সফলতার জন্য কোনো শর্টকাট নেই~ || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 08 April,2022
আজ ২৫ই চৈত্র,১৪২৮ বঙ্গাব্দ


20220409_0018431.gif

Canva pro দিয়ে সম্পাদিত

8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


আসলে আপনি যদি একজন প্রফেশনাল ব্লগার হন বা হতে চান তাহলে লেখনীর উপরে আপনার দক্ষতা থাকা আবশ্যক।আর একজন প্রফেশনাল ব্লগার তার লেখনীর মাধ্যমেই মন যায় করে নিতে পারে পাঠকের।আর এই প্লাটফর্ম যেহেতু অনেকটাই প্রফেশনাল তাই এখানে টিকে থাকে নিজের মেধা শক্তিকে কাজে লাগিয়ে আপনাকে লিখে যেতে হবে আর এটা কোনো একদিনের কাজ নাই তাই প্রতিনিয়ত তো আর নতুন নতুন ডাই কিংবা প্রজেক্ট তৈরি করে হয়ে উঠে,তাই নিজেকে এগিয়ে নিতে নিজের চিন্তাভাবনা গুলোকে লেখনীর মাধ্যমেই রূপান্তর করতে হবে সুন্দর ব্লগে।আর লেখলখি করাও কিন্তু একটা সহজসাধ্য ব্যাপার না।লেখাগুলো সাজিয়ে গুছিয়ে পাঠকের কাছে উপস্থাপন করে পাঠকের সন্তুষ্টি অর্জন করতে হবে,আর সেভাবেই ছন্দময় শব্দ আর বাক্যে পাঠকের আকাঙ্ক্ষা অনুযায়ী লিখতে হয়,আর এজন্য আমি নিজের লেখনি শক্তি বৃদ্ধি ও একজন প্রফেশনাল ব্লগার হিসেবে নিজেকে প্রতিষ্ঠত করতে চাই।তাই আজকে আমি আপনাদের সামনে একটি মোটিভেশনাল একটি ব্লগ লিখতে চলেছি।


8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png



মানুষ জীবনে কেই বা সফল হতে চায় না,সবাই সফল জীবন নিয়ে ভবিষ্যতে সুন্দর আরাম আয়েশের একটা জীবন পার করতে চাই।আর তাই সবাই সফলতার জন্য মুখ আকাশের দিকে তুলে হা করে থাকি।এই বুঝি এক ফসলা বৃষ্টি মত মেঘ থেকে ঝরে ধরা দিবে আমাদের।কিন্তু সফল হওয়া এত যদি সহজ হতো তাহলে জগতের এত অসফল হতাশ ব্যাক্তি খুঁজে পাওয়া যেত না।আমরা ব্যাক্তি জীবনে কিংবা প্রফেশন এ সফলতা সবাই চাই কিন্তু পরিশ্রম করতে আর কেউ চাই না,আর এটাই সফলতার প্রধান পথেয় হয়ে দাঁড়ায়।এই ধরুন আমার নিজের কথা আমি পড়াশুনা করতে চাই না কিন্তু ঠিকই পরীক্ষা শেষে ভালো রেজাল্ট এর প্রত্যাশা করি,আবার আমরা এই প্লাটফর্মে ধারাবাহিকতা আর ডেডিকেশন এর সাথে কাজ করতে চাই না,যেখানে অন্যরা আমাদের চেয়ে ভালো কাজ করে,কিন্তু দিন শেষে আমরাও সুপার এক্টিভ লিস্টে নিজের নাম দেখতে চাই।আর পরিশ্রম আর অধ্যাবসায় ছাড়া কখনো কি সম্ভব এই চূড়ায় উঠা?তাই সফলতার জন্য আমি চারটা জিনিস খুব করে মেনে চলি(একান্তই আমার ভাবনা) আর সেগুলো হলো;

  • পরিশ্রম
  • ডেডিকেশন
  • ধারাবাহিকতা
  • ধৈর্য
আর সফল হওয়ার জন্য সহজ সাধ্য শর্টকাট না মেনে এই কটা জিনিস করতে পারলে নিশ্চই আপনারাও সফল হতে পারবেন।



sunset-g99ac9e1e9_1920.jpg

image source

8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png


পরিশ্রম:


একজন সফলতম ব্যাক্তিদের লিস্টে নিজের নামটি লেখানোর জন্য আপনাকে পরিশ্রম করতেই হবে এটা আপনি মানেন আর না মানেন।পরিশ্রম ছাড়া এই দুনিয়ায় কোনো কিছুই সম্ভব নয়।আর বর্তমান সময়টা হচ্ছে প্রতিযোগিতার যুগ,এখানে আপনাকে টিকে থাকতে হলে অবশ্যই আপনাকে পরিশ্রম করতেই হবে।দেখুন আপনার মধ্যে যদি এগিয়ে যাওয়ার খুদা থাকে তবে আপনি যেমনই হন না কেন,হতেই পারেন একজন দুর্বল ব্যাক্তি।কিন্তু চেষ্টা আর পরিশ্রম আপনাকে এনে দিতে পারে সেই সফলতা।ধরুন আপনার কথা কিংবা আপনাদের সবার কথা আমরা যে এই প্লাটফর্মে আছি এমনিই এমনিই কিন্তু নাই আমাদের পরিশ্রম এর চেষ্টার ফলেই আজকে এই পর্যন্ত আসতে পেরেছে এবং এখনও সার্ভাইভ করে যাচ্ছি আমরা সবাই।আমাদের মত কিন্তু আরো অনেকেই এসেছি এখানে তাদের অনেক স্বপ্ন নিয়ে কিন্তু তাদের চেষ্টা আর পরিশ্রম করার কোনো মানুষিকতা ছিল না আর এজন্য তাদের স্বপ্ন গুলো অকালেই ঝরে গিয়েছে।আর আমরা টিকে আছি বিধায় আমাদের স্বপ্নটা আরেক ধাপ এগিয়ে গিয়েছে।

8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png


ডেডিকেশন:


এবার আশা যাক ডেডিকেশন বা ত্যাগ।আপনি পরিশ্রম করলেন ঠিক আছে।কিন্তু এত পরিশ্রম করার পরেও যখন দেখছেন আপনি আপনার প্রাপ্য টুকু পাচ্ছেন না।তখন কিন্তু দেখবেন একরাশ হতাশা আপনাকে ঘিরে ধরেছে,আপনি এই সময় ভাবতে পারেন আর কাজ করব না এত কিছুর পরেও যখন কিছু হচ্ছে না তখন এখানে আর থাকবোই না।আর বেশিরভাগ মানুষেরই কিন্তু এরকম চিন্তাভাবনা চলে আশে এবং নিজেকে সরিয়ে নেয়।কিন্তু এই সময়টা এই সিদ্ধান্ত নেওয়াটা সবেচেয় বড়ো ভুল,কারণ আপনি যেখানে কাজ করছেন সেখানে কিন্তু এমনিই এমনিই কেউ আপনাকে কিছু দিবে না আপনার দক্ষতা,আর কাজের বিনিময়ে আপনাকে আপনার প্রাপ্য তুলে তারা দিবে।কিন্তু আপনি যখন কোনো প্লাটফর্মে আছেন তখন কর্তিপক্ষ অবশ্যই আপনাকে পরীক্ষা নিবে তারা দেখবে আপনি কি শুধুই নিজের স্বার্থের জন্য আছেন নাকি যেখানে আপনি কাজ করছেন সেখানেও আপনি নিবেদিত।আর যখন দেখছেন আপনি পরিশ্রমের পরেও সাপোর্ট না পেয়েও এগিয়ে যাচ্ছেন তখন ধরে নিবেন সামনে খুব ভালো কিছুই অপেক্ষা করছে আপনার জন্য।তাই বিচলিত না হয়েছে নিজেকে উৎসর্গ করুন আর নিজের সেরাটা দিয়ে সেখানকার সবার মন জয় করুন।

8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png


achieve-gb095eb16c_1920.jpg

image source


ধারাবাহিকতা:


আপনি পরিশ্রম করছেন আপনি কমিউনিটি এর প্রতি নিবেদিত প্রাণ তার মানে ধরায় যায় আপনি একজন ধারাবাহিক মানুষ।যে নিজের ধারাবাহিকতা বজায় রেখে এগিয়ে যাচ্ছেন। কিন্তু অনেকেই আছে যারা নিজের পরিশ্রম আর নিজেকে নিবেদিত প্রাণ দেখিয়ে তারা মনে করে আমিতো ভালই কাজ করছি,আমার সাফল্যের চূড়ায় পৌঁছানো সময়ে দাবি।কিন্তু তার পরিশ্রম করে একটা লেভেল এ যাওয়ার পর ভুলে যায় ধারাবাহিকতা বলে কিছু একটা আছে,আপনার যদি ধারাবাহিকতার অভাব থাকে তাহলে মনে করবেন আপনি যে অবস্থানে আছেন সেখানে থেকে পতিত হওয়া শুধু সময়ের ব্যাপার।যেমন উদাহরণ হিসেবে একটা উদহারন দেই: আমাদের এই কমিউনিটিতে আমি নিদ্রিষ্ট একটা সময় দেই,এবং আমি প্রতিনিয়ত চেষ্টা করি সেই ধারাবাহিকতা অক্ষুণ্ন রেখে সামনের দিন গুলোতে কাজ করা।আর আমি যখন ধারাবাহিকতা বজায় রেখে কাজ করি আমি আমার অন্যান্য কাজ গুলো কিংবা পড়াশুনার ও ব্যাপক সময় পাই।তাই আমার কাজের ক্ষেত্রে ধারাবাহিকতাকে খুবই গুরুত্ব দেই।আবার অনেককেই দেখায় যায় প্রথমের দিকে সেই লেভেল এর কাজ করে কিন্তু একটা সময় পর গিয়ে নেতিয়ে পড়ে।এইযে বললাম ধারাবাহিকতার অভাব।আপনি যদি একটা লিমিট রেখে ধারাবাহিকতা বজায় রাখেন তাহলে দেখবেন আপনি আর ঝিমিয়ে যাচ্ছেন না।আপনার কাজ করার আগ্রহ সেই আগের মতোই আছে।

