির ধরণ এবং উপস্থাপনা দারুণ হয়েছে। কবিতা আবৃত্তি এমন না হলে শুনতেও ভালো লাগে না।শুরু থেকে শেষ পর্যন্ত অনেক মধুরতায় আবৃতি করেছেন।সত্যিই খুব ভালো লেগেছে, আবারও কোনো কবিতা আবৃত্তি শুনব,আশায় রইলাম।

 2 years ago 

কি যে বলবো আপু বুঝে উঠতে পারছি না।আপনার এই সুন্দর মন্তব্যই আমার জন্য অনুপ্রেরণা।এভাবেই পাশে থাকবেন আপু,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনার কবিতা আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে গেলাম। আমি মাঝে মাঝে ছোট খাট কবিতা শেয়ার করি কিন্তু কখনো আবৃত্তি করা হয়নি। আপনাদের মতো এত ভালো পারিনা বলে আবৃত্তি করা হয়না। আজ যখন আপনার এই কবিতা আবৃত্তি শুনছিলাম তখন আমার কাছে খুব ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা এত সুনাম ভাবে আবৃত্তি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

কি যে বলেন আপু।আমিও কিন্তু আগে অত ভালো আবৃত্তি করতে পারতাম না,চেষ্টা করতে করতে হয়ে গেছে।আপনিও চেষ্টা করবেন আপু আপনার জন্যেও শুভকামনা রইলো।

 2 years ago 

"আমি প্রচণ্ড ব্যর্থ মানুষ",, এই লাইনটা যতবার শুনছিলাম ভেতরটা যেন কেপে উঠছিল। লেখা গুলো এতোটাই পরিণত যে বুলেটের মত যেন বুকে এসে বিধে যায়। আসলে বলার কিছু নেই। শুধু অনুভব করার বিষয় পুরোটাই। ভালো লাগলো আপনি আমার অনুরোধ টা রেখেছেন। মাঝে মাঝে এমন সুন্দর সুন্দর আবৃত্তি করবেন। কান বড্ড শান্তি পায়।

 2 years ago 

দাদা ভালোবাসা রইল আপনার জন্য।মনে হচ্ছে আবৃত্তিটা স্বার্থক হয়েছে।🖤🙏

 2 years ago 

দেখছি রয় সজীব ভাইয়ার পছন্দ মত কবিতা আবৃত্তি করেছেন। কবিতাটা কিন্তু ভীষণ কঠিন। আর এটা অন্তত আমার জন্য। আসলে আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে ভীষণ ভালো লাগে। পুরোটা যখন শুনছিলাম যেন মুগ্ধ হয়েছি। এখন তো সচরাচর এরকম কবিতা আবৃত্তি শোনাই হয় না। আপনার থেকে শুনতে পারলে ভীষণ ভালো লাগে। আশা করি পরবর্তীতে আমাদের মাঝে আরো কিছু কবিতা আবৃতি শেয়ার করবেন।

 2 years ago 

জ্বি আপু,সজীব ভাই এর অনুরোধেই এই আবৃত্তি।আর দোয়া করবেন আপু যেনো এখন থেকে নিয়মিত আবৃত্তি পোস্ট করতে পারি।🖤

 2 years ago 

আপনি তো অনেক সুন্দর কবিতা আবৃত্তি করতে পারেন। আপনার নিজের কন্ঠে কবিতা আবৃত্তি শুনে খুব ভালো লাগলো। তবে আমি মাঝেমধ্যে কবিতা লিখি। কখনো কবিতা নিজের কন্ঠে আবৃত্তি করিনি। সত্যি আপনার কন্ঠে কবিতা আবৃতি শুনে আমি মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এখন থেকে একটু চেষ্টা করবেন অবৃতি করার।আশা করি আপনিও ভালো আবৃত্তি পারবেন।আর পারা না পারা কোনো বিষয় না চেষ্টা করাটায় বড়ো ব্যাপার।

 2 years ago 

অনেক ভাল লাগলো আপনার কবিতা আবৃত্তি। আপনি খুব সুন্দর ভাবে আবৃত্তি করলেন,আমার বেশ ভাল লেগেছে।অপেক্ষায় রইলাম আবার আবৃত্তি শোনার। অনেক ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81