বর্ষপূর্তির বিশেষ প্রতিযোগিতায় অংশগ্রহণ || কবিতা আবৃত্তি || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 11 June,2022
আজ ২৭ই জৈষ্ঠ্য,১৪২৯ বঙ্গাব্দ


20220611_021245.jpg

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।


ধৈর্য আর সইছে না এইতো রাত পোহালে প্রাণের কমিউনিটি বাংলা ব্লগের বর্ষপূর্তি।ভালোলাগা টাই যেনো অন্যরকম।তো এই বর্ষপূর্তিকে কেন্দ্র করে চলছে নানান প্রতিযোগিতা।আর সত্যিই আমি অনেক ভাগ্যবান এই কমিউনিটির একজন সক্রিয় সদস্য হয়ে প্রতিটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি।আপনারা হয়তো জানেন বর্ষপূর্তি উপলক্ষে আমাদের শ্রদ্ধেয় এডমিন হাফিজুল্লাহ ভাই অসাধারণ একটি প্রতিযোগিতার আয়োজন করেছে।এবং সেখানে আমার বাংলা ব্লগকে নিয়ে অসাধারণ একটি কবিতা শেয়ার করেছেন তার নিজের লেখা।এবং আমার বাংলা ব্লগকে নিয়ে এতসুন্দর একটি কবিতা আপনাদের আবৃত্তি করে শোনানোর লক্ষে আমার আজকের উপস্থাপনা।


LMC_20220610_220129338_📸DSLR premium by Riyan (lmc8.4).jpg

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


আমি ভাই এর কবিতাটা যখন পড়েছিলাম জাস্ট অবাক হয়ে গেছি।কবিতাটা পড়ছিলাম আর মনে হচ্ছিল কাজী নজরুল এর কোনো বিদ্রোহী কবিতা পড়ছি মনে হয়।আমি কবিতাটা একবার পড়ার পর ভাবি এইটা যেমন তেমন করে আবৃত্তি করলে মোটেও মানানসই হবে না।এই কবিতা আবৃত্তি করতে হবে ফুল এনার্জি নিয়ে।যেনো আবৃত্তি শোনার পরে শরীরের লোম গুলো দাড়িয়ে যায়। আর সেদিন থেকেই কবিতা নিয়ে কাজ শুরু।আমি অনেকভাবেই প্রথমে কবিতাটা আবৃত্তি করার চেষ্টা করলাম।কিন্তু দেখছি কবিতা যে ডিমান্ড চায় হুবাহু আবৃত্তি করলে সেটা ঠিক যাচ্ছে না। ব্যাস সাথে সাথে হাফিজুল্লাহ ভাইয়ের কাছ থেকে একটু কাস্টমাইজ করার সিদ্ধান্ত নিলাম।যদিও কবিতার কোনো ভাবার্থ বা কোনো শব্দের পরিবর্তন ঘটে নি।শুধু দুএকটা শব্দ যোগ করেছি,যেগুলো আপনারা বুঝতেই পারবেন না।যাইহোক হাফিজুল্লাহ ভাই সাথে সাথেই অনুমতি দিয়ে দিল।এরপর কবিতা টি প্রথমে খাতায় খসরা করলাম।এবং আমি আবৃত্তি টি কিভাবে করবো,এবং কবিতার প্রতিটি লাইন আর শব্দের অর্থ জেনে নিলাম গুগল থেকে।তারপর প্রাকটিস শুরু এবং আবৃত্তি এর প্রয়োজনে দুই একটি করে শব্দ যোগ করলাম।আবার ঠিক না লাগল সরিয়ে নিলাম।এরপর কবিতার প্রতিটি লাইন নিয়ে গবেষণা শুরু কোন লাইন কি সুর দাবি করে এবং প্রতিটি কোরাস ঠিক কিভাবে আবৃত্তি করলে মানানসই হবে সেদিকে একটু নজর দেওয়ার চেষ্টা করলাম।যদিও অত ভালো বুঝি না😁।তারপর কবিতাটা কালকেই আবৃত্তি করে ফেলি।এরপর আবৃত্তি এর মধ্যে যেনো একটা জোস থাক।সেই জন্য আমার আবৃত্তি এর সাথে মিলিয়ে একটা কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক খুঁজে বের করলাম।আর এখন আপনাদের সামনে উপস্থাপন করছি।আর হ্যা ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।মানুষ মাত্রই ভুল🙏



বি: দ্র:

বেটার সাউন্ড কোয়ালিটি এর জন্য দয়া করে হেডফোন ব্যাবহার করুন।



আবৃত্তি এর লিঙ্ক:


gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp



কবিতার লিরিক্স:


আমার বাংলা ব্লগ


হাফিজুল্লাহ



আমি মুগ্ধ, বিস্মিত, নির্বাক
আমি বিহ্বল, বিবশ, সবাক
আমি চমৎকৃত, সকলের উষ্ণ সংস্পর্শে
আমি আত্মহারা, পারস্পরিক বিস্তৃত সম্পর্কে।

