"মা দিবসে" নিয়ে কিছু কথা ও একটি গান কভার || 10% for @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

"আমার বাংলা ব্লগে আপনাদের সকলকে জানাই আমার সালাম"


today 08 May,2022
আজ ২৫ই বৈশাখ,১৪২৯ বঙ্গাব্দ


20220509_000553_0000.png

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সকলের প্রতি সম্মান ও শ্রদ্ধা রেখে শুরু করছি আমার আজকের এই ব্লগ।আশা করি আমি আমার দক্ষতার মাধ্যমে আপনাদের সকলের নিকট ভালো কিছু উপস্থাপন করতে সক্ষম হবো,এবং আপনাদের ও ভালো লাগবে।

আজকে মনটা ভীষণ খারাপ কি লিখবো বা লিখতে চলেছি কিছুই জানি না।কোনো কিছুতেই মন বসছে না😢।ধরুন একমাস আগে থেকে প্ল্যান করেছেন আপনি কোথাও যাবেন আর সেটা যদি না হয় তাহলে কেমন লাগবে বলুন তো?আর এই কাজটিই হয়েছে আজকে আমার সাথে।আজকে গাইবান্ধায় গুরু জেমস এর কনসার্ট হচ্ছে অথচ আমি নেই,এটা কোনো মতেই মানতে পারছি না😭।কিছুদিন থেকে লোকাল ট্রেন ওফ তাই প্ল্যান ছিলো বন্ধুদের সাথে যাবো।ওরা নাকি বাইকে নিয়ে যাবে যাওয়ার সময় আমাকে পিক করে নিয়ে যাবে,আর আজকে ওরা বলছে এই রুটে যাবে না অন্যদিকে দিয়ে যাবে।আমি ওই মুহূর্তে অনেক রিকুয়েস্ট করছি কিন্তু তারা বিভিন্ন অজুহাতে আমাকে পাশ কাটিয়েছে আর তখন এতটাই খারাপ লেগেছিল ওদের কি বলবো বুঝে উঠতে পারছিলাম না।আর সকালে আমার ব্যান্ড কমিউনিটি এর মেম্বার রাও আমাকে ফোন দিছিলো ওরা কার ঠিক করছিল,কিন্তু আমি জানতাম আমার বন্ধুরা আমাকে পিক করবে তাই সকালে দেদারসে ঘুমাচ্ছিলাম ওদের ফোন ও ধরতে পারলাম না।মাজখানে থেকে আমি আটকে গেলাম।যেখানে যাওয়ার কথা ছিল আমার সেখানে গিয়ে বসে আছে আমার সব আনাড়ি বন্ধুরা যারা জীবনে গানেই শুনে নাই,আমার সন্দেহ আছে ওরা জেমস এর সাথে গলা মেলাতে পারবে কি না। আর আমি বাড়িতে বসে ঘোড়ার ঘাস কাটতেছি।তবে আজ এতটাই রাগ হচ্ছ এর প্রতিশোধ আমি একদিন তুলবই,দিন সবার আসে সেদিন টের পাবে ওরা।আল্লাহ না করুন সেই দিনটা যেনো খুব তাড়াতাড়ি দেখতে না হয় ওদের।🙏*


mother-84628_640.webp

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


যাইহোক আজকে মা দিবস বেশ ভালই মনে আছে আমার।এবং আজকে একটি স্পেশাল কিছু করার ইচ্ছে ছিলো কিন্তু এতটাই মণ খারাপ সেটা আর কোনো মতেই হয়ে উঠলো না।যেহেতু আজকে মা দিবস তাই আজকের এই বিশেষ দিনে পৃথিবীর সমস্ত মায়েদের প্রতি সম্মান ও ভালোবাসা জ্ঞাপন করছি। মায়েদের প্রতি এই ভালোবাসা ও সম্মান যেনো শুধু লোক দেখানো কিংবা এই একদিনের জন্যে না হয় এটা যেনো সারাজীবনের জন্য থাকে এই কামনা।প্রতিটি সন্তানের উচিৎ তার প্রতিটি প্রার্থনায় নিজের মাকে স্মরণ করা।এবং আমার এটিও মনে আছে এই বিশেষ দিনে জন্মেছিলেন কবি গুরু "রবীন্দ্রনাথ ঠাকুর" এবং এই মহান ব্যক্তির প্রতি ও রইলো শ্রদ্ধা ও ভালোবাসা।


gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


মা দিবস উপলক্ষে আয়ুব বাচ্চু স্যার এর লেখা ও সুর করা একটি গান কোনো রকম গাওয়ার চেষ্টা করলাম।যদিও বা কন্ঠ ভাঙ্গা।কারণ কাল সারারাত পিকনিক করেছি তাই গলা নষ্ট হয়ে গিয়েছে।তারপরেও চেষ্টা করেছি ভুল ত্রুটি ক্ষমা করবেন।আর হ্যা এই গান তাদের সাথে বেশি সম্পৃক্ত কেবল যাদের মা নেই।হয়তো আরেকটু দরদ দিয়ে গেলে বেটার হতো,কিন্তু সেই জিনিসটা কেবলই ভিতর থেকে আসে।

যাইহোক এই মা শব্দটি অতি ক্ষুদ্র কিন্তু এর তাৎপর্য এর গভীরতা বিশাল।মা শব্দটি হতে পারে এক শব্দের কিন্তু এর মধুরতা বা এর অর্থের ব্যাপকতা লক্ষ শব্দ দিয়ে ব্যাখ্যা করলেও শেষ হবে বলে আমার মনে হয় না।আজকে বলতে দ্বিধা নেই যে স্রষ্টা আমায় সৃষ্টি করেছে তাকে আমি দেখিনি কিন্তু যার মাধ্যমে আমার এই পৃথিবীতে আগমন তাকে দেখছি আর সে কেউ নয় সে আমার মা।স্রষ্টা আর আমার রসূল এর পড়ে যদি কাউকে বেশি ভালোবাসি সেটা হলো আমার মা ও বাবা।তাদেরকেও এক প্রকার ভগবান মানি।আর এজন্য তো বলা হয় মায়ের পায়ের নিচে বেহেশত। যে মাকে অবহেলা করে সে যেনো নিজ হাতে স্রষ্টার সেই বেহেশতকে উপেক্ষা করে। যে মা তার সন্তানের জন্মের এর আগে থেকে নিজের সব চাওয়া পাওয়া ইচ্ছেকে বিসর্জন দিতে পারে সেই মা কতটা মহান হতে পারে খালি একটু ঠান্ডা মাথায় ভাবুন।আমার মনে হয় পৃথিবীর সব নারী খারাপ হতে পারে কিন্তু বিশ্বাস করুন পৃথিবীতে একটি মা ও খারাপ নেই।আবার মায়ের কাছে একটি খারাপ সন্তান ও নেই।আমরা তো মায়েদের সারাজীবন সম্মান আর ভালোবাসায় রাখবো। কিন্তু মায়েদের এই সম্মান জানানোর জন্য যে স্পেশাল ভাবে এই একটি বিশেষ দিন করাটা কতটুকু যুক্তিযুক্ত তা নিয়ে আমার মেল্লা প্রশ্ন আছে।যাক সেদিকে না যাই।আমার মতে এইবিশেষ দিনের ব্যাবস্থা না করলেও হতো কারণ মায়েদের প্রতি আমাদের এই ভালোবাসা একদিনের নয় সারাজীবনের।বরং এই বিশেষ দিনের প্রচলন করে মনে হয় একধরনের অপমান মূলক আচরণ এই করা হচ্ছে।আবার কেউ কেউ শুধু এই দিনের মায়ের সাথে একটা সেলফি নিয়ে নিজেকে মা ভক্ত প্রমাণ দেয়🙂।এই ব্যাপারটি বড়োই হাস্যকর লাগে আমার কাছে।


baby-165067_640.jpg

image source

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuyPyLtziXuiY51n1gLdQGefbfeQ8vHJkyyWXbYNzASDQzaRn7j1W6CqJWVTXjCViStoQuXMQE5T6w296N4TNw1XdTBHp4ReqaBr19y.webp


