বন্ধু না ছাই! || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 05 June,2022
আজ ২২ই জৈষ্ঠ্য,১৪২৯ বঙ্গাব্দ


sunset-1807524_640.jpg

image source


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


বন্ধুত্ব এই শব্দটিকে ব্যাখ্যা করার মতো সাহস আমার নাই।আসলে বন্ধু মানেই জীবনের পথ চলার সঙ্গী কিংবা অনুপ্রেরণার খনি।দেখুন জীবনে আপনি যে পর্যায়েই যান যে অবস্থানেই থাকেন না কেনো আপনি সেখানে একলা জীবন কখনোই পার করতে পারবেন না।হয়তো নতুন কারো সাথে ঠিক আপনার মত এমন কারো সাথে পরিচয় হয়ে যাবে।আর তার সাথেই গড়ে উঠবে বন্ধুত্বের সম্পর্ক। যে আপনার পথচলার সঙ্গী হিসেবে আপনাকে সঙ্গ দিবে।তো জীবনের এই পথ চলায় বন্ধু নির্বাচন করাও খুব একটা সহজ কাজ নয়।অনেকেই সাথেই পরিচয় হই আমরা কিন্তু সবার সাথে কখনোই বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠে না।এর পিছনে অবশ্য একটি কারণ ও আছে।কারণ একজনের সাথে আরেকজনের মনের মিল না থাকলে কখনোই বন্ধুত্বের সম্পর্ক পর্যন্ত গড়ায় না।কেবল সেই সম্পর্ক একজন পরিচিত হওয়ার মধ্যেই সীমাবদ্ধ থাকে।


sunset-3156176_640.webp

image source


দেখুন স্কুল জীবন,কলেজ জীবন কিংবা কর্ম জীবনে অনেকের সাথেই বন্ধুত্বের সম্পর্ক গড়ে উঠে।কিন্তু আদতে তারা কেউই আপনার প্রকৃত বন্ধু নয়।আপনি শুধু তাদের প্রয়োজনে বন্ধু ঠিক আপনার বেলাতেও তাই।কিন্তু প্রকৃত বন্ধু তারাই যারা সেই স্কুল জীবন থেকে আপনার জীবনের প্রতিটি মুহূর্তের সাথে জড়িয়ে আছে।যাদের সাথে বন্ধুত্বের সূচনা হয়েছিল কোনো রকম স্বার্থ ছাড়াই।কারণ একটা জিনিস ভেবে দেখুন যখন আপনি ছোট তখন এই স্বার্থ জিনিসটা আপনার মাথাতেই নাই।তখন বন্ধু মানে কেবল বুঝি যারা সাথে একসাথে বসে ক্লাস করবো,স্কুল পালিয়ে ঘুরতে যাব।আর যখন আপনি কলেজ জীবনে যাবেন সেখানে যেসব বন্ধু পাবেন তারা কেবল আপনার স্বার্থের জন্য আপনার সাথে থাকবে। যখন দেখবেন আপনি আর তাদের কোনো কাজেই লাগছেন না তখন আপনাকে দূরে ঠেলে দিতে এক মিনিট সময় ও সে নিবে না।দেখুন প্রকৃতি বন্ধু চেনার একটা সহজ উপায় আমি আপনাদের বলে দেই।দেখুন আমরা যেহেতু মানুষ সেই হিসেবে আমাদের মধ্যেও রাগ,দুঃখ,অভিমান সবকিছুই আছে আর থাকা টাই সাভাবিক।বন্ধুত্বের পথচলায় বন্ধুদের সাথে নানান কারণে মতের অমিল হয়ে যায় কখনো কখনো অভিমানের পাল্লাটা ভারী হয়ে গিয়ে একে ওপরের সাথে কথা বলাটাই বন্ধ হয়ে যায়।দেখুন এই কথা বলা বন্ধ হওয়া মানে এই নয় যে তার সাথে আমার সম্পর্ক শত্রুতে রূপান্তর হয়েছে,তার মানে এই নয় যে তার নামে অন্যজন এসে জেইসেই বলে যাবে।তবে সে যদি আপনাকে বন্ধু মনে না করে থাকে তাহলে ঠিক আছে।আর সে যদি সত্যিকারের বন্ধুই হয় তবে মনে রাখবেন হাজারো অভিমানের মধ্যে একটু ভালোবাসা থাকবে।হতে পারে দুজনের মধ্যে কথা বলা হচ্ছে না,কিন্তু দিনশেষে দুইজনই ঠিকই একে ওপরের খোঁজ রাখছে।আর বন্ধুর নামে আরেকজন এসে বদনাম করে যাবে এমন দুঃসাহস আমার কাছে অন্তত কেউ দেখানোর সাহস পাবে না।