8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png


ধৈর্য:


আপনার মধ্যে সব গুণাবলী আছে।আপনি পরিশ্রম করেন,আপনার ধারাবাহিকতা অনেক ভালো আপনি আপনার কাজের জন্য নিবেদিত কিন্তু আপনার ধৈর্য নাই।আর এই কারণ টার জন্যে অনেক লক্ষের খুব কাছে গিয়ে ফিরে আসে।দেখুন আমাদের কমিউনিটির এই একটা উদাহরণ দেই "আপনি প্রতি সপ্তাহের ন্যায় এ সপ্তাহেও ভালো কাজ করেছেন,কিন্তু আপনি এক্টিভ লিস্টে নেই।তার মানে এই না আপনি খারাপ কাজ করেছেন।তার মানে এই বোঝায় আপনার কোথাও লেকিং ছিল আর আমরা তো মানুষ এটা হতেই পারে।আবার অন্যদিকে এখানে যে আপনি একা আছেন এমনটা মোটেও না,আপনাকে টপকানোর জন্য আর অনেক প্রতিযোগী আছে তারা হয়তো আপনার চেয়ে ভালো করেছে আর এজন্য আপনি পিছিয়ে পড়েছেন।আর এই সময়টায় বিচলিত না হয়ে একটু ধৈর্য ধারণ করুন,আর চিন্তা করুন করুন কোন জায়গা গুলোতে আপনার ইমপ্রুভ দরকার।ধৈর্য নিয়ে আবার পুনুর উদ্যমে কাজ শুরু করেন দেখবেন আপনি আবার আপনার অবস্থানে ফিরে এসেছেন।আর এটা শুধু এই কমিউনিটির জন্য না পৃথিবীর সব সেকশন এই এমনটা।সবার সাথে প্রতিযোগিতা করুন নাহলে আপনার প্রতিযোগীরা আপনাকে টপকে আপনার জায়গা নিয়ে নিবে।আর আপনি যদি বুদ্ধিমান হন তবে এই সময়টায় ধৈর্য নিয়ে আবারও পুনুর উদ্যমে কাজ করবেন দেখবেন আপনি আবার সেই জায়গায় বিহার হয়েছেন।

8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png



অনেকক্ষণ থেকে অনেক প্যাচাল পারলাম বিরক্ত হয়ে গেলেন নাকি☺️।এতক্ষণ যা লিখেছি সম্পূর্ণ আমার নিজের ভাবনা চিন্তা আর আমার ভাবনা চিন্তার সাথে আপনাদের ভাবনা চিন্তার মিল নাও থাকতে পারে।তবে আমি আমার জীবনে এই চারটি জিনিস নিজেই মেনে চলি এবং বেশ ভালো কাজে দেয় আমার ক্ষেত্রে তাই আপনাদের সাথে শেয়ার করলাম আমার চিন্তাভাবনা গুলো।যদি আপনাদের ও কখনো কাজে দেয়।যাইহোক সবার সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি।




আল্লাহ হাফেজ 🌿



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

প্রথমত আমি একজন বাঙালি।এবং দ্বিতীয় আমি একজন আমার বাংলা ব্লগ এর নিবেদিত সৈনিক।আপাতত এতটুকুই অর্জন করতে পেরেছি। তারপরেও যদি বলতে হয় আমি একজন ছাত্র এবং শিক্ষানবিশ হিসেবে সবার কাছ থেকেই শিখছি।সেই সাথে আমি স্বাধীন চেতা ভাবুক শ্রেণীর একজন ব্যাক্তি।নিজের চিন্তা ভাবনা গুলোকে ব্লগে প্রকাশ করার এক অনন্য প্লাটফর্ম পেয়ে আজ আমি গর্বিত।সবসময় নিজেকে আবিষ্কার করি ভিন্ন এক রূপে আর নিজের আবিষ্কার গুলো প্রকাশ করি আপনাদের সামনে।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