আমি উন্মুখ, উদ্যত, তৎপর
আমি নিপুণ, উদ্যমী, অস্থির
আমি উত্তোলিত, নতুন চেতনায় রঞ্জিত
আমি দুর্দম্য, নিজের স্বরূপে উদ্ভাসিত।

আমি যথার্থ, বাস্তব, নির্ভুল
আমি সাহসী, ভয়হীন, নির্ভীক
আমি প্রকৃত, বাস্তবিক সততায় অবিচল
আমি সপ্রতিভ, ন্যায়ের পথে নিশ্চল।

আমি চলিষ্ণু, বঙ্গদেশীয়, বাঙালী
আমি প্রগতিধর্মী, তারুণ্য, সংগ্রামী
আমি গতিশীল, ক্ষিপ্ততায় সর্বদা আপোষহীন
আমি বিষম, প্রসারিত লড়াইয়ে ব্যর্থহীন।

আমি উদার, শ্রীসম্পন্ন, উন্নত
আমি মহৎ, শ্রেষ্ঠ, উত্থিত
আমি উন্নতশির, সগৌরবে সর্বদা মহীয়ান
আমি উন্নতচিত্ত, উৎপীড়কের লয়ে গরীয়ান।

আমি বিধ্বংসী, বিনাশক, অন্তক
আমি উত্তপ্ত, উত্তল, সংহারক
আমি বিক্ষুব্ধ, বিজয়ের নেশায় উত্তেজিত
আমি বিজেতা, জয়োৎসবে হৃদয় আলোকিত।

আমি অদম্য, বিদ্রোহী, স্পর্ধিত
আমি অবাধ্য, বিক্ষুব্ধ, আলোড়িত
আমি বিপ্রতীপ, পরাধীনতার শিকল ভাঙ্গি
আমি বিল্পবী, স্বকীয়তায় স্বাধীন জাতি।

আমি প্রিয়, প্রণয়ী, প্রেমিক
আমি বন্ধু, সুহৃদ, প্রায়োগিক
আমি মিষ্টভাষী, হৃদয়ের বংশী বাজাই
আমি বাকপটু, ভালোবাসার ফুল ফোটাই।

আমি নিশ্চল, নিরব, নিথর
আমি চঞ্চল, স্পন্দন, সরব
আমি আর্দ্রীকৃত, জাগ্রত ভালোবাসার আবেগ
আমি অভিভূত, সুভাসিত আমার বাংলা ব্লগ।



কবিতা নিয়ে নিজের কিছু কথা:


কবিতা নিয়ে খুব একটা বলার কিছু নাই।আপনাকে একটা টিপস দিচ্ছি আপনি যদি কবিতা টি পড়ে মজা না পান।তবে দয়া করে কবিতার অর্থ গুলো একবার জেনে তারপর পড়ুন।দেখবেন তখন বার বার পড়তে মন চাবে কবিতাটি।শুধু একটা কথাই বলবো
আমরা বঙ্গদেশীয় বাঙ্গালী, আমরা সব পারি। যে বাধায় আসুক যত বাধায় আসুক না কেন,সব বাধা ডিঙিয়ে আমার বাংলা ব্লগ কে নিয়ে বাঙালিরা আরো এগিয়ে যাবে এই প্রত্যাশা।আর হাফিজ ভাই আপনাকে আরো একবার ধন্যবাদ।এত চমৎকার একটি কবিতা বাংলা ব্লগের মাহেন্দ্রক্ষণে আমাদের মাঝে শেয়ার করার জন্য।


যাইহোক কবিতাটা কেমন লাগলো জানাইয়েন একটা।আসলে সত্যি কথা বলতে কি,প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে বেশ ভালো লাগে আমার।কিন্তু পুরস্কার জিততে হবে এমন প্রত্যাশা আমি কখনোই রাখি না।আমার মূল উদ্দেশ্য হলো সবার ভালোবাসা অর্জন করা।অন্তত কেউ একজন যদি আর আবৃত্তি শুনে প্রশংসা করে তাতেই তৃপ্তি।যাইহোক সবাই ভালো থাকেন সুস্থ থাকেন দেখা হচ্ছে কাল হ্যাং আউটে।