আমি আমার চোখের দেখায় এরকম অনেক দেখছি।জীবনের একটা অবস্থানে যাওয়ার পর সে নিজে আর তার বউ বাচ্চাদের নিয়ে ব্যাস্ত হয়ে যায়।তখন সেই মা কিংবা বাব সবার কথায় ভুলে যায়।ভুলে যায় মায়ের সেই ঋণ।কিন্তু একটা সময় ঠিকই উপলদ্ধি করতে পারে মায়ের কথা যখন তার নিজের সন্তানের কাছে উপেক্ষিত হয়।আর এই ব্যাপারগুলো হলো সম্পূর্ণ পারিবারিক শিক্ষা।আমরা যেভাবে দেখব বড়ো হব ঠিক তেমনটাই তো করবো।কিন্তু দুঃখের বিষয় আজকের এই সময়ে আমাদের সমাজে এই ট্রেন্ড টাই বেশি চলতেছে।একটা ভালো অবস্থানে যাওয়ার পর বাবা মাকে আলাদা করে দেওয়া হচ্ছে নতুবা বৃদ্ধাশ্রমে।আবার ঠিক তারাও একই পরিস্থিতির শিকার হচ্ছে।আহা ভাগ্যের কি নির্মম পরিহাস।তবে আমার ক্ষেত্রে এমনটা হওয়ার সুযোগ মোটেও নেই।আমার জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও যদি তাদের সেবা করতে হয় আমি আছি।মহান সৃষ্টিকর্তা যেনো আমাকে সেই তৌফিক ডান করে এবং সবাইকে দান করে এই প্রার্থনাই করি।



অনেক কিছুই তো লিখলাম।তবে কি লিখেছি আমি নিজেও জানি।লেখায় মোটেও মণ বসছে না,হয়তো আরো সাজিয়ে গুছিয়ে লেখা যেত।কিন্তু বিশ্বাস করুন আমার মন একদম টিকছে না।খুব কষ্ট করে জোরের উপর লিখলাম।কিছু ভুল ত্রুটি লিখলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন🙏😢।



ধন্যবাদ সবাইকে।




8SzwQc8j2KJZWBXFXnbnQ1FtoZhRqrTWozhqoqWHpGmpmnKbH2aXgvEHL86Grag4XAKog4igp4yqWuDvpB3jnZYauA71PhjLSqVVjyBkKwBxpSheevA.png

আমার পরিচয় :

প্রথমত আমি একজন বাঙালি।এবং দ্বিতীয় আমি একজন আমার বাংলা ব্লগ এর নিবেদিত সৈনিক।আপাতত এতটুকুই অর্জন করতে পেরেছি। তারপরেও যদি বলতে হয় আমি একজন ছাত্র এবং শিক্ষানবিশ হিসেবে সবার কাছ থেকেই শিখছি।সেই সাথে আমি স্বাধীন চেতা ভাবুক শ্রেণীর একজন ব্যাক্তি।নিজের চিন্তা ভাবনা গুলোকে ব্লগে প্রকাশ করার এক অনন্য প্লাটফর্ম পেয়ে আজ আমি গর্বিত।সবসময় নিজেকে আবিষ্কার করি ভিন্ন এক রূপে আর নিজের আবিষ্কার গুলো প্রকাশ করি আপনাদের সামনে।


45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81R73dHAE6Ew3WjyveXn6UfQ8ahESLfvvdHjthdnPNKJby2matSBUDur7QMrVroCpwxQmohTSZHpBAXjQT9ZkpEa.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZuj6oTYKs1WsMYL4GjvYG8jyHvkLUASU9U7Y2WqhDjpgqe1KPEzN7jG6YN7NQ...mcwa2hjjKJYshWHKGUWNaMKwm8JQJfFkzq1wnaVJP8bHftgupwV2ndY1mzFkthygVSsL4V9Rt51ksbGZpNUu9FPxSstPSnWwHgF3SYhKeeZuufdGBrCXiJ8gAS.png

Sort:  
 2 years ago 

মা নিয়ে দারুণ অনুভূতি প্রকাশ করেছেন ভাইয়া, গানটি খুব সুন্দর গেয়েছেন।আসলে মা নিয়ে যা কিছু লেখা হোক না কেন খুব স্বল্প মনে হয় আমার কাছে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে কি বলবো আপু মাকে নিয়ে অনুভূতি গুলও অসীম ।হয়তো তার কিছু অংশ আমি আমার লেখায় উপস্থাপনা করতে পেরেছি। তারপরও যে আপনাদের ভালো লেগেছে এটাই আমার বড়ো পাওয়ায় 🖤🙏

