নজরুল সঙ্গীতের পাঁচটি মেটাল হেড ভার্শন মিউজিক এর রিভিউ || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 24 May,2022
আজ ১০ই জৈষ্ঠ্য,১৪২৯ বঙ্গাব্দ

Picsart_22-05-25_00-05-17-401.jpg

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


প্রথমেই সেই মহান ব্যাক্তিকে স্মরণ করি। যার পদচারণায় সমৃদ্ধ হয়েছে বাংলা সাহিত্য ভান্ডার। যার লেখাতে ফুটে উঠত স্বৈরাচারীর বিরুদ্ধে গর্জে উঠার হুংকার।আসলে ওনার সম্পর্কে এত বর্ণনা করার কিছু নেই,আপনারা হয়তো এতক্ষণে বুঝেই ফেলেছেন তিনি আর কেউ নন।তিনি হচ্ছে আমাদের জাতীয় কবি ওরফে বিদ্রোহী কবি "কাজী নজরুল ইসলাম"।আজকে দেখতে দেখতে 123 বছর হয়ে গেল। অথচ ওনার লেখা গুলও পড়লে মনে হয় উনি উনার লেখার মধ্যে এখনও জীবিত।আসলে কর্মের তো আর মৃত্যু হয় না,কেবল শরীরের মৃত্যু হয়।তবে একটা ব্যাপার খুব আশ্চর্য লাগে উনি মনে হয় ভবিষ্যত্ দেখতে পেতেন! তা নাহলে আজকের প্রেক্ষাপটে এসেও পারিপার্শিক এর সাথে ওনার লেখা গুলও আজও মিলে যায়।


আচ্ছা যাইহোক বেশি কথা না বলে কাজের কথায় আসি।আমি মূলত একজন রক ও মেটাল মিউজিক লাভার,গান শুনতে ভীষণ পছন্দ করি।বলা চলে আমার অবসর সময়, কিংবা আমার সুখ-দুখ সবকিছুর সঙ্গী আমার গান। তো আজকে আমি আপনাদের নজরুল এর লেখা এমন কিছু গানের সাথে পরিচয় করিয়ে দিব।যেগুলোকে মিউজিক এর নেক্সট লেভেলে নিয়ে গেছে ব্যান্ড গুলো।হয়তো আপনারা গানগুলো শুনেন নাই,কিন্তু যখন শুনবেন আমার বিশ্বাস আপনি শান্ত থাকতে পারবেন না গায়ের রক্ত গরম হয়ে যাবে,আর শরীর এর লোম দাড়িয়ে যাবে।আমার বিশ্বাস নজরুল যদি দেখে যেতে পারতো তার কাজ এমন উচ্চতায় পৌঁছে গেছে তবে হয়তো নিজে হাতে তাদের পুরস্কার দিয়ে যেত।যাইহোক আজ সেই গানগুলোর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিতে আসলাম।যেগুলো আজকালকার ছেলেমেয়েরা না শুনলেও আজ থেকে কয়েকবছর পর মানুষ ঠিকই শুনবে।যাইহোক শুরু করি তাহলে:


গান:০১



গানের নাম: চল চল চল
কথা ও সুর:কাজী নজরুল ইসলাম
শিল্পী:মিউজিক এলিয়েনস

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


এইটা একটা কবিতা সেটা সবারই জানা।আমি সম্ভবত ক্লাস থ্রি কিংবা ফোরের বইয়ে এই কবিতাটা পড়েছিলাম।এবং কবিতাটা আমার এখনো পুরোটা মুখস্ত।তবে প্রাথমিক পাশ করার পর একটা গান শুনেছিলাম এই কবিতা টি নিয়ে।সেটিও সুন্দর ছিল,কিন্তু এই গানকে যে এরকম এক্সট্রিম লেভেলে নিয়ে যাবে এইটা আমি কল্পনাতেও ভাবি নাই।এই গানের খোঁজ পেয়েছি আমি প্রায় বছর দুয়েক আগে।ইউটিউব এ গান শুনছিলাম হুট করে দেখি এই গান রেকোমান্ড হয়ে আমার সামনে আসলো। ব্যাস তখন থেকেই আমার প্লে লিস্টে আছে।কিন্তু আফসোস লাগে এরকম একটা মারাত্মক ক্রিয়েশনে ভিউ নাই😢।অনেকেই হয়তো জানেই না।তবে আমার বিশ্বাস আপনি যদি এই গান শুনেন তাহলে আপনি গানের সাথে গুনগুন করবেন আর এটাই স্বাভাবিক।আর এই গানটা একটু স্পেশাল কারণ,বিভিন্ন ব্যান্ড এর ভোকালিস্ট,আর ব্যান্ড মেম্বার দের একত্রিত করে এই গানটি তৈরি করা হয়েছিল।তাই বলাই চলে এটা সেই লেভেল এর একটি গান।এই গানের গিটার সলো কিংবা ড্রাম সব কিছুই অসাধারণ ছিল।আর বেজ যিনি বানিয়েছেন নিঃসন্দেহে সেরা।আর ড্রাম এ আছেন আমাদের সবার প্রিয় রাফা ভাই।😍