people-1492052_640.jpg

image source


তো যাইহোক হটাৎ করে ভাবছেন কেনো আজকে নতুন করে বন্ধুত্বের সঙ্গা চিনাচ্ছি আপনাদের।আসলে কি বলবো বা কিভাবে বলবো সেটাই ঠিক বুঝে উঠতে পারছি না।আমি এতদিন যাদের সত্যিকারে বন্ধু ভেবে আসছিলাম দিনশেষে তারা আমারে কখনো বন্ধুই ভাবে নাই।হয়তো প্রয়োজন নেই তাই এখন আমারও দরকার নাই।দেখুন একজন বন্ধুর জন্যে যখন আপনি এতকিছু করলেন তার উপকার করলেন তাকে ভালো একটা অবস্থানে নিয়ে আসলেন।আবার যেকোনো দরকারে খুঁটিনাটি সবকিছু নিজ হাতেই শিখায় দিলেন আবার সেই বন্ধুই যখন পাবলিক প্লেসে আপনাকে সরাসরি বলে "তুই কি করছিস আমার জন্য,এতদিন এতদূর পর্যন্ত এসেছি সম্পূর্ণ নিজের যোগ্যতায়।আর বাকিটা পথেও তোর দরকার নাই নিজেই যেতে পারবো"।তাহলে বলুন কতটা খারাপ লাগবে,আমারও খারাপ লেগেছিলো,সে যদি হাস্যরসাত্মক ভাবে বলতো কিংবা আমাকে পার্সোনালি বলতো তাও হয়তো কিছু মনে করতাম না।কিন্তু যখন নির্দয়ভাবে পাবলিক প্লেসে বলে তখন খারাপ লাগাটাই স্বাভাবিক।আর হয়তো সেজন্যই তারউপর আমার অভিমান টুকু একটু বেড়ে গিয়েছিল। আর হওয়াটাই তো সাভাবিক তাই না?আর সে এমন বন্ধু কখন জিজ্ঞেস করে খোঁজ নেয় না কেমন আছিস।আমি যদি কখনো নিজে থেকে নক দেই ফিরতি রিপ্লাই এ বলে না তুই কেমন আছিস😃। তো সেই ঘটনার পর সে কখনও আমাকে একদিনও ফোন পর্যন্ত দিলো না।অথচ হুট করে একদিন মেসেজ দিয়ে বলে আমার এই হেল্প লাগবে।বিশ্বাস করেন মনের দুঃখে সেই মেসেজ এর রিপ্লাই এই দেই নাই।মনে মনে ভাবতেছিলাম শুধু দরকার পড়লেই মেসেজ দেও,আর দরকার শেষ হইলে বলো তুমি কে।যাক তারপর সে বুঝতে পেরেছিল আমি কি কারণে তাকে ইগনোর করেছি।কিন্তু সে মেসে আসার পর ও একটা বার মনে করেনি তার সাথে কথা বলা দরকার আমার,সে কখনো বুঝেই নাই যে আমি তারউপর অভিমান করে আছি। আসলে বুঝবেই বা কি করে,কারণ সেতো কখনো বন্ধুই মনে করে নি🙂।তারপর এভাবেই যাচ্ছিল দিন,প্রায় ওর প্রোফাইল ঢুকতাম হটাৎ করে তার প্রোফাইল গিয়ে দেখি ইতিমধ্যে সে আমারে তার ফেসবুক থেকে আনফ্রেন্ড করে দিয়েছে।আমি সেদিন বুঝেছিলাম আমি এতদিন যাদের বন্ধু ভেবে আসছিলাম সব ছিল আমার ভ্রম।আর এখন সে বন্ধু তো দূরের কথা অনেকটা এনিমির মত হয়ে গেছি তার চোখে।যাইহোক এইসব মানুষ জীবনে এসেছিল বলেই হয়তো বুঝতে পারতেছি বন্ধুত্ব সবার সাথে হয় না।বন্ধু হওয়ার জন্যেও যোগ্যতা লাগে।🙏



যাইহোক সবাই ভালো থাকেন সুস্থ থাকেন এই কামনা করি।আর হ্যা বন্ধু নির্বাচন এর জন্যে অবশ্যই দেখে শুনে আপনার সাথে যায় এমন লেভেল এর মানুষের সাথে বন্ধুত্ব করুন,তাহলে জীবনে দুঃখ পাওয়ার সম্ভাবনা কম থাকবে।আর পারলে নিঃসঙ্গ জীবন পার করুন সবচেয়ে বেটার লাইফ।



"এই শহরে নিঃসঙ্গতার চেয়ে আর কোনো প্রিয় বন্ধু নেই"

Sort:  
 2 years ago 

আসলে ভাইয়া বন্ধুত্ব সম্পর্কটা ব্যাখ্যা করা কঠিন। তবে প্রকৃত বন্ধু খুঁজে পাওয়া খুব কষ্ট কর। তবে বন্ধুদের চিনা খুব মুশকিল। আর একাকীত্ব জীবন যাপন করা মানুষের পক্ষে সম্ভব নয়। তবে আপনার বন্ধুত্বের সম্পর্ক শুনে খুবই খারাপ লাগেলো। বন্ধুত্ব সম্পর্কটা খুবই কঠিন, তবে যে বন্ধুত্বের পিছনে স্বার্থপর তা আছে সে বন্ধুত্ব না রাখাটাই বেটার। আপনি ঠিকই বলেছেন স্কুল জীবনের বন্ধুদের কে ভোলা যায়না। তাদের সাথে জড়িয়ে থাকে সোনালী অতীত। অসাধারণ লিখেছেন বন্ধ সম্পর্কে আবার কষ্ট লেগেছে। আমাদের সাথে আপনার মনের ভাবগুলো শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

হুম ভাই বন্ধু চিনা বড়োই মুশকিল।কেউ সময়ের বন্ধু আর কেউ সবসময়ের বন্ধু এই পার্থক্য।তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ পুরো পোস্ট টি পড়ার জন্য।ভালোবাসা নিবেন🖤

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.031
BTC 68636.49
ETH 3719.81
USDT 1.00
SBD 3.75