বাস্তবধর্মী কিছু কথা বলে অনেক মোটিভেশন দিয়েছেন ভাই । আপনি ঠিকই বলেছেন সফলতার জন্য কোন শর্টকাট রাস্তা নেই । পরিশ্রম ছাড়া কেউ সফলতার চূড়ায় পৌঁছাতে পারে না । আপনার আর্টিকেলটি অনেক ভাল ছিল। গুছিয়ে উপস্থাপন করেছেন । অনেক ভালো লাগলো

 2 years ago 

চেষ্টা করছি ভাই কিছু লেখালেখি করার।আর ধন্যবাদ ভাই সুন্দর একটি মন্তব্য করার জন্য🖤

 2 years ago 

সফলতার জন্য কোনো শর্টকাট নেই একদম বাস্তব কথা।
সফলতার জন্য সবসময়ই নিজের অপারগতা ছাপিয়ে এগিয়ে যেতে হবে।
ভীষণ ভালো কিছু উদাহরণ আর বিশ্লেষণ ছিল।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

জ্বি একদম ঠিক কথা বলেছেন ভাই।অনেক অনেক ভালোবাসা আপনার জন্য।🖤

 2 years ago 

আপনার এই লেখাটি অসাধারণ বাস্তবতার নিরিখে অসাধারণ, বাস্তবতার নির্দিষ্ট লক্ষ্য স্থানে পৌঁছানোর জন্য দিক নির্দেশনামূলক লেখা বলে আমি একান্ত ভাবে মনে করি। বিশেষ করে আমাদের মত নতুনদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ লেখা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।।

 2 years ago 

জ্বি চেষ্টা করেছি ভাই,আসলে ভালো ব্লগার হওয়ার জন্য লেখা লেখা করার অভ্যাস গড়ে তুলতে ছি 🖤

 2 years ago 

আসলেই সফলতা অরজন অল্প সময়ে আসে না অনেক পরিশ্রম সহ্য করত্র হয় টিক্র থাকতে হয় লড়ায়ের সাথে তবেই মানুষ সফল হতে পারে অনেক গুছিয়ে লিখেছেন ধন্যবাদ।

 2 years ago 

জ্বি সফলতা সবসময় অধ্যাবসায় এর ফল।লেগে থাকুন চেষ্টা চালিয়ে যান,অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাই অসাধারণ লিখছেন, আপনার লেখা পড়ে অনেক অনুপ্রাণিত হলাম। আপনি অনেক সাজিয়ে গুছিয়ে বাস্তবিক কথাগুলো আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাই।

 2 years ago 

ধন্যবাদ ভাইজান,আসলে আমার লেখা পড়ে কেউ অনুপ্রাণিত হবে সেটা আমি কখনো ভাবিনা,তবে আপনি যদি লেখাটা পরে থাকেন অবশ্যই কাজে দিবে🖤

 2 years ago 

কথা সত্য কারন পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। তবে আমি এও মনে করি পরিশ্রম করে সর্টকাট রাস্তা যারা বের করতে পেরেছে তারা কিন্তু পিছিয়ে নেই বরং এগিয়ে গেছে। হ্যা সেই সর্টকাট রাস্তার খোজার জন্যও পরিশ্রম করতে হবে। সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের মাঝে লেখাটি উপস্থাপন করছেন। ভাল লেগেছে। ভাল থাকবেন। শুভেচ্ছা।

 2 years ago 

কোয়ালিটি আর কোয়ানটিটি এর মধ্যে একটা বিস্তার ফারাক আছে ভাই,হতে পারে সফল হওয়া যাবে কিন্তু সেটা কতদিন পর্যন্ত স্থায়ী হয় সেটা সবার জানা,আর শর্ট কাট এ সফল হতেই পারেন তবে এক সময় গিয়ে আপনি আবার আগের জায়গায় ফিরে আসবেন।🖤

 2 years ago 

বিশেষ শিক্ষনীয় কিছু দিক আপনি তুলে ধরেছেন আমাদের মাঝে, আপনার এই কনটেন্ট দেখে আমার খুবই ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য,সামনে আরো সুন্দর ব্লগ নিয়ে আসার চেষ্টা করবো ইনশল্লাহ 🖤

 2 years ago 

বাস্তব কিছু কথা বলেছেন আপনি আপনার পোষ্টের মাধ্যমে এটাই বুঝাতে চেয়েছেন যে সফলতা পেতে হলে আমাদের সকলকে কঠিন পরিশ্রম করতে হবে। যদি কঠিন পরিশ্রম ব্যতীত আমরা কোনো ফাঁকফোকর খুঁজি তাহলে সফলতা আমাদের হাতে ধরা দিবে না। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শুধু পরিশ্রম করলেই হবে না,পরিশ্রম এর সাথে ডেডিকেশন,ধারাবাহিকতা আর ধৈর্য থাকা অত্যাবশ্যক।প্রয়োজন বোধে ব্লগটি পড়তে পারেন,কাজেই দিবে🖤

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32