সুখী মানুষ 🙏

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 10 September,2022
আজ ২৬ ভাদ্র,১৪২৯ বঙ্গাব্দ


woman-570883_640.webp

image source


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


সুখ জিনিসটা বড়োই অদ্ভুত।সুখী সবাই হতে চায়,সবাই চায় জীবনটাকে উপভোগ করতে কিন্তু সবাই সেটা পারে না।এই জগতে কারো সুখের দাম লাখ টাকা আর কারো তিনবেলা ঠিকঠাক খেতে পাওয়া।আসলেই জীবনটা বড়োই বৈচিত্র্যময়,আবার কখনো কখনো চাকচিক্যময়।হটাৎ করে সময়ের সাথে সুখের চাহিদাটা ও বেড়ে যায়।আর এখনতো টাকার দামে সুখ কেনা বেচা হয়।


বর্তমানে পুঁজিবাদী সম্রাজ্যে সুখ অনেকটাই সোনার হরিণ এর মত।মনে হয় ধরেও ছোঁয়া হলো না,কাছে পাওয়ার আখাঙ্খায় শুধুই মরীচিকার পিছে ছুটে চলা।একটা প্রবাদ বাক্য আছে না "যার যত আছে তার তত চাই"।সুখ ব্যাপারটা ঠিক সেরকমই আর এজন্যই নিজের অবস্থানে থেকে কেউ সুখী হতে পারে না।সবার মধ্যে আরো বেশি পাওয়ার আকাঙ্খাটা থেকেই যায়।এই জন্য তারা নিজেরাও যানে না ঠিক কতটুকু চাহিদা মিটলে সুখ পাওয়া যাবে।


আমার মূলত অনেকটা হিপনোটাইজ হয়ে আছি এবং অন্ধ হয়ে মিথ্যে মোহ লালসার পিছনের ছুটে চলেছি।আর সেখানে সুখের সন্ধানে নিজেকে নিশেষ করে ফেলেছি অথচ সুখ চিরো অধরাই থেকে যাচ্ছে।কারণ আমরা যেটাকে সুখ মনে করছি সেটা আসলেও সুখ নয় ওটা একটা মরীচিকা।ওই সুখ আপনি কেবল দেখতে পাবেন ধরতে পারবেন না,কাছে গেলেই উধাও হয়ে যাবে।ওই সুখের আশায় যদি নিজেকে ধাবিত করেন তবে দিনশেষে মিলবে কিছু হতাশা।এই যেমন ধরুন যাদেরকে দেখে আমাদের মনে হয় ওরা সুখে আছে,ঠিক তাদেরকে একবার জিজ্ঞেস করে দেখেন তারা আদৌ সুখে আছে কি না!


“মাঝে মাঝেই মনে হয় হাতের মোবাইলটা বেশ পুরানো হয়ে গেছে একটা নতুন মোবাইল নেওয়া দরকার। অথচ আমার এই মোবাইলটাই বেশ ভালই পারফরম্যান্স করছে এবং ডেইলি টাস্ক ঠিকঠাকমতোই হচ্ছে।কিন্তু তারপরেও মনে হচ্ছে একটা নতুন মোবাইল নেওয়া দরকার,কারণ সবার হাতেই এখন লেটেস্ট ফোন।আর মোবাইলটা যদি আমি কিনতে পারি তবেই নিজেকে বর্তমানে সুখী মনে করতে পারবো।আর তাই আমার কাছে সুখ মানে হলো সময়ের সাথে পাল্লা দিয়ে নিজেকে এই সমাজে সবার সাথে পাল্লা দিয়ে চলার প্রবণতা।আবার এখন মোবাইলটা যদি পেয়ে যাই ঠিক তখন মনে হবে হয়তো একটা ল্যাপটপ থাকলে বেশি ভালো হতো,আবার ল্যাপটপ পেয়ে গেলে মনে হবে ইস আমার যদি একটা সেটাপ থাকতো। ব্যাস এভাবেই সুখের মাত্রাটা বাড়তে থাকবে কিন্তু সুখে আর থাকা হবে না।আর বেশি পাওয়ার আকাঙ্ক্ষাই মানুষকে সুখ হতে বঞ্চিত করে আরো হতাশ করে তুলবে।তাই আমাদের উচিত আমাদের যা আছে যতটুকু আছে ঠিক তার মধ্যেই সন্তুষ্ট থাকা।আর যদি ভুলেও পুঁজিবাদীদের পাতানো ফাঁদে পা ফেলে তাদের আভিজাত্যে সুখ খোঁজার চেষ্টা করেন তাহলে সুখের নাগাল চিরো অধরায় থেকে যাবে।”