আল্লাহ হাফেজ🌿



8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

আমি এই সমাজের তথাকতিত সকল নিয়ম এর ঊর্ধ্বে।আমি কেবল আমার সত্তায় বিশ্বাস করি,আর বুক ভরা সাহস নিয়ে পথ চলি।একদিন এই ঘুনে খাওয়া সমাজের পরিবর্তন আমার মত কারো হাত ধরেই হবে এটাও আমি জানি।সেদিন সকল পরাধীনতার শিকল ভেঙ্গে আমি উড়বো মুক্ত নীল আকাশে,তখন লোকে কি বলে বলুক কিছুই যায় না আসে মোর তাতে।আজ শুনেছি আমি বিজয়ের গান,আমি পেয়েছি নতুন আহ্বান।আজ মুক্ত আমি বাঙালি হয়ে বাংলাই আমার প্রাণ।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি আমার বাংলা ব্লগ কমিউনিটির বর্ষপূর্তি উপলক্ষে হাফিজুল ভাইয়ার কবিতা আবৃত্তি করেছেন। বাহ্ দারুন হয়েছে। আপনার কন্ঠে শুনে ভীষণ ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনি দারুন কবিতা আবৃত্তি করতে পারেন। আর হাফিজুর রহমানের কবিতাটি আপনি এতো সুন্দর করে আবৃত্তি করেছেন যা সত্যিই কবিতার মূল যে বিদ্রোহ সেটা ফুটে উঠেছে। আপনি খুব সুন্দর কবিতা আবৃত্তি করেন। আপনাকে হ্যাংআউটে আমাদের মডারেটরগণ উৎসাহ দিয়েছিল কবিতা আবৃত্তি করার জন্য। আসলে উনারা অনেক অভিজ্ঞ মানুষ। আমাদের মডারেটরগণ জানেন কে কোন কাজ ভালো পারেন। তবে সত্যি আমি অবাক হয়ে গেলাম আপনি হাফিজুল্লাহ ভাইয়ের কবিতাটি এত সুন্দর করে আবৃত্তি করেছেন হৃদয় ছুঁয়ে গেছে। মনে হয় যেন খাঁচার সিংহ গর্জে উঠেছে, অসাধারণ ছিল। আমাদেরকে এত সুন্দর একটা কবিতা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

তবুও তো একটা অবস্থান হোল্ড করতে পারি নাই ভাই😁।
এমনকি হ্যাং আউট এই আবৃত্তি করার সুযোগ পায় নি😃

 2 years ago 

সত্যি কথা বলতে পারো সাধারণ আবৃত্তি করেছেন ভাই। যা শুনে মুগ্ধ হয়ে গেলাম। যদি মিনিট আগে আমি আপনার কন্ঠে গান শুনেছি। আজকের হাফিজুল্লাহ ভাইয়ের কবিতা টি খুব সুন্দর আবৃত্তি করেছেন। এগিয়ে যান ভাই সামনের দিকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বর্ষপূর্তি উপলক্ষে আপনি খুবই চমৎকার একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার কবিতা আবৃত্তি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। পরবর্তীতে আপনার কাছ থেকে এরকম সুন্দর কবিতা আবৃতি আশা করব।

 2 years ago 

ইনশাআল্লাহ ভাই চেষ্টা করবো।আপনাদের এই উৎসাহই আমার অনুপ্রেরণা।

 2 years ago 

আবৃত্তি করে বিশেষ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য শুভেচ্ছা রইল। খুব মনোযোগ দিয়ে আপনার কবিতা আবৃত্তি শুনছিলাম ভাই, বেশি আবেগ অনুভূতি নিয়ে আপনি আবৃত্তি করেছেন সবমিলিয়ে দারুন হয়েছে ভাই। আশা করছি ভালো একটা অবস্থানে থাকতে পারবেন ইনশাআল্লাহ।

 2 years ago 

আপনিও কিন্তু চমৎকার আবৃত্তি করেছিলেন ভাই।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

চমৎকার সুললিত কন্ঠে আবৃত্তি করা আপনার কবিতা শুনে খুব ভালো লাগলো। শব্দ গঠন অনুযায়ী চমৎকার কণ্ঠস্বর এর উত্থান পতনের পুরো কবিতা আবৃত্তি অনেক মনমুগ্ধকর ছিল। ধন্যবাদ আপনাকে ভাই প্রতিযোগিতায় আপনার ভালো একটি ফলাফল আশা করছি।

 2 years ago 

আপনিও কিন্তু যথেষ্ট ভালো আবৃত্তি করেন। আর আপনার লেখা কবিতাগুলো সবসময় অসাধারণ।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি নিয়ে নতুন করে কি বলবো। আপনি বরাবরই খুব সুন্দর আবৃত্তি করেন। কবিতার মূল যে বিদ্রোহ ভাব সেটা খুব সুন্দর ফুটে উঠেছে আপনার আবৃত্তি তে। সত্যিই মুগ্ধ হয়ে গেলাম আপনার আবৃত্তি শুনে। আশা করি খুব ভালো কিছু হবে। শুভকামনা রইলো ভাইয়া

 2 years ago 

ধন্যবাদ আপু খুব চমৎকার একটি মন্তব্য করার জন্য। আর আপনার কন্ঠ ও আবৃত্তি এর জন্য পার্ফেক্ট।

 2 years ago 

বর্ষপূর্তি উপলক্ষে হাফিজুল্লাহ ভাইয়ার লেখা কবিতাটি আপনি খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। একটা কথা সত্যি কবিতা সুন্দর হলে আবৃত্তি করতেও অনেক ভালো লাগে। প্রতিটা লাইন খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে আবৃত্তি করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু চমৎকার একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কবিতাটি বেশ কঠিন। তবে হাফিজ ভাই যা লিখেছেন এক কথায় অসাধারন। অনেক ভাল আবৃতি করেছেন ভাই। আপনার শব্দ উচ্চারন বেশ ভাল ছিল। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

জি ভাই তবে দুইটি শব্দ উচ্চারণ একটু সমস্যা হয়েছিল। তবে তার পিছনে একটি কারণ ছিল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67706.36
ETH 2616.68
USDT 1.00
SBD 2.72