গান:০২



গানের নাম: কারা ওই লৌহ কপাট
ব্যান্ড:আর্টসেল
মিউজিক ও সুর:কাজী নজরুল ইসলাম
প্রকাশিত হয়েছে: জি সিরিজ থেকে

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


আর্টসেল আর নজরুল এই দুইয়ে মিশে জাস্ট আগুন লাইগা গেছে।হ্যান্ডস ডাউন ছাড়া আর এইখানে বলার কোনো অপশন নাই।গান যখন শুরু হবে সেই সাভাবিক ভাবে।কয়েক সেকেন্ড যাওয়ার পর আপনি যখন গানের মধ্যে ডুবে যাবেন তারপর গান যে কেমনে শেষ হবে আপনি টেরই পাবেন না। গান শেষ হওয়ার পর আপনি একটু অবাক হয়ে বলেন "কি ব্যাপার গানটা শেষ হয়ে গেলো কেন"।লিংকন ভাই এর সেই হাই ভোকাল সাথে ফয়সাল ভাই এর অসাধারণ গিটার সলো আরো তো সাথে আছে সাজু ভাইয়ের ড্রাম এর কারিশমা।সব মিলায় অসাধারণ একটি সৃষ্টি।যুগ যুগ বেচে থাকুক এই সৃষ্টি আর এই সৃষ্টির মধ্যে বেচে থাক নজরুল।গানটি শুনতে পারেন জাস্ট ফায়ার।


গান:০৩



গানের নাম: মোরা ঝর্ণার মত চঞ্চল
ব্যান্ড:dreek
কথা ও সুর:কাজী নজরুল ইসলাম

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


এই ব্যান্ড এর এখন পর্যন্ত যতগুলো সৃষ্টি আছে তার মধ্যে অন্যতম একটি হচ্ছে এই গান।এবং এই গানটি কাজী নজরুল ইসলামকে উৎসর্গ করে গাওয়া হয়েছিল।আমি শুধু অবাক হয়ে ভাবি সেই শত বছর আগের লেখা আজকের দিনে এসে কি সুন্দরভাবে হেভি মেটাল মিউজিক এর সাথে মানিয়ে গেছে।বলা।চলে খাপে খাপ আর আব্বাস আলীর বাপ 😆।ব্যান্ড টি বেশ আন্ডাররেটেড ছিল,কিন্তু এই গানের মধ্যে এখনও অনেকটাই জনপ্রিয়।তবে এই ব্যান্ড এর প্রত্যেকটা গান আমি আগে থেকেই শুনি ভালই লাগে আমার কাছে।তবে এই গানে সবচেয়ে জোশ যেই ব্যাপার সেটি হচ্ছে ভোকাল। হোয়াট এ এনার্জেটিক ভোকাল 😱।আমি যখন এই গান প্রথম শুনি প্রথমবার শুনার পর থ হয়ে গেছি।এরপর লাগাতার চলতে থাকে এই গান।চাইলে শুনে দেখতে পারেন গানটি।আপনার প্লে লিস্টে জায়গা পাওয়ার যোগ্য এই গান 🤘।