 2 years ago 

মাকে ভালোবাসে না এমন সন্তান খুঁজে পাওয়া মুশকিল আর যারা ভালোবাসে না তারা মানুষ না। মায়ের তুলনা বলে কখনো শেষ করার নাই। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

তারাও মানুষ তবে তারা মানবিক না।তাদের হৃদয় টা অনেক শক্ত।তবে মাকে ভালোবাসা আর আগলে রাখা দুটোর মধ্যে কিন্তু অনেক ফারাক আছে🙏

 2 years ago 

খুবই সুন্দর কিছু কথা বলেছেন আপনি এবং অরজিনাল সত্য কথা।

 2 years ago 

পৃথিবীতে একমাত্র মা নিঃস্বার্থভাবে তার সন্তানকে ভালোবাসে। সকল দুঃখ-কষ্ট ভুলে গিয়ে তার সন্তানের জন্য সব সময় ভালো চায়। মা দিবস উপলক্ষে অনেক কথাই লিখেছেন যেটা পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

একদম,আসলে মা আর সন্তানের মধ্যের যে ভালোবাসা এটার মধ্যে কোনো স্বার্থ নাই একদম নিখাদ।যেমন আমার স্রষ্টার ভালোবাসায় কোনো স্বার্থ নাই ঠিক তেমন🖤

 2 years ago 

মা দিবসে মাকে নিয়ে আপনি খুব চমৎকার গান কাভার করেছেন। আসলে আমাদের প্রত্যেকের জীবনে মায়ের ভূমিকা অপরিসীম একজন মা না থাকলে আমরা পৃথিবীতে আসতে পারতাম না। মাকে নিয়ে আমার খুব পছন্দের একটি গান আপনি আজ গেয়েছেন শুনে আমার খুব ভাল লাগল। ব্যান্ড এর জগতে আমার খুব পছন্দের শিল্পী জেমস আপনি জেমসের কনসার্ট মিস করেছেন জেনে খুব খারাপ লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কনসার্ট মিস করায় এখনো আফসোস হচ্ছে আমার।কি বলবো সত্যিই দুঃখজনক একটি দিন ছিল আমার।আর এই পোস্ট টি যখন করতে বসেছি সত্যিই কোনো কিছু লেখার মত মুড এ ছিলাম না।তারপরেও যে শেষ করতে পেরেছি এটাই বিশাল।

 2 years ago 

আমার জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে হলেও যদি তাদের সেবা করতে হয় আমি আছি।মহান সৃষ্টিকর্তা যেনো আমাকে সেই তৌফিক ডান করে এবং সবাইকে দান করে এই প্রার্থনাই করি।

ভাইয়া আমিও আপনাকে দোয়া করি আল্লাহ তা'আলা যেন আপনাকে সেই তৌফিক দান করে আমীন।
তবে প্রথম দিকে আপনার পোস্টটি পড়ে আপনার বন্ধুরা আপনার সাথে এরকম একটি কাজ করলো বিষয়টিতে একটু হাসি পেলাম আবার একটু কষ্ট পেলাম। যাই হোক ভাই বুঝতে পেরেছি আপনি অনেক কষ্ট পেয়েছেন। আমার মনে হয় ক্ষমা সর্বোৎকৃষ্ট পন্থা ,তাই ওদেরকে ক্ষমা করে দিবেন। প্রতিশোধ আসলে ভালো জিনিস নয় এতে করে প্রতি হিংসা তৈরি হয়। আগে অসংখ্য ধন্যবাদ মা দিবসে চমৎকার একটি উপস্থাপনার মাধ্যমে অসাধারন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা ভাই একদম ঠিক বলেছেন।আসলে রাগের মাথায় বলে ফেলেছি,কিন্তু এখন তাদেরকে মণ থেকে মাফ করে দিলাম।ধন্যবাদ এত চমৎকার উপদেশ এর জন্য।🖤

