গ্রামের কাদা জমির হাঁটু পানিতে মাছ ধরার অনুভূতি।🙂

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 01 August,2022
আজ ১৭ শ্রাবণ,১৪২৯ বঙ্গাব্দ


Picsart_22-08-01_23-37-43-799.jpg


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


ঈদের কিছুদিন পরের কথা চারদিকে শুধু খা খা রোদ আর রোদ।দীর্ঘদিন নাই বৃষ্টির দেখা,চারপাশটা রোদের প্রখরতায় একদম মরুভূমির মত হয়ে ছিল।এদিকে জমিতেও নাই পানি, যে নিচু জমিতে বর্ষার সময় পানি থই থই করে সেগুলোও যেনো ডাঙায় পরিণীত হয়ে গেছিলো তবে পানি ছিল গুটি কয়েক জায়গায়।আর পানি স্বল্পতার কারণে মাছেদের বেচে থাকাটাও অনেক কষ্টের ছিল।আর যে পরিমাণে রোদ আর গরম ছিল ওইসময়টায় যেখানে মানুষের জীবনধারণই অনেক হুমকির মধ্যে সেখানে মাছ তো অনেক দূরের কথা।কিন্তু জীবন যার আছে তাদের সবারই বেচে থাকার একটা প্রয়াশ আছে এই দুনিয়ায়।আর চারদিকে জমিতে যেহেতু পানি ছিল না,তবে আদের একটা জমি আছে ওটে সবসময় পানি থাকে। কারন ওই জমিতেও মাছ চাষ করা হয়।আর চারদিকে পানি না থাকার কারণে আশেপাশের সব মাছ গুলো এসে ভিড়েছে ওই পানি ওয়ালা জমিতে।


তো ঈদের কয়েকদিন পরের ঘটনা।আমি রোজকার মত সকাল 11 টার দিকে ঘুম থেকে উঠে মাঠে যাই।গিয়ে মোবাইল চলতেছিলাম। তো হটাৎ করে এক ছোটভাই বললো ভাই চলেন আজকে মাছ ধরি।আমি অবশ্য এই প্রস্তাবটা অনেক আগেই ওদের দিছিলাম,কারণ আমার একটু মাছ ধরার শখ বেশি যদিও ধরতে পারি না। তো যাইহোক ওর কথা শুনে একটু অবাক হয়ে বললাম এত রোদে মাছ কই ধরবা পানিয় তো নাই কোথাও।তারপর ও আমাকে জমির এক কোন নিয়ে গিয়ে বললো,ভাই এখানে ছায়া আছে আর পানিও আছে আর মাছ গুলাও সব এখানেই আছে।অল্প একটু জায়গা যদি ঘেরাও করে পানি গুলা তুলে ফেলা যায় তাইলেই হবে।প্রস্তাব শুনে ভালই লাগলো যেহেতু ছায়া আছে আর পানিও কম তাইলে মিশনে অংশগ্রহণ করাই যায়।আর আমারও অবশ্য এইরকম কর্মকাণ্ড ভালই লাগে বেশ উপভোগ করি।আসলে এই সময়গুলো তো জীবনে সবসময় আসে না।তবে এগুলা একসময় স্মৃতি হয়ে থাকবে।


LMC_20220716_154018867_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg

LMC_20220716_154409279_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg

LMC_20220716_160040026_📸DSLR premium by Riyan (lmc8.4).PORTRAIT.jpg

LMC_20220716_160046050_📸DSLR premium by Riyan (lmc8.4).PORTRAIT.jpg


তো এরপর সবাইকে কাজে লাগায় দিয়ে আমি গেলাম বাড়িতে কারণ মাছ মারার জন্য দরকার কিছু দরকারী সামগ্রী।যেমন ছেউতী,হেঙ্গা,বালতি ইত্যাদি(এগুলা অবশ্য আমাদের এইদিকে স্থানীয় নাম,সঠিক নাম কও সেটা আমার জানা নেই।তারপর এগুলা নিয়ে এসে দেখি আমার বাকি টিম মেম্বাররা ইতিমধ্যে সেই জায়গাটা ঘেরাও করে ফেলেছে।এরপর সবাই মিলে ঐযায়গা থেকে পানি তোলা শুরু করলো।আমি অবশ্য একটু হেল্প করেছি।আর আদের মোট জনবল ছিল ছয় জন এই জন্যে বেশি কাজ ও করতে হয় নাই😁।আর পানি যখন একটু কম হয়ে আসছে এত পরিমাণ মাছ পায়ে লাগছিল,তখন মনে হচ্ছিল পানি তোলা বাদ দিয়ে আগে মাছ ধরি😂।


IMG20220716161032.jpg

IMG20220716161047.jpg


যাইহোক এবার সেই মুহূর্ত যখন আমরা মাছ ধরবো।কিন্তু সমস্যা হইল আমি আবার মাছ ধরতে পারি না।এইদিক দিয়ে ধরলে আরেক দিয়ে মাছ বের হয়ে পালায় যায়।আর এত বেশি মাছ ছিল যে,যেখানেই হাত দিচ্ছি সেখানেই মাছ।আর এরকম করে যে কবে মাছ ধরছি মনেই নাই।আমি মনে হয় পুকুরে নেমেও কখনো এত মাছ ধরি নাই।আর এরকম বেশি বেশি মাছ ধরতে ভালই লাগে।


