সবি ভুল || মিউজিক রিভিউ

in আমার বাংলা ব্লগlast year

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 28 April,2023
আজ ১৫ বৈশাখ,১৪৩০ বঙ্গাব্দ


IMG_20230428_232546.jpg

স্ক্রিনশট ইউটিউব থেকে নেওয়া


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


বেশকিছুদিন পর আজকে সম্পূর্ণ নতুন ও ভিন্নধারার একটি পোস্ট নিয়ে চলে আসলাম আপনাদের সামনে। আজকে একটি গানের রিভিউ করতে চলেছি আপনাদের মাঝে। আর গানটি গেয়েছেন সবার প্রিয় গুরু জেমস। গানটি প্রকাশিত হয়েছে চাঁদ রাতে। আর এমনিতেও আমি গুরুর বিশাল বড়ো ভক্ত। বলা যায় গুরুর গান শুনেই বাংলা ব্যান্ড মিউজিক এর প্রতি একটা ভালোবাসা জন্মেছে। তাই ওনার গান মানে আমার কাছে অন্যকিছু। আর ওনার কণ্ঠ থেকে বের হওয়া প্রতিটি শব্দ এক অন্যরকম অনুভূতি সৃষ্টি করে আমার কাছে।


গান



গান: সবি ভুল
গায়ক: জেমস
সুর ও সঙ্গীত: জেমস
লিরিক্স:জেমস ও বিশু শিকদার
পরিচালক : শাহরিয়ার পলক
লেবেল: বসুন্ধরা ডিজিটাল


গানের লিরিক্স:


তারে হারিয়ে, বুঝেছি
সে যে কি ছিলো আমার,
তারে হারিয়ে, বুঝেছি
সে যে কি ছিলো আমার,
আজ হৃদয় পোড়া হাহাকার
আর বুকে ব্যথারই পাহাড়।
তারে হারিয়ে
মন কাঁদে প্রাণ কাঁদে
কেঁদে হয় আকুল,
মন কাঁদে প্রাণ কাঁদে
কেঁদে হয় আকুল,
এতদিন পরে বুঝেছি আমি
আমার সবই ছিলো ভুল,
সবই ভুল, সবই ভুল
সবই ছিলো ভুল
আমার সবই ছিলো ভুল।
সারাজীবন রাখলাম যারে
অন্তরের ভিতর,
ওই সারাজীবন রাখলাম যারে
অন্তরের ভিতর,
ও সে জনম দুঃখী করে গেলো
আসলো নাতো আর,
সেতো দূর বহুদূর, আরও বহুদূর
দূর সুদূর।
তারে হারিয়ে, বুঝেছি
সে যে কি ছিলো আমার,
তারে হারিয়ে, বুঝেছি
সে যে কি ছিলো আমার,
আজ হৃদয় পোড়া হাহাকার
আর বুকে ব্যথারই পাহাড়,
তারে হারিয়ে, তারে হারিয়ে
আজ হৃদয় পোড়া হাহাকার
আর বুকে ব্যথারই পাহাড়,
সবই ভুল, সবই ভুল
সবই ছিলো ভুল,
এতদিন পরে বুঝেছি আমি।


এর আগের ঈদেও চাঁদ রাতে গুরুর নতুন গান এসেছিল। তবে আর আগেরবার এক্সাইটমেন্টটা একটু বেশি ছিল কারণ এক যুগেরও বেশি সময় পর গুরুর নতুন গান আসবে বলে কথা। তাই শ্রোতাদের আবদারটা বেশি থাকাই স্বাভাবিক। কিন্তু গানটা রিলিজ হওয়ার পর প্রত্যাশা অনুযায়ী গানটা সেরকম হয় নি। এইটার অবশ্য একটা কারনও ছিল। কারণ গানটা ছিল একবারই মাঠ পর্যায়ের শ্রোতা বা ফ্যানদের জন্য তৈরি । যারা গুরুকে ভালোবাসে কেবল তাদেরই জন্য। যাইহোক এবার যে গুরুর নতুন গান আসবে এটা মোটামুটি আগে থেকেই অনুমেয় ছিল। এরপর রমজানের শেষের দিকে ঘোষণা আসলো চাঁদ রাতে আসছে গুরুর নতুন গান। তারপর থেকে যেনো অপেক্ষার প্রহর কাটতেই চাচ্ছিল না। অতঃপর চাঁদ রাতে যখন গুরুর গান আসলে সোশ্যাল মিডিয়ায় সবার আগ্রহ আর উম্মাদনা দেখে খুব খুশি হলাম। আসলে এই জেনারেশন ও যে গুরুর বিরাট ভক্ত এবং তার গানের জন্য সবাই অধীর আগ্রহে থাকে এটি তারই প্রমাণ। আর গান শুনে জাস্ট অবাক হয়ে গেছি। এই বয়সে এসেও গলার যে ধার সেটা রীতিমত অবাক করার মতই। আসলেই তিনি গুরু না হলে কেমনে পারেন! এখনো সেই হাই নোটে সুরকে টেনে নিয়ে আবারও গলার ভাজে ভাজে সুরকে নিয়ে খেলা করা এটা সবার দ্বারা হয় না। এখনো সেই তরাজ কণ্ঠ এক পলকে যে কেউ হারিয়ে যাবে এই কণ্ঠের জাদুতে। এই কন্ঠে গান শোনা মানে নিকোটিন ছাড়াই নেশা হওয়ার মতো। আর সবচেয়ে বেশি ভালো লেগেছে যেটি সেটা হচ্ছে এই গানে গুরুর সেই চিরচেনা টান আর নব্বই দশক এর মেলোডি ফ্লেভার। তিনি যে এখনো বুড় হয়ে যান নি এটা তারই প্রমাণ। আমি যদি ভুল না বলে দক্ষিণ এশিয়ার সেরা রকস্টার তিনি। এমন অদ্ভুত কণ্ঠ হয়তো খুব আর একটা শোনা যাবে না। যাইহোক গুরু তো গুরুই। তিনি কেবল একজন "মাহফুজ আনাম জেমস"।


