📸- গ্রামীণ জনজীবনের চিরচেনা কিছু রেন্ডম ফটোগ্রাফি || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 11 May,2022
আজ ২৮ই বৈশাখ,১৪২৯ বঙ্গাব্দ


IMG_20220511_223603.jpg

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


অনেকদিন থেকে কোনো ফটোগ্রাফি পোস্ট করা হয় না।তাই ভাবলাম আজকে কিছু ফটোগ্রাফি পোস্ট করা যাক।গ্রামে এসেছি সেই ঈদ এর আগে অথচ সময় এই পাচ্ছি না ফটোগ্রাফি করার।গ্রামে চাইলে কিন্তু অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করা যায়।বেশ ভালোই ফটোগ্রাফি করার বিষয়বস্তু আছে।তার মধ্য থেকে আমি কিছু রেন্ডম বিষয়কে কেন্দ্র করে আজকে কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করতেছি।আপনারা হয়তো জানেন বর্তমানে কৃষকের সোনালী ধান ঘরে তুলার সময় চলছে।এবং সেই দৃশ্য গুলোরও কিছু অংশ তুলে ধরার চেষ্টা করছি।


#01


LMC_20220511_134749632_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg

LMC_20220511_153724799_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


প্রথম ছবিটি হচ্ছে দুপুর এর দিকে।তখন আকাশ বেশ পরিষ্কার আর ভালই রোদ দেখে ধান আর খেড় মাঠে শুকাতে দিয়েছিল।কিন্তু দুঃখের বিষয় হলো একটু পরেই আকাশ অন্ধকার হয়ে আসে সাথে দমকা হাওয়ায়।তাই বাধ্য হয়ে তড়িঘড়ি করে আবার ধান গুলো বৃষ্টির হাত থেকে রক্ষার জন্য জড়িয়ে নিচ্ছে।আসলে এই ধানের মৌসুমে এরকমটাই হয়।এই আকাশ ভালো তো এই মেঘাচ্ছন্ন।

#02


LMC_20220508_182211286_🔬Macro Boss by Riyan (lmc8.4).jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


এটা হচ্ছে ঝিঙ্গা ফুল।গ্রামের দিকে এটার ডাক নাম হলো তরাই🤭।গ্রামে আবাদি জমির সাইডে হালকা ভাবে লাগানো হয় এমনিতে বাড়িতে খাওয়ার জন্য।কিন্তু কেউ একজনকে দেখলাম উনি ওনার পুরো জমি জুড়ে শুধু ঝিঙ্গার আবাদ লাগিয়েছে ।

#03


LMC_20220508_182329309_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


এটি হচ্ছে সেই ঝিঙ্গা ওরফে তরাই🤪।খেতে কিন্তু বেশ ভালই,আপনি এইটার ভর্তা ও খেতে পারেন আবার তরকারি খেতে পারেন।পুরো জমি জুড়ে দেখলাম বেশ ভালই ঝিঙ্গা ধরেছে।আর সবগুলোই বেশ পুষ্ট ফল।দেখে বোঝাই যাচ্ছে জমি ওয়ালা ভালই পরিচর্যা করছে।

#04


LMC_20220508_183235581_📸DSLR premium by Riyan (lmc8.4).PORTRAIT.jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


এই ধানের মৌসুমে সাধারণত দুই ধরনের ধান রোপণ করে কৃষকরা।একটা কে বলে ২৮ ধান আরেকটি ১৬।২৮ ধান সবার আগে পাকে এবং এই ধান বাড়ির চাল করার জন্য লগান হয়।আর অপরটি বিক্রি করার জন্য।তো এটি হচ্ছে সেই ২৮ ধান যদিও আমি চিনি না।তবে একটু পাক ধরেছে বলে আন্দাজ করে নিয়েছি এটি ২৮ ধান।দেখে মনে হচ্ছে দুই একদিনের মধ্যে ধান কাটা যাবে।

#06


IMG20220509164622.jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


গ্রামে এসেছি তবে একদিনও বৃষ্টির স্পর্শ পায়নি।সেদিন আবার বৃষ্টি অপার দেখা পেয়েছি কিন্তু স্পর্শ নিতে পারি,সন্ধার দিকে এসেছিল বলে😍।তবে দারুন একটা মুহূর্ত ছিল।আর বৃষ্টির পর চারদিকটা এত সতেজ হয় আর খুব সুন্দর একটা হিমেল হওয়া বয় মনটা একদম জুড়িয়ে যায়।তবে গ্রামে থাকলে এই ফিলটা বেশি পাবেন কথা দিচ্ছি।

#07


LMC_20220508_182807545_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg


ডিভাইস: মোবাইল
অবস্থান:

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


সারাদিনের প্রখর রোদ দেওয়ার পর আকাশও যখন ক্লান্ত হয়।আসলে কিছুদিন থেকে এত রোদ এর তাপ, রোদ এর তাপ দেখে বাইরে বের হতেই ভয় লাগে।কিন্তু একটা ব্যাপার আবার অবাক লাগে দুপুরে যে রোদ আর গরম লাগে সেই হিসেবে বিকেল হতেই পরিবেশটা ধাম করে ঠান্ডা হতে শুরু করে। তো বিকেলে রাস্তায় একটু হাঁটতে বের হয়েছিলাম সেই মুহূর্তে এই ছবি ক্যাপচার করা।

যাইহোক অনেক গুলও ছবিই তো শেয়ার করলাম।আশা করি ফটোগ্রাফি গুলো ভালই লেগেছে আপনাদের।তবে এটা বলতে পারি ফটোগ্রাফি এর ক্যাপশন গুলো বেশি জোস লাগবে আপনাদের🤪।এবং সবার উৎসাহ পেলে এরকম গ্রামীণ পরিবেশের আরো সুন্দর ফটোগ্রাফি আপনাদের সামনে নিয়ে হাজির হব।আর বেশি কথা না বাড়াই সবার সুস্বাস্থ্য কামনা করে এখানেই বিদায় নিচ্ছি।



আল্লাহ্ হাফেজ🌿




8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

প্রথমত আমি একজন বাঙালি।এবং দ্বিতীয় আমি একজন আমার বাংলা ব্লগ এর নিবেদিত সৈনিক।আপাতত এতটুকুই অর্জন করতে পেরেছি। তারপরেও যদি বলতে হয় আমি একজন ছাত্র এবং শিক্ষানবিশ হিসেবে সবার কাছ থেকেই শিখছি।সেই সাথে আমি স্বাধীন চেতা ভাবুক শ্রেণীর একজন ব্যাক্তি।নিজের চিন্তা ভাবনা গুলোকে ব্লগে প্রকাশ করার এক অনন্য প্লাটফর্ম পেয়ে আজ আমি গর্বিত।সবসময় নিজেকে আবিষ্কার করি ভিন্ন এক রূপে আর নিজের আবিষ্কার গুলো প্রকাশ করি আপনাদের সামনে।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

বাড়ির উঠানে এমন ধান শুকানো কতদিন দেখা হয় না। আগে দাদা বাড়িতে এমন ধান শুকানো হত আমাদের। আপনি গ্রামীন পরিবেশের কিছু চিরচেনা ছবি তুলেছেন। এসব ছবি দেখলে মনে কেমন যেন আলাদা একটা প্রশান্তি কাজ করে। ভাল লাগে অনেক । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমি গ্রামীণ জনজীবনের সাথে তেমন পরিচিত না ।বুদ্ধি হওয়ার বয়স থেকেই আমি শহরে বেড়ে উঠেছি। তাই গ্রামের এই বিষয়গুলো আমার খুব টানে। ফসলের মাঠ ,সবজির ক্ষেত আমার বেশ ভালো লাগে দেখতে। কৃষকের দিনরাত হাড় ভাঙ্গা পরিশ্রমের পরে তাদের স্বপ্ন ঘরে তোলে সোনালী ফসল। সবকিছুই যেন কত সুন্দর। আপনি খুব সুন্দর ভাবে ফটোগ্রাফি কোর্স করেছেন এবং গ্রামীন বিষয়গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

তবে আমি সেই তখন থেকেই গ্রামেই বড়ো হয়েছি।যদিও জীবনযাপন পড়াশুনার তাগিদে বাইরে থাকতে হয়েছে সবসময়।কিন্তু গ্রামের এই পরিবেশ এর সাথে আমি বেশ পরিচিত।

 2 years ago 

গ্রামীণ জনজীবনের চিরচেনা কিছু রেনডম ফটোগ্রাফি অত্যন্ত চমৎকার হয়েছে ভাই। ভাই আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি দেখার মত সুন্দর হয়েছে। বিশেষ করে ফটোগ্রাফি 7 সারাদিনের প্রখর রোদ দেয়ার পর আকাশ যখন ক্লান্ত আর সেই সময়কার ফটোগ্রাফি করেছেন আপনি। এই দৃশ্যটি দেখতে আমার কাছে ভীষণ রকম ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলেই ওই সময় আকাশ খুব সুন্দর ছিলো।আর মেঘ টিকে দেখে মনে হচ্ছে নীল আকাশ জুড়ে এক টুকরো মেঘের রাজ্য।😍যাইহোক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

আপনি গ্রামীণ ঐতিহ্যবাহী রেনডম ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি ফটোগ্রাফি গ্রামীণ ঐতিহ্য আকর্ষণ করেছে এবং সৌন্দর্য করে। আপনার সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদেরকে গ্রামীণ সৌন্দর্য মুগ্ধ করেছে। বর্তমান যুগে ছেলেমেয়েরা খুব কমই গ্রামে লালিত পালিত হয়। অধিকাংশ ছেলে মেয়ে শহরে লালিত পালিত হয়। আপনার পোস্টটি খুব গুরুত্ব দিবে তাদের কাছে। যারা কখনো গ্রামে যায়নি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল

 2 years ago 

আপনি আমার ফটোগ্রাফি দেখে আকর্ষিত হয়েছেন জেনে আমিও অনেক আনন্দিত।আসলে এরকম একটা মন্তব্য একজন পাঠক এর জন্য সত্যিই আনন্দের।ধন্যবাদ ভাই।🖤

 2 years ago 

আপনার আজকের এই ফটোগুলো দেখে সত্যিই আমি অনেক মুগ্ধ হয়েছি। গ্রামবাংলার এমন চিত্রের ফটোগ্রাফি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন যা দেখে সত্যিই অনেক ভালো লাগলো। আপনি খুব সুন্দর ছবি তুলতে পারে সেটা আপনার ফটোগ্রাফি দেখলেই বোঝা যায়। অনেক ভাল হয়েছে আপনার পোস্ট এবং ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

সুন্দর পারি কি না সেরা জানা নেই।তবে আমি কোনো একটা বিষয়কে কেন্দ্র করে ভালই ছবি তুলতে পারি এটা বলতে পারেন।আর ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🖤

 2 years ago 

গ্রাম বাংলার বেশ কয়েকটি ছবি দেখলাম আমরা অনেক ভালো লাগলো, গ্রাম চমৎকার পরিবেশ কার না ভালো লাগে, দ্বিতীয় ছবি, ধানের ছবি এবং আকাশের ছবি বেশ চমৎকার হয়েছে।

 2 years ago 

আমার কাছে তো সবগুলো ছবি এই ভালো লাগছে।আসলে এই দৃশ্য গুলো সবসময় পাওয়ায় যায় না।কেবল বছরে একবার এই দৃশ্যগুলো চোখে পড়ে। তাই সৃতি হিসেবে রেখে দেওয়ার জন্য ফটোগ্রাফি করা।যাইহোক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।🖤

 2 years ago 

গ্রামীন পরিবেশের এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখলে মনটা একদম ভরে যায়। আজকে আপনি খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে আমার গ্রামের কথা খুব মনে পড়ে গেল। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাই আমাদের মাঝে এত সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমারও ভাই।আসলে আমাদের শিকড় টাই গ্রামে তো তাই এইসব দৃশ্য সবসময় চোখের সামনে ভাসে।তাই ভাবলাম একটু ক্যামেরা বন্দী করে রাখলে কেমন হয়।আর এই চিন্তাভাবনা থেকে ফটোগ্রাফি গুলো করা😍

 2 years ago 

আসলেই ভাই গ্রামে গেলে ফটোগ্রাফি করার বিষয় বস্তুর অভাব হয় না। আমি গ্রামে গেলে আমার মেমোরি ফটোগ্রাফি করে ভাসিয়ে দেই। 😁
যাইহোক আপনার ফটোগ্রাফি গুলো কিন্তু দারুন হয়েছে ভাই। খুবই নিখুঁতভাবে প্রত্যেকটি ফটোগ্রাফি আপনি ধারণ করেছেন। সত্যি আপনার ফটোগ্রাফি করার দক্ষতা দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাই । ধন্যবাদ এত সুন্দর সব ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনিও দেখছি আমার মতই।তবে এবার একটু ব্যাস্ত থাকার জন্য খুব একটা সময় পাচ্ছি না ফটোগ্রাফি করার।তবে আমি চেষ্টা করি ফটোগ্রাফির মধ্যে যে বিষয়বস্তু থাকে সেটা সবার সামনে তুলে আনার।😴

 2 years ago 

বাহ! সুন্দর ছিল ভাই ফটোগ্রাফিগুলো। ঠিক বলেছেন ভাই বৈশাখ মাসের শেষটাই এই আকাশ রোদ উঠে, এই আবার মেঘাচ্ছন্ন হয়ে যায়। যারা ধানে রোদে শুকায় তাদের সমস্যা হয়ে যায়। ঝিঙ্গার নাম তরাই এটা প্রথম শুনলাম ভাই। আমাদের এদিকে ঝিঙ্গায় ডাকে।

 2 years ago 

আসলে এটা স্থানীয় নাম ভাই,তবে এলাকা ভেদে ভিন্ন নাম ও হতে পারে🤪।আর এই ধান এ প্রচুর খাটনি ভাই।তার উপর যা রোদ,কাজের কথা ভাবতেই ভয় লাগছে।

 2 years ago 

অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া। প্রকৃতির মাঝে ফুটে থাকা হলুদ রঙের ঝিঙে ফুলের ছবিটা আমার কাছে সবচেয়ে বেশি সুন্দর লেগেছে। ফটোগ্রাফির মাধ্যমে নিজের দক্ষতা ফুটিয়ে তোলার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমারও ভালো লেগেছিল।আসলে চারদিকে সবুজ এর সমারোহ আর মাঝখানে এরকম হলুদ সুন্দর ফুল।আসলেই দেখতে ভারী চমৎকার লাগছে।আর এজন্যই তো ফটোগ্রাফি করতে চলে গেছি🤪

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46