 2 years ago 

মা দিবস আপনাকে অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই। সকল মায়েদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা। মা দিবস উপলক্ষে খুব চমৎকার গান আমাদের মাঝে পরিবেশন করেছেন। সত্যিই গানটি শুনে আমাকে খুব ভালো লেগেছে। এত অসাধারন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমাকে শুভেচ্ছা দিয়ে কি করবেন ভাই।বোরিং সম্মান আর ভালোবাসা জানান সেই সমস্ত মেয়েদের যাদের কল্যাণে ভালোবাসায় আমরা এত দূর।যাইহোক ধন্যবাদ আপনাকে,আশা করি পাশেই থাকবেন এভাবে।

 2 years ago 

মা কে গাওয়া জেমসের গানটা আমার কাছে সবচেয়ে ভালো লাগে। যদিও আইয়ুব বাচ্চুর টাও অনেক ভালো। যাইহোক অনেক সুন্দর কভার করেছেন গানটা ভাই। মা কে নিয়ে বলে শেষ করা যাবে না। কারণ পৃথিবীতে ঐ একটি মানুষই হয়তো দিনশেষে আমাদের কথা মনে রাখে।

 2 years ago 

জেমস এর গান গাওয়া খুব সহজ ব্যাপার না ভাই।গুরুর গান কেবল গুরুর গলাতেই মানায়।কিন্তু ইচ্ছে আছে গুরুর গান একদিন আপনাদের গেয়ে শোনাবো।আর এটা ঠিক দিনশেষে কেবল মা ওই তার সন্তান এর খেয়াল রাখে সেটা জে অবস্থাতেই হোক না কেন

 2 years ago 

ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ মা দিবস উপলক্ষে এত সুন্দর একটি গান আমাদের মাঝে শেয়ার করার জন্য। বেশ ভাল লেগেছে আপনার কন্ঠ সত্যি অসাধারণ। মা দিবস উপলক্ষে পৃথিবীর সকল মায়ের প্রতি রইল আমার অনেক অনেক শ্রদ্ধা এবং ভালোবাসা। আপনার জন্য শুভেচ্ছা রইল ভাইয়া ।আশা করি আপনি সবসময় সুন্দর সুন্দর গান আমাদের মাঝে শেয়ার করবেন।

 2 years ago 

যদিও আমার গলা ভাঙা ছিল তবুও গানটি গাওয়ার চেষ্টা করেছি,কিন্তু তারপরেও যে আপনাদের ভালো লেগেছে এটাই আমার অনেক বড় পাওয়া।ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।🖤

 2 years ago 

ভাই আমার মনে হয় মা দিবস সম্পর্কে আপনার পোস্ট বেস্ট হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে বুঝিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন । অবশ্য গানটা আমার খুবই পছন্দ হয়েছে, সুন্দর গেয়েছেন।

 2 years ago 

জানি না তবে আমার এখানে আরো ভালো রাইটার আছে তাদের লেখার গভীরতাও অনেক।কিন্তু এত ভিড়ের মধ্যে আমার লেখাটি যে আপনার পছন্দ হয়েছে তাতেই আমি ধন্য ভালোবাসা নিবেন ভাই🖤

 2 years ago 

খারাপ লাগলো ভাই আমারও। আপনি বলেছিলেন গাইবান্ধায় গুরু জেমস আসবে দেখবেনও গিয়ে। কিন্তু তা আর হলোনা 🙂। যায়হোক, ভাই মন খারাপ হয়েন না পরবর্তীতে হবে ইনশাআল্লাহ । মাকে শ্রদ্ধা কোনো দিবসের প্রয়োজন নেই, প্রত্যেক দিনই মা দিবস। আজকের দিনে কামনা করি পৃথিবীর সকল মা-বাবা যেন ভালো থাকে ❤️

 2 years ago 

এটাই আমি বিশ্বাস করি ভাই।মাকে ভালোবাসার জন্য আলাদা করে কোনো দিনের প্রয়োজন হয় না প্রত্যেকদিন এই মাকে ভালোবাসা যায়।আর সত্যিই মনটা ভীষণ খারাপ হয়ে গেছিলো গুরু কনসার্ট মিস করে।জানিনা কবে আর পাবো।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66903.90
ETH 3098.58
USDT 1.00
SBD 3.67