জানিনা কতটুকু ঠিকঠাক লিখতে পেরেছি তবে নিজের যতটুকু অভিজ্ঞতা ছিল সেটার উপর ভর করেই লেখার চেষ্টা।আর আমার দর্শনধারা আপনার মতের সাথে নাও মিলে পারে এইজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত।



ধন্যবাদ🥀



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

এভাবেই সুখের মাত্রাটা বাড়তে থাকবে কিন্তু সুখে আর থাকা হবে না।

আমাদের যেটুকু আছে তা নিয়েই সন্তুষ্ট থাকা উচিত এবং সুখী মানুষের মতোই অনুভব করা উচিত। একটা জিনিস পাওয়ার পর আরেকটা জিনিস পাওয়ার আকাঙ্ক্ষা আমাদেরকে আরো ‌‌ অসুখী করে তোলে ।ভাইয়া আপনি বিষয়টি ভালই বুঝেছেন এবং আমাদেরকেও ভালোভাবে বুঝিয়েছেন।

 2 years ago 

ঠিক এই জিনিসটাই আমি বোঝাতে চেয়েছি। আপনার মন্তব্য দেখে বোঝা যাচ্ছে বিষয়টা আমি ঠিকঠাক ভাবেই উপস্থাপন করেছি হাহা😁

 2 years ago 

এরকম মোটিভেশনাল ব্লগ আসলে খুব কম লোকে শেয়ার করে, অনেক ভালো লাগলো। আসলে বর্তমানে মানুষের চাহিদার শেষ নেই যে যত বেশি পায় আরো বেশি পেতে চায়। আর সে কারণেই অনেক সময় দুঃখ দূর্দশা কমে না। আমাদের উচিত যার যতটুকু আছে সেটা নিয়ে সুখে থাকা। যাই হোক অনেক বাস্তবমুখি একটি পোস্ট শেয়ার করেছেন ধন্যবাদ।

 2 years ago 

চেষ্টা করি কিছু লেখার তবে গুছিয়ে লিখতে পারি না এই সমস্যা। তবে আপনাদের এরকম উৎসাহ অনুপ্রেরণা পেলে ইনশাল্লাহ একদিন আরো ভালো লাগার চেষ্টা করব।

 2 years ago 

আমি নিজেও তেমন একটা গুছিয়ে লিখতে পারি না, তবে চেষ্টার কোন ত্রুটি নেই এবং আশা করি আপনিও চেষ্টা চালিয়ে যাবেন। ধন্যবাদ ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

মানুষের যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকা উচিত। নাই বলে হাহাকার করতে করতে যারা সুখের দিশা খুজতে খুঁজতে হারিয়ে যায় তারা কখনো সুখের সন্ধান পায় না। কিন্তু যার যেটুকু আছে সেটুকু নিয়ে সন্তুষ্ট থেকে যখন সামনে এগোতে যায় তখন আর তার সুখ খুঁজতে হয় না, বরং সেখানে প্রকৃত সুখ খুঁজে পায়। আপনাকে ধন্যবাদ সুন্দর এবং মূল্যবান পোষ্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম আসলে সুখ জিনিসটা মনস্তাত্ত্বিক একটা ব্যাপার। আপনি চাইলে শত দুঃখ কষ্টের মধ্যেও সুখী থাকতে পারবেন আর এটাই বুঝাতে চেয়েছি। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর ও মূল্যবান মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41