গান:০৪



গানের নাম:কান্ডারী হুশিয়ার
ব্যান্ড:আর্টসেল
কথা ও সুর:কাজী নজরুল ইসলাম

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


আর্টসেল এর আরেকটি অনবদ্য সৃষ্টি কান্ডারী হুশিয়ার।আমি গানটা শুনার পর জাস্ট স্পিসলেস হয়ে গেছি।এত কঠিন ভাষা তারপরেও এত সহজবোধ্য উপস্থাপনা।আসলে এত কঠিন ভাষা এমনিতে আবৃত্তি করা যতটা সহজ মিউজিক এ কিন্তু ততটাই কঠিন।কিন্তু এই অসম্ভবকে সম্ভব করেছে আর্টসেল।আর এই জন্যে তাদেরকে আরেকবার ধন্যবাদ।সেইসময় ব্যান্ড এ ছিলেন ভালোবাসার এরশাদ ভাই।কিন্তু কি যেনো হইল তারপর এরশাদ ভাই ব্যান্ড ছেড়ে দিলেন।তবে লাইভ কনসার্টে আজও এরশাদ ভাইকে খুব মিস করি।এই গানে বিশেষে করে হাই নোট টাচ করার পর আবার লো নোটে ফিরে আসা জাস্ট মুগ্ধকর।আর গীটার আর ড্রাম এর কথা নাহয় নাই বললাম।যাইহোক গানটি ইউটিউব এ অরজিনাল স্টুডিও ভার্সন আছে চাইলে শুনতে পারেন।

**

গান:০৫



গানের নাম: বুলবুলি || কোক স্টুডিও
কথা ও সুর:কাজী নজরুল ইসলাম

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


আসলে এতক্ষণ তো কেবল কিছু মেটাল মিউজিক নিয়ে কথা বললাম।আসলে মেটাল বেশি শুনা হয় তো এই জন্য।তো লিখতে লিখতে হটাৎ করে এই গানটার কথা মনে পড়ে গেলো।এইতো কয়েকদিন আগে গানটা রি অ্যারেঞ্জ করে কোক স্টুডিও উপস্থাপন করে।অনেকগুলো ইনস্ট্রুমেন্ট সাথে দারুন সাউন্ড আর অসাধারণ ভোকাল।বলা চলে এই প্রজন্মে কোক স্টুডিওর দারুন এক সৃষ্টি।আমার বিশ্বাস অনেকবছর এই গান মানুষ মনে রাখবে।😍


এই পোস্ট লিখতে বসেছি প্রায় 9:00 টার সময় এখন সময় বাজে প্রায় 12 টা।আসলে কি বলবো গান শুনতেছিলাম এতক্ষণ।গান শুরু হইলে লেখা স্টপ গান শেষ হইলে লেখা শুরু।আর এইখানে পোস্ট করতে করতে কয়েকবার করে শোনা হয় গেলো গানগুলো।যাইহোক ভালই একটা অনুভূতি ছিল।আর আপনাদের সামনে নতুন ও ব্যাতিক্রমধর্মী তুলে ধরা টাও অনেক সাহস এর ব্যাপার।বিরাট সাহস নিয়ে লিখেছি কেউ ভুল টুল ধইরেন না😁।

Sort:  
 2 years ago 

নজরুলের অসংখ্য গান থাকলে এই গানগুলোর সঙ্গে আমরা বেশি পরিচিত। চল চল চল ওটা তো ছোটবেলা বইয়ে পড়েছি। ওটাকে বলা হয় রণসঙ্গিত। এবং কারার ঐ লৌহকপাট টা যখন শুনি তখন শরীরে একটা শিহরণ সৃষ্টি হয় নিজের মধ্যে প্রতিবাদী একটা ভাবমূর্তি গড়ে উঠে। সবমিলিয়ে দারুণ ছিল। এবং অন্য ধরনের একটা পোস্ট ছিল।।

 2 years ago 

হুম এইটা ঠিক বলছেন।আসলে এই গান গুলোকে কালজয়ী করার পিছনে বলা চলে এই মিউজিক ও একটা বিরাট ভূমিকা রেখেছে।তবে নজরুল হলো ব্র্যান্ড ওনার প্রতিটি কবিতায় সেরা।🖤

 2 years ago 

এইতো এটাকে বলে রিভিউ। মানুষ কি সারাদিন পোস্ট করে আবার নিজের পোস্ট এর রিভিউ দেয়। বুঝিনা ব্যপার টা। আপনার রিভিউ টা পার্ফেক্টটি হয়েছে ভাই। প্রথম ৩ টা গান শুনলে এখনো শরীরের লোম খারা হয়ে যায়। আমি অনেক মুখস্থ করার চেস্টা করেছি কিন্তু পারিনা।

 2 years ago 

তাও তো কমেন্ট নাই🥱।
তার মানে বোঝা গেলো মানুষ ভালো জিনিস খায় না। কি ঠিক বললাম ব্রাদার🤘🙂।আর আমারও একই অবস্থা গান গুলও শুনলে রক্ত গরম হয়ে যায়।তবে আ2মি একটু একটু করে গাইতে পারি 😁

 2 years ago 

রান্না আর আর্ট দেন। কমেন্ট এর বন্যা বসে যাবে দেখবেন।

 2 years ago 

😁

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74