LMC_20220716_170257229_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg

LMC_20220716_170311850_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg


এদিকে মাছ ধরতে ধরতে ছোটছোট যে বালতি গুলা ছিল দেখি সব ভর্তি হয়ে গেছে।এরপর সবগুলো একটা বড়ো বালতিতে ঢালী দেখি পুরা বালতি ভর্তি মাছ।আমাদের তো চোখে মুখে হাসি ধরে না।আর সবাই দেখতে আসছিল আর বলতেছিল এতটুক জায়গায় এতগুলা মাছ।এরপর মাছগুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে সমান ভাগে ভাগ করা হইলো।প্রত্তেকজন প্রায় দুই কেজি করে মাছের ভাগ পেয়েছি যেইটা সত্যিই অবিশ্বাস্য ছিল।তবে সবচেয়ে বড় ব্যাপার ছিল সবার সাথে এভাবে মাছ ধরা।এই ব্যাপারগুলোর মধ্যে দারুন এক আনন্দ আছে।তাই কখনো গ্রামের বাড়িতে গেলে এই সুযোগ গুলো মিস কইরেন না।যাইহোক সবাই ভালো থাকেন আজকের মত বিদায়।


#ধন্যবাদ সবাইকে


ডিভাইসমোবাইল
অবস্থানঅবস্থান


8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  

Real hammer🎣, this one! Resteemed in order. Done.

 2 years ago 

এইভাবে কাদের মধ্যে নেমে মাছ ধরার মজাই আলাদা। আমিও ছোটবেলায় এইভাবে অনেক মাছ ধরেছি। এই এইভাবে মাছ ধরার অনুভূতি যে কেমন সেটা বলে বোঝাতে পারবো না দেখেই বোঝা যাচ্ছে আপনারা ইনজয় করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যা ভাই,দারুন এক অনুভূতি।আমি তো প্রতিবছর একবার না একবার এভাবে মাছ ধরিয়ে।যদিও মাছ আমার অতটা পছন্দের খাবার না😁

 2 years ago 

ছোটবেলায় এভাবে যে কত কাদা পানির মধ্যে মাছ ধরেছি তার হিসাব নাই। অনেকদিন পরে এই ভাবে মাছ ধরা দেখে খুবই ভালো লাগলো ইচ্ছা হচ্ছে আমার এই ভাবে মাছ ধরতে যেতে। কাদা পানির মধ্য থেকে আপনারা দেখছি প্রচুর পরিমাণে টাকি মাছ পেয়েছেন ভাইয়া।

 2 years ago 

হুমম,চারদিকে রোদ বেশ ছিল আর পানি কম ছিল তো।আর কাদা মাটিতে বেশিভাগ এই মাছ গুলাই বেশি পাওয়া যায়।

 2 years ago 

কিছুদিন আগে আমিও আমাদের বিবে মাছ ধরেছিলাম। আসলে কাদায় মাছ ধরার সময় অনেক আনন্দ হয়ে থাকে। আসলে আপনারা যে সেনি দিয়ে পানি ছেকে ছিলেন অনেক দ্রুত ছেকা যায়। অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমাদেরও বিল আছে।তবে এইভাবে মাছ ধরার ফিল বিলের ওই মাছ ধরায় আপনি পাবেন না।এটার মধ্যে আলাদা একটা অনুভুতি আছে।

 2 years ago 

আপনার মাছ ধরার দেখে আসলে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোটোবেলায় আমি অনেক দেখেছি কিন্তু এখন ধরা হয় নাকি বাড়িতে গিয়ে বেশিদিন থাকা হয় না। তো আপনি আজকে অনেকগুলো মাছ ধরেছেন দেখছি মাছের পরিমাণ অনেক বেশি ভালই লাগছে এগুলো দেখে। অনেক ধন্যবাদ আপনাকে মুহূর্ত শেয়ার করার জন্য।

 2 years ago 

হুম ভাই।সময় এর স্বল্পতায় আর ব্যাস্ত জীবনে অনেক কিছুই সেক্রিফাইস করতে হয়।তবে কখনো সময় পেলে মাছ ধরতে জাইয়েন ভালো লাগবে।

 2 years ago 

এরকম কাদা জমিতে মাছ ধরতে আমারও খুব ভালো লাগে গ্রামে থাকতে মাঝে মাঝে এরকম মাছ ধরা হতো আপনার মাছ ধরার দৃশ্যগুলো দেখে ইচ্ছে করছে আপনাদের সাথে নেমে পড়ি মাছ ধরার জন্য

 2 years ago 

এই জন্যই তো গ্রামই বেস্ট।
গ্রামের মত এমন সুন্দর মুহূর্ত আর কোথায় পাবেন।

 2 years ago 

খুবই চমৎকার একটি অনুভূতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন এরকম অনুভূতি আমি যখন গ্রামে থাকতাম তখন নিতাম কিন্তু এখন আর এরকম সুন্দর অনুভূতি অনুভব করা হয়ে ওঠেনা। আপনার এই অনুভূতি আমাদের মত শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আর এই জন্য এখন আপনার উচিত কখনো সময় সুযোগ হলে অন্তত গ্রামে গিয়ে এই ইচ্ছে গুলও পুরন করা😁।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60596.21
ETH 2611.46
USDT 1.00
SBD 2.64