সারাজীবন রাখলাম যারে
অন্তরের ভিতর,
ওই সারাজীবন রাখলাম যারে
অন্তরের ভিতর,
ও সে জনম দুঃখী করে গেলো
আসলো নাতো আর,
সেতো দূর বহুদূর, আরও বহুদূর
দূর সুদূর।


সারাজীবন জারে অন্তর দিয়ে ভালোবেসে আগলে রাখবেন। জারে জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ মানুষ ভাববেন। যখন মনে হবেন সেই মানুষ কখনো আপনার থেকে দূরে সরে যাবে না। আর ঠিক তখনই সেই মানুষটি যখন আপনাকে ছেড়ে যাবে। তখন সবকিছুই ভুল মনে হবে। এতদিন যা ভেবে এসেছিলেন তার সবই ভুল মনে হবে। আর এই গানটার মূলভাবটাই কিন্তু এটা। আর সেই মানুষটা কিন্তু যে কেউ হতে পারে বন্ধু বান্ধব অথবা কোনো বনলতা শেন হাহা।😁



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 last year 

আপনি তো দেখছি জেমস ভাইয়ের অনেক বড় ভক্ত। আপনি ওনার গান শুনতে ভীষণ পছন্দ করেন তাহলে। আমার কাছে এমনিতে ভীষণ ভালো লেগেছে ওনার গানের রিভিউ টি‌‌। শুরু থেকে শেষ পর্যন্ত আপনি কিন্তু খুবই সুন্দরভাবে লিখেছেন প্রত্যেকটা কথা। সম্পূর্ণ গানটি শুনে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। যদিও আমার এরকম গানগুলো এমনিতেই শুনা হয় না।

 last year 

আপনার মত আমিও জেমস ভাইয়ের অনেক বড় ভক্ত। ছোটবেলা থেকেই ওনার গান শুনতে আমি ভীষণ পছন্দ করি। উনি একবার আমাদের ফেনী জেলাতে এসেছিলেন তখন আমরা গিয়েছিলাম ওনার গান শোনার জন্য। আপনি খুবই সুন্দর ভাবে ওনার গানের রিভিউ ভাগ করে নিয়েছেন আমাদের সবার মাঝে। এই গানটি আমি শুনেছিলাম। আপনার পোষ্টের মাধ্যমে আবারও শুনতে পেরে ভীষণ ভালো লেগেছে। মনটা ভরে গেল আমার গানটা শুনে।

 last year 

ওরে ভাই গুরু তো গুরুই। আমি এখন পর্যন্ত একজনকেউ পেলাম না যিনি জেমস এর ধারের কাছেও যেতে পেরেছেন। আর এজন্যই হয়তো লিজেন্ড সবাই হতে পারে না। উনার গায়কী বুকের ভেতরে গিয়ে আঘাত করে ভাই এটা মানতেই হবে। দূর্দান্ত লিখেছেন। আর প্রতিটা লাইন যেন একদম অনুভব করেই লিখেছেন 👌👌

 last year (edited)

আপনার মত আমিও জেমসের অনেক ভক্ত। গুরুর গানগুলো শুনতে আমার কাছে অনেক ভালো লাগে। এক সময় যখন গুরুর গানের ক্যাসেট বাহির হত আমি সংগ্রহ করার জন্য ব্যাকুল হয়ে পড়তাম। আপনি চমৎকারভাবে গুরুর গানটি লিখেছেন। সত্যি আপনার অনুভূতি পড়ে অনেক ভালো লাগলো।

 last year 

আপনি তো দেখছি গুরুর অনেক ভক্ত। তবে আপনি ঠিক বলেছেন যাকে আপনি বেশি ভালবাসবেন এবং আশা করবেন যাকে পাশে পাবেন। সে কিন্তু একদিন পাশে থাকবে না। সে সময় মনে হবে সবই ভুল। অনেক সুন্দর করে গানের লাইনগুলো আপনি লিখেছেন। তবে মাঝেমধ্যে আমিও গুরুর গান শুনি। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে গানের লাইনগুলো আমাদের মাঝে এবং মনের অনুভূতি শেয়ার করার জন্য।

 last year 

নতুন গান সবসময় শ্রোতাদের মনে উত্তেজনা সৃষ্টি করে আর সেটা যদি হয় গুরুর তাহলে তো কথাই নেই।জেমসের গান আমিও শুনেছি বেশ জোরালো কন্ঠ।আসলেই জীবনের প্রথম ধাপে এসেই অনেক কিছু হাতছাড়া হয়ে যায় অথচ যার প্রয়োজন মনে করি অনন্তকাল ধরে আমরা।ধন্যবাদ ভাইয়া, সুন্দর রিভিউ দিয়েছেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58389.55
ETH 2482.59
USDT 1.00
SBD 2.38